এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • #তৃতীয়রিপুএবং #অনলাইন_জুয়ার_নেটবিশ্ব 

    Tanima Hazra লেখকের গ্রাহক হোন
    ২৬ মার্চ ২০২৩ | ৬৪৯ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • তেলেঙ্গানার সুরাইয়াম্মা ৩৬ বছরের হাসি খুশি একজন যুবতী। স্বামী ও দুটি সন্তান নিয়ে সুখের সংসার। স্বামী যথেষ্ট কেয়ারিং এবং প্রতিষ্ঠিত, নিজেও অনলাইনে জব করে ভালোই আয় করেন। হঠাৎ করেই সুইসাইড করলেন। 

    কারণ খুঁজতে খুঁজতে দিশেহারা পরিবার যখন অথৈ জলে তখনই ক্রেডিট কার্ডে প্রায় নয় লক্ষ টাকা ধারের স্টেটমেন্ট এলো বাড়িতে। 

    বিহারের শাশারাম থেকে মুম্বাইয়ে রোড কন্সস্ট্রাকশানে কাজ করতে আসা ভিনীত কুমারের মৃতদেহ পাওয়া গেল ভিরারের একটি চৌল থেকে। তারও ক্রেডিট কার্ডে ধারের পরিমাণ সাড়ে চার লক্ষ টাকার মতো। 

    এমন অনেক ছোট বড় ঘটনা আপনার ব্যস্ত জীবনের নজর এড়িয়ে ঘটে যাচ্ছে। আপনি হয়ত পড়ছেন, কিন্তু গভীরে ঢুকছেন না এবং ভুলে যাচ্ছেন।  

    মোবাইল এ্যাপে লুডো, সুদোকু কিংবা ক্যান্ডিক্রাশ এর মতো নিরীহ কোনো গেম খেলতে খেলতে বুদ্ধিমান আপনি, নির্লোভ আপনি প্রথিতযশা কোনো খেলোয়াড় বা সিনেমা ব্যক্তিত্বের অনুরোধ করা রামি বা ক্রিকেট সংক্রান্ত জুয়ার প্রলোভনমূলক কোনো এ্যাড অতি সাবধানে স্কিপ করে যাচ্ছেন। 

    কিন্তু, উপরে উদ্ধৃত সুরাইয়াম্মা কিংবা ভিনীত তা পারেন নি। তাঁদের শর্টকাট রাস্তায় ধনী হবার বাসনা তাঁদের ভরাডুবির দিকে নিয়ে গেছে।  

    আপনার হাতে যে আয়তাকার যন্ত্রটি রয়েছে। আর তাতে ভরা আছে অন্তর্গত বিশাল এবং ব্যাপক জালের দুনিয়া, সেই দুনিয়া আপনাকে একদিকে যেমন, অনন্ত জ্ঞানের ভাণ্ডারের সন্ধান দিতে পারে, আপনাকে কষ্ট করে লাইব্রেরিতে যেতে হবে না। মানসভ্রমণে  নিয়ে যাবে পৃথিবীর যে কোনো প্রান্তে, দেখাবে মনোহারী সিনেমা, শোনাবে সুমধুর সঙ্গীত। আপনি আপনার রচনা, ব্যবসায়িক কার্যক্রম, সঙ্গীত শিল্পকলা, রন্ধনী কারিগরি পৌঁছে দিতে পারবেন বিশ্বের যে কোনো প্রান্তের আগ্রহী মানুষের কাছে। অপর দিকে নগ্ন ছবি, গলিত গর্হিত আবেদন চালাচালি, জুয়া খেলা, ঠগবাজি ইত্যাদি অফুরন্ত অপকর্মের দুয়ার খুলে যাবে যেকোনো বয়সের, যেকোনো দেশের মানুষের সাথে। 

    বিষয়টা নির্ভর করে নিতান্তই আপনার ব্যক্তিগত রুচি এবং দমচাপা রিপুর দাবানলের উপরে। 

    আমাদের ভিতর ঘুমিয়ে থাকা এই যে সংযম ও অসংযমের  ভঙ্গুর গন্ডি তাকে নিয়েই নিপুণ কৌশলে ভায়োলিন বাজাচ্ছে আন্তর্জাতিক বাজারের লুটেরা অপরাধ জগতের ঘোটচক্র। 

    অনলাইন জুয়া হল ইন্টারনেট দ্বারা পরিচালিত  অর্থ বা মূল্যবান কিছু বাজি রাখার কাজে প্রলুব্ধকারী  অনিশ্চিত ফলাফল সহ একটি ইভেন্ট যা জুয়াড়ির নিয়ন্ত্রণে নয়, এক্ষেত্রে মূল্যবান কিছু জেতার অভিপ্রায় আছে জুয়াড়িদের, এবং প্রায়শই সেটা হল প্রচুর অর্থ। ঠিক যেন আলিবাবা চল্লিশ চোরের কাশেম আলির আধুনিক সংস্করণ। 

    অনলাইন জুয়ার বিভিন্ন ধরনের গেম হল বাজি, ক্যাসিনো, লটারি, জুজু, অনলাইন বিঙ্গো ইত্যাদি। একটি লটারির দ্বারা যেখানে পুরষ্কারের জন্য এলোমেলোভাবে নম্বর আঁকা হয়। গেমগুলি বিভিন্ন ডিভাইসে যেমন ডেস্কটপ, মোবাইল বা ল্যাপটপে খেলা হয়। বিভিন্ন সফ্টওয়্যার এবং পরিষেবার অন্তর্ভুক্ত থাকে এগুলো। 

    অনলাইন জুয়া বাজার গবেষণা করে দেখা গেছে যে, অনলাইন জুয়া শিল্পের বৈশ্বিক বাজারের আকার, আঞ্চলিক শেয়ার, অনলাইন জুয়ার বাজারের অংশীদার প্রতিযোগী প্রভৃতি বিস্তারিত ব্যাপার স্যাপার এক ব্যাপক ব্যাধির মতো ক্রমশ গ্রাস করছে বিভিন্ন বয়সের নারী ও পুরুষদের। 

    কোভিডের সময় বিরক্তিকর গৃহবন্দী দশা, চাকুরির থেকে ছাঁটাই এইসব কারণে এই জুয়ার বাজারে আরও অনেক বেশি জোয়ার এসেছে। 

    বৈশ্বিক অনলাইন জুয়ার বাজারের আকার 2022 সালে $81.08 বিলিয়ন থেকে 2023 সালে $88.65 বিলিয়ন হবে। এই চক্রবৃদ্ধি বার্ষিক বৃদ্ধির হার (CAGR) 9.3%। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং COVID-19 মহামারী থেকে বিশ্বব্যাপী অর্থনৈতিক পুনরুদ্ধারের সম্ভাবনাকে নানাভাবে ব্যাহত করেছে। এই দুই দেশের মধ্যে যুদ্ধ একাধিক দেশের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, এবং সরবরাহ শৃঙ্খলে বিঘ্ন ঘটিয়েছে এবং বিশ্বের পণ্য ও পরিষেবা জুড়ে মুদ্রাস্ফীতি ঘটিয়ে  বিশ্বজুড়ে আর্থিক বাজার বিনিয়োগকে প্রভাবিত করেছে। বিশ্বব্যাপী অনলাইন জুয়ার বাজারের আকার 2027 সালে 9.1% এর CAGR-এ বেড়ে $125.6 বিলিয়ন হবে বলে আশা করা হচ্ছে।

    উন্নত ইন্টারনেট অ্যাক্সেস যোগ্যতার সাথে বিভিন্ন বয়সের মানুষের স্মার্টফোনের ক্রমবর্ধমান ব্যবহার অনলাইন জুয়ার বাজারকে চালিত করছে। বিশ্বব্যাপী, ডেস্কটপ কম্পিউটার বা ল্যাপটপের তুলনায় মোবাইল ডিভাইসের গড় ব্যবহার উল্লেখযোগ্যভাবে বেশি। বেশিরভাগ দেশে, অনলাইন জুয়া শিল্পের সমস্ত ব্যবহারকারীর প্রায় 80% মোবাইল ব্যবহারকারীরা। জুয়া কমিশন দ্বারা প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, 2020 সালে, অনলাইন জুয়া অ্যাক্সেস করার সবচেয়ে সাধারণ পদ্ধতি মোবাইল ফোন, বিশেষত অল্প বয়স্ক ব্যক্তিদের মধ্যে। একইভাবে, EGBA-এর ইউরোপীয় অনলাইন জুয়া সংস্করণ অনুসারে, 2021 সালে, অনলাইন জুয়ার আয় ইউরোপে 36.4 বিলিয়ন ইউরো (মোট জুয়া খেলার 41.7%) গ্রস গেমিং আয়ে পৌঁছবে বলে আশা করা হচ্ছে, যা 2020 সালের তুলনায় 19% বৃদ্ধি পেয়েছে। Cisco এর মতে কোম্পানির বার্ষিক প্রতিবেদনে, বিশ্বব্যাপী, ইন্টারনেট ব্যবহারকারীর মোট সংখ্যা 5-এ উন্নীত হবে বলে ধারণা করা হচ্ছে। 2023 সালের মধ্যে 6 শতাংশের CAGR-এ 3 বিলিয়ন, এবং স্মার্টফোনগুলি 7% CAGR-এ বৃদ্ধি পাবে৷ এটি, ঘুরে, অনলাইন জুয়ার বাজার চালিত হবে বলে আশা করা হচ্ছে।

    অনলাইন জুয়া আইন এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে ব্যাপকভাবে পরিবর্তিত হয়। বেশিরভাগ দেশেই স্থানীয় আইন রয়েছে যা প্রাসঙ্গিক আইনি এবং নিয়ন্ত্রক সমস্যাগুলির সাথে মোকাবিলা করে। মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশে অনেক জটিল জুয়া নিয়ন্ত্রক প্রক্রিয়া রয়েছে। তাছাড়া ভারতের মতো দেশে জুয়া কঠোর নিয়ন্ত্রণে রয়েছে। প্রতিটি দেশ বিভিন্ন জুয়া আইন প্রণয়ন করে, তাদের সবার সাথে পরিচিত হওয়া কঠিন। তবুও, জুয়া খেলার সাইটগুলি যাতে আইনত, নৈতিকভাবে পরিচালিত হয় এবং নিরাপদ হয় তা নিশ্চিত করার জন্য সমস্ত জুয়ার সাইটগুলিকে যে কোনও আইন মেনে চলতে হবে। প্রতিষ্ঠিত এবং স্বনামধন্য লাইসেন্সিং কর্তৃপক্ষ লাইসেন্সধারীদের উপর একটি কঠোর আচরণবিধি আরোপ করে, যাতে তাদের লাইসেন্স বজায় রাখতে হলে তাদের প্রয়োজনীয় প্রবিধানগুলি মেনে চলতে হবে। দেশ জুড়ে কঠোর এবং পরিবর্তিত আইনগুলি বাজারের বৃদ্ধিকে চ্যালেঞ্জ করতে পারে।

    ব্লকচেইন, IoT, এবং VR-এর মতো প্রযুক্তিগুলি অনলাইন জুয়া সহ প্রতিটি ক্ষেত্রে সবকিছু পরিবর্তন করছে। ভার্চুয়াল রিয়েলিটি এবং ভিআর হেডসেট সাম্প্রতিক বছরগুলিতে অনেক জনপ্রিয়তা অর্জন করেছে এবং অনলাইন জুয়ার জগতে একটি বৈপ্লবিক সংযোজন করেছে  VR-এর মাধ্যমে।

    এর ফলে  কেউ  অনায়াসেই একটি ভার্চুয়াল ক্যাসিনোতে প্রবেশ করতে পারে এবং ভ্রমণ না করেই সমস্ত গেম খেলতে পারে। যাইহোক, জালিয়াতি এবং প্রতারণা প্রধানত অনলাইন জুয়া ব্যবহারকারীদের বিষয়ে ছিল এবং আছে। 

    অনলাইন ক্যাসিনো এবং অনলাইন জুয়া সাইটগুলি মোটেই স্বচ্ছ নয় এবং তাদের অভ্যন্তরীণ কাজকর্ম এবং তাদের বিরুদ্ধে লেনদেনের পদ্ধতিগুলি গোপন করার অভিযোগ আনা হয়েছে বিভিন্ন দেশে।

    ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে এই সমস্যাগুলি সমাধান করা যেতে পারে। ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে, পর্দার আড়ালে ঠিক কী ঘটছে তা দেখতে সক্ষম হবে আইনের শাসন। ঢুকে পড়ে নিষেধ জারি করতে পারবে এইসব বিভিন্ন গেমগুলির অন্দরমহলে যেমন স্লটসমিলিয়ন, ক্যাসিনো ভিআর পোকার ইত্যাদি। 

    2022 সালের মে মাসে, MGM রিসর্টস ইন্টারন্যাশনাল $604 মিলিয়নে গেমিং এবং অনলাইন স্পোর্টস বেটিং কোম্পানি, LeoVegas অধিগ্রহণ করে। LeoVegas অধিগ্রহণের পর, MGM রিসর্টস ইন্টারন্যাশনাল একটি স্কেল করা বিশ্বব্যাপী অনলাইন গেমিং ব্যবসা তৈরি করবে। MGM রিসর্টস ইন্টারন্যাশনাল হল একটি সুইডেন-ভিত্তিক অনলাইন জুয়া কোম্পানি যা তার অনলাইন ক্যাসিনো এবং স্পোর্টসবুকের মাধ্যমে ভিডিও পোকার, টেবিল গেম, প্রগতিশীল জ্যাকপট, ভিডিও স্লট এবং লাইভ বেটিং পরিষেবা প্রদান করে।

    অনলাইন জুয়ার বাজারের প্রধান খেলোয়াড়রা হল 888 হোল্ডিংস PLC, Bet365 Group Ltd., Betsson AB, William Hill PLC, VGC Holdings PLC, Kindred Group PLC, Sky Betting & Gaming, Stars Group Inc., Ladbrokes Coral Group PLC, এবং Paddy Power বেটফেয়ার পিএলসি।

    এশিয়া-প্যাসিফিক 2022 সালে অনলাইন জুয়ার বাজারের বৃহত্তম অঞ্চল ছিল। পূর্ব ইউরোপ বৈশ্বিক অনলাইন জুয়া বাজারের পূর্বাভাস সময়ের মধ্যে সবচেয়ে দ্রুত বর্ধনশীল অঞ্চল হবে বলে আশা করা হচ্ছে। বিশ্বব্যাপী অনলাইন জুয়া বাজারের অন্তর্ভুক্ত অঞ্চলগুলি হল এশিয়া-প্যাসিফিক, পশ্চিম ইউরোপ, পূর্ব ইউরোপ, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা।

    অনলাইন জুয়ার বাজারে অন্তর্ভুক্ত দেশগুলি হল অস্ট্রেলিয়া, ব্রাজিল, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

    অনলাইন জুয়া বাজি বাজারের মধ্যে রয়েছে অপারেটিং সুবিধাগুলি যেগুলি অনলাইন বেটিং (ডিজিটাল টেবিল গেম এবং স্পোর্টস বেট) এর মতো পরিষেবা প্রদান করে। 

    বিশ্বব্যাপী অনলাইন জুয়ার বাজারকে নিম্নোক্তভাবে ভাগ করা হয়েছে -

    1) গেমের ধরন অনুসারে: বেটিং, ক্যাসিনো, লটারি, পোকার, অনলাইন বিঙ্গো, অন্যান্য

    2) ডিভাইস দ্বারা: ডেস্কটপ, মোবাইল, অন্যান্য ডিভাইস

    3) উপাদান দ্বারা: সফ্টওয়্যার, পরিষেবা

    মানুষের মন এমন একটি ভঙ্গুর বস্তু  যা সহজেই বিচ্যুতিপ্রবণ। আর এই বিচ্যুতির সুযোগ নিয়েই অনলাইন ক্যাসিনো এবং বাজির সাইটগুলি জুয়াড়িদের ফাঁদে ফেলতে এগিয়ে আসে।
     
    20-এর দশকের প্রথম দিকে এই অনলাইন ক্যাসিনো এবং বাজির সাইটগুলিতে আটকা পড়া একজন যুবক বা যুবতী জুয়াড়ি আগামী 10 বছরের জন্য দুধের গাভী হয়ে উঠতে বাধ্য, জুয়া কোম্পানিগুলি তার থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিতে থাকে। 

    অনেক আসক্তির মতো, জুয়ার আসক্তি হল তাৎক্ষণিক তৃপ্তি এবং নিশ্চিত সাফল্যের মায়ার তাড়া খেয়ে গড়িয়ে পড়ার একটি পিচ্ছিল ঢাল।

    ভারতে বিভিন্ন রাজ্যেও এখন সবচেয়ে বিপদজনক নেশা হচ্ছে এই অনলাইন ক্যাসিনো জুয়ার প্রতি আসক্তি যা কোকেন, গাঁজা এবং অন্যান্য নিয়ন্ত্রিত পদার্থের প্রতি আসক্তির চেয়েও অনেক বেশি ধ্বংসাত্মক এবং ভয়াবহ। 
     
    অনলাইন জুয়ার এই প্রকোপ 2022 এবং 2023 সালে তেলেঙ্গানা এবং অন্ধ্র প্রদেশে সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে। 

    একজন জুয়াড়ি হলেন এমন একজন জীব যিনি স্ব-ধ্বংসাত্মক প্রকৃতির হয়ে উঠেছেন এবং অনিয়ন্ত্রিত জুয়া খেলার কার্যকলাপে লিপ্ত হয়ে  শুধুমাত্র নিজের জন্য নয়, তাদের পরিবার এবং বন্ধুদের জন্য ধ্বংসাত্মক এবং ক্ষতিকারক হয়ে পড়ছেন । তারা প্রায়ই একাধিক ঋণ নিয়ে একাধিক ব্যাংকের কাছে ঋণী। তাদের দৈনন্দিন জীবনের প্রতিটি চিন্তাভাবনা এবং কার্যকলাপ জুয়ার চারপাশে কেন্দ্রীভূত হয়, যেখানে তারা সমাজ এবং আত্মীয় পরিজন থেকে  বিচ্ছিন্ন হয়ে পড়ে এবং এই মর্মান্তিক আসক্তিতে হারিয়ে যায়। তাদের বেশিরভাগই বাস্তবতার সাথে যোগাযোগ হারিয়ে ফেলে এবং ক্ষতি পুনরুদ্ধারের জন্য বিষাক্ত  একটি আবর্তে বাস করেন যার ফলে ব্যর্থ সম্পর্ক এবং শেষ পর্যন্ত বিষণ্নতা এবং মৃত্যু ছাড়া মুক্তির উপায় থাকে না।

    ।। ত নি মা।।

    ##শেয়ার_করলে_বিষয়টি_সবার_কাছে_পৌঁছে_যাবে
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • π | ২৬ মার্চ ২০২৩ ১২:৫৬517870
  • এই নিয়ে লিখে ভাল করলেন। এটি সত্যিই মহামারীর পর্যায়ে গেছে আর এতে কত জীবন যে ধ্বংস হয়েছে!  সরকার থেকে কোন পদক্ষেপ না নেওয়া, উলটে রমরমিয়ে বিজ্ঞাপন, তাতে সেলিব্রিটিদের এন্ডোর্স্মেন্ট,  সত্যিই অবাকও আর করেনা! 
     
    আমার আর ল্যাবের কয়েকজনের কাছে এক স্টাফ লাখের উপর ( আমার কাছেই প্রায় ষাট) ধার নিয়েছিল, মা বাবার অপারেশনের নাম করে,  তারপর পালায়, পরে ধরাও পড়ে, পুলিশ কেস হয়,  কিন্তু টাকা আজও কেউ পাইনি৷ সব অনলাইন জুয়ায় গেছিল।  জাংগল রামি। আডিক্টেড। আগেও নাকি প্রচুর কেস করেছে।
  • সৃষ্টিছাড়া | 2405:201:a41e:a9bf:b1ed:a814:2a38:b287 | ২৬ মার্চ ২০২৩ ১৩:০৮517871
  • অথচ এই অনলাইন জুয়ার অ্যাপ এর প্রচার করছেন কোটি কোটি টাকা ফকটে রোজগার করা ক্রিকেটার ও সৌরভ এর মত প্রাক্তনী রাও। এদের শাস্তি চাই, তৃতীয় রিপুর প্রতি আসক্তি বাড়ানোয়। গণ প্রতিবাদ ও মোবাইলে নির্ভরতা বর্জন প্রয়োজন।
  • যোষিতা | ২৬ মার্চ ২০২৩ ১৩:৩৪517873
  • অনলাইন জুয়া খেলার বিজ্ঞাপন অবিলম্বে বন্ধ করা উচিত।
  • | ২৬ মার্চ ২০২৩ ১৩:৫৮517877
  • খুব ভাল বিস্তারিত  লিখেছেন। 
     
    এই জংলি রামি তো ইউটিউব দেখতে গেলেও অনবরত এসে নাকের সামনে নাচতে থাকে। কোভিডকালে কত যে এসেমেস ব্লক করেছি এই নানারকম জুয়ার আহ্বান। অনেকেই পারেন না, মানুষ চাকরি হারায়, চিকিৎসায় জলের মত খরচ হয়, অসহায় মানুষ 'দেখি না কী হয়, যদি কিছু পাই' ভেবে পা  বাড়ায়। আর ফিরতে পারে না।  
  • Angsuman Ghosh | ২৮ মার্চ ২০২৩ ১৬:৪৪517962
  • শুধু অনলাইন জুয়াই নয় ,শেয়ারবাজারের ডেইলি ট্রেডিংও বন্ধ হওয়া প্রয়োজন। সাধারণ মানুষ কোটি কোটি টাকা নষ্ট করে শেয়ারের ডে ট্রেডিং এ।
  • লেখাটা | 14.139.196.16 | ২৮ মার্চ ২০২৩ ১৭:০২517964
  • খুব উপকারী। কিন্তু জায়গায় জায়গায় মনে হল বড় আড়ষ্ট ।
     
    "অনলাইন জুয়া হল ইন্টারনেট দ্বারা পরিচালিত  অর্থ বা মূল্যবান কিছু বাজি রাখার কাজে প্রলুব্ধকারী  অনিশ্চিত ফলাফল সহ একটি ইভেন্ট যা জুয়াড়ির নিয়ন্ত্রণে নয়, এক্ষেত্রে মূল্যবান কিছু জেতার অভিপ্রায় আছে জুয়াড়িদের, এবং প্রায়শই সেটা হল প্রচুর অর্থ"
     কিম্বা
    "একজন জুয়াড়ি হলেন এমন একজন জীব যিনি স্ব-ধ্বংসাত্মক প্রকৃতির হয়ে উঠেছেন এবং অনিয়ন্ত্রিত জুয়া খেলার কার্যকলাপে লিপ্ত হয়ে  শুধুমাত্র নিজের জন্য নয়, তাদের পরিবার এবং বন্ধুদের জন্য ধ্বংসাত্মক এবং ক্ষতিকারক হয়ে পড়ছেন ।"
     
     
  • একক | ২৮ মার্চ ২০২৩ ২১:৩৬517972
  • আত্মনিয়ন্ত্রণ করুন । চারপাশে অনেক প্রলোভন তাই দেখে সবাই লাফিয়ে পড়ছি না। কেও কেও পড়ছি। বিধিসম্মত সতর্কতা থাক, সচেতনতা থাক, থাক সাইকোলজিক্যাল কাউন্সেলিং এর সুলভ ব্যবস্থা, যাতে কেও নেশামুক্তির রাস্তা পেতে পারেন। ব্যাস। 
     
     
    এর বেশি আগ বাড়িয়ে,  আজ জুয়া বন্ধ কাল শেয়ার লগ্নি বন্ধ এইসব ইস্লামিক নৈতিকতার বাড়াবাড়ি মোটেই কাজের কথা নয়। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন