এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বন্দুক - ডিডিদার অনুরোধে

    Hukomukho
    অন্যান্য | ২০ মার্চ ২০১০ | ১৫৭১২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • k | 162.158.166.58 | ০৯ মার্চ ২০২০ ১২:৫৫729905
  • এ তো মহা জ্বালা!!!
  • Hukomukho | 172.69.134.26 | ১১ মার্চ ২০২০ ০০:৩০729919
  • শুধু ওয়েবলি অ্যান্ড স্কট ই নয়, আরো অনেকে এখন ইন্ডিয়ান মার্কেটে প্রাইভেট আর্মস ম্যানুফাকচারার হিসাবে এন্ত্রি নিয়েছে।

    সেখ আর্মস বলে একটি কোম্পানি সর্ব প্রথম ভারতে স্মল সিভিলিয়ান আর্মস বানাতে শুরু করছে। .22 আর .32 বোর পিস্তল , ডিজাইন টা মূলত 1911 এর কপি।

    এছাড়াও Glock কোম্পানি তাদের ব্রান্চ খুলেছে তামিলনাড়ু তে , আশা করা যায় এরাও সিভিলিয়ান মার্কেটে এ ইনভেস্ট করবে।

    ওয়েবলি অ্যান্ড স্কট এই তালিকায় নবতম সংযোজন মাত্র। তবে IOF এর যে কপাল পুড়্ল বা পুড়বে তা বলাই বাহুল্য।
  • র২হ | 172.69.134.188 | ১১ মার্চ ২০২০ ১১:৩৭729922
  • সাধারন মানুষের জন্যে বন্দুক বানানোর উৎসাহ কেন কোম্পানি গুলোর? এটা কি হঠাৎ হলো? বন্দুকের বাজার বাড়ছে?

    মানে, এটা তো খুব সুসংবাদ বলে মনে হয় না।

    কদিন আগেই দিল্লিতে কজন নাগরিক বন্দুকবাজ দেখা গেল। তাদের বন্দুক আইনি কিনা জানি না, তবু।

  • Hukomukho | 162.158.166.160 | ১১ মার্চ ২০২০ ২৩:১২729927
  • বিদেশী কোম্পানি গুলো আইনি পথে বন্দুক না বানালে , বেআইনি বন্দুকের রমরমা কমে যাবে বলে আপনার মনে হয় কি ? প্রসঙ্গত জানিয়ে রাখি দিল্লি এর রাজপথে যাদের দেখেছেন ( দুজন আপাতত সংবাদ শিরোনামে এসেছে ) তাদের একজনের হাতে দেশি কাট্টা (সিঙ্গেল shoter ) এবং আরেকজনের হাতে মুঙ্গের এ বানানো ৯মিমি পিস্তল ছিল , দুটোই বেআইনি ।

    জনসংখ্যার নিরিখে ভারতে লাইসেন্স প্রাপ্ত নাগরিকের সংখ্যা শুন্য দশমিক শুন্য দুই শতাংশের কাছাকাছি , এর মধ্যে ৯০ শতাংশ রাইফেল বা বন্দুক জাতীয় অস্ত্র রাখে , পিস্তল বা রিভলভার এর মতো ছোট অস্ত্রের লাইসেন্স হোল্ডার এর সংখ্যা নগন্য এবং তার সিংহ ভাগ স্পোর্টস ক্যাটেগরি ওয়েপন যা কিনা শ্যুটার রা ব্যবহার করেন । শুধুমাত্র আত্মরক্ষার জন্য রাখা পিস্তল বা রিভলভার ধরি লোকের সংখ্যা অতীব ক্ষুদ্র মোট জনসংখ্যার নিরিখে । এবং ভারতের মতন দেশে এখনও আইনানুগ ভাবে বন্দুক রাখার লাইসেন্স প্রসেস অতীব কঠিন এবং দুরূহ ।
  • সিংগল k | 162.158.23.100 | ১২ মার্চ ২০২০ ১১:৪১729935
  • এই এক‌ই কথা হুঁকোদাকে এই ট‌ই এ বার বার বলতে হয়েছে। তাও ঘুরেফিরে আলোচনা সেই এক‌ই জায়গায় গিয়ে ঠেকে।
    Hukomukho | 198.184.5.252 | ১৩ এপ্রিল ২০১০ ০১:০৪
    দেখুন, এখানেও হুঁকোদা এই নিয়ে বিস্তারিত লিখেছেন।

    লাইসেন্সড বন্দুক নিয়ে ক্রাইম একেবারে রেয়ারেস্ট অব রেয়ার। ঐ দিল্লীতেই ১৯৯৯ এ মনু শর্মা নিজের লাইসেন্সড, •২২ ক্যালিবার পিস্তল দিয়ে মডেল জেসিকা লালকে হত্যা করেন। দেখুন, এমনিতে •২২ ক্যালিবারের পিস্তল খুব‌ই নিরীহ অস্ত্র। একে একেবারেই আত্মরক্ষার অস্ত্র বলা যায়। ও দিয়ে মানুষ খুন করা খুব‌ই শক্ত। কিন্তু ব্রেন বা হার্টে গুলি করে দিলে কি করার আছে। মনু শর্মা বেহেড্ অবস্থায় জেসিকার হেডশট্ করে দিয়েছিলেন। পুরোটা যদি ভেবে দেখেন তো দেখবেন অস্ত্রের চেয়ে এখানে মাদক ও অপরাধী মানসিকতাই হত্যার জন্য মূলতঃ দায়ী। অপরাধীরা লাইসেন্স পেলে এটাই তো হ‌ওয়ার কথা, তাই নয় কি?
    ভাটিয়ালীতে একবার বছর কয়েক আগে দে দি বা দম দি একটা গুরুর স্পোর্টসশ্যুটিং গ্রুপ খোলার ইচ্ছাপ্রকাশ করেছিলেন। আমি ডিসকারেজ করেছিলাম এই বলে, যে খামোকা পুলিশি হুজ্জোতে পড়তে হতে পারে। ওর জন্য অনেক ফোরাম আছে, ইচ্ছে থাকলে বেছে নিয়ে যে কোনটার মেম্বার হয়ে যান। হুঁকোদা যেটা বলেছেন সেটা ঠিক। আইনের কড়াকড়িতে সুস্থমাথার নিরীহ ছাপোষা ভদ্রলোকের আত্মরক্ষার জন্য লাইসেন্স পাওয়া একরকম অসম্ভব। পলিটিক্যাল কানেকশন‌ওলা নেশাড়ু বন্দুকবাজের কাছে সেটা অবশ্য কোন ব্যাপার‌ই নয়। লাইসেন্সটা সেখানে অবান্তর যেখানে লাইসেন্সহোল্ডার খুনী প্রায় প্রমাণ করে ফেলতে পারে 'নো ওয়ান কিলড••••'।
    হুঁকোবাবুর বলা ক্ষুদ্র ননস্পোর্টস হ্যান্ডগান লাইসেন্স হোল্ডারদের‌ও সিংহভাগই মাননীয় মনু শর্মাজীর মত লোকজন, আপনি- আমি নয়।
  • র২হ | 162.158.165.197 | ১২ মার্চ ২০২০ ১৩:২৭729937
  • সেসব তো বটেই। তবে আমাদের দেশে কাট্টা থেকে যুদ্ধজাহাজ সবেতেই দায়িত্বজ্ঞানহীন লোকের অগ্রাধিকার, তাই চিন্তা।

  • b | 162.158.165.197 | ১২ মার্চ ২০২০ ১৬:১৪729939
  • একটা অনুরোধ ছিলো।
    মানে, এই টইটা শুধু বন্দুকের টেকনিক্যাল টই হয়ে থাকুক। গান ল কিম্বা অন্য কিছু নিয়ে ডিবেট অন্য টইতে চলুক।
  • b | 162.158.165.197 | ১২ মার্চ ২০২০ ১৬:১৬729940
  • আমার নিজের একটা এয়ার পিস্তল কেনার শখ আছে। যেগুলো দিয়ে বেলুন ফাটায় (এবার যদি কে আর হুকোমুখো মারতে আসেন আমি নাচার) সেগুলো তো এয়ার পিস্তল বা এয়ার গানই?
  • b | 162.158.165.197 | ১২ মার্চ ২০২০ ১৬:১৯729941
  • আর এই যে মুঙ্গের (বা অমাদের হাওড়াতেও শুনেছি এক কালে হত), কাটা নাইন এম এম এই সব অস্ত্রগুলো আপনারা কেউ (মানে বন্দুক বিশেষজ্ঞরা দেখেছেন)? এগুলি কি স্ট্যান্ডার্ড কোয়লিটি? বিদিশি অস্ত্রের সাথে পাল্লা দিতে পারে?
  • Hukomukho | 172.69.135.135 | ১২ মার্চ ২০২০ ২০:০৯729943
  • b এক এক করে বলি

    এয়ার পিস্তল কিনে ফেলুন - তবে ধর্মতলায় মেট্রো গলি তে যারা নিয়ে বসে তাদের থেকে কিনবেন না , সরাসরি কোনো বন্দুকের দোকানে চলে যান, ।১৭৭ বোরের অনেক রকম এয়ার পিস্তল পেয়ে যাবেন আপনার বাজেট অনুযায়ী পছন্দ করুন । তবে স্ট্যান্ডার্ড কোয়ালিটি হিসাবে প্রেসিহোল কোম্পানি টি রেকোমেন্ডেড । শুধুমাত্র যদি হাত মকশো করতে চান মানে যাকে plinking বলে তার জন্য এটি যথেষ্ট ভালো। তবে সিরিয়াস কম্পেটিশন গ্রেড পিস্তল কিনতে গেলে এই দোকানে পাবেন না , সেটা ইম্পোর্ট করতে হবে বা কোনো শ্যুটার এর থেকে সেকেন্ড হ্যান্ড কিনতে হবে। সেক্ষেত্রে দাম লক্ষাধিক টাকা ছাড়াতে পারে একটি ভালো কন্ডিশন এর এয়ার পিস্তল এর steyr , morini , walther , pardini , hammerli , Feinwrekbau এরকম কিছু কোম্পানি যারা অলিম্পিক গ্রেড পিস্তল বানায়। তবে এদের পোশাকি নাম ম্যাচ পিস্তল । বর্তমানে প্রেসিহোল কোম্পানি ও ম্যাচ পিস্তল বানাচ্ছে যা কিনা ইন্ডিয়ান মেক তাই দাম বেশ কিছু টা কম। তবে আমি বলবো শুধু শুরু করার জন্যে একটা স্ট্যান্ডার্ড কোয়ালিটি এয়ার পিস্তল দিয়ে শুরু করুন তার পরে ভালো লাগলে বা আরো এগুতে চাইলে তখন ভাবা যাবে।

    এখানে একটা কথা বলি উপরিউক্ত এয়ার পিস্তল গুলো এয়ার পিস্তল এর মতন এ দেখতে :) আসল পিস্তল এর মতন নয়, এবং এদের পাওয়ার সোর্স হলো কম্প্রেসড স্প্রিং বা কম্প্রেসড এয়ার (Pre Charged Pneumatic ) , আরেক ধরনের পিস্তল ও হয় যা কিনা CO2 পাওয়ার এ চলে , 12gm Co2 ক্যাপসুল use করা হয় প্রপেলান্ট চার্জ হিসাবে , সেগুলো সাধারণত বিদেশী এবং চড়া দামে বিকোয় । লুক এন্ড ফীল একদম আসল পিস্তল এর মতন , মানে দূর থেকে দেখলে অভিজ্ঞ চোখ ছাড়া বোঝা শক্ত আসল না নকল , কিছু ক্ষেত্রে হাতে নিয়ে না দেখলে ফারাক বোঝাও দুস্কর । এগুলো মূলত আমার কাছে দেখনদারী পিস্তল , কালেকশন এর জন্য ভালো , কিন্তু accuracy সেই হিসাবে অতটা ভালো নয় । এবং per shot কস্ট ও বেশি পড়বে কারণ co2 ক্যাপসুল এর আলাদা দাম আছে তাতে মোটামুটি ৫০ থেকে ৬০ বার গুলি করতে পারবে তারপর নতুন ক্যাপসুল লাগাতে হবে। তবে হ্যা এইসব পিস্তল হাতে নিয়ে একটা জেমস বন্ড ফিলিং হতেই পারে যা টাকার বা accuracy এর প্রেক্ষিতে বিচার করা ঠিক হবে না :)

    অনেক রকম অপসন দিয়ে দিলাম এবার বাজারে নেমে পড়ুন :)

    দ্বিতীয় প্রশ্নে জানাই - হ্যা মুঙ্গের শুধু নয় হাওড়ার দাশনগর ও কুখ্যাত ছিল বেআইনি অস্ত্রের আঁতুরঘর হিসাবে । আমি দেখেছি এই ধরণের অস্ত্র হাতে নিয়ে , তবে কোনো সমাজ বিরোধীদের কাছে নয়। সেন্ট্রাল ফরেনসিক ল্যাবে একটা প্রজেক্ট সক্রান্ত কাজে বেশ কিছু দিন গিয়েছিলাম ব্যালেস্টিক ল্যাবে , সেখানে এই ধরণের প্রচুর অস্ত্র দেখার সুযোগ হয়েছে । এদের কোনো স্ট্যান্ডার্ড কোয়ালিটি বলে কিছু হয় না , এমন ও অস্ত্র আসে যা হয়তো একবার এ ব্যবহারযোগ্য বা তাও নয় । আবার কিছু পিস্তল আসে যা গুণগত মানে বেশ ভালো মানে ৪-৫ রাউন্ড গুলি ছোড়া যাবে এক বারে। পুরোটাই ডিপেন্ড করে কে বানাচ্ছে আর কি দিয়ে বানাচ্ছে তার উপরে । এই অস্ত্রের মূল উদ্দেশ্য হল জখম বা খুন করা , সেক্ষেত্রে accuracy ব্যাপার টা গৌণ , একটা হিউমান সাইজ টার্গেট এর যে কোনো কোথাও গুলি টা লাগাতে পারলেই হলো। সেই হিসাবে এই অস্ত্র গুলো সফল , কিন্তু বিদেশী নামকরা অস্ত্রের সাথে মূল ডিফারেন্স হলো accuracy , ডিপেনড্যাবিলিটি আর লংজিবিলিটি, ঠিক ঠাক ভাবে মেনটেইন করলে একটু ভালো বিদেশী পিস্তল ১০০ - ১৫০ বছর হেসে খেলে সার্ভিস দেবে জেনেরেশন আফটার জেনারেশন চলে যাবে। যেটা এই দেশি katta বা 9mm এর থেকে আশা করা দুরাশা ।
  • সিংগল k | 172.69.134.26 | ১৩ মার্চ ২০২০ ০৪:০৩729971
  • এয়ার পিস্তল, বিবি গান এমনকি রেপ্লিকাও যদি ইম্পোর্ট করতে চান, তাহলে কোন না কোনো রাইফেল ক্লাবের মেম্বার হতে হবে। নয়তো কাস্টমসে আটকে যাবে। স্কোপ টোপ কিংবা রেড ডট জাতীয় ছোটখাটো জিনিস অনেকসময় চলে আসে বটে, কিন্তু পিস্তল বা রাইফেলের মত বড়সড় জিনিস ঠিকঠাক ডিক্লারেশন ছাড়া কাস্টমস পার করানো মুস্কিল।
    ফলে ক্লাব মেম্বার না হলে আপনার এয়ার পিস্তল কেনার অপশন মাত্র চার পাঁচটি দিশি কোম্পানীর দিশি মডেলে এসে ঠেকছে। তাদের মধ্যে নিঃসন্দেহে এখন প্রিসিহোল সেরা। বাজেট কম থাকলে প্রিসিহোলের স্প্রিঙ্গার মানে SP60 এবং বাজেট বেশী থাকলে অবশ্যই পিসিপি PX50 সাজেস্ট করব। হুঁকোবাবুও তাইই করেছেন, ওনার সঙ্গে বাকি সব কথায় ১০০% একমত।
    SP60 র দাম পড়বে পাঁচ হাজার আর PX50 র দাম পড়বে ৩৫ হাজারের আশেপাশে। তবে ওই দামে ঐ কোয়ালিটির কোন ইম্পোর্টেডই পাবেন না, কমপক্ষে ইমপোর্ট করলে ওর দ্বিগুন বা তিনগুন দাম হবে ডিউটি ছাড়াই।
    হ্যাঁ যদি বাজেট বেশী থাকে এবং PX50 কিনতে যান, তবে ওর সঙ্গে একটা ফিল্টারযুক্ত হ্যান্ডপাম্প কিনতে ভুলবেন না। যদি না আপনি পাঁড় স্কুবা ডাইভার হন এবং নিজস্ব হাই প্রেসার ব্রিদিং এয়ার কম্প্রেসর থেকে থাকে। ঐ হ্যান্ডপাম্পের দামও দশ পনের হাজার মত পড়বে সেটাও যোগ করতে হবে। হ্যান্ডপাম্প না থাকলে কিন্তু কেনার পরেও একটি শটও মারতে পারবেন না। গাড়ীর টায়ারের কম্প্রেসরে কিন্তু কাজ হবে না খেয়াল রাখবেন।
    পুরো টই পড়ে দেখুন বহুবার বহু লিঙ্ক গত দশ বছরে দেওয়া হয়েছে। তার মধ্যে বহু লিঙ্ক আর বহু নিয়মকানুনই সময়ের সঙ্গে সঙ্গে পাল্টে গেছে বর্তমানের কিছু লিঙ্ক দিয়ে রাখলাম অনলাইন কিনতেও পারেন, বা নেটে দেখে স্রেফ আন্দাজ বানাতে পারেন। হুঁকোবাবুর মত আমিও দোকানে গিয়ে আড্ডা মেরে হাতে নিয়ে নেড়েচেড়ে দেখে কেনাতেই বিশ্বাসী। কলকাতায় তেমন দোকানের অভাব নেই। একেবারে ফুটপাথের কিনবেন না।

    https://www.preciholesports.com/products/air-pistols

    http://jbco.in/ অথবা http://aimco.co.in/ এঁরা একই। আজকাল SDB র বন্দুক এঁরাও রাখছেন।

    https://www.gsmithco.com/index.php

    https://www.pyramydair.in/

    https://www.kovibazaar.com/

    http://relishsports.com/

    আর রয়েছে ক্যানন কোম্পানীর পিস্তল স্মুদবোর ও রাইফেলড বোর, যা কিনা শুধু লালবাজারে ওদের দোকানেই পাবেন। নাম ঠিকানা আগে দেওয়া হয়েছে, এবং অপরিবর্তিত আছে।
  • a | 194.193.169.127 | ০১ মে ২০২১ ০০:৩৮734152
  • একটা কোস্চেন ছিল -- পয়েন্ট টুটু বোরের রাইফেল দিয়ে বন্দুক চালনা শেখা শুরু করা কি ভাল? এই এখানে <http://www.northcoterifleclub.org.au/> ভর্তি হব ভাবছি 

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন