এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • b | 24.139.196.6 (*) | ২৮ মার্চ ২০১৬ ০২:৩০56091
  • শান্ত হোন। কাউকে হাতের কাছে না পেলে তার বৌকে/ মাকে/বোনকে অসম্মান করা ভারতীয় সমাজের প্রাচীন ঐতিহ্য। মার্শনীল গাভাসকরের গায়ে কমলা লেবু ছুঁড়ে মেরেছিলো ইডেন এর লোকজন। তাই গাভাসকার আর ইডেনে না খেলার পিতিগ্গে করেন। কুলোকে বলে, ১৯৮৭-র বিশ্বকাপ সেমিফাইন্যালে গ্ল্যাডস্টোন স্মলের একটা আপাত নির্বিষ বলে ইচ্ছে করে বোল্ড হয়ে গিয়ে গাভাসকার ভারতের হার সুনিশ্চিত করেন, কারণ ফাইন্যাল কলকাতায় খেলতে হত।

    আর ইয়ে, আমার বুড়ি মা কয়েকটা পদ সত্যি ভালো রাঁধেন। বয়সও চল্লিশ(মানে আমার)। কি করি?
  • গৌতম মিস্ত্রী | 123.21.70.115 (*) | ২৮ মার্চ ২০১৬ ০২:৩৩56092
  • লেটেস্ট নিউজ টা জানি না। এমনিতেই চালু বাজারি বিনোদন শিল্প, তা সে বলিউড হোক বা ক্রিকেট, বড় বৈচিত্র্যহীন বলে মনে হয়। ঐ রঙতামাসার কুশীলবদের রসাল কাহিনী কখনও কখনও বৈচিত্র্য আনে। আমার জানি মনে হচ্ছে অনুষ্কা বুদ্ধিমতী হলে বিরাটে ভরসা না রেখে ছোটখাটো কিছু খুঁজে নেবে। ক্রিকেটের ও ভারতের পক্ষে সেটাই হবে বিরাটের মহান আত্ম বলিদান। আর অনুষ্কার কাছে সেটা হবে এক্সিডেন্ট এড়ানো।
  • রৌহিন | 233.223.135.252 (*) | ২৮ মার্চ ২০১৬ ০২:৪৭56093
  • b ব্যপারটা হল কিছু পদ আমার মা-ও বেশ ভালোই রাঁধেন, এবং আমার বয়সও ওই চল্লিশের একটু ওপরেই। কিন্তু প্রশ্নটা হচ্ছে ওই সকালবেলার কম্মটি হওয়া না হওয়া নিয়ে। আমার মা ছাড়াও পৃথিবীতে আরো অনেকেই ভালো রাঁধেন এটা আমি মানি, এবং যারা ভালো রাঁধেন না, তারা পাতে দেবার যোগ্য নন এটা আমি মানি না। আমার মনে হয় আপনি আমার সঙ্গে সহমতই হবেন।
  • Robu | 11.39.38.131 (*) | ২৮ মার্চ ২০১৬ ০৩:১৯56094
  • লেখাটা ভাল হয়েছে।
    এ ব্যাপারে শাক্য কিছু লিখলে ভালো হত।
  • dc | 132.178.23.15 (*) | ২৮ মার্চ ২০১৬ ০৩:২২56095
  • টি২০ একটা দেখার অযোগ্য জিনিস। খেলা লিখলাম না কারন ওটা আদৌ খেলাই না। তবে শুনছি বিরাট নাকি আপাতত কয়েকটা ভালো ইনিংস খেলেছে, সে ঠিক আছে। বিরাট কোহলিকে এমনিতে আমার ভালো ব্যাটসম্যান বলেই মনে হয়, ওয়ান ডে যা দুএকটা টুকটাক দেখেছি, তবে অসাধারন কয়েকটা টেস্ট ইনিংস খেলুক, তারপর দেখা যাবে। টেস্ট অ্যাভারেজ তো কমই দেখলাম, এখনো লারা-পন্টিং লেভেলে পৌঁছতে অনেক দেরী আছে।
  • Robu | 11.39.38.131 (*) | ২৮ মার্চ ২০১৬ ০৩:২৬56096
  • লেখাটা একেবারেই বিরাটের পারফর্ম্যান্স নিয়ে নয় ঃ-)
  • sm | 53.251.91.253 (*) | ২৮ মার্চ ২০১৬ ০৩:৩২56097
  • আরে মায়ের হাতের রান্নার স্বাদ ; কোনো কথা হবেনা। পরবাসে থাকার সময় বার বার মায়ের কথা, রান্নার কথা মনে পড়তো ।আমার বউ ও মায়ের কাছে রান্নার টিপস নেয়।আর বাকি রইলো, হাগার কথা!
    উটা আমার বাপ দাদার বেরাম আছে; উটাকে ছাড়তে মায়া লাগে।
    আর কে না জানে,
    বিজ্ঞানীর হতাশা
    আর, বাঙালির আমাশা।
    দুটোর একই মূল্য।

    অনুশকা ভালো মেয়ে তো। দেখতে ভালো; স্মার্ট। লোকজন এট্টু হিংসে তো করবেই। ইগনোর মাইট.
  • avi | 125.187.34.57 (*) | ২৮ মার্চ ২০১৬ ০৩:৩৩56098
  • ইয়ে, যদিও তখন ফেসবুক ছিল না, কিন্তু আজহারউদ্দিনের ফর্ম পড়ে যাওয়ার কারণ হিসেবে নৌরিনকে ছেড়ে সঙ্গীতা বিজলানির সাথে থাকা দেখানো গুরুগম্ভীর প্রবন্ধ ৯০এর দশকে আবাপ ইত্যাদিতে নিয়মিত প্রকাশিত হত। বান্ধবীর গ্ল্যামার কোশেন্ট-ও একটা ফ্যাক্টর মনে হয়।
    কেউ কি জানেন, পাকিস্তানে শোয়েব মালিকের ফর্ম নিয়ে সানিয়া মির্জাকে দায়িত্ব পালন করতে হয় কি না?
  • dc | 132.178.23.15 (*) | ২৮ মার্চ ২০১৬ ০৩:৪২56099
  • Robu সে তো জানি। রোববারের বিরাটের ইনিংস (যেটা আমি দেখিনি) সেটা নিয়ে লেখার প্রথমেই আছে দেখে বল্লাম যে বিরাটের ক্লাস আসলে বোঝা যাবে কয়েকটা টেস্ট ইনিংস খেললে। লেখার বাকি অংশ নিয়ে দ্বিমত নেই। তবে অন্যদের সাথে একমত, এসব আগেও ভারতে হয়েছে। তবে কিনা এখন ফেবু টেবু তে আরো বিষাক্ত ভাবে হচ্ছে।
  • dc | 132.178.23.15 (*) | ২৮ মার্চ ২০১৬ ০৩:৪৫56100
  • রবি শাস্ত্রীর ফর্ম আর তাঁর তথাকথিত নৈশজীবন নিয়েও অনেক প্রবন্ধ পড়েছি মনে আছে। ইন ফ্যাক্ট আগে যেকোন ক্রিকেট রিপোর্টেই কোন প্লেয়ারের ফর্ম পড়ে গেলে এরকম টুকটাক ইঙ্গিত দেওয়া হতো আর বলা হতো খেলায় মনোনিবেশ করতে, "অন্যান্য" ব্যাপারে না জড়াতে। আর এই "অন্যান্য"টা ইঙ্গিতে বুঝিয়ে দেওয়া হতো।
  • Robu | 11.39.38.131 (*) | ২৮ মার্চ ২০১৬ ০৩:৪৫56101
  • অভি ভাল পয়েন্ট তুলেছেন, আমি ভুলে গেছিলাম।
  • Abhyu | 138.192.7.51 (*) | ২৮ মার্চ ২০১৬ ০৩:৫২56102
  • আমি ফেসবুকে নেই কিন্তু এই রকম কিছু একটা হতে চলেছে আন্দাজ করেই ভাটে জিগ্গেস করেছিলাম ওদের সম্পর্ক জোড়া লেগেছে কিনা। সম্পর্ক না ভাঙলে এখন এরাই "প্রত্যেক সফল পুরুষের পিছনে একজন নারী" নিয়ে ফাটিয়ে দিত।
  • | 24.97.22.18 (*) | ২৮ মার্চ ২০১৬ ০৪:৪১56103
  • এই লেখাটা প্রচন্ড প্রচন্ডরকম মনের মত হয়েছে। গোটাউপমহাদেশের এই সমস্যা। বাংলাদেশের সাকিব তার বৌয়ের সাথে ছবি দিলে তার নীচে যা সব মন্তব্য পড়েছিল ....
    আর বিশ্বকাপের সময় অনুষ্কাকে নিয়ে গুরুতেই ভাটে এই ধরণের মন্তব্য পড়েছিল তো।
  • Rit | 213.110.242.4 (*) | ২৮ মার্চ ২০১৬ ০৫:২৮56104
  • বিরাট তুলোধোনা করেছে এই ট্রোলওয়ালা দের। তা দেখে শোভা দে বলেছেন বিরাট হল এক্স অফ দি সেঞ্চুরী।
  • রৌহিন | 233.223.135.252 (*) | ২৮ মার্চ ২০১৬ ০৫:৩৯56105
  • হ্যাঁ টুইটটা দেখলাম। ভালো লেগেছে। আসলে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে বিরাট এখানেও একটু আলাদা - ব্যতিক্রমীভাবে পরিণত।
  • sosen | 177.96.63.243 (*) | ২৮ মার্চ ২০১৬ ০৫:৫৩56106
  • লোকে খালি বিরাট অনুষ্কা দ্যাখে, আরে এসবের পিছনে যে পাবলিসিটি এজেন্টেরা আছে তারে কিছু পয়েন দ্যান।ব্যাচারারা এই শোরগোল তোলার জন্যি খেটে মরে আর আপনারা কত্তো সহজে গুরুতে পোবোন্ধো লিখে বিখ্যাত হতে পারেন ঃ)
  • avi | 125.187.34.57 (*) | ২৮ মার্চ ২০১৬ ০৫:৫৩56107
  • বিরাট কোহলির এই পাঞ্চটা দেশপ্রেমী ভারতবাসী খুব সহজভাবে নেয় নি। অনুষ্কা প্রসঙ্গ টেনে আনা আমাদের জাতীয় ভাবাবেগ, তাতে আঘাত লেগেছে। অনেককে লিখতে দেখলাম, এরকম বলে ভালো করে নি, খেলায় মন দেওয়া উচিত, গার্লফ্রেন্ড নিয়ে রেগে যাওয়া অপরিণত মানসিকতা ইত্যাদি। এসব লিখে বিরাট অনুষ্কাকে ইম্প্রেস করতে চাইছেন, এমত কনস্পিরেসি থিওরিও আছে। নেহাত এনাকে এক্ষুণি পাকিস্তানে পাঠানো যাচ্ছে না, আগামী দুটো ম্যাচে রান না পেলে জনতা জেগে উঠবে।
    ভালো কথা, রায়না কানহাইয়ার স্পিচের প্রশংসা করে টুইট করেছিলেন, তা নিয়ে দেখলাম লোকজন এখনো রেগে আছে। এবং রায়না কেন রানে নেই, তার সহজ উত্তরও এতদ্বারা প্রমাণিত।
  • Tim | 140.126.225.237 (*) | ২৮ মার্চ ২০১৬ ০৬:০১56108
  • হ্যাঁ শাস্ত্রী সম্পর্কে মুখরোচক নিন্দা ছিলো, একদম প্রত্যক্ষ সাক্ষী। মাঝবয়সী, কন্যাসন্তানের পিতা, উচ্চপদস্থ সঃচাকরি করা লোক ক্রিকেটাড্ডায় সাবাতিনি নিয়ে জঘন্য মন্তব্য করছে, দেখেছি। তখন ছোট ছিলাম, কাকুর বয়সি লোক এসব বলছে দেখে হাঁ হয়ে গেছিলাম।
  • Tim | 140.126.225.237 (*) | ২৮ মার্চ ২০১৬ ০৬:০২56109
  • আর রৌহিনের লেখাটা ভালো লেগেছে।
  • দেব | 135.22.193.148 (*) | ২৯ মার্চ ২০১৬ ০৩:১২56110
  • ফেবু আর টুইটার নিয়ে নামী খেলোয়াড় বা অভিনেতারা মাথা ঘামান বলে মনে হয় না। ২০১৪ এ মারিয়া শারাপোভাকে (রাশিয়ায় জন্ম, আমেরিকান টেনিস প্লেয়ার) এক সাংবাদিক প্রশ্ন করেছিলেন সচিনের নাম শুনেছেন কি না। উনি জানান সচিন বলে কারোর নাম শোনেননি। তার পর ভারতবাসী উঠিল জেগে। কদ্দুর ট্রোলিং কদ্দুর সিরিয়াস জানি না, ওনার ফেসবুকে দেশপ্রেমী ব্রিগেডের কমেন্টের কিছু নমুনা -

    "u said u dont know sachin , & now u know that if u said u dont know god , he'll make u know what he is #power_of_indians"

    "You ll lose a lot of indian fans after this act of yours. It was nice following you on fb. Goodbye!"

    " do u know ur father???"

    ভারতীয় হিসেবে এরকম লজ্জা কোনদিন পাই নি।
  • Arpan | 24.195.239.134 (*) | ২৯ মার্চ ২০১৬ ০৪:০৫56111
  • তার পরের এপিসোডটা বাদ দিলেন?

    ডোপিং স্ক্যাম প্রকাশ্যে আসার পরে আবার ট্রোলিং শুরু হয়েছিল যে ভগবানে 'অবিশ্বাসী' দের এইই পরিণতি হয়। কর্মা ইত্যাদি।

    এদিকে কাল অমিতাবচ্চন টুইটারে প্রভূত খোরাক সৃষ্টি করেছেন।
  • ranjan roy | 24.96.90.239 (*) | ২৯ মার্চ ২০১৬ ০৬:২৯56112
  • রৌহিনের লেখা ভাল লেগেছে।
    dc,
    বিরাট কিন্তু টি-২০তে শাস্ত্রীয় শটই খেলেছে। ঠিক টেস্ট খেলার স্টাইলে।
    ওর ট্রোলিংএর নারীবিদ্বেষী কাপুরুষতাকে নিন্দে করে অনুষ্কার পক্ষে লেখা কড়া কমেন্ট পরে ফিদা হয়ে গেছি।
  • PM | 233.223.159.8 (*) | ২৯ মার্চ ২০১৬ ০৬:৪০56113
  • সেটাও "ব্রেক-আপ"এর পরে !! হ্যাট্স অফ
  • ranjan roy | 24.96.90.239 (*) | ২৯ মার্চ ২০১৬ ০৬:৪৮56114
  • এগজ্যাক্টলি! হ্যাটস অফ্‌!
  • S | 202.156.215.1 (*) | ২৯ মার্চ ২০১৬ ০৮:২৯56115
  • @পিএম, রন্জনদা আর আপনার কথা পড়ে হঠাত মনে হলো "ব্রেক-আপের পরে শাস্ত্রী শটই খেলেছে" ঃ))
  • ranjan roy | 229.64.68.162 (*) | ৩০ মার্চ ২০১৬ ০৩:০৮56116
  • ঃ)))
  • ... | 74.233.173.148 (*) | ৩১ মার্চ ২০১৬ ০৪:০২56117
  • Eksho kotir deshe ke ki bollo ta bhebe khela dekha chere dile sob kichui chere dite hoy... Facebook ghantlei Maya mamta niye ashalin post, dalit cast niye ashalin post ityadir lakh lakh udaharan ache... Aabar to kon scientist bole bosechen meyera gobeshonagare thakle cheleder output kom hoy... Tahole ki rajniti, football, sangit, science sob baad?
  • sm | 53.251.91.253 (*) | ৩১ মার্চ ২০১৬ ০৪:১০56118
  • না না, বাদ দেবেন কেন?খালি ইংরাজি হরফ বাদ দিয়ে; বাংলায় লিখলে সুবিধে হয়।
  • pi | 24.139.209.3 (*) | ০১ এপ্রিল ২০১৬ ০১:০৮56119
  • তুলে দিলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল প্রতিক্রিয়া দিন