এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা   সমাজ

  • চাড্ডি ফিল্টার

    Rouhin Banerjee লেখকের গ্রাহক হোন
    আলোচনা | সমাজ | ০৭ নভেম্বর ২০২৩ | ১০১৬ বার পঠিত
  • আপনি কি -

    ১। দেশপ্রেমী বলে গর্ব (বা গর্ভ) অনুভব করেন এবং সেটা সকলকে জানাতে চান?

    ২। ঈশ্বর আছে কিনা জানিনা, কিন্তু সুপ্রীম একটা কিছু তো আছেই, এরকম কোনো তত্ত্বে বিশ্বাস রাখেন?

    ৩। জাতপাতভিত্তিক সংরক্ষণের বিরোধিতা করেন?

    ৪। দারিদ্র্য বা অন্য যে কারণেই হোক, এদেশের অধিকাংশ মুসলমানই কোনো না কোনো অপরাধমূলক কাজে জড়িত, মাদ্রাসাগুলিতে বোমা বাঁধা শেখানো হয়, এরকম তত্ত্বে বিশ্বাস রাখেন?

    ৫। চোর বা পকেটমার ধরা পড়লে তাকে পিটিয়ে শিক্ষা দেওয়াকে সরাসরি বা পরোক্ষে সমর্থন করেন?

    ৬। এনকাউন্টার আইন রক্ষার জন্য একটি প্রয়োজনীয় পদক্ষেপ বলে মনে করেন?

    ৭। আফস্পা, ইউএপিএ ইত্যাদি আইনকে বিশেষ বিশেষ ক্ষেত্রে প্রয়োজনীয় বলে মনে করেন?

    ৮। চরম অপরাধের শাস্তি হিসাবে মৃত্যুদণ্ড সমর্থন করেন?

    ৯। কোনো না কোনোভাবে হিন্দু খতরে মে হ্যায় বলে মনে করেন?

    ১০। হিটলারকে সমর্থন করিনা, কিন্তু ইহুদিদের সে-ই ঠিক চিনেছিল, এই জাতীয় তত্ত্বে বিশ্বাস করেন?

    ১১। সিঙ্গুরে টাটা কারখানা বানালে পশ্চিমবঙ্গে শিল্পের জোয়ার আসত, এতে বিশ্বাস করেন?

    ১২। ইসরোর মহিলা বিজ্ঞানীরা শাড়ি পরেন দেখে আপ্লুত হন?

    ১৩। শিবু-নন্দিতা জুটির ছবি দেখতে ভালোবাসেন?

    ১৪। প্যালেস্তাইনের ওপর বোমাবাজীকে হামাসের উপযুক্ত প্রাপ্য বলে মনে করেন?

    ১৫। চন্দ্রযান, বুলেট ট্রেন, ইত্যাদিকে উন্নয়নের চিহ্ন বলে মনে করেন?

    ১৬। আগে কী সুন্দর দিন কাটাইতাম, ইসলামি শাসন আসার পর দেশটার পোঁয়া মারা গেল বলে আফশোস করেন?

    ১৭। হিন্দী ভারতের রাষ্ট্রভাষা বলে মনে করেন?

    ১৮। (এটা অ্যাডিশনাল) – দারিদ্র্যকে “দরিদ্রতা” বা “দারিদ্রতা” লেখেন?

    ওপরের প্রশ্নগুলির উত্তর লিখতে হবে না। নিজে অ্যাসেস করুন। যে কোনো তিনটির উত্তর হ্যাঁ হলে নিজেকে ক্লোজেট চাড্ডি হিসাবে রেকোগনাইজ করুন। পাঁচ বা তার বেশী হ্যাঁ হলে অবশ্য আর ক্লোজেটের ব্যাপারটা থাকবে না – আপনার আশেপাশের লোক এবং সম্ভবতঃ আপনি নিজেও জানেন যে আপনি চাড্ডি। সে ভোট আপনি কাকে দেন, তাতে কিছুই এসে যায় না। সেই দলের হয়ে কাজ করলেও না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • যোষিতা | ০৭ নভেম্বর ২০২৩ ০১:০৭741153
  • 2,11,13— আমি ক্লোজেট চাড্ডি
  • r2h | 208.127.71.78 | ০৭ নভেম্বর ২০২৩ ০১:২৫741154
  • এখানে কিন্তু অনেকগুলি ক্যাচ আছে।

    - দেশপ্রেমী... এটার অনেকগুলি দিক। নিজের দেশকে ভালো তো বাসি বটেই। দেশপ্রেমী কয়েনেজটা প্রায় বলিউডি, ওটা পছন্দ করি না, কিন্তু দেশকে ভালো না বাসলে আর উনিজীর ওপরই বা রাগ করবো কেন। তাহলে আর দেশ রসাতলে গেলেই বা আমার কী। এবার দেশ, জাতি, রাষ্ট্র, মানুষ, ভৌগলিক সীমানা, বর্ডার পাসপোর্ট, কার নাম দুন্দুভি কাকে বলে অরণি - সেসব আলাদা তর্ক।
    ১১ - সর্বনাশ, সিপিএম সমর্থকরা তো বিশাল রাগ করবেন। তাছাড়া এটা তো শিল্পের প্রকার বিষয়ে মতামত - ভারি শিল্প আবশ্যক এরকম অনেকেই ভাবেন, তাঁদের নিজস্ব যুক্তি আছে, আমার মতের সঙ্গে না মিললেও সেসব ফেলনা নয়। এর সঙ্গে আবার যুক্তরাষ্ট্রীয় কাঠামোর কূটকচালিও জড়িত। একই দেশের অন্য জনবিরল রাজ্যে ভারী শিল্প হোক, জনবহুল রাজ্যে ছোট শিল্প - নানান ব্যাপার।
    ১২ - বিজ্ঞানীদের নিয়ে কোন বক্তব্য নেই, তবে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলিতে আগেকার দিনে যে চিত্র তারকারা গাউন না পরে শাড়ি পরে যেতেন, এখনও কেউ কেউ যান, ওটি দেখে ভালো লাগে। তবে এটা একেবারেই আলাদা, বেশভুষা ইত্যাদিকে আপহোল্ড করা ওঁদের কাজ, বিজ্ঞানীদের কাজ অন্য।
    ১৩ - ইচ্ছে সিনেমাটা শিবপ্রসাদ নন্দিতার না? ওটা চমৎকার সিনেমা।
    ১৪ - চন্দ্রযান তো ভালো জিনিস। বিজ্ঞান ও প্রযুক্তিতেত উন্নতি একটি দেশের উন্নতির একটি সূচক তো বটেই। অন্য জিনিসপত্র খারাপ, রকেটের সলতেয় আগুন দেওয়ার আগে নারকেল ফাটানো হাস্যকর সেসব সত্ত্বেও।
    ১৮ - এটা বাপু ব্যকরণনাজিপনা হয়ে গেল। হাস্যকর ভুল কিন্তু নিতান্ত ভুলই। তারপর তো বলবে বেপথুকে পথভ্রষ্ট বললেও চাড্ডি।
  • r2h | 208.127.71.78 | ০৭ নভেম্বর ২০২৩ ০১:৫০741155
  • এছাড়া নং, অনেক চমৎকার উদার মনের ঈশ্বরবিশ্বাসী মানুষ আছেন তো। প্রাতিষ্ঠানিক ঈশ্বর, লোকায়ত ঈশ্বর, ব্যক্তিগত ঈশ্বর ইত্যাদি নানান রকম। ব্যাপারটা ঠিক কীভাবে হয় আমি বুঝি না যদিও।

    এর থেকে বরং চাড্ডি কাহারে কয় - এর উত্তর খোঁজা ভালো।
  • যোষিতা | ০৭ নভেম্বর ২০২৩ ০২:১৩741156
  • ইচ্ছে সিনেমাটাই আমি দেখেছি।
  • যোষিতা | ০৭ নভেম্বর ২০২৩ ০২:১৫741157
  • আমি লোকায়ত দর্শনে বিশ্বাসী। ক্লোজেট চাড্ডি।
  • Rouhin Banerjee | ০৭ নভেম্বর ২০২৩ ০২:২২741159
  • @হুতো -
    ১। প্রশ্নটা খেয়াল করে পড়োনি। দেশপ্রেমী হবার সাথে চাড্ডিত্বের কোনো সম্পর্ক নেই। "সেটা সকলকে জানাতে চান" টা ক্যাচ।
    ১১। এ বিষয়ে আমার অবস্থান ঘোষিত। এই সাইটেই ব্লগ আছে, তাতে পাতার পর পাতা আলোচনাও আছে। এবং এটা  প্যাটার্ন ক্যাচার হিসাবে এফেক্টিভ, অভিজ্ঞতা বলছে।
    ১২, ১৩ নিয়ে কোনো বক্তব্য নেই।
    ১৪। শুধু চন্দ্রযান কেন, বুলেট ট্রেনও ভালো জিনিষ। সেন্ট্রাল ভিস্টা বা বন্দে ভারতও। প্রশ্নটা হল, এগুলোকে দেশের সামগ্রীক উন্নয়নের সূচক হিসাবে ভাবছি কি? আমার দেশের প্রান্তিকতম মানুষটি এ থেকে প্রত্যক্ষ বা পরোক্ষ উপকার পাচ্ছে কি?
    ১৮। ওটা একটা দিয়েছি বলে মনে হচ্ছে ব্যাকরণ। কিন্তু এরকম একটা সিরিজ করা যায়। একটা প্যাটার্ন আছে। ধরো স্মরণজিত বা দেবারতী ফ্যানেদের সাবসেট।
  • Rouhin Banerjee | ০৭ নভেম্বর ২০২৩ ০২:২৯741160
  • আর ২ (যোষিতাকেও) - ২ এর স্কোপ অনেক বড়। অনেকেই এর মধ্যে পড়বেন। কিন্তু একটা বা দুটো উত্তর হ্যাঁ হলে তাকে চাড্ডি বলব না, কারণ তাতে কোনো প্যাটার্ন তৈরি হবে না। তিনটে হ্যাঁ হলে অবশ্যই অ্যালার্ট হতে হবে, প্যাটার্ন তৈরি শুরু। পাঁচটা হলে সেটা অলমোস্ট ডেফিনিট প্যাটার্ন। ইন ফ্যাক্ট, যাদের পাঁচটা হ্যাঁ হয়ে যাবে তাদের অন্ততঃ ১০/১২টা হ্যাঁ হয়েই যাবে কারণ প্রশ্নগুলো ইন্টার রিলেটেড।

    আর শিবু-নন্দিতা - ইচ্ছে বহু পুরনো। আমার দারুণ কিছু লাগেনি যদিও। কিন্তু আমি শিবু-নন্দিতার বিচার করছি প্রাক্তন-পোস্ত-রক্তবীজ দিয়ে। কারণ তারাই টাটকা স্মৃতি।
  • গঙ্গারাম | 115.187.40.87 | ০৭ নভেম্বর ২০২৩ ০২:৩৪741161
  • আমার ক্ষেত্রে একটাও মিললো না। কিন্তু এর বাইরে অন্য কোন দোষ থাকলে সেটা বিচার্য হবে না?
  • hihi | 193.189.100.200 | ০৭ নভেম্বর ২০২৩ ০২:৪৭741162
  • চালচোরদের জন্যও একটা ফিল্টার হয়েযাক 
  • যোষিতা | ০৭ নভেম্বর ২০২৩ ০৩:৫৬741163
  • প্রাক্তন পোস্ত রক্তবীজ দেখি নাই। তবে আরেকটা দেখেছি মনে পড়ল, নামটা ভুলে গেছি যেটাতে সোহিনী ভূতের রোলে অ্যাকটিং করল এবং দেবশংকর ডাক্তার ও তার বৌয়ের রোলে নায়িকার নামটাও মনে পড়ছে না।  যেটাতে ডাক্তারদের পয়সার লোভ, কাজে গাফলতি। মন্দ লাগে নি। আমি মধ্য মেধার মানুষ। 
  • যোষিতা | ০৭ নভেম্বর ২০২৩ ০৩:৫৭741164
  • ঋতুপর্ণা সেই নায়িকার নাম।
  • Amit | 118.211.2.117 | ০৭ নভেম্বর ২০২৩ ০৪:০০741165
  • ইয়ে এগারো নম্বরে - সিঙ্গুর হলে শিল্পের জোয়ার আসতো কিনা জানা নেই। তবে সেটা না হয়ে তার বদলে যে পব তে তোলাবাজি চালচুরি র জোয়ার এসেছে সেটা তো দেখাই যাচ্ছে। 
  • dc | 2401:4900:1cd0:4b61:f856:b288:12d4:af4b | ০৭ নভেম্বর ২০২৩ ০৫:১৬741166
  • কিছু প্রশ্ন ফ্লড, বা ঠিকমতো ফ্রেম করা হয়নি। আমার উত্তরগুলো এরকমঃ 
     
    ১। দেশপ্রেমী বলে গর্ব (বা গর্ভ) অনুভব করেন এবং সেটা সকলকে জানাতে চান?
     
    নাঃ। দেশপ্রেম কাকে বলে তাই বুঝি না। আমি ইন্ডিভিজুয়লিজম এ বিশ্বাস করি, কমিউনিটিতে না। 

    ২। ঈশ্বর আছে কিনা জানিনা, কিন্তু সুপ্রীম একটা কিছু তো আছেই, এরকম কোনো তত্ত্বে বিশ্বাস রাখেন?
     
    না। রিসেন্টলি দুয়েকটা পেপার বেরিয়েছে যে আমাদের ইউনিভার্স একটা সিমুলেশান। তবে সাবিন হসেনফেল্ডার এ নিয়ে কয়েকটা ভালো ভিডিও বানিয়েছেন, যার মোদ্দা কথা হলো এখনো অবধি এই ধরনের স্টেটমেন্টগুলো মূলত নন-পপারিয়ান, মানে নন-টেস্টেবল। আপাতত সুপ্রিম কোন কিছুর অস্তিত্বে বিশ্বাস করার কোন কারন নেই। 

    ৩। জাতপাতভিত্তিক সংরক্ষণের বিরোধিতা করেন?
     
    জাতপাতভিত্তিক সংরক্ষণের সমর্থন করি। 
     
    ৪। দারিদ্র্য বা অন্য যে কারণেই হোক, এদেশের অধিকাংশ মুসলমানই কোনো না কোনো অপরাধমূলক কাজে জড়িত, মাদ্রাসাগুলিতে বোমা বাঁধা শেখানো হয়, এরকম তত্ত্বে বিশ্বাস রাখেন?
     
    না। 

    ৫। চোর বা পকেটমার ধরা পড়লে তাকে পিটিয়ে শিক্ষা দেওয়াকে সরাসরি বা পরোক্ষে সমর্থন করেন?
     
    না। 

    ৬। এনকাউন্টার আইন রক্ষার জন্য একটি প্রয়োজনীয় পদক্ষেপ বলে মনে করেন?
     
    না। তাছাড়া এনকাউন্টার তো বাই ডেফিনিশান আইনবিরুদ্ধ। 

    ৭। আফস্পা, ইউএপিএ ইত্যাদি আইনকে বিশেষ বিশেষ ক্ষেত্রে প্রয়োজনীয় বলে মনে করেন?
     
    না। এই আইনগুলো উঠিয়ে দেওয়া উচিত, বা সংশোধন করা উচিত মনে হয়। 

    ৮। চরম অপরাধের শাস্তি হিসাবে মৃত্যুদণ্ড সমর্থন করেন?
     
    না। 

    ৯। কোনো না কোনোভাবে হিন্দু খতরে মে হ্যায় বলে মনে করেন?
     
    না। তবে আমি তো হিন্দু নই, কাজেই হিন্দুরা কি করে খতরে মে হ্যায় সে নিয়ে আইডিয়াও নেই। 

    ১০। হিটলারকে সমর্থন করিনা, কিন্তু ইহুদিদের সে-ই ঠিক চিনেছিল, এই জাতীয় তত্ত্বে বিশ্বাস করেন?
     
    এই প্রশ্নটা ঠিক বুঝলাম না। হিটলার ইহুদিদের চিনেছিল মানে? তবে হিটলার, স্ট্যালিন, মাও ইত্যাদিরা যে ডিক্টেটর ছিল আর প্রত্যেকেই লাখখানেক লোক (বা তারও বেশী) মেরেছিল এ নিয়ে কোন সন্দেহ নেই। 

    ১১। সিঙ্গুরে টাটা কারখানা বানালে পশ্চিমবঙ্গে শিল্পের জোয়ার আসত, এতে বিশ্বাস করেন?
     
    এই প্রশ্নটা কিছুটা ফ্লড। নন্দীগ্রাম আর সিঙ্গুরে কেমিকাল হাব আর কারখানা তৈরি হলে সেগুলোর বেসিসে আরও শিল্প তৈরি হতো সে নিয়ে সন্দেহ নেই, তবে জোয়ার আসতো কিনা সে বলা কঠিন। 
    তাও ওভারল হ্যাঁ। 

    ১২। ইসরোর মহিলা বিজ্ঞানীরা শাড়ি পরেন দেখে আপ্লুত হন?
     
    না। তবে কে কি পরবেন সেটা তাঁর ব্যপার, কাউকে যদি শাড়ি পড়ে ভালো লাগে তো আমার আপত্তি নেই। 

    ১৩। শিবু-নন্দিতা জুটির ছবি দেখতে ভালোবাসেন?
     
    এনাদের নাম আগে শুনিনি। কয়েকদিন আগে গুরুর একটা টইতে এনাদের নাম শুনলাম। 

    ১৪। প্যালেস্তাইনের ওপর বোমাবাজীকে হামাসের উপযুক্ত প্রাপ্য বলে মনে করেন?
     
    না, কারন প্যালেস্টিন হামাস নয়। 
     
    মূলত ইরান হামাস কে ব্যবহার করে মিডল ইস্টে নিজেদের ইনফ্লুয়েন্স দেখায়, কাজেই হামাস আর প্যালেস্টাইন এক করার মানে হয় না।  প্রশ্নটা ফ্লড। 

    ১৫। চন্দ্রযান, বুলেট ট্রেন, ইত্যাদিকে উন্নয়নের চিহ্ন বলে মনে করেন?
     
    এই প্রশ্নটাও ফ্লড। চন্দ্রযান উন্নয়নের চিহ্ন না, তবে দরকার। 
     
    বুলেট ট্রেন অবশ্যই ইকোনমিক প্রোগ্রেস এর সিম্বল, জাপানে শিনকানশেন এর ইকোনমিক বেনিফিট নিয়ে বেশ কিছু স্টাডি হয়েছে। 

    ১৬। আগে কী সুন্দর দিন কাটাইতাম, ইসলামি শাসন আসার পর দেশটার পোঁয়া মারা গেল বলে আফশোস করেন?
     
    না। 

    ১৭। হিন্দী ভারতের রাষ্ট্রভাষা বলে মনে করেন?
     
    না। 

    ১৮। (এটা অ্যাডিশনাল) – দারিদ্র্যকে “দরিদ্রতা” বা “দারিদ্রতা” লেখেন? 
     
    লিখি বোধায়। তবে গুরুতে ছাড়া আর কোথাও বাংলা লিখি না, কাজেই বানানের ব্যপারে আমি খুবই নড়বড়ে :-(
  • dc | 2401:4900:1cd0:4b61:f856:b288:12d4:af4b | ০৭ নভেম্বর ২০২৩ ০৫:২০741167
  • তাহলে দেখা যাচ্ছে ১১ তে কিছুটা হ্যাঁ, ১৫ তে হ্যাঁ (যদিও প্রশ্নটা ফ্লড মনে হলো) আর ১৮ তে হ্যাঁ। আমি অলমোস্ট ক্লোসেট চাড্ডি। 
  • dc | 2a02:26f7:d6c1:680d:0:bc58:1f39:fdf4 | ০৭ নভেম্বর ২০২৩ ০৭:৫১741169
  • দেশপ্রেম কথাটা শুনলেই ধর্মেন্দ্রর সেই গানটা মনে পড়েঃ রাজু চল রাজু আপনি মস্তি মে তু, কোই জিয়ে য়া মরে কেয়া তুমকো বাবু। অর্থাত নিজের মতো আরামে থাকো, দেশের কথা ভেবে আমার হবেটা কি? :-)
  • Rouhin Banerjee | ০৭ নভেম্বর ২০২৩ ১১:১৪741173
  • dc দা, আপনি কোনোমতেই ক্লোজেট চাড্ডি পর্যায়ে আসছেন না। ১১ ছাড়া আর কোনোটাই আপনার পুরো হ্যাঁ নয় এবং আপনার মনোভাব খুব পরিষ্কার করেই বুঝিয়েছেন। সেগুলো কোনোমতেই চাড্ডি প্যাটার্ন নয়। ১৫ তে আপনি লিখেছেন, চন্দ্রযান প্রয়োজনীয়, কিন্তু ওটা উন্নয়নের সূচক না। একফম সেটাই আমার প্রশ্ন ছিল। ওটায় আপনি ফুল মার্কস। আর ১৮ তো অ্যাডিশনাল - কাজেই ওটা একমাত্র মার্জিনাল ক্ষেত্রেই কাউন্টেবল হতে পারে।
  • আহাগো | 2a0b:f4c2:1::1 | ০৭ নভেম্বর ২০২৩ ১১:২৫741174
  • বেচারাকে বুলেট ট্রেন নিয়ে উত্তরটা গিলে ফেলতে হল।
  • সিএস  | 103.99.156.98 | ০৭ নভেম্বর ২০২৩ ১১:২৬741175
  • মাইরি বলছি, সব প্রশ্নগুলোতেই কিন্তু দেখছি আমি 'না' - ই বলছি ! এখন, লোকজন যদি ডিটেলে চেপে ধরে, যুক্তিজাল বিস্তার কর্রে, হোয়াটাবাউটারি করে, সে আলাদা ব্যাপার।

    কিন্তু প্রশ্ন হল, সবেতেই না বললে, আমি কী ? কড়া লিবারাল (ক্লোজেট) ?

    খাইসে।
  • সিএস | 103.99.156.98 | ০৭ নভেম্বর ২০২৩ ১১:৩৪741176
  • ইচ্ছে-ও দেখিনা, পাঠান - ও দেখিনা, এই ভাবলাম স্করসেসির সিনেমাটা দেখব, কিন্তু মনে পড়ল সিনেমা দেখতে গিয়ে উঠে দাঁড়িয়ে দেশপ্রেমের প্রমাণ দিতে হবে। ফলে তাও দেখা হল না। 
  • রমিত চট্টোপাধ্যায় | ০৭ নভেম্বর ২০২৩ ১১:৩৯741177
  • এখন আর গান টান হয়না সিনেমার আগে। আমি তো অন্তত দেখিনি কলকাতার হলে লাস্ট দু তিন বার দেখতে গিয়ে।
  • আ খোঁ | 2402:3a80:a07:f071:0:5b:4880:a801 | ০৭ নভেম্বর ২০২৩ ১১:৪৪741178
  • ক্যামেরাবন্দি গদগদ নাটককে সিনেমা বলে মেনে নিতে হলে আর কী করা!
    আর লিবারেল ক্যাপিটালেস্টরা এনিটাইম চাড্ডিগিরি আঁকড়ে ধরতেই পারে - ইতিহাসের শিক্ষা।
    কলোনীস্টরা চন্দ্রযান পাঠাবে। মঙ্গল যান পাঠাবে এতেও আর আশ্চর্য কী!
  • dc | 2402:e280:2141:1e8:c0ee:db55:836b:94d4 | ০৭ নভেম্বর ২০২৩ ১১:৪৫741179
  • রৌহিন, তা হতে পারে। তবে কিনা আপনি যেটা বানিয়েছেন সেটা বোধায় ঠিক ক্লোজেট চাড্ডি ফিল্টার না, বরং ঘোষিত চাড্ডি ফিল্টার হিসেবে চলতে পারে। ক্লোজেট চাড্ডি বোঝার জন্য একটা প্রশ্ন খুব জরুরিঃ 
     
    ১৯) আপনার কোন মুসলমান বন্ধু বা প্রতিবেশী আছে? বন্ধু / প্রতিবেশীর বাড়িতে কখনো গিয়ে খেয়েছেন? 
     
    অবাক হয়ে যাবেন কতোজন এটার উত্তরে না বলে, এদিকে তারা হয়তো বিজেপিকে ভোটও দেয় না।  
  • dc | 2402:e280:2141:1e8:c0ee:db55:836b:94d4 | ০৭ নভেম্বর ২০২৩ ১১:৪৭741180
  • সিএস, স্করসিস এর সিনেমা বলতে কিলার্স অফ দ্য ফ্লাওয়ার মুন? আমিও ওটার জন্য অপেক্ষা করছি। আর কিছুদিন পর আপেল টিভিতে আসবে, তখন দেখবো। এখনো ভালো বিআররিপ টরেন্ট বেরোয় নি। 
  • সিএস | 103.99.156.98 | ০৭ নভেম্বর ২০২৩ ১১:৪৯741181
  • ইদানীংকালে সিনেমা হলে যাইনি, ফলে গান বাজে কিনা জানা নেই। শেষ কোন সিনেমায় গেছিলাম ভুলে গেছি যদিও, তবে প্রতিবারই দেশপ্রেমের পরীক্ষা দিতে হয়েছিল। এখন যদি না বাজে আর বাজবে ভেবে স্করসেসি দেখা হল না, তাহলে দেশপ্রেমের কাছে ভড়কি খেলাম ! কিন্তু ফিলিম ফেস্টিভাল আসছে, সেখানে তো যেতেই হবে, সেখানে বাজে না মনে হয়, আগেরবার বেজেছিল কিনা ভুলে গেছি যদিও। কিন্তু বাজুক - না বাজুক, যেতে তো হবেই, বাজলেও একটু আপোষ করে নিতে হবে।
  • সিএস | 2401:4900:7316:f51b:dc9a:71d1:95c5:5b4a | ০৭ নভেম্বর ২০২৩ ১১:৫৩741182
  • ডিসি, হ্যাঁ, ওটাই।
  • dc | 2402:e280:2141:1e8:c0ee:db55:836b:94d4 | ০৭ নভেম্বর ২০২৩ ১১:৫৬741184
  • আমিও ওই দেশপ্রেমের পরীক্ষার ভয়ে অনেকদিন সিনেমা হলে যাইনা laugh​এখন আর ভক্তিগীতি বাজেনা শুনে আশ্বস্ত লাগছে। 
  • Rouhin Banerjee | ০৭ নভেম্বর ২০২৩ ১৩:২৫741185
  • @ সি এস - কী যে বলেন? এই পুজোর সময়েই বাংলা সিনেমার পাশে দাঁড়াতে গেলাম, সোজা সিট থেকে দাঁড় করিয়ে দিল। আজকাল গ্যাঁট হয়ে বসে থাকতেও ভয় পাই - বয়স হচ্ছে, মারধোর খেলে নিতে পারব না - তাই ভালো ছেলের মত দাঁড়িয়ে যাই। মাল্টিপ্লেক্সে প্রায় সবাই দাঁড় করায় এখনো। সিঙ্গল স্ক্রিনগুলোয় হয়তো উৎআত কিছুটা কমেছে।
  • Kanan Roy | ০৯ নভেম্বর ২০২৩ ১২:৩৬741234
  • ইসরোর নারী বিজ্ঞানীদের উচিত ছিল শর্টস পরে সারা দিন এ ওর পোস্টের স্ক্রিন শট নেওয়া, খাপ খোলা আর খিল্লি করা। তাহলেই বিপ্লভ (বিপ্লব) হয়ে যেত। তা’ চাড্ডি মহিলারা শাড়ি পরে শুধু টেলিস্কোপ চোখে ধরে কি যেন করে!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন