এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • lcm | ১৭ অক্টোবর ২০২৩ ১৩:৪৭524692
  • "... যা এখন বিশালভাবে বেসরকারিকরণ করা হয়েছে.. "

    প্রাইভেট প্রিজন ব্যাপারাটা জঘন্য। তবে বিশালভাবে বেসরকারিকরণ হয় নি। সব রাজ্যে প্রাইভেট প্রিজন নেই। ২৭ টা রাজ্যে এখন আছে। ইউএসএ-এর সমস্ত জেল বন্দীদের ৮.১ % আছেন প্রাইভেট প্রিজনে (২০১৯ এর ডেটা) । মোট প্রায় ১২ লাখ বন্দীর মধ্যে ৯৬ হাজার জন আছেন প্রাইভেট প্রিজনে।

    ২০২১ সালে বাইডেন গভর্নমেন্ট এক্সিকিউটিভ অর্ডার দিয়ে প্রাইভেট প্রিজন ব্যান করেছে -

    Executive Order on Reforming Our Incarceration System to Eliminate the Use of Privately Operated Criminal Detention Facilities

    এই বাজে সিস্টেম শুধু ইউএসএ এর নয় -

    ... Australia, New Zealand, Scotland, Wales, and England had proportionally higher numbers of privately held prisoners. Internationally, at least 11 other countries operate some form of private prisons. These countries include: England, Scotland, Wales, Germany, France, South Africa, New Zealand, Australia, Japan, Brazil, and Chile. However, the degree of privatization varies within these countries. England, Scotland, Wales, South Africa, New Zealand, and Australia operate a high percentage of completely privatized prisons.
     
    প্রায় সব দেশেই মানবাধিকার কর্মীরা প্রাইভেট প্রিজন ব্যান করার জন্য সরকারকে চাপ দিচ্ছেন।  
  • Kishore Ghosal | ১৭ অক্টোবর ২০২৩ ২৩:১৩524719
  • (১) অস্ত্র ব্যবসা। -- বিশ্বের কোণে কোণে নানা জায়গায় যুদ্ধ বাধানো আর অস্ত্র ও বোমা সরবরাহ। ভিয়েতনাম থেকে বাংলাদেশ, ইজরায়েল থেকে ইউক্রেন।
     
    এই ব্যবসাটি আমেরিকান সরকারকেও যথেষ্ট  প্রভাবিত করে বলেই আমার ধারণা । শুধু আমেরিকা নয়, রাশিয়াও একই পথের পথিক। 
  • lcm | ১৮ অক্টোবর ২০২৩ ০০:৫৮524722
  • আমেরিকার বিদেশনীতি, যুদ্ধনীতি এবং অস্ত্রনীতি ও অস্ত্র ব্যবসা - এসবের মধ্যে অত্যন্ত ন্যাক্কারজনক, অমানবিক জিনিসপত্র আছে। বহু বছর ধরে। লাতিন আমেরিকা, মধ্য আমেরিকা থেকে শুরু করে আজকের ইউক্রেন ক্রাইসিস পর্যন্ত। এবং এর অনেক কিছুই করা হয় ছদ্ম মানবিকতার ভেক ধরে। কিন্তু অস্ত্র ব্যবসা আমেরিকার মেইন ইকনমি নয়। 
  • -ডিডি  | 77.111.245.11 | ১৮ অক্টোবর ২০২৩ ০৭:২৭524730
  • ডকটোর পাথ্ব উবাচ : "Today, they (?) bombed Gaza hospital, and killed 500 Palestinians"

    আপনার পাইলস হলে আপনি কি করবেন ? জায়গাটা এমনিই যে প্রতিদিন আপনাকে ওটা ব্যবহারে করতে হবে, মানে চাইলেও ভুলে থাকা যাবেনা  

    আপনি প্রথমে ছোটখাটো টোটকা নিয়ে দেখবেন, রক্তপাত কমে কিনা। এর পর না কমলে ডাক্তার দেখাবেন, ডাক্তার যদি বলে অপারেশন করতে হবে, আপনি কি  বলবেন যে ওটা দোপ, বেশ সেন্সিটিভ জায়গা সুতরাং ওখানে অপারেশন হবে না, এবং দোষ পাইলসের ওটা ওখানে না হয়ে অন্য ভাল কোথাও তো হতে পারত!!! যদি অপারেশন নাই করেন কিছুদিন পর পাইলস নিজেই ফেটে আরো রক্তপাত হবেই।

    কেমন লাগছে পড়তে ওপরের লেখাগুলো? পড়ে মানে হচ্ছেনা একাটা মাকালফল টাইপের যুক্তি ? ঠিক ধরেছেন হাসপাতলের তলায় ইচ্ছে করেই নিজেদের কমান্ড সেন্টার বানিয়েছিল হামাস, সুতরাং ওটা অপরেশন করে বাদ দেওয়া ছাড়া উপায় ছিলনা।  যদিও এইটা কেউই বলছে না, না হামাস না ইজরায়েল, কিন্তু অপারেশন হতোই।
     
  • কমরেড কমি ডগ | 84.17.58.155 | ১৮ অক্টোবর ২০২৩ ১০:৫৭524736
  • ভারতে হিন্দু জাগরণ আসবে তথাকথিত অশিক্ষিত আর তথাকথিত নিচুজাতির মানুষের হাত ধরে। কারণ তথাকথিত শিক্ষিত উঁচুজাতির ব্যানার্জী চ্যাটার্জী ভট্টাচার্যদের অনেকদিন আগেই মগজ ধোলাই আর বিচি বিক্রি হয়ে গেছে। বইয়ে পড়া মুখস্থ বুলি আওড়ানো ছাড়া এদের জীবনে আর কিছু নেই।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন