এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সাবেক মাদ্রাজে মিগজাউম 

    Somnath mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ০৫ ডিসেম্বর ২০২৩ | ৪৪৮ বার পঠিত | রেটিং ৫ (২ জন)

  •  
    তার নাম মিগজাউম। আদপে একটি ক্রান্তীয় সামুদ্রিক ঝড়। মায়ানমারের ভাষায় মিগজাউম শব্দের অর্থ শক্তি অথবা সামর্থ্য। ইংরেজি বছরের শেষ মাসে আমাদের দেশের দক্ষিণী রাজ্য তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশের অতিথি হয়ে তার আকস্মিক আগমন। ইতোমধ্যে এই বছরে আরও তিনটি অতিথি ঝড়ের সাক্ষী হয়েছি আমরা - তেজ, হামুন আর গতমাসের মিধিলি। এবারের অতিথি মিগজাউম। ইনস্যাট উপগ্রহের পাঠানো ঘনায়মান চক্রবাতের ছবি দেখেই আশঙ্কিত আবহবিজ্ঞানীদের প্রমাদ গোণা শুরু হয়েছিল। সেই আশঙ্কাকে সত্যি প্রতিপন্ন করে বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপের ক্ষেত্রটি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে আগামীকাল মধ্যাহ্নে অন্ধ্রপ্রদেশের নেল্লোরের কাছে আঁছড়ে পড়ার জন্য উপকূলীয় সমুদ্রের ওপর অপেক্ষা করছে।
     


    এইমুহুর্তে চেন্নাই ভাসছে প্রবল বর্ষণের ফলে। তামিলনাড়ুর জল সম্পদ মন্ত্রী জানিয়েছেন, বিগত আশি বছরের মধ্যে এমন প্রবল রভসে কোনো ঘূর্ণিঝড় সেই রাজ্যের স্বাভাবিক জীবনযাত্রাকে এতো গভীরভাবে প্রভাবিত করেনি। বানভাসি চেন্নাই সম্পূর্ণ ভাবে বিপর্যয়ের কবলে পড়েছে। সেনাবাহিনী, জাতীয় বিপর্যয় মোকাবিলা দলের সদস্যরা, রাজ্য প্রশাসন, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন হাতে হাত মিলিয়ে কাজ করে চলেছে ঘূর্ণিঝড় ও প্লাবন পীড়িত মানুষজনের সুরক্ষার জন্য। এক‌ই ধরনের তৎপরতা শুরু হয়েছে অন্ধ্রপ্রদেশ ও ওডিশা রাজ্যের উপকূলবর্তী এলাকায়। এ এক ত্রাহি ত্রাহি অবস্থা। আমাদের রাজ্যে মিগজাউম ঝড়ের প্রত্যক্ষ প্রভাব না পড়লেও ঝড়ের পিছুপিছু ধেয়ে আসা জলীয় বাষ্প মেঘের চাদর হয়ে দক্ষিণ বাংলার জেলাগুলোর আকাশ ছেয়ে ফেলেছে। আবহবিদরা জানিয়েছেন আগামী কয়েক দিন এই রাজ্যে হালকা থেকে মাঝারি মাপের বৃষ্টি হতে পারে। পথচলতি প্রাজ্ঞজনেদের ভবিষ্যৎবাণী এবার বঙ্গের বাতাসের পারদের মানের দ্রুত পতন হবে এবং আমরা শীতের আমেজ সানন্দে অনুভব করবো। জনান্তিকে জানিয়ে রাখি, মিগজাউম এসে আমাদের রাজ্যের শীতের দফারফা করেছে। এখন বৃষ্টির সৌজন্যে তাপমাত্রা কিছুটা কমলে মিঃ উইন্টারের মান রক্ষা পায়। দেখা যাক শেষরক্ষা হয় কিনা।



    ছোটোবেলায় ভূগোল পড়ার সময়ই আমরা সবাই একথা জেনেছি যে ভারতের দক্ষিণ পূর্ব উপকূলে অবস্থিত তামিলনাড়ু,অন্ধ্রপ্রদেশ,হাল আমলের তেলেঙ্গানা ও কেন্দ্র শাসিত পুদুচেরিতে শীতকালে বৃষ্টি হয়। তামিলনাড়ুর পরিচিতি বছরে দুইবার বৃষ্টি সিঞ্চিত রাজ্য হিসেবে। মৌসুমী বায়ুর লীলাভূমি ভারতের গ্রীষ্ণকালীন বারিপাতের হেতু দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। আবার শীতের সময়ে, যখন বায়ুর অভিমুখ বিলকুল বদলে যায়, তখন শুকনো ডাঙার ওপর থেকে ধেয়ে আসা উত্তর পূর্ব মৌসুমী বায়ু জলের ওপর দিয়ে বয়ে যাবার সময় তার খালি শুকনো মশকে জল ভরে নিয়ে শুকনো তামিলনাড়ুর বন বাদার,মাঠ পাহাড় সব ভিজিয়ে দেয়।



    মাঝে মধ্যে কিছুটা ব্যত্যয় ঘটলেও দীর্ঘদিন ধরে এই ঢালা জলের পরিমাণে একটা ভারসাম্য ছিল। কিন্তু এখন যে বেনিয়মের কাল ! তাই কোনো পরিমিতি বোধ আর মনে হয় কাজ করছে না। আমাদের লম্ফঝম্ফের দৌলতে সমুদ্র জলের উষ্ণতা ক্রমশ‌ই বেড়ে চলেছে।আর এরফলে সমুদ্রের বুকে জন্ম নিচ্ছে একেরপর এক নিম্নচাপ। অনুকূল পরিবেশ পেয়ে তাদের অনেকেই পরিবর্তিত হয়ে উঠছে প্রবল ঘূর্ণিঝড়ে,যাদের দাপটে বিপুল পরিমাণ ক্ষয়ক্ষতির সামনে পড়তে হচ্ছে সংশ্লিষ্ট অঞ্চলের মানুষজনকে, ব্যাপকভাবে সম্পত্তিহানি ঘটছে। এ এক বিশ্বজনীন সমস্যার খণ্ডচিত্র। আজ চেন্নাই, কাল সুন্দরবন,পরশু খুলনা,তরশু ফ্লোরিডা – এ খেলা চলছে নিরন্তর। আসলে জল ও স্থলের সরল মিথষ্ক্রিয়ার সংবেদনশীল ভারসাম্যের পরিবর্তন হ‌ওয়াতেই এমন দুর্গতির শিকার হতে হচ্ছে ধরিত্রীমাতাকে।


     
    ভূবন জুড়ে উষ্ণায়নের প্রভাবে এতোদিনের চেনা শৃঙ্খলা খুব দ্রুত ভেঙে পড়ছে। এল নিনোর প্রভাবে সমুদ্র জলের উষ্ণতা ক্রমশ‌ই বেড়ে চলেছে। পার্থিব উষ্ণতার সমতা রক্ষায় সমুদ্র তথা জলভাগের ভূমিকা অপরিসীম।জল গরম তো তার ওপর দিয়ে বয়ে যাওয়া বাতাস গরম।আর কে না জানে ঠাণ্ডা বাতাসের তুলনায় গরম বাতাস অনেক অনেক বেশি চঞ্চল ও বিশৃঙ্খলপ্রিয়। একজন দুষ্টু ছেলেকে স্বেচ্ছাচারী হয়ে ওঠার সুযোগ দিলে সে যেমন যথেচ্ছাচারী হয়ে ওঠে গরম বাতাস‌ও তাই। ভারত মহাসাগর তথা বঙ্গোপসাগরে স্বল্পসময়ের ব্যবধানে বিধ্বংসী সব ঘূর্ণিঝড়ের উৎপত্তি এই বিষয়টিকে মান্যতা দেয়। 
     
    এই মুহূর্তে যখন মিগজাউম সংবাদ পরিবেশন করছি তখন ঝড়ের অবস্থান তামিলনাড়ুর উপকূল থেকে মাত্র কয়েকশো কিলোমিটার দূরে। বাড়ছে বৃষ্টিপাতের পরিমাণ। এরমধ্যেই পাঁচ জনের মৃত্যু হয়েছে। বহু সংখ্যক মানুষ নিজেদের বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে ঠাঁই নিয়েছেন। আগে মনে করা হয়েছিল যে গতিতে এগিয়ে চলছে মিগজাউম তাতে করে বেলা বারোটা নাগাদ তা অন্ধ্র উপকূলের নেল্লোর ও মছলিপত্তনমের মধ্যবর্তী স্থলভাগের ওপর ল্যান্ডফল করবে। এখন বলা হচ্ছে আজ ভোর পাঁচটা নাগাদ এই আঁছড়ে পড়ার ঘটনাটি হয়তো ঘটবে। চোখ বুঝলেও দেখতে পাচ্ছি বিপন্ন মানুষের অসহায় ছোটাছুটির দৃশ্য, কানে ভেসে আসছে সাধারণ মানুষজনের আর্তনাদ। পাশাপাশি নজরে পড়ছে সর্বস্তরের প্রশাসনিক তৎপরতার উজ্জ্বল চিত্র। এখানে যখন ইতর কলকাকলিতে মুখরিত হয়ে ওঠে টেলিভিশন চ্যানেলের সান্ধ্য খেউড়ের অসার আসরগুলো তখন বিপন্ন মানুষের কান্না মনকে ছুঁয়ে যায়। বলতে ইচ্ছে করে- হে ঈশ্বর! ইহাদের ক্ষমা করিও।
     
    ****অনুশোচনা পর্ব 
    ঝড়ের প্রকোপ কমেছে ।একটু একটু করে জমা জল নামতে শুরু করেছে জলমগ্ন এলাকাগুলো থেকে। শুরু হয়েছে অন্তর্তদন্ত ও বিপর্যয়ের কারণ অনুসন্ধান। একদল গোটা বিষয়টিকে প্রাকৃতিক বিপর্যয়ের ফল বলে মনে করছেন। একথা ঠিক যে মিগজাউম যত উপকূলীয় অঞ্চলের দিকে এগিয়ে এসেছে তত বেড়েছে পর্জন্যদেবের দাক্ষিণ্য। ফলে জলমগ্নতা খুব স্বাভাবিক। অন্যদলের বক্তব্য‌ও ভেবে দেখার মতো। ২০১৫ সালের পর ২০২৩ এও চেন্নাই আবারও শিরোনামে সেই জলবন্দি হয়ে থাকার কারণে। অপরিকল্পিত নগরায়ন ও উন্নয়নের জন্য জমা জল বেরিয়ে যাবার পথ পাচ্ছেনা। শহরের বড় বড় জলাভূমির পরিসর ক্রমশ‌ই কমেছে বিগত বছরগুলোতে ।এর পরিণতি এবারের জল প্লাবন। খাল, নয়ানজুলি, জলাভূমি সব  হয় লোপাট না হয় প্রয়োজনীয় সংস্কারের অভাবে অনাব্য অকার্যকর হয়ে পড়েছে। তর্ক চলুক। পরে কোনো এক সময়ে এই নিয়ে আলোচনা করা যাবে।
     
     

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ritabrata gupta | ০৫ ডিসেম্বর ২০২৩ ১০:৫৩526706
  • দারুন লাগলো পড়ে .  এতো তথ্যসমৃদ্ধ লেখা !
    অপূর্ব !
  • dc | 122.164.81.56 | ০৫ ডিসেম্বর ২০২৩ ১৭:২৭526714
  • হুঁ, অনেক জায়গায় ফ্লাডিং হয়েছে বটে। চেমবারামবাক্কাম রিসার্ভয়ার থেকে তোড়ে জল ছেড়েছে, ফলে কুউম নদী দিয়ে আর ভেতরের সব খাল দিয়ে অনেক জায়গায় জল ঢুকেছে। আমাদের পাড়াতেও জল থৈথৈ, কাল থেকে লোডশেডিং ছিলো, একটু আগে পাওয়ার এলো। ২০১৬র সাইক্লোনে হাওয়া বেশী ছিল, ফলে অনেক গাছ পড়েছিল। এবার অতো গাছ পড়েনি, তবে হেব্বি বৃষ্টি পড়েছে। আমার পড়শির আবার গতকাল লন্ডন যাওয়ার কথা ছিল, সে ফ্লাইট ক্যান্সেল হয়ে আজ হয়েছে। বেচারারা খুব টেনশানে কাটিয়েছেন, একটু আগে গাড়ি করে বেরিয়ে পড়লেন, কারন অ্যাডিয়ার নদী অ্যাস ইউসুয়াল ভেসে গেছে। এই সব ব্যাপার আর কি, দুয়েকদিনের মধ্যে সব ঠিক হয়ে যাবে। 
  • Somnath mukhopadhyay | ০৫ ডিসেম্বর ২০২৩ ১৭:৫০526715
  • এমন প্রাণবন্ত "আঁখো দেখা হাল" বিবরণীর জন্য ধন্যবাদ। ২০১৫ র স্মৃতি বোধহয় এখনো চেন্নাইবাসীরা বিস্মৃত হননি। দ্রুত স্বাভাবিকতা ফিরে আসুক এটাই কামনা করছি।
  • dc | 122.164.81.56 | ০৫ ডিসেম্বর ২০২৩ ১৭:৫৫526716
  • ২০১৫র বন্যা, আর ২০১৬র সাইক্লোন, দুটোই আমরা মনে রেখেছি :-) 
     
    এবার সাইক্লোন গোচুজাং এর জন্য সরকার আগে থেকেই বেশ ভালো প্রিপারেশান নিয়েছিল। তবে এটাও ঠিক যে সাইক্লোনটা সরাসরি চেন্নাইতে হিট করেনি, যেমন ২০১৬ তে হয়েছিল। তবে এবার বৃষ্টি হয়েছে খুব। শনিবার রাত থেকে গতকাল রাত অবধি কতো লাখ কুকুর আর বেড়াল যে আকাশ থেকে পড়েছে তার হিসেব নেই। 
  • Somnath mukhopadhyay | ০৫ ডিসেম্বর ২০২৩ ১৮:২৩526717
  • এমন কিছু ছবি পাঠানো যায়?
  • dc | 122.164.81.56 | ০৫ ডিসেম্বর ২০২৩ ১৮:৩৪526720
  • ছবি তুলতে পারিনি। কাল থেকে ফোনে চার্জ খুব কম ছিল, আর নেটওয়ার্কও ছিলো না, তাই চার্জ বাঁচানোর জন্য বেশীর ভাগ সময়ে ফোন অফ করে রেখেছিলাম। 
  • dc | 122.164.81.56 | ০৫ ডিসেম্বর ২০২৩ ১৮:৪৩526721
  • হোয়াতে অবশ্য অনেক ফটো পাচ্ছি। এটা হলো চেন্নাইএর সাউথ এর দিকে একটা জায়গাঃ 
     
  • Somnath mukhopadhyay | ০৫ ডিসেম্বর ২০২৩ ২০:১০526723
  • আপনার পাঠানো ছবিটা ভয়ঙ্কর সুন্দর। ধন্যবাদ জানাই আপনাকে  এভাবে সংলাপ চালিয়ে যাবার জন্য। লেখাটা ছড়িয়ে দিন পরিচিত মানুষজনের মধ্যে।
  • পলি মুখার্জি | 2405:201:8000:b1a1:6c74:4762:5a56:de4 | ০৫ ডিসেম্বর ২০২৩ ২২:০৭526727
  • লেখাটা পড়ে সত্যিই আঁখো দেখা হালের কথা মনে হলো। ঝড়ের তান্ডব শুরুর আগেই তুড়ন্ত গতিতে রিপোর্ট তৈরি করেছেন লেখক। dc কেও ধন্যবাদ তার সরজমিন অভিজ্ঞতা আমাদের সবার সঙ্গে ভাগ করে নেবার জন্য। লেখক ও পাঠকের এমন যুগলবন্দী যুগ যুগ জিও।
  • Kaushik Guha | 223.191.32.31 | ০৭ ডিসেম্বর ২০২৩ ২০:০৯526767
  • Khub bhalo laglo. Thik golpo porar moto kore shikhkhadan. Pronam neben. 
  • Somnath mukhopadhyay | ১৯ ডিসেম্বর ২০২৩ ১৯:৩৮527065
  • ঘূর্ণিঝড় মিগজাউম পরবর্তী তামিলনাড়ুর অবস্থা মোটেই অনুকূল নয়। প্রত্যাবর্তনকারী উত্তর পূর্ব মৌসুমী বায়ুর প্রভাবে দক্ষিণের রাজ্যগুলো বিশেষ করে তামিলনাড়ুতে প্রবল বন্যা পরিস্থিতির উদ্ভব হয়েছে । মিগজাউমের দাপটে শোধনাগারের তৈলবাহী পাইপলাইন ক্ষতিগ্রস্ত হয়ে সমুদ্রের বুকে তেল ছড়িয়ে পড়ে এক নতুন বিপর্যয়ের সৃষ্টি হয়েছে। লেক পুলিকটের জলে তেল মিশে যাওয়ার ফলে সামুদ্রিক প্রাণীদের জীবন বিপন্ন হয়েছে। বন্যাদুর্গত মানুষের সহায়তায় সেনাবাহিনীর জোয়ানদের সাহায্য নেওয়া হয়েছে। চেন্নাই ২০১৫ ঘটনার পর আবারো এক সংকটের সম্মুখীন এই রাজ্য।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন