এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • বিবিসি দপ্তরে আয়কর হানা 

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ১৪ ফেব্রুয়ারি ২০২৩ | ৬২৯ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • এইমাত্র পড়লাম, বিবিসির দিল্লি দপ্তরে আয়কর-দপ্তর হানা দিয়েছে। কর ফাঁকি দেওয়ার অভিযোগের তদন্ত চলছে। প্রসঙ্গত, বিবিসি, এই কদিন আগে, শ্রীশ্রী নরেন্দ্র মোদীকে নিয়ে একটি তথ্যচিত্র সম্প্রচার করেছিল। সেটা ভারত সরকার নিষিদ্ধ করেছে। তারপরই এই আয়কর হানা।
    এটা অবশ্যই প্রথম ঘটনা না। এর একটা প্যাটার্ন আছে। কোনোদিন শুনবেন না, যে, আদানির বিরুদ্ধে এক কোটি অভিযোগ আসার পর, তা নিয়ে তদন্ত হচ্ছে। এই যে, সরকারের পক্ষে রায় দিয়ে প্রাক্তন বিচারপতিরা ঝপাঝপ যোগ দিচ্ছেন নানা পদে, তা নিয়ে অনুসন্ধান হচ্ছে বলেও জানা নেই। নীরব মোদী লন্ডনে পালানোর আগে, কোনোদিন তাঁর দপ্তরে আয়কর দপ্তর হানা দিয়েছে বলে জানেন? নাঃ। কোথায় দিয়েছে? দিল্লিতে একাধিক সংবাদমাধ্যমের দপ্তরে, যারা "অস্বস্তিকর" খবর বার করছিল। কলকাতায় টিভির দপ্তরে, যারা নাকি "বিরুদ্ধ দলের পক্ষে"। আদানির বিপক্ষে লেখায় চাকরি গেছে, ইপিডাব্লুর পরঞ্জয় গুহঠাকুরতার। আস্ত এনডিটিটিভি তো বন্ধ। তেজপালের তেহেলকা উঠে গেছে। মোদ্দা কথা, নরমে-গরমে, একটাই দাবী, যে, হয় আমার পক্ষে থাকো, নইলে চেপে যাও। অন্যথায় বিপদ। 
    এবং এরা এত ছ্যাঁচড়া বীরপুঙ্গব, যে, "সরকারের বিরুদ্ধে কিছু বললেই রাজনৈতিক কারণে জেলে পুরব" বলার ক্ষমতা নেই। পুরোটাই হল, "চুপিচুপি ফাঁসিয়ে দেব কিন্তু"। নারী থেকে দুর্নীতি, পুরোটাই পাবলিক খায়, উল্টোদিকে বলার লোক পাওয়া যাবেনা, অতএব, ওইসব দিক থেকে ফাঁসিয়ে দেব। ব্যস। ফলত, সব মাধ্যমই পকেটে। যারা নেই, তাদের "ওষুধ" দেওয়া হচ্ছে।
    এমতাবস্থায়, কী আর করবেন। বুদ্ধিজীবীদের বলে লাভ নেই, তাঁরা, সবকিছুর পরেও, রিপাবলিক ডাকলেই সেখানে মুখ দেখাতে হাজির হয়ে যাবেন। লাপালাপি, বীরত্বে কাজও নেই। কিন্তু হতাশ হবার কিস্যু নাই, কারণ, সবকিছুর পরেও, খেয়াল রাখবেন, বিবিসির তথ্যচিত্রটি ভাইরাল হয়ে গেছে। নিষিদ্ধ করার পরেই। এই আয়কর হানার পর, আরও হবে। পেলেই ফরোয়ার্ড করে দেবেন, ব্যস। চুপি-চুপি ফাঁসিয়ে দেবার উল্টো হল, চুপিচুপি কাঠি করা। করে যান। যেমন কুকুর তেমনই মুগুর। যেমন বাঁদর, তেমনই আদর। এই প্রেমদিবসে, এই যৌবনভাইরালতরঙ্গ রোধিবে কে?
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:3b76:eb6:eac9:f7a8 | ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৫২516424
  • মোদীর ভোটাররা ওই ডকুমেন্টারি দেখলে আরো বেশী করে বিজেপিকে ভোট দেবে। কে জানে, ওটাকে আরো বেশী করে দেখানোই হয়তো উদ্দেশ্য। আরএসএসের বদবুদ্ধির তো আর শেষ নেই।
  • | ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ২১:২৩516425
  • "If she could have done one thing to make absolutely sure that every single person in this school will read your interview, it was banning it!"
    Harmeone Granger - Harry Potter &  The Order of Phoenix 
     
    কথা হল ডকুতে যা যা দেখানো হয়েছে সেইগুলোই তো এরা বুক ফুলিয়ে বলে। ব্যান করেছে নাহয় আবার বিবিসির পেছনে ​​​লেগেছে কেন। 
     
     
  • r2h | 192.139.20.199 | ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৩১516426
  • স্ক্রিপ্টের বাইরে গেলে মুশকিল হয়। করন থাপারের সঙ্গে ইন্টারভিউটা যদি দেখো - দৃশ্যতই ল্যাজেগোবরে।
  • সিএস | 49.37.33.214 | ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৩৩516427
  • পেছনে লেগেছে কারণ এ দেশ থেকে বিবিসিকে গলা ধাক্কা দিয়ে বার করবে। সিম্পল।

    অ্যামনেস্টি ইন্টারন্যাশনালকেও তো তাই করা হয়েছে। টাকাপয়সা নিয়ে জালি করেছে, সেইসব দেখিয়ে। এখানেও সেরকম নিশ্চয় কিছু বেরোবে।

    ডিকলোনাইজেশন হচ্ছে, ভারতবর্ষ জগতে উচ্চপদ পাচ্ছে, বিদেশী শক্তি সেই জন্য কাঠি করছে, লাইনটা এরকম হবে।

    নেহাত হিণ্ডেনবার্গের এদেশের অফিস নেই।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন