এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • কাফিরনামা...(পর্ব ২)

    রাণা আলম লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২৩ মে ২০১৭ | ৮৯৩ বার পঠিত
  • আমার মতন অকিঞ্চিৎকর লোকের সিরিজ লিখতে বসা মানে আদতে সহনশীল পাঠকের সহ্যশক্তিকে অনবরত পরীক্ষা করা ।কোশ্চেনটা হল যে আপনি কাফিরনামা ক্যানো পড়বেন? আপনার এই দুনিয়াতে গুচ্ছের কাজ এবং অকাজ আছে। সব ছেড়ে কাফিরনামা পড়ার মতন বাজে সময় খুদাতলা আপনাকে দিয়েছেন কি? অবশ্যি,এই বিচ্ছিরি গরম, মোহনবাগানের ফেড কাপ ফাইনালে হার আর এত পার্সেন্ট ডিএ বকেয়া রেখেও যদি আপনি বহাল তবিয়তে বেঁচে থাকতে পারেন তাহলে আমার এই কাফিরনামা সেই তুলনায় এক্কেবারে ‘তুশ্চু’।

    আমার এক মাস্টারমশাই বলেছিলেন যে খুদাতলা দ্বীন দুনিয়ার আদমজাত কে সারপ্রাইজ দিতে হেব্বি ভালোবাসেন। কদিন আগে সেরমই একটা সারপ্রাইজ আম্মো পেলুম আর কি। বেলুড়ের দর্শনের অধ্যাপক সামিম দা, মানে সামিম আহমেদ কদিন আগে আমার ছোট্ট শহরে এসেছিলেন।তার আগামী বই, বাংলার শেষ নবাব ফেরাদুন জা কে নিয়ে। সেই সংক্রান্ত তত্ত্বতালাস করার ছিল। লালবাগ কলেজের ইতিহাসের অতিথি অধ্যাপক ফারুক আবদুল্লা খোঁজ দিয়েছিলেন ফেরাদুন জা’র বংশধর ‘ছোটে’ নবাব রেজা আলি খান এর। অনেক তথ্যই তার কাছ থেকে পাওয়া সম্ভব। হাজারদুয়ারি’র পাশে ওয়াসিফ মঞ্জিল। মাঝদুপুরের রোদ্দুরে ছাতা মাথায় তিন বঙ্গসন্তান দাঁড়িয়ে আছে ওয়াসিফ মঞ্জিলের সামনে।আদত চাষীবাড়ির সন্তান আমি। নবাব-বাদশা দূরে থাক, নায়েব-গোমস্তাও কোনোদিন চর্মচক্ষে দেখিনি।সেই আমি বাংলার শেষ নবাবের বংশধরকে দেখার সৌভাগ্য লাভের আশায় হাঁ করে দাঁড়াইছিলাম। ডোনাল্ড ট্রাম্প সৌদি’র ছাগসন্তানদের সাথে অস্ত্র বিক্রির তামাশায় পা নাচালে ভারতের গোমাতার অপদার্থ সন্তানদের মুখ য্যামন হাঁ হয় সেরম।

    আমার ভাগ্নে রাকিব কালিয়াগঞ্জ গভর্নমেন্ট কলেজে ইতিহাস পড়ায়। আমাদের মধ্যে সেইই ‘ছোটে’ নবাব কে চিনতো। সেই আঙ্গুল তুলে দ্যাখালো যে ওই হিজ হাইনেস নবাব বাহাদুর অফ মুর্শিদাবাদ সৈয়দ মহাম্মদ আব্বাস আলি মির্জা’র কনিষ্ঠ ভ্রাতা ‘ছোটে’ নবাব সৈয়দ মহাম্মদ রেজা আলি মির্জা আসছেন। প্রতীক্ষার অবসান হইল। কাননে কুসুমকলি সকলি ফুটিল।

    সাকুল্যে পাঁচফুট হাইটের রোগাভোগা একটা লোক,গায়ে সবুজ স্ট্রাইপ দেওয়া টি-শার্ট আর প্যান্ট, রঙ করা একটা সাইকেল থেকে নেমে বললেন, “আসসালাইমো আলাইকুম। আমিই ছোটে নবাব’।

    নবাব-বাদশা বলতে যে রাজসিক ফিগারের আশা করেছিলাম, বাস্তব তার দু মাইলের মধ্যে দিয়েও গেলনা। নবাব সায়েব অতি শান্তশিষ্ট ভদ্রলোক।কথায় কথায় জানালেন যে তিনি পত্নীনিষ্ঠও বটে। অর্থাৎ, কিনা খাঁটি বাঙালি ভদ্রলোক।

    কথাপ্রসঙ্গে জানলুম যে সৈয়দ মহাম্মদ নবাব বাহাদুর অফ বেঙ্গল ফেরাদুন জা শতপুত্রের জনক ছিলেন। তার ১০১ টি পুত্র কন্যা ছিল।তারমধ্যে বিলিতি মহিলার গর্ভেও দু-তিনজনের জন্ম হয়।নবাব সায়েব রা এককালে যথেষ্টই ‘ফুটানি’ করে গেছেন। তবে সে কিসসা অন্য পর্বের জন্য তোলা থাক।

    অবশ্যি, এই অবাক হওয়াটা এটাই প্রথমবার নয়। প্রত্যন্ত গ্রামের ইস্কুলে মাস্টারি করেছি বছর পাঁচেক।সেখানে রাজবংশী আর মুসলমানেদের বাস। বেশিরভাগের অর্থনৈতিক অবস্থা খারাপ। তেরো-চৌদ্দতেই মেয়েদের বিয়ে হয় আর বারো-তেরো তেই ছেলেরা লেবার খাটতে যায়।ক্লাস সিক্সের মেয়ে, তার নাম ধরা যাক জেসমিনা, সে স্কুলে আসেনা নিয়মিত। মাস্টার মশাই বকাঝকা করছেন। মেয়েটি দাঁড়িয়ে চুপচাপ কেঁদে যাচ্ছে। তার অভিভাবক কে ডাকা হল। মা এলেন।

    জানলাম তিনি পাঁচ সন্তানের জননী।তার স্বামী তাকে তালাক দিয়ে গ্রামেই আরেকটা বিয়ে করে দিব্যি আছেন।আগের স্ত্রী দূরে থাক, সন্তানদের দায়িত্ব অবধি নেন না। এই অসহায় মহিলা স্বামীর বিরুদ্ধে খোরপোষের মামলা লড়ছেন। বিঁড়ি বেঁধে সংসার চালান। সে কাজে তার ক্লাস সিক্সের মেয়েকেও হাত লাগাতে হয়।তাই সে স্কুলে আসতে পারেনা। মামলা লড়ার জন্য প্রাক্তন স্বামীর লোকেরা তাকে রাস্তায় ফেলে পিটিয়েছে।

    এই অসহায় মহিলা কে তার ধর্ম, ধর্মের মুরুব্বী আর তার ঈশ্বর-কেউই কোনো সাহায্য করেনি।স্বামী তালাক দিয়ে আরেকটা বিয়ে করে। বাপের বাড়ি সম্পন্ন হলে মেয়েটার তাও একটা সহায় থাকে। বাপের বাড়ি গরিব হলে সেই মেয়ের কি হয় সেই খোঁজ ইসলাম ধর্মের মুরুব্বীরা নেন না। আজ যখন মুসলিম মেয়েরা তিন তালাকের বিরুদ্ধে কোর্টে গিয়েছেন, এ কুপ্রথা রদ করার জন্য আওয়াজ তুলছেন, তখন মুরুব্বীদের মাথায় হাত পড়েছে।

    ইসস। মাইয়া মানুষেরা অধিকার চাইছে? অ্যাত্তো বড় ব্লাসফেমি কি সহ্য করা যায়?সুপ্রিম কোর্ট মাঝখানে না থাকলে তারা অ্যাদ্দিনে আরেক খানা ফতোয়াবাজিই করে ফেলতেন। নেহাত ভারত একটি ‘কাফির’ দ্যাশ। তাই জিন্নাসায়েবের কথানুসারে যস্মিন দ্যাশে যস্মিন কদাচার ইত্যাদি ইত্যাদি।

    মামলার ফল কি হবে বোঝা যাচ্ছেনা এখনও। তবে মুসলিম পার্সোনাল ল বোর্ড নামের যে আজব চিজটি রয়েছেন তার মুরুব্বীরা বিপাকে পড়ে এখন বলছেন যে যে তালাক দেবে তাকে সামাজিক বয়কট করা হবে। কাজিরা তালাক আটকাবেন ইত্যাদি ইত্যাদি। এসব ‘বেহদ বকোয়াস’ শুনলে বীরভূম সীমান্তের সেই প্রান্তিক গ্রামের পাঁচ সন্তানসহ তালাকপ্রাপ্তা সেই অসহায় মহিলার কথা মনে পড়ে আমার।

    শিক্ষিত মুসলিমদের মধ্যে থেকেও এখন তিন তালাকের বিরুদ্ধে আওয়াজ উঠছে, এইটাই সবচেয়ে ভালো লক্ষণ।

    টিপু সুলতান মসজিদের ইমাম, থুড়ি প্রাক্তন ইমাম, বরকতি সায়েব প্রায় ধোলাই খেয়ে যাচ্ছিলেন কিছু মুসলিম যুবকের কাছে। তাপ্পর তার সাধের লালবাতি আর মসজিদের ইমামত্ব, দুইই আপাতত খোয়া গেছে।নিজেকে মুসলিমদের মসীহা ভেবে শাসকদলের প্রতি আনুগত্য প্র্যাকটিস করা বরকতি সায়েব এর শিক্ষে হল কিনা জানিনা, তবে এখান থেকে আলোর দিশা তো দেখা যাচ্ছে বটেই।

    বছরের পর বছর ধরে কতকগুলো ধর্মোন্মাদ নিজেদের যাবতীয় মুসলিম এর মুখপত্র ধরে নিয়ে কাকে ভোট দেওয়া উচিত, কি করা উচিত, কাকে বয়কট করা উচিত তাই নিয়ে ফতোয়াবাজি চালিয়ে গেছে।সময় এসেছে এদের ঘাড়ধাক্কা দিয়ে বোঝানো যে তারা আর যাই হোক ভারতের মুসলিমদের ‘মসীহা’ নয়।

    বরকতি’র বিরুদ্ধে প্রথাগতভাবে শিক্ষিত, অশিক্ষিত সব শ্রেণীর মুসলিমরা মুখ খুলেছেন।তাদের প্রতি অভিবাদন থাকুক।তার সাথে থাকছে কিঞ্চিৎ আশংকাও। বরকতি সরেছেন। সেই জায়গায় যেন অন্য ‘বরকতি’ না এসে বসে।

    পরের পর্বে তথাকথিত মুসলিম ভোটব্যাঙ্ক নিয়ে লিখবো। আপাতত এইটুকুই। যারা শেষ লাইনটা পড়ছেন, তাদের সহনশক্তিকে ধন্যবাদ।

    শাব্বা খয়ের।শুভরাত্রি।সক্কলে ভালো থাকুন।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ২৩ মে ২০১৭ | ৮৯৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • boka | 127.194.44.123 (*) | ২৩ মে ২০১৭ ০৭:৪৫59664
  • ভালো লাগলো, পরের পর্বের দিকে তাকিয়ে আছি
  • kihobejene | 83.93.141.208 (*) | ২৩ মে ২০১৭ ০৯:৫৩59665
  • bhaloi to likhechen ... koshto holo na porte ... Donald Trump er naach ta tahole bhalo legeche?
  • Abhirup | 190.151.118.248 (*) | ২৪ মে ২০১৭ ০১:৩৬59666
  • খুব ভালো
  • রম্যানী চক্রবর্তী | 57.15.7.250 (*) | ২৪ মে ২০১৭ ০৩:৫৮59672
  • ভাল লাগল
  • সিকি | 158.168.96.23 (*) | ২৪ মে ২০১৭ ০৪:৩৪59667
  • রাণাকে শুধু একটা ফেলে চুমু দেবার জন্যেই আরেকবার মনে হচ্ছে বহরমপুর যেতে হবে। বদলে রাণা কি আমাকে চাট্টি মাটন চাপ খাওয়াবে না?
  • d | 144.159.168.72 (*) | ২৪ মে ২০১৭ ০৪:৪২59668
  • রানা, এইটা আরেকটু জলদি লেখা যায় না? যৎকিঞ্চিৎ যেমন নিয়মিত রবিবার করে আসত, ওরকম।
  • pi | 57.29.128.130 (*) | ২৪ মে ২০১৭ ০৫:০৭59669
  • লেখা ভাল লেগেছে, বলা বাহুল্য। কিন্তু কয়েকটা প্রশ্ন আছে। সময় করে দেখিস একটু।

    'তার স্বামী তাকে তালাক দিয়ে গ্রামেই আরেকটা বিয়ে করে দিব্যি আছেন।আগের স্ত্রী দূরে থাক, সন্তানদের দায়িত্ব অবধি নেন না। এই অসহায় মহিলা স্বামীর বিরুদ্ধে খোরপোষের মামলা লড়ছেন'

    তালাক দিয়ে বলতে এটা তিন তালাক ছিল ?

    আর,' মুসলিম পার্সোনাল ল বোর্ড নামের যে আজব চিজটি রয়েছেন তার মুরুব্বীরা বিপাকে পড়ে এখন বলছেন যে যে তালাক দেবে তাকে সামাজিক বয়কট করা হবে।' , এটা কি প্রযোজ্য হয়ে গেছে ? তাহলে ঐ মেয়েটির কেসেও হতে পারে ?
    এমনিতে তিন তালাকের কেসে সন্তানের ভরণপোষণের দাবি নিয়ে পার্সোনাল ল বোর্ডের কাছে যাওয়া যায় ?

    আরেকটা প্রশ্ন, এই তিনতালাকের ফ্রিকোয়েন্সি কেমন ? আর মেয়েদের দিক থেকেও এরকম মুখে বলে তালাক দিয়ে দেওয়া যায় পড়েছিলাম ( প্রথার নাম মনে নেই), সেটারই বা ফ্রিকোয়েন্সি কেমন ?
  • Atoz | 161.141.85.8 (*) | ২৪ মে ২০১৭ ০৫:৪০59673
  • নবাব বাহাদুরের ১০১ জন পুত্রকন্যা ছিলেন!!!! কী সাংঘাতিক !
    ঃ-)
  • Arindam | 213.132.214.84 (*) | ২৪ মে ২০১৭ ০৬:২৩59670
  • "আদত চাষীবাড়ির সন্তান আমি। নবাব-বাদশা দূরে থাক, নায়েব-গোমস্তাও কোনোদিন চর্মচক্ষে দেখিনি।" - মানে আপনার জমিদার ভালো লোক !
  • de | 24.139.119.171 (*) | ২৪ মে ২০১৭ ১০:০৫59671
  • খুবই ভালো - রাণা - আরো লিখুন!
  • প্রতিভা | 37.5.137.145 (*) | ২৫ মে ২০১৭ ১২:৪০59674
  • লেখাটা মনে হচ্ছে লম্বা রেসের ঘোড়া। কোথায় গিয়ে থামে দেখা যাক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন