এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রৌহিন | 113.42.127.48 (*) | ১৮ ফেব্রুয়ারি ২০১৬ ০৭:১৪57913
  • কতগুলো আবাল এসেছিল শুনলাম। কিন্তু দিদির ভাইরা কোথায়?
  • শারদ্বত | 53.230.135.253 (*) | ১৮ ফেব্রুয়ারি ২০১৬ ০৭:১৮57914
  • পুলিশই তো তৃণমূল। টিএমসিপি নিজে না এসে তাদের ক্যাডার পুলিশকে পাঠিয়েছে। পুলিশ সাহায্যও করেছে ঝামেলা আটকাতে।
  • লজ্জিত যাদব প্রাক্তনী | 138.138.65.217 (*) | ১৮ ফেব্রুয়ারি ২০১৬ ১০:০৬57915
  • একটি প্রশ্ন ছিলো। যাদবপুরের এঞ্জিনিয়ারিং এর এবং সায়েন্স স্টুডেন্ট ইউনিয়নের এই জে এন ইউ ইস্যুতে স্টান্সটা ঠিক কি? তারা কি কানহাইয়ার গ্রেফতারি সমর্থন করে না কি করে না ? তারা কি আফজল গুরুর ফাঁসী সমর্থন করে না কি করে না ? তারা কি 'ভারত কি বরবাদি তক' স্লোগান সমর্থন করে না কি করে না ? না কি তারা কোনটাই ঠিক জানে না, এবং বহুজাতিক সাম্রাজ্যবাদী পুঁজিবাদী কোম্পানিগুলির ক্যাম্পাসিং শুরু হলেই তারা হাত কচলে জামাজুতো গলিয়ে প্লেসমেণ্ট অফিসের সামনে বসবে? প্রাক্তনী হিসাবে এটা জানতে আগ্রহী।
  • S | 82.90.84.226 (*) | ১৮ ফেব্রুয়ারি ২০১৬ ১০:১৭57916
  • বহুজাতিকে কাজ করলে বুঝি সাম্প্রদায়িকতার বিরুদ্ধে বা ছাত্র পেটানোর বিরুদ্ধে কথা বলা যায় না। ভারত বিরোধি স্লোগানের বিরুদ্ধে যদুপুরের ছাত্ররা অলরেডি বলে দিয়েছে।

    বহুজাতিক মানেই সাম্রাজ্যবাদি কেন?
  • লজ্জিত যাদব প্রাক্তনী | 138.138.65.217 (*) | ১৮ ফেব্রুয়ারি ২০১৬ ১০:৫০57917
  • এবার বোঝা গেলো, ধান্দাটা কোথায়! হাতের ১০ লাখি কাজটা ছাড়বোই না (বহুজাতিক নাকি পুঁজিবাদী নয়), আন্দোলনটা চালিয়ে যাবো, অন্য কোন কাজ নেই, চমৎকার টাইমপাস, চাই কি এই মওকায় সোশ্যাল ছায়েনছ পড়া একটা মামনি তোলা যেতে পারে। ভণ্ড তো অনেক দেখলাম, নির্লজ্জ ভণ্ড দেখছি, বিশেষতঃ বাংলায়। যাদবপুরে থাকতে যাদের অতিবাম বলে জানতাম, তারাই এখন দেখি মার্কিন মুলুকে গ্রীন কার্ডের জন্য হেদিয়ে মরছে, আর উইকএণ্ডে স্কচ হাতে টাকার গদিতে বসে আমেরিকার গুষ্টি উদ্ধার করতে করতে সর্বহারাকে নিয়ে কবিতা ভাঁজছে। কিছু অতিবাম তো আবার পুরো পালটি খেয়ে প্রবল মোদী ভক্ত, এই তালে ভারতে স্টার্ট আপ খুলবে বলছে! যাক গে, এই খুচরো খাচরা একটা দুটো জে এন ইউ জে ইউ এর মতো আবাল বামকে পাত্তা দেওয়ার কিসু নেই, সারা পৃথিবীতে এরা ডোদো পাখির রাস্তায় চলেছে। এনিওয়ে এরা চাকরিতে ঢুকেই পাল্টি খাবে, দেখা আছে অনেক। চালিয়ে যাও কচি খোকারা বালখিল্যপনা আর যে কদিন জে ইউ তে আছো। অল দ্য বেস্ট ফর ইওর খিল্লি।
  • লজ্জিত যাদব প্রাক্তনী | 138.138.65.217 (*) | ১৮ ফেব্রুয়ারি ২০১৬ ১০:৫৪57918
  • এর লেখক তো দেখি ছোছাল ছায়েনছ পড়ে, সুতরাং বোঝা গেলো কোন পক্ষের বানর। এঞ্জিনিয়ারিং এর এবং সায়েন্স স্টুডেন্ট ইউনিয়নের এই জে এন ইউ ইস্যুতে স্টান্সটা ঠিক কি? দইয়া করে ছোছাল ছায়েনছ পড়ুয়া উত্তর দেবেন না।
  • S | 108.127.145.201 (*) | ১৮ ফেব্রুয়ারি ২০১৬ ১১:২৪57919
  • আপনি একটু গুলিয়ে ফেলছেন। অতি বাম হয়ে সাম্রাজ্যবাদের ইসে ডেকে আমেরিকাতে বসে থাকা ইত্যাদি একটা ব্যাপার। আর হিউম্যান রাইট্স বা সিভিল রাইটস নিয়ে কথা বলাটা আলাদা। কারণ এই কথাগুলো পস্চিমের দুনিয়াই বিশেষত আমাদের শিখিয়েছে। অতেব কোনো বিরোধ নাই।

    "বহুজাতিক নাকি পুঁজিবাদী নয়" আপনি সাম্রাজ্যবাদি লিখেছেন। এখানেও গোলাচ্ছেন। পুঁজিবাদী, সাম্রাজ্যবাদি এগুলো এক ব্যাপার নয়। জাপানি কোম্পানিগুলোর কথা একবার ভাববেন।

    ছোছাল ছায়েনছ নিয়ে আপনার এতো অসুবিধে কেন? ইকনমিক্স, স্ট্যাটিসটিক্স (এইবারে আইএসাই এর লোকেরা ধেয়ে আসবে), ম্যানেজমেন্ট, ল এগুলো সবই তো ছোছাল ছায়েনছ।
  • হায় | 192.69.250.130 (*) | ১৯ ফেব্রুয়ারি ২০১৬ ০২:২২57921
  • রেটোরিক, রেটোরিক। একদল যায়, আরেকদল আসে, রেটোরিক বদলায় না।
  • s | 77.59.60.122 (*) | ১৯ ফেব্রুয়ারি ২০১৬ ০২:২৩57922
  • রঞ্জনদা, সরকারবিরোধী আন্দোলন আর 'ভারত কি বরবাদির' মধ্যে কিছু তফাৎ আছে বলেই মনে হয়। আমেরিকায় বসে 'ডাউন আমেরিকা', 'ডেস্ট্রয় আমেরিকা' এইসব স্লোগান দিয়ে আন্দোলন করলে কি হত বলে আপনার মনে হয়।
    অথবা ধরুন সৌদি আরবে?
  • নন্দকিশোর মুন্সী | 117.167.116.246 (*) | ১৯ ফেব্রুয়ারি ২০১৬ ০২:৩২57924
  • ধুর মশাই, এত উত্তর দ্যান কেন? এই প্যাটার্নগুলো চেনা প্যাটার্ন। চাকরি এসেছে, এর পর লাইন দিয়ে আরো কয়েকটা আইটেম আসবে।

    কাল আমার এক বন্ধু তো ক্ষেপে লাল - এই তোদের ক্যালালে তোরা চেঁচাবি, না ক্যালালে আবার বলবি লেজ গুটিয়ে পালালো ইত্যাদি।
  • ছোছাল ছায়েনছ | 174.67.157.70 (*) | ১৯ ফেব্রুয়ারি ২০১৬ ০২:৩২57923
  • স্ট্যাটিসটিক্স ছোছাল ছায়েনছ কবে থেকে হোলো? হু ছোছাল ছায়েনছ এ স্ট্যাটিসটিক্স লাগে তা বোলে আপনিও তো গুলোচ্ছেন।
  • SS | 160.148.14.4 (*) | ১৯ ফেব্রুয়ারি ২০১৬ ০৩:২২57925
  • 's' 7.53 IST এর জন্যে -
    আমেরিকায় ফ্রি স্পিচ রাইট অ্যাবসলিউট। আমেরিকার সংবিধানের ফার্স্ট অ্যামেন্ডমেন্ট। যে কারণে কোনো স্পিচকে হেট স্পিচ প্রমাণ করা খুব টাফ, যদি না সেই স্পিচ কোনো পার্টিকুলার জাতি, ধর্ম, বর্ণ ইত্যাদির উদ্দেশ্যে হয়। আপনি আমেরিকায় বসে আমেরিকাকে যা খুশি গাল দিতে পারেন, তাতে রিপাবলিকানরা চাট্টি বাণী দেবে, ফক্স নিউজ আপনাকে নিয়ে দু ঘন্টার একটা ডকুমেন্টারি বানাবে, ডোনাল্ড ট্রাম্প হয়ত আপনাকে কান ধরে বের করে দিতে বলবে। কিন্তু পুলিশ বা জুডিশিয়ারি কিছুই করবে না, গ্যারান্টি।
    ইন ফ্যাক্ট এই নিয়ে ২০০৮ ইলেকশানের আগে বারাক ওবামা হালকা প্রবলেমে পড়েছিলেন। শিকাগোতে ওবামা যে চার্চ অ্যাটেন্ড করতেন, সেখানে প্যাস্টর জেরেমায়া রাইট উইকলি সার্মনের শেষে গড ড্যাম অ্যামেরিকা বলেছেন বেশ কয়েকবার। সেই ভিডিও কেউ পাবলিকলি পোষ্ট করে দেওয়াতে ওবামা সেই প্যাস্টরের সাথে সব সম্পর্ক ছেদ করেন, কন্ডেম করে। কিন্তু সেই প্যাস্টর কেউ অ্যারেস্ট করতে আসেনি। তিনি এখনো বহাল তবিয়েতে আছেন।
  • কল্লোল | 125.242.228.85 (*) | ১৯ ফেব্রুয়ারি ২০১৬ ০৪:০৯57926
  • রাষ্ট্রের বিরোধীতা যেকোন মানুষের মৌলিক অধিকার। যে চাকর-বাকরদের আমরা নির্বাচিত করে পাঠাই দেশ চালানোর জন্য (সরকার ও বিরোধী উভয়পক্ষ) তারা আমাদের কাছে জবাবদিহি করতে বাধ্য, আমরা তাদের কাছে নয়। এটা মনে রাখলে ভালো হয়।
    রাষ্ট্র আমাদের খাওয়ায় পড়ায় না। আমরা কর দেই। প্রত্যেকটি জিনিস ও পরিসেবার জন্য কর দেই, আমাদের পরিশ্রমের টাকা দিয়ে কর দেই। তাতে ঐ চাকর-বাকরদের মাইনে হয়। এগুলো মনে রাখলে ভালো হয়।
  • d | 144.159.168.72 (*) | ১৯ ফেব্রুয়ারি ২০১৬ ০৪:১৬57927
  • গত কিছু বছর ধরে হামেশাই পাকিস্তান বা সৌদি আরবের উদাহরণ দিতে দেখি। কথা হল মুখে যতই পাকিস্তান বা সৌদি আরবের কট্টরপন্থী নিয়মকানুনের নিন্দে করুক না কেন, একটা বেশ বড় অংশ মনে মনে বোধহয় ঐধরণের কট্টরপন্থার অনুগত এবং সেটা নিজের চারপ্স্শে ইমপ্লিমেন্ট করার জন্য আগ্রহী।
  • avi | 113.24.84.135 (*) | ১৯ ফেব্রুয়ারি ২০১৬ ০৪:২৩57928
  • পাকিস্তানের অনুগত তো বটেই। একাধিক দেশপ্রেমীর পোস্ট দেখেছি, পাকিস্তান যদি বিরাট কোহলির ফ্যানকে গ্রেফতার করে, আমরা করব না কেন, ইত্যাদি। তাদের যখন নিরীহভাবে জিজ্ঞেস করছি যে সুপারপাওয়ার ভারতের রোল মডেল কি পাকিস্তান, তখন তারা চটে কাঁই।
  • | 127.194.15.173 (*) | ১৯ ফেব্রুয়ারি ২০১৬ ০৫:৩১57929
  • @ লজ্জিত যাদব প্রাক্তনী প্রথম কমেন্টে (19 February 2016 03:36:30 IST) যে প্রশ্নগুলো রেখেছেন, সেগুলো অবান্তর নয়, অন্তত আমজনতার কাছে। কিন্তু আমি ৩৭ বছর আগে পাঁচ মাস যাদবপুরে এঞ্জিনিয়ারিং পড়েছিলুম ,সেই অজুহাতে যদি যাদবপুরের এঞ্জিনিয়ারিং এর এবং সায়েন্স স্টুডেন্ট ইউনিয়নের স্ট্যান্ড নিয়ে চাড্ডি কথা বলতে যাই তো ঘোড়ায় হাসবে (গোরুরা খুব গম্ভীর হয়ে বলবে, চোপ, আদালত চলছে ...)।
    আমি আমার কথাই বলি। "আফজল গুরুর ফাঁসী সমর্থন করে না কি করে না?" কোনো মানুষই জেনেশুনে আফজল গুরুর ফাঁসী সমর্থন করবে না। সেটা এই জন্য নয় যে সে কোনো ভাল লোক ছিল। সেটা এইজন্যই যে ভারতের সংবিধানে দোষী প্রমাণ করার যে পদ্ধতি আছে সেই পদ্ধতি না মেনে আফজলের ফাঁসির আদেশ হয়েছিল। এর সঙ্গে কাশ্মীর-প্রশ্নে কী ভাবেন কেউ, তার কোনো যৌক্তিক সম্পর্ক নেই, বা মৃত্যুদণ্ড নিয়ে কেউ কী ভাবেন তারও সম্পর্ক নেই। একই কথা ধনঞ্জয় ও আরুশির মা-বাবা (তলোয়ার দম্পতি) সম্পর্কে প্রযোজ্য)। কেউ যদি কেস-টা/গুলো ফলো-আপ করেন, তবে দেখবেন সেটা। আমার ভুল হলে ধরিয়ে দেবেন।
    "'ভারত কি বরবাদি তক' স্লোগান সমর্থন করে না কি করে না?" এইটা সত্যি কঠিন প্রশ্ন। ভারতের বরবাদ হয়ে যাওয়া কেউ কেন সমর্থন করতে পারে? আমি তো পারি না। এরকম স্লোগান যাঁরা দিয়েছেন, তাঁরা পরিপ্রেক্ষিত বিচার করেন নি বলেই আমার ধারণা। এরকম স্লোগান দেওয়া ঠিক না ভুল, যে দিচ্ছে সে ঠিক কী বলতে চাইছে, সেটা নিয়ে আলোচনা চলাই উচিত।
    এটা বেশ ভাবার বিষয়। "ভারতের পার্লামেন্ট নিপাত যাক" বলা আর 'ভারত কি বরবাদি তক' জঙ্গ চলেগা' বলা -- একই আভিধানিক অর্থ বহন করে না।
    এরকম স্লোগান দেওয়া কি এদেশে বেআইনি? বেআইনি হওয়া উচিত নয় বলেই মনে হয়। "আমি নন্দকিশোর মুন্সীকে মেরে ফেলতে চাই" বলে স্লোগান দিলে, তারপর নন্দকিশোর মুন্সীর জমিদারিতে,দিব্যি হেঁটে হেঁটে ফুলের গাছে জল দিলে, আমাকে কি খুনের চেষ্টার দায়ে অভিযুক্ত করা যাবে? কে জানে?
    আমেরিকায় ব্যাপারটা আলাদা। গিনেসবার্গ তো বাংলাদেশ মুক্তিযুদ্ধের সময় দিব্যি আমেরিকাকে গালি দিতে পেরেছিলেন।
    Where are the helicopters of U.S. AID?
    Smuggling dope in Bangkok's green shade.
    Where is America's Air Force of Light?
    Bombing North Laos all day and all night?
    বব ডিলান গানও করেছিলেন।
    তাতেও অবশ্য 'আমেরিকা কি বরবাদি তক' স্লোগান-সম কিছু বলা হচ্ছে না।
  • ranjan roy | 24.99.139.229 (*) | ১৯ ফেব্রুয়ারি ২০১৬ ১২:৪৬57920
  • আমেরিকায় কি হিউম্যান রাইটস নিয়ে আন্দোলন হয় না? আমেরিকায় কি ভিয়েতনাম নিয়ে উগ্র জাতীয়তাবাদের বিরুদ্ধে আন্দোলন হত না? তারপর কি সেই ছাত্ররা মাল্টিন্যাশনাল/ট্রান্সন্যাশনালে চাকরি করতে যেত না?
    সেখানে কোন শ্বেতাঙ্গ পুরুষ শ্বেতাঙ্গিনী বউকে সঙ্গে নিয়ে ব্ল্যাক পাওয়ার/রাইটস এর পক্ষে মিছিলে সমাবেশে যায় না?
    লজ্জিত প্রাক্তনী যাদব কি বলেন?
  • PT | 213.110.242.4 (*) | ২০ ফেব্রুয়ারি ২০১৬ ০২:৩৪57930
  • "...এই ভারতমাতার জয়ধ্বনি তোলা পড়ুয়াদের বেশীরভাগই ইন্জি ফ্যাকালটির ছাত্র.......সে সময় ইন্জি ফ্যাকালটির ছাত্র সংসদ ফেটসু এবং ফেটসুর ক্ষমতায় থাকা ছাত্র সংগঠন ডিএসএফ এঁদের বার বার আড়াল করার চেষ্টা চালিয়েছেন.....এঁদের ওপর ভর করে খাতা খোলার চেষ্টায় আছে ... টিএমসিপি এমনকি.... এবিভিপি"
    http://www.epaper.eisamay.com/Details.aspx?id=21266&boxid=14231590
  • s | 108.209.202.160 (*) | ২০ ফেব্রুয়ারি ২০১৬ ০৩:০৪57931
  • SS কে 8:52 ISTর জন্যঃ
    উইকি থেকেঃ
    Exceptions to free speech in the United States are limitations on the First Amendment's guarantee of free speech and expression as recognized by the United States Supreme Court. These exceptions have been created over time, based on certain types of speech and expression, and under different contexts. While freedom of speech in the United States is a right protected by the constitution, these exceptions make that right a limited one.

    Incitement
    The Supreme Court has held that "advocacy of the use of force" is unprotected when it is "directed to inciting or producing imminent lawless action" and is "likely to incite or produce such action". In Brandenburg v. Ohio (1969), the Court struck down a criminal conviction of a Ku Klux Klan group for "advocating ... violence ... as a means of accomplishing political reform" because their statements at a rally did not express an immediate, or imminent intent to do violence. This rule amended a previous decision of the Court, in Schenck v. United States (1919), which simply decided that a "clear and present danger" could justify a congressional rule limiting speech. The primary distinction is that the latter test does not criminalize "mere advocacy".

    Fighting words and offensive speech

    A Westboro Baptist Church protest was the subject of an "offensive speech" Supreme Court case in Snyder v. Phelps (2010)
    In Chaplinsky v. New Hampshire (1942), the Supreme Court held that speech is unprotected if it constitutes "fighting words". Fighting words, as defined by the Court, is speech that "tend[s] to incite an immediate breach of the peace" by provoking a fight, so long as it is a "personally abusive [word] which, when addressed to the ordinary citizen, is, as a matter of common knowledge, inherently likely to provoke a violent reaction". Additionally, such speech must be "directed to the person of the hearer" and is "thus likely to be seen as a 'direct personal insult'".

    Along with fighting words, speech might be unprotected if it either intentionally, knowingly, or recklessly inflicts severe emotional distress. However, such a rule (which has never been explicitly decided) would be limited to private figures. The Court held in Hustler v. Falwell (1988) that satire which could be seen as offensive to a "public figure" is fully protected. Such speech is rooted in a historical protection of political satire. A notable example of a case involving offensive speech was the Court's decision in Texas v. Johnson (1989), which struck down a law criminalizing flag burning in Texas.

    Threats of violence that are directed at a person or group of persons that has the intent of placing the target at risk of bodily harm or death are generally unprotected. However, there are several exceptions. For example, the Supreme Court has held that "threats may not be punished if a reasonable person would understand them as obvious hyperbole", he writes. Additionally, threats of "social ostracism" and of "politically motivated boycotts" are constitutionally protected. However, sometimes even political speech can be a threat, and thus becomes unprotected.

    ভারতীয় সংবিধানঃ
    124A. Sedition.- Whoever, by words, either spoken or written, or by signs, or by visible representation, or otherwise, brings or attempts to bring into hatred or contempt, or excites or attempts to excite disaffection towards the Government established by law in India, shall be punished with imprisonment for life, to which fine may be added, or with imprisonment which may extend to three years, to which fine may be added, or with fine.
    Explanation 1.- The expression ”disaffection” includes disloyalty and all fallings of enmity.
  • SS | 182.56.2.73 (*) | ২০ ফেব্রুয়ারি ২০১৬ ০৫:৫৬57933
  • s কে ধন্যবাদ, আমার লেখার সপক্ষে উদাহরণ পেশ করার জন্যে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন