এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • চরাচরের কথা

    ইন্দ্রাণী লেখকের গ্রাহক হোন
    ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | ৬৯২ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • রামবিলাসের এক একটি দিন
    সাত্যকি হালদার
    গাঙচিল
    দাম ৩০০ টাকা
    প্রথম প্রকাশ বইমেলা ২০২০

    কুড়িটি গল্পের সংকলনটি হাতে নিয়ে পাতা ওল্টালে এই লাইনগুলি: 
    'কথা হয়েছিল এক বছর পরে আসার। কিন্তু তা হল না। ফিরে আসতে একবছর পার হয়ে গেল।' 
    এইভাবে একটি গল্প শুরু হচ্ছে। তিনলাইনে গল্পের অনাড়ম্বর চলন, অপার রহস্যময়তা যা কি না জীবনেরই আদতে- পাঠকের চোখে ধরা পড়ে। সে আরো দেখে, গল্পের নাম প্ল্যানচেট- এইখানে গল্পটি তাকে ঘূর্ণির মতো টেনে নেয় নিজের দিকে- গল্পটি তৎক্ষণাৎ পড়ে ফেলা এক প্রকার তার নিয়তির মতো হয়ে দাঁড়ায়। যখন সে গল্পটি শেষ করে, তার অপার কৌতূহলী মন এক গভীর জীবনদর্শনের সামনে হতবাক দাঁড়িয়ে -' আমরা নদীর কাছাকাছি আসি। নদী, নুড়িপাথরের নদী। .... পাহাড়, জঙ্গল, সম্পর্কের ভাঙাগড়া নদী দেখেছে। আরো কত দেখবে কে জানে!'  

    ধরুন একটি সবুজ রূপকথা গল্পটি যেখানে 'পুরনো আর নতুন মিলিয়ে অচেনা এক বদলের মধ্য দিয়ে' হেঁটে চলা একটি পাড়ায় পুরনো বাড়ি ভাঙতে গিয়ে পাওয়া গিয়েছিল এক সবুজ বুড়িকে। গল্প বা তার প্রতীকী চিহ্নসমূহ এখানে লিখব না। শুধু শেষের লাইনটি হাইলাইট করব-'পারাপারের লঞ্চ ও পারের আবছায়া থেকে এ দিকের উদ্দেশে রওনা হয়। অল্প বৃষ্টির মধ্যে ইতস্তত কিছু ছাতা ঘুরে ঘুরে বেড়ায়।' এইখানে  শুধুমাত্র ঘুরে না লিখে যেই মুহূর্তে ঘুরে ঘুরে লেখা হল, আখ্যান এক বৃহত্তর চলমানতার অংশ হয়ে গেল।  জাস্ট একটা সাধারণ শব্দ গল্পটিকে অন্য উচ্চতায় নিয়ে গেল। শব্দর ব্যবহার নিয়ে এই রকম গভীর ভাবনা চোখে পড়ে না।

    বা ধরুন- মৃত্যুর পাণ্ডুলিপি। বাবা বলে গিয়েছিলেন, তাঁর চলে যাওয়ার দিন মৃত্যু এসে চুপ করে এই কাঠের জলচৌকিতে বসবে। এসেছিলও সে- নীল শাড়ি, মাঝবয়সি, শ্যামবর্ণ, গোল মুখ, শান্ত গম্ভীর দৃষ্টি। একা বসে আছেন  - কেউ তাঁকে চেনে না।  এই কি মৃত্যু না কি অতীত না প্রেম? এমন অনাড়ম্বর ব্যঞ্জনাময় গল্প বিমল কর ছাড়া আর কেউ লিখেছেন বলে জানা ছিল না।  গল্পটি সঙ্গে থেকে যাবে বাকি জীবন।
     
    সংকলনটি যেন একটি  স্বল্পালোকিত কক্ষ, মৃদু ​​​​​​​আলোতে ​​​​​​​অস্বস্তি ​​​​​​​হয় ​​​​​​​প্রথমে , তারপর ​​​​​​​সয়ে ​​​​​​​যায়, ​​​​​​​আর ​​​​​​​বস্তুত ​​​​​​​কিছুক্ষণ ​​​​​​​পরে ​​​​​​​সমস্ত ​​​​​​​নজরে ​​​​​​​আসে- আবিষ্কার করি, কক্ষ স্বয়ম্প্রভ; আপাত- ​​​​​​​অদৃশ্য ​​​​​​​আসবাব, ​​​​​​​মানুষজন, ​​​​​​​তাদের ​​​​​​​চলাফেরা, ​​​​​​​হাসি কান্না, ​​​​​​​বর্তমান, ​​​​​​​অতীত ​​​​​​​সমস্ত অনুভব ​​​​​​​করা ​​​​​​​যায়;   বাতি জ্বালানোর সুইচের কথা ভুলে যাই , একটি ​​​​​​​প্রদীপ জ্বালাতেও ​​​​​​​দ্বিধা হয় ​​​​​​​। ক্রমে পাহাড়ের ঘরদোরের মতো জানলা দিয়ে মেঘ ঢোকে, ছাদ সরে গিয়ে  আকাশ;  একসময় চার দেওয়াল খসে পড়ে- বৃহত্তর জগতের সঙ্গে সংযোগ স্থাপিত হয় তখন।
    ​​​​​​​
    সাত্যকিবাবুর লেখার সঙ্গে পরিচিত হয়েছিলাম বহুবছর আগে। গল্পের অনাড়ম্বরতা বিস্মিত করেছিল তখনই। এই গল্প সংকলনটি পড়ার অভিজ্ঞতা অনন্য। অনাটকীয় এক একটি গল্প , শান্ত চলন, সাধারণ মানুষের দৈনন্দিন- অথচ  গল্পের শেষে দৈনন্দিনকে ছাপিয়ে যায় বৃহত্তর জীবন। ছোটো গল্পে এই রকম সমাপ্তি খুব কমই দেখেছি এ যাবৎ। ধ্রুপদী উপন্যাসদের কথা মনে হয়। ছোটো গল্পও এমন করে লেখা যায় তবে!  ইচ্ছে হয়, নিজের সব লেখা ফেলে দিয়ে নতুন করে শুরু করি আবার  ।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:১২516605
  • আগ্রহ জাগল। 
     
    কিন্তু গাংচিলের বইয়ের যা দাম বাপরে। 
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন