এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আমার মত আমি

    su
    অন্যান্য | ২৫ জানুয়ারি ২০১০ | ১৩৮২০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • de | 190.149.51.68 | ১৬ মে ২০১৩ ১২:১৩436236
  • সোহাগকে অনেক আদর আর হামি!!

    খুব খুব ভালো করে প্রতিবাদ করো ঃ))
  • Blank | 180.153.65.102 | ১৬ মে ২০১৩ ১২:৩৬436237
  • কেমন পরী সেজেছে আর কি সুন্দর কেক। হ্যা বা ড্ডে সোহাগ
  • pi | 78.48.231.217 | ১৬ মে ২০১৩ ১৬:৩৫436238
  • আমি জিগালাম, সোহাগ তুমি জন্মদিনে কী করবে ?
    উত্তর এলো, ঘুমোবো।
  • su | 151.0.8.166 | ১৬ মে ২০১৩ ২১:২৫436239
  • সোহাগ সব্বাইকে thank you বলেছে,আর আমাকে বলছে ওদের রিটার্ন গিফট কোথায় ! সোহাগের হয়ে সব্বাইকে অনেক চকলেট, বাঁশি, বেলুন দিলাম.
  • Zn | 161.141.84.239 | ১৭ মে ২০১৩ ০৩:২২436240
  • দারুণ! সোহাগকে অনেক অনেক রোদ্দুর আর নীল আকাশভর্তি একটা দিন, পাতায় পাতায় রোদ ঝিকমিক করছে এমন একটা দিন।

    সত্যি তো, পাতার নৌকো মোটেই সুবিধার না, ডুবে টুবে যেতে পারে। কিন্তু শক্ত কাঠের নৌকো যেমন মজবুত তেমনি কাজের! সোহাগ একদম ঠিক বলেছে। ঃ-)
  • kumu | 69.178.62.137 | ১৭ মে ২০১৩ ১৭:৩১436241
  • সোহাগকে অনেক বিলেটেড সোহাগ,পায়েস আর একটা খুব রংচঙে বই।
  • Su | 77.191.245.247 | ২২ সেপ্টেম্বর ২০১৫ ২১:০১436242
  • "অসাধারণ "... "আর কোন শব্দ আসছে না ".... কোন লেখা পড়ে যখন এরকম লিখি ... লাইক বাটন প্রেস করি কি শেয়ার করি ... নিজেকে আরো বেশী করে চিনি... রবীন্দ্রনাথ কে ছোট থেকেই খেলায় "দুধে ভাতে" রাখার মত করে সাথে রেখেছি ... আলাদা কোন গুরুত্ব নেই ... যখন থেকে রবীন্দ্রনাথ কে পড়তে শুরু করলাম ভীষণ অবাক হতাম আর ভাবতাম "ওম্মা ... আমি ও তো এটাই ভেবেছিলাম " ... বড় হওয়ার সাথে সাথে রবীন্দ্রনাথ হয়ে উঠলেন আমার কাছে আমার ডান হাত/ বাঁ হাত/অজুহাত... নির্দ্ধিধায় কোন অনুমতির তোয়াক্কা না করে সবসময় যেখানেই দরকার ব্যবহার করে এসেছি /আসছি রবীন্দ্রনাথ কে ... প্রেমপত্র ই হোক ... নিজের জন্য, কি পরকে মুগ্ধ করার জন্য যখনই ওঁর গান ... কবিতা ... যেকোন ওঁনার সৃষ্টির সাহায্য নিয়েছি/নিচ্ছি ... কেমন একটা খুঁতখুঁত করে/করত ... মনে হয়/হত ... ধার করছি ... এরপরই আবার মনে হত /হয় ... কেন? এসব তো আমারই কথা ... আমার আগে পৃথিবী তে এসেছিলেন বলে সব বলে দিয়েছেন ... তাই আমার কিছু করার নেই ... আমি আমার কথাই লিখছি ... মিলে যাচ্ছে ওঁনার সাথে...
    শুধু একটা জায়গাতেই ভদ্রলোকের কাছে একটু কাঁচুমাচু হয়ে গেলাম যখন বুঝি উঁনি আমার সবচাইতে কাছের মানুষের ও পরিচিত... আমার সমস্ত অনুভূতির প্রকাশ যার কাছে ... সব অনুভূতির প্রকাশ যা বেরোয় ... যা সব কিছু ওরও জানা ... ও হয়তো গোপনে হাসে ... ভাবে হয়তো কি আর লিখলে/বললে ... সবই তো ধার করা ... কারণ রবীন্দ্রনাথ ওর ও ... যখন বুঝি আমি ছাড়া ও রবীন্দ্রনাথ অনেকের ... সবার ... ভীষণ অসহায় লাগে ... চীৎকার করে বলতে চাই ... মিটিং মিছিল অবরোধ করতে চাই ... সব্বাই কে জানাতে চাই ... এগুলো আমারই কথা ... ধার করা নয় ... উঁনি আমার আগে এসেছিলেন ... ইস্ আমি ছাড়া যদি কেউ না জানত ... ঈশশশশ ...
    কিন্তু যখন সমসাময়িক কারো লেখা / অনুভূতি পড়ি ... যেগুলো পড়ে মনে হয় " আরে! এ তো আমারই কথা ... আমি ও তো এসব ই ভাবছিলাম .... লিখব লিখব করছিলাম "... তাই তাড়াতাড়ি লাইক / শেয়ার করে ফেলি ... তখন ও নিজেকে আরো বেশী করে চিনি... কি ভাবি নিজেকে ... অলস ! আঁতেল ! মিথ্যে অহংকার ! ফাঁকিবাজ!
    না নানা না না .... তখন আরো বেশী করে বুঝি যে
    আমি "আমার মত আমি "
  • Su | 77.191.245.247 | ২২ সেপ্টেম্বর ২০১৫ ২১:০৭436243
  • পাই আর কেডি , তোমরা আশা করি এই নামেই আছো
  • nina | 83.193.157.237 | ২৪ সেপ্টেম্বর ২০১৫ ০৯:০৮436244
  • আরিব্বাস সুতো কত্তদিন পর দেখা দিলি এই পাতায় --আমারও আসা হয়না--অনেকদিন পর এলাম আর এসেই কি দারুণ সব লেখা---দিল বাগ বাগ হয়ে গেল।
    তোর বেড়ানোর গল্পগুলো প্লিজ শোনা--
  • π | ০৪ জুন ২০২১ ২২:৩৫734481
  • অন্য একটা টই খুঁজতে গিয়ে এটা চলে এল।  শেষ থেকে পড়তে গিয়ে একজায়গায় আটকে গেলাম।


    কুমুদি তখনো জয়ন্তী নামেই লিখতো। বলেছিল, সোহাগের নাম শরণ্যাই রাখতে।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি প্রতিক্রিয়া দিন