এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • সূর্যদীঘল বাড়ি

    indo
    বইপত্তর | ১৮ ডিসেম্বর ২০০৫ | ৯৩৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Samit | 59.92.140.163 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০১:০০401338
  • চমৎকার। সেই বইগুলির মধ্যে একটি যেগুলি একটানা পড়ে ফেলা যায় গোটা একটি দুপুর ও বিকেলে আর সন্ধ্যে হলেই তীব্র জোনাকির মতো জ্বলে উঠতে থাকে আধোচেনা শব্দগুলি, শব্দবন্ধগুলি, ভাষাপ্রনালীগুলি, বিশ্বাস ও আরো স্বাভাবিক অবিশ্বাস অন্ধবিশ্বাসগুলি, না-ছাওয়া চালের ফুটো দিয়ে ঢুকে পড়া বৃষ্টির জলের মতো ঠান্ডা খিদেগুলি, স্বাভাবিক মৃত্যু ও অস্বাভাবিক জীবনগুলি, অসম যুদ্ধগুলি, অবদমনগুলি, প্রতিশোধগুলি। ভারী সুন্দর ব্যক্তিগত লিখনভঙ্গীমা।
  • Samit | 59.92.140.163 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০২:০০401340
  • এ প্রসঙ্গে একটা কথা জিগ্গেস করতে ইচ্ছে করছে সবাইকে। দুই বাংলার লিখিত ভাষার গঠন ও পরিণতি এই মুহূর্তে কতটা আলাদা? বা আদৌ আলাদা কি?
  • indo | 195.10.45.200 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০৩:০০401341
  • তারেক যোগ্যতম মানুষ, এ বিষয়ে মতামত দেওয়ার জন্য। ও-ই মনে হয় আমাদের সবার মধ্যে সবচেয়ে balanced ভাবে দুই বাংলার সাহিত্য পড়েছে।
    আমরা এই বাংলার লোকেরা ওদেশের লেখা পড়বার সুযোগ পাই কোথায়!
    ভাষা হিসেবে পূর্বদেশীয় বাংলা কিছু আরবী শব্দ ইস্তেমাল করায় আমাদের থেকে এগিয়ে; কিন্তু আবার একই হারে তৎসম শব্দমালা ভুলতে বসেছে। কিন্তু সে তো ভাষার রাজনীতি।
    সাহিত্যের অন্দরমহল, কাঠামো ও একমেটে-দোমেটে, গর্জনতেল- এসব নিয়ে বলতে গেলে বর্তমান বাংলাদেশী সাহিত্য যতটা পড়া দরকার, ততটা কি পড়ি আমরা? মনে হয় না।
  • kali | 160.36.207.126 | ২০ ডিসেম্বর ২০০৫ ০২:০৩401342
  • ইন্দো দা,
    তুমি এই বইয়ের কথা শুরু করেছো বলে তোমাকেই বলছি,প্রথমেই বইটা সম্পর্কে একটু ছোট করে রিভিউ দিলে বেশ ভালো হতো। যেমন টিটিদিদি দিয়েছেন,'শঙ্খপুরীর রাজকন্যা" সম্পর্কে। এতে কি হয়,যারা পড়েনি,তাদের একটা ধারনা হয় বইটা সম্পর্কে।বইটা পড়ার আগ্রহ জাগে,বা কারুর হয়তো মনে হবে'না,এটা পড়ে আমি ওয়ক্ত বরবাদ করবো না'।

    তোমরা সবাইই,যারা কোন বই সম্পর্কে আলোচনা শুরু করবে,খুব পরিচিত বই না হলে,শুরুতে একটু রিভিউ দিয়ে দিলে,আমার মতো লোকেদের বড্ড উপকার হয়।

    তারপর,যারা পড়েছেন তাঁদের মতামত দেবার সুযোগ তো রইলোই।

  • tan | 131.95.121.251 | ২০ ডিসেম্বর ২০০৫ ০২:০৬401343
  • আমি ডিট্টো দিলাম কলির কথায়।
  • tareq | 211.28.40.185 | ২০ ডিসেম্বর ২০০৫ ১১:২৪401344
  • শমিত,
    এখানকার বই সেকশনে নির্বাচিতা শিরোনাম দিয়ে আমি কিছু কবিতা তুলছি। বাংলাদেশি কবিতা নিয়ে একটা ধারনা পাবে ওখান থেকে আশা করি।

    গদ্য নিয়ে লিখছি পরে।
  • Samit | 59.144.61.87 | ২১ ডিসেম্বর ২০০৫ ১৪:৫৩401345
  • ধন্যবাদ তারেক। নির্মলেন্দু গুন আগে যেটুকু পড়েছি ভালো লেগেছে। এখন যে টুকু তুমি পড়াচ্ছ ভালো লাগছে। যত পড়ি তত ভালো লাগা।

    একটু সমকালীন কিছুর হদিস দিতে পারবে? বয়সে আরো তরুনদের? বিচ্ছিন্ন ভাবে দু একটি হাতে এসেছে - ব্রাত্য রাইসু, সুব্রত অগাস্টিন, সুমন রহমান - কৌতুহলী করে তুলেছে আমাকে।
  • raisu | 202.92.48.246 | ০২ ডিসেম্বর ২০০৬ ১১:৫৫401347
  • sorry shomit, oita member na hoile kaaj korbe na. ami pore koyekta link debo.
  • i | 202.128.112.253 | ০২ ডিসেম্বর ২০০৬ ১৫:২৪401339
  • ব্রাত্য রাইসু,
    আপনাকে এই পাতায় দেখে খুব ভালো লাগল।
    টিউটোরিয়াল ফলো করে লিখুন, দু'দিনের মধ্যেই সড়গড় হয়ে যাবেন।আর নতুন থ্রেড খুললে থ্রেডের নামটা ছোটো দেবেন-দ যেমন বলেছেন।
    আপনার থেকে অনেক পাওয়ার আছে এই পাতায়।
    লিখবেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন