এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সৌমিত্র বসুর সেই লেখাটী

    dd
    অন্যান্য | ০৪ মে ২০০৯ | ৩৯৪৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Blank | 203.99.212.224 | ০৪ মে ২০০৯ ২২:০০410724
  • উইকির ওপর দিক থেকে ৩ নাম্বার লাইনে জুমিং রেখেছি। রেখেই দুটো দেখছি। দুটো ই মোটামুটি মাউসের হাত সাইনটার থেকে সামান্য চাওড়া লাগছে। জিনিসটা দেখাতে পারছি না। কেউ স্ক্রীন প্রিন্ট নিয়ে imageshack.us এ তে ফেলে এখানে দিলে ভালো হয়। দেখতে পাবো। আর ঐ শুভজিৎ দার লিংকের উইকি টা অন্যরকম লাগছে কেন জানি না। আমার তো পাতা জোড়া উইকি আসে, কোনো অ্যাড নেই। দেখতে সুবিধে হয়।
  • Blank | 203.99.212.224 | ০৪ মে ২০০৯ ২২:০৭410725
  • কুমীর কি উভচর !! উভচর হলো ব্যাঙ। যাগ্গে কুমীর ডাঙাতেও শিকার ধরতে পারে। কিন্তু কুমীর বা ঠান্ডা রক্তের প্রানীরা শিকার ধরার জন্য কেউ খুব বেশী দুর যায় না। সবাই নিজের এরিয়াতে থাকে। আর নিজের এরিয়াতে শিকার এলে তবেই ঝাঁপায়। তা যদি না হতো তাহলে মোহনার কাছে সমস্ত অঞ্চল কুমীরে এমনিতেই ছেয়ে থাকতো। আর খাদ্যের অভাব ঘটলে কুমীররা সাঁতরে চলে আসতো। খাদ্যের অভাবে বাঘ গ্রামে ঢুকে পরে জঙ্গল ছেরে। কুমীর নিজেদের জায়গা ছেরে এগোয় না। এই জন্য সুন্দরবনের দিকে মীন চাষীদের ওপর কুমীরের আক্রমন পাওয়া যায়। অথচ কাকদ্বীপ অঞ্চলে জলের ধারে কুমীরের আক্রমন হয় না। কখনো কখনো বন্যার (জোয়াড় নয়) সময় কুমীর ভেসে আসে বটে।
    খালে ফেলে দেওয়া লাশের গন্ধ শুঁকতে হলে জলের তলায় গন্ধ শুঁকতে হবে। সেটা কি কুমীরের পক্ষে সম্ভব?
  • Blank | 203.99.212.224 | ০৪ মে ২০০৯ ২২:০৯410727
  • তবে এই নিয়ে তর্কাতর্কির কি আছে। এই তর্ক তো এক প্রস্থ হয়ে গেছিলো। আর মামু সেখানে নিজের স্ট্যান্ড জানিয়ে দিয়েছিলো। তার পরে কিছু বলার নেই। এডিটরের নিজস্ব স্ট্যান্ড থাকতেই পারে। আর মামু মনে হয় এমন ও কিছু একটা বলেছিলো যে সৌমিত্র বসুর উত্তরে ডিটেলসে লিখলেও মামু তা গুরু তে ছাপাবে। এর পরে আমার কিছু বলার নেই।
  • Blank | 203.99.212.224 | ০৪ মে ২০০৯ ২২:১১410728
  • নাহ, খুলছে না। আমি বাড়ি গিয়ে দেখবো।
  • Blank | 203.99.212.224 | ০৪ মে ২০০৯ ২২:১২410729
  • dwaipayan.basu জিমেলেও পাঠাতে পারো
  • kanti | 125.20.11.34 | ০৪ মে ২০০৯ ২৩:৩২410730
  • ডী ডী বাবু দেখছি বেশ গুছিয়ে নিজেই রিং খাটিয়ে গ্লাভস, বুট পরে, মাথায় হেলমেট চড়িয়ে একখেন বাসি হদ্দ হোয়ে যাওয়াধুলোর পাহাড় ঘেটে তুলে আনা, কে এক সৌমিত্র বসুর একখেন ল্যাখা নিয়ে একখেন টইএর পাতাই খুলে ফেল্লেন।তার পর ছেলে ছোকরাদের লড়াই কোরবার জন্য হাক পাড়লেন।একে বেজায় গরম (তিব্বত গেলেই পারতেন ), তায় ভোটের হাওয়া। আমরা যারা রিংএর বাইরে দাড়িয়ে হাত্তালি দিই বা সিটি বাজাই তারা পজ্জন্ত ঘেবড়ে গেলুম। আপনি তো মশাই পোদ্দো/ছড়াটড়া লিখতেন জানতাম।ছেলে ছোকরারা হাত্তালিও দিতো।হেড আপিসের বড় বাবুর মত কান্ডটা হোয়ে গেলো যে।

    এমন কি লকখন শেঠের চেলা বল্লেও আপনে অখুশি হবেন না, বল্লেন।তা, মশাই ,সৌমিত্র বসুরে এত পাত্তা দেন ক্যান?আজকাল পড়েন।বুগু আছেন,জদেব ,দেরা আরো কত কবি,সাহিত্যিকরা আছেন।তাদের সংগ করেন।

    যাক গে, আমরা মশাই যারা চেয়ে থাকে রিংএর বাইরে সেই লোকগুলান।ইগনোর।
  • Joy | 115.241.134.52 | ০৫ মে ২০০৯ ০০:১৩410731
  • অমাদের আনেকেরই মনের কথা গুছিয়ে সুন্দরভাবে লেখার জন্য পিনাকিকে ধন্যবাদ। এই এতসব (অধিকাংশই ফালতু) হ্যাজাহেজির পর যেটা পড়ে থাকে সেটা হল পিনাকির লেখা লাস্ট লাইন টা। "আজকের সিপিএমের প্রতি এতটা ক্ষমাসুন্দর হতে পারছি না। সরি।' - ডিটো!
  • kallol | 122.167.16.168 | ০৫ মে ২০০৯ ০০:২৩410732
  • দীপ্তেনকে অনুরোধ করব - শাহিদ আমিনের ""গান্ধী যখন মহাত্মা"" লেখাটি পড়ে নিতে। হয়তো ১০ মে দেখা হবে। আমি জেরক্স করে নিয়ে যাবো।
    গুজব - জনগনের সংবাদপত্র। তাই গুজব মোটেও সত্যি নয়, তবে তা আরও সত্যি।

  • Arpan | 122.252.231.12 | ০৫ মে ২০০৯ ০০:৩৯410734
  • পিনাকির লাস্ট লাইনের 'সরি' কথাটাও দরকার ছিল না। ওটা অতিরিক্ত, আমার মতে।
  • a x | 143.111.22.23 | ০৫ মে ২০০৯ ০০:৪৪410735
  • কল্লোলদা, আমিও পড়তে চাই। এই যে বাচ্চা ছেলেগুলো আপনার ওদিকে থাকে - ভুতো, সায়ন এদের কাউকে দেবেন যদি এরা কেউ এক কপি স্ক্যান করে দেয়? (অবশ্যই ওদের পক্ষে সম্ভব হলে, এবং আপনার স্ক্যান করার সুবিধে না থাকলে)।
  • sayan | 115.108.25.26 | ০৫ মে ২০০৯ ০০:৫০410736
  • কল্লোলদা/ দীপ্তেনদা,
    আমাকে লেখাটা দিলে স্ক্যান করে তুলে দিতে পারি।
    কল্লোলদা কি এখন ব্যাঙ্গালোরে আছেন? তাহলে কালকে দেখা হতে পারে। আপনার ফোন নম্বর যদি গত ৭/৮ মাসে না বদলায় তো কালকে ফোন করবো।
  • Arpan | 122.252.231.12 | ০৫ মে ২০০৯ ০০:৫৬410737
  • আবার ফিরে এসে দুটো লিংক দিয়ে গেলাম। দ্বিতীয়টি থেকে প্রমাণ হয় আহত/নিহত মানুষদের অন্য কোথাও নিয়ে যাওয়া হয়েছিল।

    http://tinyurl.com/cjtgy2

    http://www.anandabazar.com/archive/1071112/12raj10.htm
  • pinaki | 131.151.102.250 | ০৫ মে ২০০৯ ০৫:২৬410738
  • dd-র সাথে একমত হতে পারছি না।

    মরিচঝাঁপি নিয়েও এরকম গুজব আছে যে ওখানকার ডেডবডি সুন্দরবনের বাঘকে দিয়ে খাওয়ানো হয়েছিল। এখন কে বলবে সত্যি হয়েছিল কি না? আমরা যারা ঘটনার থেকে দূরে অবস্থান করছি তাদের পক্ষে কি এটাকে সত্যি বা মিথ্যে - কোনোটাই জোর গলায় বলা সম্ভব? মরিচঝাঁপি আমার জ্ঞানত: হয় নি বলে তাও এই কথাগুলো যখন শুনি বিশ্বাস অবিশ্বাসের মাঝামাঝি একটা অনুভূতি হয়। কিন্তু এটুকু বুঝতে অসুবিধে হয় না যে মারাত্মক কিছু একটা ঘটেছিল। কিন্তু নন্দীগ্রাম তো আমাদের জ্ঞানত: ঘটল। তো সেখানে যখন ঘটনার অব্যবহিত পরে কেউ এরকম বর্ণণা লিখছেন, সেটা ঐ কুমির, সিমেন্ট, ডেডবডি বা তালপাটি খাল সম্পর্কে বিশেষ টেকনিক্যাল জ্ঞানগুলো না থাকলে যে কেউ-ই বিশ্বাস করতে পারে। যদি না তার মনে ""সি পি এম এরকম করতে পারে না"" গোছের কোনো বিশেষ বিশ্বাস আগে থাকতে থেকে থাকে।

    কাজেই তখন তখন এই রিপোর্টগুলোয় বিশ্বাস না করার কোনো কারণ এখনো আমার কাছে পরিষ্কার নয়। সৌমিত্র যা লিখেছেন, ঐ খাল বা কুমিরটুকু বাদ দিয়ে প্রায় হুবহু অমিতাভর আনন্দবাজারের রিপোর্টিং এ রয়েছে। কাজেই "সৌমিত্র মিথ্যে লিখেছেন জেনেবুঝে" - এটা কি করে dd দাবী করছেন আমি বুঝতে পারছি না। ঘটনার এক বছর পরে লিখলে এবং সেটা লোকে হুবহু বিশ্বাস করে নিলে তাও dd র অভিযোগটা মানা যেত। কিন্তু একটা ভয়াবহ ঘটনার জাস্ট পর পর আক্রান্ত লোকের মুখে মুখে ঘোরা কিছু কথাকে সত্যি ভেবে নেওয়ার মধ্যে গণেশের দুধ খাওয়ায় বিশ্বাস করা সুলভ ইচ্ছাকৃত বোকামো রয়েছে - এটা মানতে পারছি না। এমনিতেই যখন কোনো প্রাকৃতিক বিপর্যয় হয়, কোনো দাঙ্গা হয় সাধারণভাবে আমরা এটা ধরেই নিই যে সরকারি মতে যত লোক মারা গেছে, আসলে তার চেয়ে বেশ কিছুটা বেশীই হয়েছে। (আবার গুজবে যা রটে তার চেয়ে হয়তো কিছুটা কম হয়েছে - এটাও ধরে নিই)। তো এখানে সৌমিত্র যখন লেখাটা লিখছেন তখন প্রকৃত "ডেথ কাউন্ট'-ই পাওয়া যায় নি। কাজেই তিরিশ, চল্লিশ, পঞ্চাশ - এরকম সংখ্যায় লোক মরছে খবর এলে ""লাশের ঢিপি"" বা ""নদীতে লাশ ভর্তি"" - এরকম শোনা কথায় বিশ্বাস তো কেউ করতেই পারে। সেখানে ""willful suspension of logic"" কিভাবে হল? আর তালপাটি খাল মজা না স্রোতস্বিনী সেটা না জানলে বা লাশ ভেসে ভেসে চলে যায় না - ইত্যাদি না জানা থাকলে নদীতে লাশ ভাসার খবর বিশ্বাস করে নেওয়ার মধ্যেই বা অন্যায়টা কোথায় হল? ""ইচ্ছাকৃত"" অযৌক্তিকতাই বা কোথায়?
  • Blank | 59.93.198.109 | ০৫ মে ২০০৯ ০৬:৫০410739
  • এক ই জুম লেভেলে রাখলাম ফের। দুটো প্রায় মিলে যাচ্ছে

  • pinaki | 131.151.102.250 | ০৫ মে ২০০৯ ০৭:৩৮410740
  • ডি:
    আমি কিন্তু dd র পয়েন্টগুলোকে সব সত্যি বলে ধরে নিয়েই আমার বক্তব্য বলেছি। dd র তোলা বিতর্কের মূল বিষয় আমি যেভাবে বুঝেছি তা হল সেই সময় ঐ জনশ্রুতিতে বিশ্বাস করাটা ঠিক ছিল? নাকি ইচ্ছাকৃত suspension of logic?
  • bitoshok | 75.72.245.81 | ০৫ মে ২০০৯ ০৮:৩৯410741
  • পিনাকী-কে মরিচঝাঁপির প্রসঙ্গ উত্থাপন করার জন্য ধন্যবাদ। একটু খোঁজ নিলে দেখতে পাবেন, অপারেশন নন্দীগ্রামের সাথে অপারেশন মরিচঝাঁপির অনেক সাদৃশ্য রয়েছে। না মরিচঝাঁপিতেও কোনো 'বহিরাগতেরা' ছিলেন না। শুধু 'যুগান্তর'এর সাংবাদিক কিভাবে যেন পৌছতে পেরেছিলেন। 'যুগান্তর'এ সেই কাহিনী দু কিস্তি বেরোনোর পর কোনো এক অজানা কারনে বন্ধ হয়ে যায়।

    যুগান্তরের তৎকালীন সম্পাদক অনেক পরে লিখবেন জ্যোতি বসু মহাকরনে ডেকে হুমকি দিয়ে লেখা বন্ধ করেছিলেন।
  • shyamal | 24.117.212.59 | ০৫ মে ২০০৯ ০৯:০৩410742
  • ছাপোষা বাঙালি সাংবাদিক হোক আর যাই হোক, ভীতু। http://www.anandabazar.com/5edit3.htm
    এখানে যোগেন্দ্র যাদব বলেছেন, আপনাদের রাজ্যে শহরের শিক্ষিত মানুষেরা প্রকাশ্যে শাসকদলের বিরুদ্ধে কথা বলতে এত ভয় পান কেন? অন্য রাজ্যে তো দেখা যায় না?

    আসলে বামেরা ভয় দেখানোকে একটা আর্ট ফর্মে নিয়ে গেছে। এটা নতুন কিছু নয়, সোভিয়েত দেশ, চীন, উ: কোরিয়া , আগে পূর্ব ইউরোপ সর্বত্রই কমিউনিষ্টরা ভয় দেখিয়ে রাজত্ব করেছে। বার্লিন ওয়াল অতিক্রম করে পালাতে গেলে গুলি করে মারা হত।
  • Sucheta Misra | 202.63.56.114 | ০৫ মে ২০০৯ ০৯:১২410743
  • সেই পুরোনো লেখা নিয়ে এতদিন পরেও এধরণের আলোচনা হচ্ছে দেখেই অবাক হচ্ছি। আমার অবাক হওয়ায় অবশ্য কিছুই যায় আসেনা। আর এই লেখা নিয়ে তেমন কিছু বলছিওনা। সেই সময়ের লেখাপত্রও যে সৌমিত্র বসুর লেখা সাপোর্ট করে সেতো আগেই দেখেছি, এখনো দেখছি।

    যে জন্য এই লেখা, সৌমিত্র বসুর সাথে আমার এই লেখা নিয়ে সামনাসামনি কথা হয়েছিল। সৌমিত্রর কথা শুনে একবারও মনে হয়েনি যে তিনি মিথ্যে বলছেন বা ক্রেডিট নেওয়ার জন্য বানিয়ে বলছেন। কতটা ধড়িবাজ হলে মিথ্যে কথার সময় নিজের বডি ল্যাঙ্গুয়েজ লুকিয়ে রাখা যায় আমি জানিনা তবে এই বয়সে মানুষজনকে বোঝার ক্ষমতা কিছুটা হলেও হয়েছে বলেই মনে করি। সৌমিত্র যে ডাহা মিথ্যুক নন বা ধড়িবাজ নন এটা বলাই একমাত্র উদ্দেশ্য। এই লেখা নিয়ে ওনাকে আগেও যথেষ্ঠ অপদস্থ করে লেখা হয়েছে। কিন্তু কিছু বলিনি। এখন প্রতিবাদ করলাম।

    সেই সময় বিরোধীদের বা বাইরের কাউকে যে সহজে ঢুকতে দেওয়া হচ্ছিলনা তা সবাই জানে। শুধু তাই নয় বিভিন্নভাবে অপদস্থ করা হচ্ছিলো সেও জানা। অমর মিত্র সহ ছজনকে যথাযোগ্য অনুমতির কাগজপত্র (গ্রামে ঢোকার জন্য) থাকলেও পুলিশ গ্রেফতার করে ও যে ইন্‌ফরমেশন তাঁরা আগে পেয়েছিলেন সেসব বাজেয়াপ্ত করে। এই নিয়ে টিভি/কাগজে লেখা হয়েছিলো। সেই সময় আমি দেশে ছিলাম। আমার এক রাজনৈতিক বন্ধুর কাছে খবর আসে টেলিফোনে রাত্রে। মিডিয়া তখনও জানতোনা। শুধুমাত্র কাগজ/টিভির খবর না শুনেও অনেকেই জানেন প্রতক্ষ্যদর্শীর কাছ থেকে বিভিন্ন ঘটনা সেই সময়ের। দেশ থেকে ফিরে আসার কদিন পরে আমার বন্ধুকে ফোন করে জানতে পারি যে সে সেদিন নন্দীগ্রামে। তারপর ফোনে একঘন্টা ধরে যে বিবরণ শুনেছিলাম তা ওপরের ঘটনা থেকে কোনোভাবেই কম নয় বরং অনেক বেশি ভয়ংকর। সেদিন সৌমিত্র ওনার সাথেই ছিলেন। ঐ সময়ে নন্দীগ্রামের মত জায়গায় দাঁড়িয়ে বানিয়ে মিথ্যে প্রচার করার মানসিকতা তারা দেখাবেন না। যা খবর বাইরে এসেছে তা আসলে কিছুই নয়। প্রতক্ষ্যদর্শীরা জানেন। এখন মনে হচ্ছে সেদিনের কথাবার্তার রেকর্ড রাখা উচিৎ ছিলো।

    আসল ইতিহাস কখনই হয়তো ঠিকমত জানা যাবে না। তাই আধা সত্যি খবর নিয়েই সন্তুষ্ট থাকতে হবে। এই ধরণের পুরোনো কথা নিয়ে কথা বলতেও বিরক্ত লাগে কাসুন্দি ঘাঁটার মতো। আমার কোনো দায় ও নেই কে কী আলোচনা করে খুশি হচ্ছেন তা নিয়ে কিছু বলার। কিন্তু যখন একজন মানুষ যা নয় তাকে তাই হিসেবে প্রচার করা হয় তখন একটা দায় এসেই যায়। শুধুমাত্র সৌমিত্রকে বিনাকারণে কাঠগড়ায় দাঁড় করানোর জন্যই বলতে হল। কারো কথা কেউ অবিশ্বাস করতেই পারেন, কিন্তু তাই বলে কেউ নিজের অবিশ্বাসকে ধ্রুব মনে করে অন্যকে ডাইভার্ট করার জন্য বা নিজের অলস সময়কে পূর্ণতা দেওয়ার জন্য সত্যির মুখ ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করে যাবেন এতে আর যাই হোক না কেন নিজের দায় এড়িয়ে যাওয়া যায়না।
    এখনও অনেক কিছু জানা যেতে পারে সেখানে গিয়ে খোঁজ নিয়ে। শুধুমাত্র নিজের সন্দেহকে অন্যের মধ্যে চারিয়ে দিলেই নিজের মতামতকে প্রতিষ্ঠিত করা যায়না। ঠান্ডা ঘরে বসে দুকলম না লিখে বরং মাঠে গিয়ে সত্যি খোঁজার চেষ্টা অনেক বেশি যুক্তিযুক্ত। এখনও সব কিছু হারিয়েও যায়নি। সেখানে গিয়ে দেখলেই অনেক কিছু এখনো জানার যায়গা আছে, কোনো লক্ষন শেঠের পক্ষে সব ধুয়ে মুছে সাফ করে দেওয়া সম্ভব হয়নি এখনও। নিজের অবিশ্বাসকে বিশ্বাসযোগ্যতা দেওয়ার দায় নিজেরই অন্যকে পথে না নামিয়ে।
  • bitoshok | 75.72.245.81 | ০৫ মে ২০০৯ ০৯:৫৮410745
  • সত্যি কথা বলতে কি এই টইয়ের প্রস্তাবনা-য় যে বক্তব্য হাজির করা হয়েছে, সেটা বোধ্‌হয় আমি শততম বার শুনলাম -- শুধু ব্যক্তি বিশেষে ভাষা আর উপসংহার বদলে যায় এই যা| সেটা বাদ দিলে যেটুকু পড়ে থাকে -- না থাক, 'ব্যক্তিগত' হয়ে যাবে|
  • Samik | 122.160.41.29 | ০৫ মে ২০০৯ ১৪:০৯410746
  • তালপাটি খাল, তুমি কোথা হইতে আসিয়াছো? -- সৌমিত্র বসুর ঝর্ণা কলম হইতে। খুশি?

    লাশ তুমি কার? সিপিয়েমের, তৃণমূলের? নাকি সৌমিত্র বসুর?

    দুই বছর পর আজও আমরা, আমরাই, আজও সেই সব লাশ নিয়ে বাগযুদ্ধ করে যাচ্ছি, রাজনীতি করে যাচ্ছি। আমরাই, এই আমরাই।

    কত হাজার মরলে পরে বলবে তুমি শেষে ...
  • Sudipta | 122.169.130.241 | ০৫ মে ২০০৯ ১৪:১১410747
  • উত্তর তো জানাই, শুধু প্রশ্নগুলোকে নিয়েই ঘাঁটাঘাঁটি আর তেতো করা, ছিবড়ে করা! "রাজা আসে রাজা যায়... " ইত্যাদি;
  • Suvajit | 121.221.222.138 | ০৫ মে ২০০৯ ১৯:৩৬410748
  • এই লিংকটাতে অনেকগুলো ছবি আছে। সে সময়ের নন্দীগ্রামের। দু একটা ছবিতে খালগুলোর ছবিও উঠেছে এবং দেখা যাচ্ছে যথেষ্ট জল আছে।
    http://www.flickr.com/photos/peace-on-earth/
  • rimi | 24.42.203.194 | ০৫ মে ২০০৯ ২১:০৬410749
  • একটা প্রশ্ন:
    উইকি ম্যাপের ছবি থেকে কোনো খাল বা নদী কতোটা চওড়া তা বোঝা যায়। কিন্তু খালের গভীরতা বা তাতে কতো জল আছে সেটা বোঝা যায় কি?
    আমাদের পাড়ায় একটা খাল আছে, যাতে শীত বা গরমকালে হাঁটুজল থাকে, স্রোত এমন যে কাগজের নৌকো ও ভাসে না। কিন্তু ঐ খালেই বর্ষাকালে মানুষ ডোবা জল হয়, মাছ আসে প্রচুর ইত্যাদি। দু:খের বিষয়, উইকি ম্যাপ থেকে আমাদের খালের ছবি দেখলে কিন্তু সেটা বর্ষাকালে তোলা নাকি গরমকালে তা বোঝা যায় না।

    শুভজিতদার ছবিগুলোতে তেখালি ক্যানালের একটা ছবি দেখলাম। তাতে লাশ ভাসার মতন স্রোত বা জল আছে কি না বোঝা যাচ্ছে না। তালপাটির কোনো ছবি নেই।

    ডি: আমি একেবারেই সিপিএম ভক্ত নই, নন্দীগ্রামের ঘটনার পরে তো নয়ই। কিন্তু লজিকালি চিন্তা করে এগুলো মনে হল।
  • Sucheta MIsra | 202.63.56.114 | ০৭ মে ২০০৯ ১১:৩২410750
  • তালপটি খাল সৌমিত্র বসুর কলম থেকে আসেনি, পেটে ক অক্ষর নেই এমন লোকও জানে। লাশ ও সিপিএম, তৃনমূল বা সৌমিত্র বসুর নয় সাধারণ মানুষের।
    আর এই ঘটনা নিয়েও যুদ্ধ হবে যতদিন মানুষ বেঁচে থাকবে। অবশ্যই হবে রাজনীতি, আমরাই করবো। নইলে নিজের গলাতেই একসময় কাটারি পড়বে যে। না কি অপেক্ষা করে থাকবে হবে সেইদিন পর্যন্ত যতক্ষন না নিজের মা, বোন, দিদি, মেয়ের ঐ অবস্থা হয়, নিজের পরিবারের লাশ ভাসে, নিজের সন্তানদের ঐ হাল হয়। ভাগ্যিস রাজনীতি আছে! গঠনমূলক আলোচনা আর কাদা ছোঁড়ায় পার্থক্য আছে।
  • ^ | 172.82.134.66 | ০৯ মার্চ ২০২১ ১৪:৪২733720
  • ^

  • &/ | 151.141.85.8 | ১০ মার্চ ২০২১ ০৩:২০733721
  • খুব দরকার, খুব দরকার। বারো বছর পরে ফিরে দেখা। এতদিনে তো অনেক কিছুই স্পষ্ট হয়ে গিয়েছে।

  • Somnath Roy | ১০ মার্চ ২০২১ ০৭:৩২733722
  • এই লেখাটা এক অসাধারণ পদক্ষেপ ছিল। নন্দীগ্রাম অবরুদ্ধ করে রেখেছিল পার্টি-প্রশাসন সাংবাদিকদের ঢোকার উপায় ছিল না। সোশাল মিডিয়া সেভাবে গড়ে ওঠে নি তখন। অত্যাচারিতের খবর বাইরের লোককে জানানোর জন্য মহীয়সী ভূমিকা ছিল এই লেখার এবং তাকে জনসমক্ষে আনবার জন্য গুরুচণ্ডালির। 


    ইতিহাসে সব সময়েই বীভৎসতা অতিকথনের জন্ম দেয়, তার দায় অত্যাচারিতের নয়, প্রিপারেটরের।

  • Somokal | 2600:4040:1229:3c00:68e7:8067:8eaa:7b8c | ১০ মার্চ ২০২১ ১০:১৭733723
  • বিজেপি ক্ষমতায় আসার অনেক আগে গুরুচন্ডালি গুজব এবং ফেক নিউসকে শিল্পের পর্যায়ে নিয়ে গেছিলো। মাঝখানথেকে একটা প্রজন্ম নষ্ট হয়ে গেলো এদের অন্ধ বামফ্রন্ট বিরোধিতার জন্য। যারা এখানে এই নোংরা সেমী পর্নোগ্রাফি ডিফেন্ড করেছে তারা মোটামুটি সবাই বিদেশে সেটলড। মোদির ভারত বা মমতার বাংলা থেকে অনেক দূরে। 

  • Somnath Roy | ১০ মার্চ ২০২১ ১০:৪১733724
  • প্রজন্ম নষ্ট হল? কোন প্রজন্ম?  কীভাবে?

  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন