এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • কি করে হিন্দুস্তানী ধ্রুপদী সঙ্গীত শুনতে হয়

    nyara
    গান | ০৮ এপ্রিল ২০১০ | ৬৭০৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • anandaB | 145.214.150.104 | ১৮ ডিসেম্বর ২০১২ ০৪:১৪441399
  • যদি কোনো কারনে মিস না করে গিয়ে থাকি, তাহলে এই থ্রেড-এর আলোচনায় একটা বিষয় লক্ষ্য করার মত
    কোথাও সালামত বা নাজাকাত আলীর নামোল্লেখ পেলাম না। এত গুনী মানুষ আছেন এখানে এটা প্রায় অসম্ভব যে কেউ ওনাদের গান শোনেন নি
    আমার অতিক্ষদ্র শোনার অভিজ্ঞতায় (বিশেষত) সালামতের নৈপুন্য বড়ে গুলাম আলী -র থেকে কোনো অংশে কম নয়
    অন্যদের মতামত শোনার আগ্রহ রইলো
  • San | 150.242.173.135 | ২৪ জুন ২০২০ ২৩:০৮732276
  • ইউটিউবে একজন ইউজার মৌজুদ্দিনের গাওয়া আঠেরোটা ঠুমরীর রেয়ার কালেকশন আপলোড করেছেন। সেই কবে কুদরত রঙ্গিবিরঙ্গী পড়ে শুনতে ইচ্ছে হয়েছিল। কিন্নরকণ্ঠ মনে হয় একেই বলে !

    https://www.youtube.com/playlist?list=PL_OCLDRAdIncfBKHcoDV-89izhreL06Ug
  • শিবাংশু | ২৫ জুন ২০২০ ০০:৩১732278
  • @ San, অনেক ধন্যবাদ। আমার কাছে মৌজুদ্দিন পাঁচটা মাত্র ছিলো। ঝটপট নামিয়ে নিলুম। কবে আবার গায়েব হয়ে যায়।
    আর হ্যাঁ, মৌজুদ্দিন সম্বন্ধে অজ্জিন্যাল জানতে গেলে অমিয়নাথের 'স্মৃতির অতলে' । কুমার প্রসাদ নয় ...
  • anandaB | 50.35.122.121 | ২৫ জুন ২০২০ ০১:১১732279
  • অসাধারণ, অনেক ধন্যবাদ @San

    আচ্ছা, Youtube থেকে mp3 ডাউনলোড করার সবচে কার্যকরী উপায় কি? আমি আগে যে অনলাইন টুল গুলো ব্যবহার করতাম হয় একটাও কাজ করে না অথবা এত স্প্যাম যে ভীষণ রিস্কি লাগে
  • mp3 | 2a06:a006:f3:5::4be5 | ২৫ জুন ২০২০ ০১:৩৬732280
  • https://www.mp3juices.cc/

    Youtube url Ta paste korun and search. Then download.

  • anandaB | 50.35.122.121 | ২৫ জুন ২০২০ ০১:৫৫732281
  • পারফেক্ট, অনেক ধন্যবাদ @mp3 আপনাকে :)
  • সম্বিৎ | ২৫ জুন ২০২০ ০২:০০732282
  • অনেকদিন শোনা হয়নি, কিন্ত আরপিজি অন্ততঃ বছর কুড়ি আগে তাদের চেয়ারম্যানস চয়েস সিরিজে একটা মৈজুদ্দীন বের করেছিল। এটা সেটাই কিনা বলতে পারছি না কারণ আমার কপিটি দেশবদলের চক্করে মায়া হয়ে গেছে।

  • San | 150.242.173.135 | ২৫ জুন ২০২০ ১৩:০৯732287
  • শিবাংশুদা , স্মৃতির অতলে কিছুদিন আগে পড়লাম। গুরুতেই কেউ বলেছিলেন :)
  • San | 150.242.173.135 | ২৫ জুন ২০২০ ১৩:১০732288
  • শিবাংশুদা , স্মৃতির অতলে কিছুদিন আগে পড়লাম। গুরুতেই কেউ বলেছিলেন :)
  • b | 14.139.196.11 | ২৫ জুন ২০২০ ১৭:২৩732290
  • স্কেল ইত্যাদি ফর ডামিসঃ একটি বিনীত অনুরোধ।
    ************************************************
    এ মানে খুবই একটা বোকা বোকা ,মানে -১০১ লেভেলের কোচ্চেন হয়ে যাচ্ছে। ঐ স্কেল, নোট এসব নিয়ে। আমার অবস্থা ভূতের রাজার বরের আগে গুপি বাঘার মতো , তবে হার্মোনিয়ম যন্তরটাদেখিচিঃ)।

    আমার ধারণা হল এই (বোধয় পুরোটাই ভুল), হারমনিয়ামের একেবারে বাঁদিকে সারেগামাপাধানি ঃ এটা একটা স্কেল, তার পরের সাতটা আরেকটা স্কেল, তার পরের সাতটা ইত্যাদি। এগুলোকেই আমি মন্দ্রসপ্তক, মধ্যসপ্তক ইত্যাদি ভাবতাম। আবার তার সাথে উদারা, মুদারা, তারা খরজ সব কিছু নিয়ে ঘন্ট পাকিয়ে গ্যাছে। পাশ্চাত্য সঙ্গীতে আবার দেখি এ শার্প, জি ফ্ল্যাট এসবের কথা। কুমার বাবুর লেখায় আবার পড়ছি ভারতীয় সঙ্গীতকারেরা বলছেন 'পাঁচওয়া সফেদ' বা তিসরা কালা, এরকম সব স্কেল। এই সব নিয়ে শুধু খিচুড়ি নয়, পুরো বেশীসেদ্ধ করা ম্যাগির মত অবস্থা।

    একটু সহজ করে বুঝিয়ে দেন দিনি, পয়েন্ট বাই পয়েন্ট, প্যারা বাই প্যারা। ঐ হারমনিয়ামের বাঁ দিকের চাবিটা দিয়েই শুরু করুন না হয়।
  • b | 14.139.196.11 | ২৫ জুন ২০২০ ২৩:৪৫732292
  • না;। ওটা আরো ওপরের লেভেল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন