এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | ১৩ মার্চ ২০২৩ ১৯:০১517360
  • এই বইটা নিয়ে বিবিধ কারণে এখনও দ্বিধায় আছি। বই করা হয়ত উচিৎ হয় নি এরকম মনে হচ্ছে বেশ কিছুদিন ধরেই। এর মধ্যে হঠাৎই  এরকম একটা রিভিউ পেয়ে একইসাথে অবাক এবং খুশী হলাম। যে গল্পগুলো সাধারণত কেউ খুব একটা পাত্তা দেয় না (সঙ্গত কারণেই) সেগুলোও  আপনি খুঁটিয়ে পড়েছেন। শুধু যে পড়েছেন তা না, মোটামুটি যে কারণে লেখা সেটাও ধরতে পেরেছেন এইটা দেখে একটু আশ্বস্ত হলাম যে নাহ সবটাই অপচয় হয় নি।
     
    কৃতজ্ঞতা জানবেন। 
  • দীপাঞ্জন | 223.191.32.187 | ১৩ মার্চ ২০২৩ ২৩:২৭517365
  • লিখতে থাকুন yes
  • kk | 2601:14a:500:e780:a579:827b:6d40:da58 | ১৪ মার্চ ২০২৩ ০৭:০১517368
  • 'দুষ্কালের আখ্যানমালা' বইটা আমি পড়িনি। কিন্তু এর কিছু গল্প আলাদাভাবে পড়েছি। সেই টুকুনি পড়া দিয়ে এই টইতে লেখা উচিৎ হবে কিনা বুঝতে পারছিনা। কিন্তু দময়ন্তীদি'র পোস্টটার পরিপ্রেক্ষিতে কিছু কথা বলার আছে বলে লিখেই ফেলছি। এই যে তোমার মনে হয়েছে পাঠকরা বিশেষ পাত্তা দেননা, এই অবজার্ভেশনটা পুরোপুরি ঠিক নাও হতে পারে। এই বইয়ের নাম যেমন বলেছে, গল্পগুলো দুষ্কালেরই গল্প। কাজেই স্বাভাবিক ভাবেই অনেক ডার্কনেস আছে, ধাক্কা লাগার মত বোল্ডনেস আছে। গল্পগুলো মনের র' ইমোশন ঘুলিয়ে তোলে(আমার অতিরিক্ত ইংরেজি শব্দ ব্যবহার মাফ করতে হবে, এখানে 'কাঁচা অনুভূতি' বললে আমি যেটা বলতে চাইছি তা বোঝানো যেতোনা।) সেই জিনিষটা বেশ অস্বস্তিকর। সময় দিয়ে প্রসেস করতে হয়। এইজন্য হয়তো অনেক পাঠক এই নিয়ে কথা বলাটা এড়িয়ে যান। এই ধরণের লেখার ওপরে মন্তব্য করতেও একটা সাহস লাগে, সেটাও অনস্বীকার্য্য। তোমার মনে প্রশ্ন এসেছে যে এটা বই হিসেবে বার করা ঠিক হলো কিনা, সেই নিয়ে একটা কথা বলবো। আমার পরিচিত তিনজন এই বইটা পড়েছেন। তাঁদের বক্তব্য তুলে দিলাম। প্রথম পাঠক -- "এই বইটা কে আমি গীয়েরমো দেল তোরোর সিনেমার সাথে তুলনা করবো।" দ্বিতীয় পাঠক -- " মুখের ওপরে সপাটে থাপ্পড় মেরে কলজে অব্দি নাড়িয়ে দিয়েছে। ভালো বই আর কাকে বলে?" তৃতীয় পাঠক -- "এইরকম গল্প তো একবার পড়ে ঠিক হয়না। আমাকে অনেকবার করে পড়তে হচ্ছে, ভাবতে হচ্ছে, চুপচাপ বসে অনেক চিন্তা করতে হচ্ছে।" তো, এইসব মন্তব্যগুলো শুনেছি বলে অন্তত আমার মনে হচ্ছে এটা বই হিসেবে বার করা অবশ্যই ঠিক কাজ হয়েছে।

    পরিশেষে বলি, দীপাঞ্জন এ অব্দি যতগুলো বইয়ের পাঠ-প্রতিক্রিয়া লিখেছেন, রিভিউ হিসেবে সবগুলোই আমার অত্যন্ত ভালো লেগেছে। এত নির্মেদ অথ্চ যথাযথ রিভিউ সহজে চোখে পড়েনা। ক্যুডোজ।
  • একক | ১৪ মার্চ ২০২৩ ১২:৫৭517379
  • সঙ্গে আছে বইখানা। ধরিনি এখনো।  কিছু গল্প আগে পড়া মনে হয় । রিভিউ পড়ে আবার পড়ার তাড়া লাগলো :) 
     
     
  • দীপাঞ্জন | 223.191.8.249 | ১৪ মার্চ ২০২৩ ২০:৫২517393
  • ধন্যবাদ kk আরো বিশদে বলার জন্য। একককেও ধন্যবাদ।  
  • | ১৫ মার্চ ২০২৩ ২১:০৬517436
  • কেকের পোস্ট পড়ে বেজায় অবাক হলাম। তোমার পরিচিত ৩ জন বইটা কিনেওছেন পড়েও ফেলেছেন! ধন্যবাদ অ কৃতজ্ঞতা তাঁদের। তোমায় আর ধন্যবাদ টাদ দিলাম না। 
     
    একক, সবকটাই গুরুতে আছে। হয় কোন বিশেষ সংলহ্যায় নয় ব্লগে নয়ত টইতে। smiley
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন