এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • আরেকটু

    Soumyadeep Bandyopadhyay লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ১৮ জুলাই ২০১৬ | ১৯৬৩ বার পঠিত
  • আরেকটু
    প্রতিদিনের মতো আজো অটোর লাইনে দাঁড়িয়ে বিরক্তি লাগছিল | আমার এক সুপার সিনিক বন্ধুর কথায় নাকি দূর থেকে সাদা জামা কালো প্যানট পড়ে আমাদের সবাইকে একেকটা পেঙ্গুইন এর মত লাগে | বউ আমার থেকেও আগে বেরিয়ে যায় অফিসে , নিজেকে নিজেই খিস্তি করছিলাম অগত্যা |এই বয়সেই বুড়ো? এত আলসে হয়ে গেলে চলে? একটু আগে ঘুম থেকে উঠলেই লাইন এ দাঁড়াতে হতনা | এইসব আত্মসমালোচনা করতে গিয়ে অফিস পৌছাতে একটু দেরীই হয়ে গেল | ঢুকতেই অভ্রদার সাথে দেখা | সোমবার ও সাধারনত ব্যান্কার্স শার্ট পরে আসে, আজ ও ব্যতিক্রম নেই| আমাকে দেখে মাত্র ১% এর জন্য ফসকে গেল বস বলতে বলতে ও মিটিং রুম এ ঢুকে গেল | প্রথমে ক্লিক করেনি , কিন্তু অফিসের টেবিলে আমাদের এক চ্যানেল পার্টনারের নাম দেখে মনে পড়ল ,যে ছেলের ক্যাট এর রেসাল্ট নিয়ে বেশ কিছুদিন ই ও খুব চিন্তায় ছিল |
    ডিপার্টমেন্ট এ নতুন জয়েন করা সমীরণ ও অভ্রদার কথা শুনেছিল | ও চলে গেলে তারপর বলল ওটা পার্সেন্টাইল হবে পার্সেন্ট নয় । মানে প্রতি ১০০ জনে কার কত তুলনামূলক র্যাংকিংআছে । ক্যাট নাকি অনেক গুলো এলিমিনেশান টেস্ট এর প্রথম পার্ট । প্লেটো নাকি প্রথম এই এলিমিনেশান টেস্ট এর সুপারিশ করেন রাজ্যের শাসক ঠিক করার জন্য ।
    লাঞ্চ এ আরো বিস্তৃত ভাবে জানা গেল অভ্র দার ছেলের বিড়ালের গলায় ঘন্টা বাঁধা র গল্প । ইংলিশ আর ডেটা কাটাকুটি ভালই করেছিল , কিন্তু শেষে সেই অঙ্কের শক্তিশেল ছেলেকে পেড়ে ফেলে | আর মাত্র ১ পার্সেন্ট হলেই আই আই এম | লাইফ সেট হয়ে যেত বুঝলে। আর একটু র জন্য ! বলতে বলতে অভ্রদা থেমে যায়। আমি ওর চোখে আসন্ন বিদেশ এর টিকেট বাতিল হয়ে যাওয়া দেখতে পাই , একটুর জন্যে ।
    দুদিন পরেই সেই অমোঘ লগ্ন যাকে কর্পোরেট জগৎ আপ্রায়সল টাইম বলে জানে । এই সেই সময় যখন কোম্পানি যাকে বলে অভিনিবেশ সহকারে পর্যবেক্ষণ করে যে কোন কোন জনকে ঘচাং করে আর বাকিদের দিকে কতটা পচা চিনেবাদাম ছুঁড়ে পিত্ত রক্ষা করা যায় । এমন একটা ভয়বিহ্বল সময়ে নিখিলেশ পাতা ফেলল । ও যাবেই এমন একটা কথা কানাঘুষও শোনা যাচ্ছিল ,তাই খুব একটা অবাক হইনি। দুপুরে সিগারেট খেতে খেতে নিখিল বলল " বস আমাকে থেকে যেতে বলেছিল ।একটা ভালো রোল আছে । আমি মুখের ওপর বলে দিয়েছি যে আমি একবার যা ডিসিশন নি, সেটা ফাইনাল ।" বলতে বলতে ওর মুখটা ঠিক যেন ওই টেকো মাচো নায়ক এর মত হয়ে গেল ।

    বিকেলে অবশ্য জানা যায়, নিখিল প্রায় হাতে পায়ে ধরেছিল বস এর । কিছুদিন আগেই বিয়ে করেছে সহপাঠিনীর সাথে , বাবার ও রিটায়ারমেন্ট । সব মিলিয়ে চাপের ব্যাপার । কিন্তু বসেরও কিছু করার ছিলনা । ইউরোপ , আমেরিকা শুকিয়ে গ্যাছে প্রত্নতাত্ত্বিক খননে আর এদিকে খরচ কমানোর টার্গেট । সেদিন আমার বেরোতে বেশ দেরী হলো দুটো ক্লায়েন্ট কলে , নিখিল ও বোধয় সি ,ভি টি ভি পাঠাচ্ছিল অন্য দোকানে নইলে সাধারণত ও এত লেট করেনা । আমাকে নিচু গলায় বলল একটু র জন্য ওই ক্লায়েন্ট টা পেলাম না বুঝলে । পেলে আমাকেই ঘটা করে প্রাইজ দিত ট্রেনিং এ বক্তৃতা দেওয়াত ..আর এখন ?একটু র জন্য জিরো হয়ে গেলাম ।

    এরপর দিন থেকে ও খুবই চুপচাপ হয়ে যায় ,আর আমরাও কেউ ওকে ঘাটাইনা ।মনে মনে সবাই নিশ্চিন্ত বোধ করি যে আমাদের চাকরিটা এবারের মতোও টিঁকে গেল । সুভাষ জোর গলায় দাবি করে তন্ত্রাচার্য গোলাপ খিস্তির দেওয়া তাবিজ অব্যর্থ এবং ওর চাকরির যে কোনো ফাঁড়া নেই, সেটা ও আগে থেকেই জানত । এরপর যথানিয়মে স্যাতানো বিকেলের জুড়িয়ে আসা চায়ের মত সবকিছু স্বাভাবিক হয়ে আসে । নিখিল বিদায় নেয় । এক নতুন বেচুবাবুর আবির্ভাব হয় ওর কিউবিকলে ।

    আমার ৫% মাইনে বেড়েছে। আরেকটু বাড়লেও হত , কি আর করা যাবে। সেই আনন্দে বউ এর আবদারে শপিং মল । নানা ঢং ও রং এর মানিকুইন এর পাশ দিয়ে যেতে যেতে শ্রীমতির নজর আটকালো এক হাল ফ্যাশন এর স্কার্ট এর ওপর । এরপর সেলস্গার্ল এর তলব, পত্নীর ট্রায়াল রুম গমন ও বিষন্ন প্রত্যাবর্তন । আরেক সাইজ বড় লাগবে । কিন্তু পুরো শপিং মল এ আর কোনো সাইজ পাওয়া গেল না । ফলে একবার নিরাশ চোখে স্কার্ট টার দিকে চেয়ে এবাউট টার্ন ও সারা রাস্তা জুড়ে প্রবল খেদোক্তি শুনতে শুনতে বাড়ি ফিরলাম । আরেকটু রোগা হলেই হয়ে যেত বুঝলে, আর একটু ।

    অনেকদিন আগে আমার এক স্যার বলেছিলেন যে মাসের প্রথমে আমরা ট্যাক্সি খুঁজি আর পরের দিকে বাস ও নম্বর দেখে উঠি ।তো আমার এখন মাসের শেষ দিক, তাই বাস ই ভরসা ।আমার ভাগ্যটাও ভালই ছিল। স্ট্যান্ড এ আসতে না আসতেই সরকারী বাস । তবে ইলিশ মাছের কাঁটা বেছে খাবার মতই সরকারী বাস এ ওঠা বাঙালির একটা চূড়ান্ত ফিটনেস টেস্ট । কিছুটা অবশ্যম্ভাবী দৌড়ানো ,অন্যান্য পথচারী, গাড়ি কে ডজ করে বাস কে তাড়া করে গেট অবধি পৌঁছে চলন্ত বাস এর হাতল ধরে পাদানীতে ল্যান্ড করা ।ব্যাপারটা আমার কাছে বেশ জলভাত । কিন্তু আজকে আমার হিসেবটা একটু ভুল হয়ে গেল । বাস এর হাতল ধরতে না ধরতে পায়ের নীচের মাটিটা কেমন ফসকে গেল|

    পিছনের বাস এর চাকাটা আমার পেটে ওঠার আগে শুধু একটা কথা ভাবছিলাম, যদি আর একটু আগে দৌড়টা শুরু করতাম। আর একটু!
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ১৮ জুলাই ২০১৬ | ১৯৬৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dd | 116.51.28.188 (*) | ১৮ জুলাই ২০১৬ ০৪:২৬58419
  • বাঃ
  • santanu | 119.177.168.100 (*) | ১৮ জুলাই ২০১৬ ০৫:২৪58420
  • বা: বা:
  • ranjan roy | 132.176.10.197 (*) | ১৯ জুলাই ২০১৬ ১১:০৮58421
  • বেশ লেগেছে।
  • Soumyadeep Bandyopadhyay | 59.206.206.56 (*) | ১৯ জুলাই ২০১৬ ১১:৪৬58422
  • ধন্যবাদ, মতামত দেবার জন্য
  • Goutam | 111.190.88.107 (*) | ২০ জুলাই ২০১৬ ০১:৪৪58423
  • খুব ভালো লেখা। সময়োচিত। ধন্যবাদ!
  • ঝর্না | 24.97.151.188 (*) | ২৩ জুলাই ২০১৬ ০৭:২৮58424
  • দারুন তো...

    "অনেকদিন আগে আমার এক স্যার বলেছিলেন যে মাসের প্রথমে আমরা ট্যাক্সি খুঁজি আর পরের দিকে বাস ও নম্বর দেখে উঠি ।"

    দারুন কথাটা...
  • Soumyadeep Bandyopadhyay | 113.225.176.41 (*) | ২৪ জুলাই ২০১৬ ০২:৪৮58425
  • আমার এক স্যার ছোটবেলায় বলেছিলেন "মাসের প্রথম দিন যা খাবো মাসের শেষ দিনও যেন তাই খেতে পারি ।" মনে পরে গেল ।
  • Soumyadeep Bandyopadhyay | 193.83.235.192 (*) | ২৪ জুলাই ২০১৬ ০৪:২৭58426
  • নেমসেক এর কমেন্ট :)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন