এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা  রাজনীতি

  • ইজরায়েল বামাস যুদ্ধ এবং ক্লাইমেট

    Arindam Basu লেখকের গ্রাহক হোন
    আলোচনা | রাজনীতি | ০৮ মার্চ ২০২৪ | ১৫৩ বার পঠিত
  • ক্লাইমেট নিয়ে এখানকার গুরুত্বপূর্ণ গুরুগণ এখানে সুচিন্তিত মতামত পেশ করেন যেমন হু হু করে গ্লেসিয়ার গলে যাচ্ছে,  ভবিষ্যতে কোলকাতা বা নিউইয়র্ক জলের তলায় যাবে ইত্যাদি। 
    ইদানীং ইজরায়েল আর হামাসের যুদ্ধের ফলে ভয়ঙ্কর একটা ক্লাইমেট ক্রাইসিস তৈরী হয়েছে। গারডিয়ান লিখছেন,
    "The new research calculates that the carbon cost of rebuilding Gaza’s 100,000 damaged buildings using contemporary construction techniques will generate at least 30m metric tonnes of warming gases. This is on a par with New Zealand’s annual CO2 emissions and higher than 135 other countries and territories including Sri Lanka, Lebanon and Uruguay.
    David Boyd, the UN special rapporteur for human rights and the environment, said: “This research helps us understand the immense magnitude of military emissions – from preparing for war, carrying out war and rebuilding after war. Armed conflict pushes humanity even closer to the precipice of climate catastrophe, and is an idiotic way to spend our shrinking carbon budget.”
    Climate consequences including sea level rise, drought and extreme heat were already threatening water supplies and food security in Palestine. The environmental situation in Gaza is now catastrophic, as much of the farmland, energy and water infrastructure has been destroyed or polluted, with devastating health implications probably for decades to come, experts have warned. Between 36% and 45% of Gaza’s buildings – homes, schools, mosques, hospitals, shops – have so far been destroyed or damaged, and construction is a major driver of global heating"
    এ যদি যুদ্ধ থেমে সব কিছু তৈরী করার পরিস্থিতি হয়  তবে। 
    না হলেও ভয়ঙ্কর পরিস্থিতি। 
    এখন এই বারুদের স্তুপের ওপর বসে এখন আর এ কথা বলার বিলাসিতা করা যায় না যে ও আমাদের সমস্যা নয়। 
    কোভিড দেখিয়ে গেছে কোথাকার সমস্যা কোথায় গড়াতে পারে। 
    দুর্ভিক্ষ মহামারী  এবং ক্লাইমেট পরিবর্তনের সম্মিলিত যোগে যেটি আসবে তাকে সামলানোর ক্ষমতা মনে হয় না মানুষের পক্ষে সম্ভব। 
    আমরা দেখেও দেখি না  অন্য গালগল্প করতে অনেক বেশী ভাল লাগে বরং। 
     
    আমরা যতটুকু করতে পারি অন্তত বযাপারটাকে ইলেকশনের ইস্যু হিসেবে জনমানসে আনলে কর্তারা নড়ে বসতে বাধ্য হবেন। সে কাজটা গণমাধ্যমকেই নিতে হবে। 
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন