এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা  রাজনীতি

  • রামকেষ্ট ঠাকুর ও জেমস বন্ড 

    একক 
    আলোচনা | রাজনীতি | ০২ ডিসেম্বর ২০২২ | ১৯৫৭ বার পঠিত
  • রামকেষ্ট ও তার যৌনচেতনা নিয়ে নিয়ে গুরুতে প্রতি ছমাসে মিনিমাম একটা আলোচনা নাবে। 

    জেমস বন্ড কে নিয়ে গুরুজনদের  মূল্যবান মতামত জানতে আগ্রহী। কারণ জেমস বন্ড রামকৃষ্ণের থেকেও এককাঠি সরেস। প্রতিটি কাহিনীতেই জেমস অগণিত নারীর সঙ্গে চোদাচুদি  করে কিন্তু দেখা যায় একশন টাইম এলেই জেমস তরাং করে লাফ দিয়েউঠে  বন্দুক চালাচ্ছে বা অপরাধীকে ধাওয়া করচে !!!  মানে এই চুমু খাচ্ছে এই লাগাচ্ছে আবার এই লাফ দিয়ে উঠলো!  কোনো নারীর শরীরের আকর্ষণ তার কাছে তখন তুচ্ছ !!! সে পেছন দিকে তাকে না। শোক পালন করেনা। আরও খেয়াল করলে দেখবেন জেমস যে মহিলাদের সঙ্গে শোয় তাদের কাওকেই ভরসা করেনা। তো কাকে ভরসা করে ?না , মানিপেনি নামে এক মহিলা কে যার সঙ্গে জেমস বন্ড কখনো শোয় নি :)  সিনেমার কথা হচ্ছে না, ক্লাসিক জেমস বন্ড ও মানিপেনির সম্পর্ক একেবারেই গোপীভাব ! 

    তো এই যে যৌনতার  লোভ একটি রিপু, এই  লোভ কে জয় করা বীর ও সাধকের ধর্ম এসব যুগে যুগে দেশে দেশে আচে। আগে এসব এরিয়াতে মূলত ছেলেরা ছিল তাই অডিয়েন্স ও ছেলে এবং বাণী গুলো সেক্সিস্ট। যদি কোনো মেয়ে জেমস বন্ড আজ আসে যার মানিপেনি হয়তো একটি মেয়ে বা ছেলে  --- ডাসন্ট ম্যাটার --- মোদ্দা কথা জেমস মানিপেনির সঙ্গে শোবে কি শোবে না ??? 

    রামকৃষ্ণ জেমস বন্ড নন উনি নিজেও জানতেন। প্রবৃত্তি মার্গ ওঁর পথ নয়। তাই নিবৃত্তির পথে চলতে গিয়ে নারী নরকের দ্বার - হাগু -মুতু এসব আউড়েছেন। বাউলদের পথ ও উনি নেন নি। ও রাস্তায় পা হড়কানোর প্রচুর দৃষ্টান্ত ওঁর সামনে ছিল। নিজের মন মস্তিষ্ক ও টান্টুর মতিগতি বুঝে যা ধাতে সয় তাই করেছেন ও অনুগামীদের করতে বলেছেন। কাজেই তিনি নিজের সঙ্গে  ঠিক করেছেন না ভুল তা দিযে আমার কিছূই এসে যায়না। বাকিদের উপর তার ফলাফল নিয়ে এসে যায়। 

    আমার চোখে, রামকৃষ্ণের যৌনচেতনার আলোচনায় মূল প্রশ্ন যা তা হলো তাঁর দেখানো  নিবৃত্তিমার্গ কি প্রকৃতিগতভাবেই সেক্সিস্ট ও বর্জনীয় ??  

    ব্রহ্মচর্যের ধারণার মূলেই কি সমস্যা আছে ?? তাহলে জেমস বন্ডের মডেল যা কিনা প্রবৃত্তি ও নিবৃত্তির অপূর্ব মিশেল তা কি সেক্সিস্ট নয় ? মোদ্দা কথা, ছেলে মেয়ে ট্রান্স জলপিপি যে কোনো স্পেক্ট্রামেই থাকুন না কেন, মানিপেনির সঙ্গে শুয়ে পড়া কি জেমস এর ধম্মে সইবে ?? এই গোপীভাব এই নিবৃত্তির কি প্রয়োজন ফুরিয়েচে এই যুগে এসে ?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • চিরকৌমার্য, প্রফুল্লচন্দ্র | 2600:1002:b006:a1c2:7855:16b6:c13e:1e35 | ০৫ ডিসেম্বর ২০২২ ০৫:৫৬739079
  • ফের অ্যাজাইরা তক্কো ! 
    ওরম বিস্তর আছে যাদের পার্টনার নেই - হাজার গন্ডা কারণে, জোটেনি, জোটাতে চায় নি, জুটে ভেগেছে, বা ভাগিয়েচে - তাদের মদ্দে বহু লোক, কত খাটুনে অল্পবয়সি বিদবাই বা সে ক্যাটেগরিতে পরবে নাই বা কেন - এসব দিয়ে কি বোজা গেল? কোন এক্সট্রিম দ্ক্কার নেই? এক্সট্রিম না থাকলে মাজখানের স্পেক্ট্রাম ডিফাইন হয় ক্যামনে? 
    আর পফুল্লচাঁদ আবার একটা এক্স্ত্রিম উদারণ। ডায়াগোনাল উল্টোদিকে সর্বভোগবাদী জেলে যাওয়া সাদুবাবাও আছে! 
  • সন্দেশ মেঠাইরা কোর্ট কেস করবেনা | 2600:1002:b006:a1c2:7855:16b6:c13e:1e35 | ০৫ ডিসেম্বর ২০২২ ০৫:৫৯739080
  • একুন তা করবেনা বটে তবে অ্যান্টিসন্দেশামৃত বলে ধর্মগ্রন্থ পপুলার হয়ে গেলে ময়রারা কি করবে বলা মুশকিল! 
  • &/ | 151.141.85.8 | ০৫ ডিসেম্বর ২০২২ ০৬:০৮739081
  • আর বিধানচাঁদ? ঃ-)
  • বিধানচাঁদ | 2600:1002:b006:a1c2:7855:16b6:c13e:1e35 | ০৫ ডিসেম্বর ২০২২ ০৬:১২739082
  • আপ্নার কল্যাণের জন্যে উনাকে আলোচনার বাইরে রাখা হল! 
  • &/ | 151.141.85.8 | ০৫ ডিসেম্বর ২০২২ ০৬:১৮739083
  • আর বাঘা যতীন? :-)
  • মেয়েমানুষকে নারকীয় ভাব্লে আর চোদনবাই জাগবে না | 2600:1002:b006:a1c2:7855:16b6:c13e:1e35 | ০৫ ডিসেম্বর ২০২২ ০৬:২২739084
  • এভাবেই ভাবুন্না - রামকেস্টা আর ফ্রয়েড একই থিউরি সাবস্ক্রাইব কত্তেন - চোদনই হল বেসিক ইন্সটিংক্ট! (রামকেস্তা অবশ্য তার আগে খেতে বলেচেন)! তাপ্পর যে যার দাওয়াই বাতলেছেন সেটা ম্যানেজ করার জন্যে! একুন, সমাজ দিন টেকনোলজি পাল্টালে দাওয়াইও আপডেট হবে, সে তো মান্তেই হবে! 
  • | 223.29.193.124 | ০৫ ডিসেম্বর ২০২২ ০৯:৩৯739085
  • একক নিজের অ্যানালিসিস বা দাবিদাওয়া পুরোটা একবারে লিখে দেয় না কেন? সেক্স দ্বারা প্রভাবিত না হওয়ার যে কোনো উপায়ই কোনো না কোনো ফর্ম এ সেক্সিস্টই হবে। অল্টার্নেটটা কী ভাবছে?
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:266:2393:ce75:b16b | ০৫ ডিসেম্বর ২০২২ ১০:৩২739086
  • মেয়েমানুষকে নারকীয় ভাবলে আর ওইসব জাগবে না!! বুব যে লিখে গেলেন - পুঁতিগন্ধ অন্ধকারে শুধিলাম বিধাতার দেনা। তার কি হবে? devil
  • | 223.29.193.124 | ০৫ ডিসেম্বর ২০২২ ১১:২১739087
  • জেমস বন্ড পড়িনি, কিন্তু স্পেসিফিক কারোর সাথে না শোয়াই কি নিবৃত্তি? কারো যদি নিজের মা, ঠাকুমা, বোন বা মেয়ের (/ বাবা, দাদু, ভাই, ছেলের) সাথে শুতে না ইচ্ছে করে সেকি তার নিবৃত্তিজনিত কারণে গোপীভাবে? মানিপেনির ওয়েভলেন্থ বন্ডএর ওয়েভলেন্থ এর সাথে কোন লেভেলে ম্যাচ করে? পিওর সেরিব্রাল বা ইমোশনাল লেভেলে হলে তার সাথে শোয়ার প্রশ্নটাই মাথায় আসবে না। অপোজিট সেক্সুয়ালিটি মানেই তাহলে কারোর চোখে সেক্সড আইডেন্টিটি (কামিনী) নয়। আত্মীয় বা তা না হলেও সেরকম বন্ধুবান্ধবও তো হয়, বা হয়ত ইন্সপিরেশন। তার প্রতি এমনিতেই কামনা তৈরি হচ্ছে না, তার অ্যাপিলটাই অন্য লেভেলে। বন্ড এই পার্থক্যটা হয়ত সততার সাথে পালন করছে। যে সেক্সুয়াল লেভেলে অ্যাপিল করছে শুধুই তার সাথে শুচ্ছে। রাস্তায় এক বৃদ্ধ / বৃদ্ধা ভিখারিকে দেখে মনে কামভাবের উদয় হল না মানেই কি গোপীভাব অবলম্বন করা হল? ডিসট্র‍্যাকশন বন্ধ করার পন্থাই তো খোঁজা হচ্ছে। নিজের মনকে নিজের কন্ট্রোলে সেই লেভেলে নিয়ে যাওয়াই উপায়, যেটা ক্রাইসিস পয়েন্টে স্বতই হয়ে থাকে। টানা আঠেরো রাত জেগে ফেস্টিভালে পাঠানোর জন্য সিনেমার রাশ কাট এডিট করা বা সাবটাইটেল বানানোর সময় কিংবা বাড়ির লোকের ক্রিটিকাল অ্যাকসিডেন্টে হাসপাতালে ছোটার সময় মন হয়ত এমনিতেই সেই স্টেট এ থাকবে যে মাথাতেই আসবে না এখন বাড়ি ফিরলে চারটি মদ-মাংস খেয়ে সেক্স করে ঘুমোনো যেত।
    ডিঃ প্রাথমিক অ্যাজাম্পশন একটা বিশেষ লক্ষ্যে পৌছনোর জন্য যারা এগোচ্ছে তাদের নিয়ে কথা হচ্ছে, ঈশ্বরলাভ বা আইআইটি র‍্যাঙ্ক বা আন্তর্জাতিক ষড়যন্ত্র ব্যর্থ করা বা ওইরকম কিছু একটা স্পেসিফিক প্রচন্ড ইম্পর্ট্যান্ট গোল যাদের ইম্মেডিয়েট সামনে রয়েছে। যাদের সামনে কোনো স্পেসিফিক লক্ষ্য বা উদ্দেশ্য নেই তারা কেনই বা কোনো বিশেষ পন্থায় জীবন যাপন করতে যাবে? বর্তমানে পৃথিবীর বেশিরভাগ মানুষেরই তো সেরকম কোনো কমপেইলিং গোল নেই। অপশনের পৃথিবী। কঠোর বিকল্পের পরিশ্রম নেই।
  • খিক | 75.63.67.33 | ০৫ ডিসেম্বর ২০২২ ১৮:৩৫739088
  • খাতায়কলমে যশোদা বেন ‘মোদীর স্ত্রী’ হলেও ব্যবহারিক দিক দিয়ে তাঁর সঙ্গে মোদীর আর কোনও যোগাযোগ নেই। মোদীর জীবনীকারদের লেখা বিভিন্ন গ্রন্থ থেকে জানা যায়, অল্পবয়সে বিবাহ করলেও তার অল্পদিন পরেই সঙ্ঘের প্রচারক হয়ে ঘর ছেড়েছিলেন মোদী। সংসারধর্ম করেননি। নিজেকে ‘রমতা যোগী’ বলেই তিনি পরিচয় দিয়ে থাকেন। 
     
  • insomniac | 2401:4900:3827:2aa1:9f2c:7dc9:6a76:490e | ০৬ ডিসেম্বর ২০২২ ০০:১২739089
  • ০৫ ডিসেম্বর ২০২২ ০৫:১৪ একক লিখছেন "মেয়েমানুষকে নারকীয় ভাব্লে আর চোদনবাই জাগবে না। খুবই কার্যকরী দাওয়াই যার সাইড ইফেক্টে এঁড়ে আর এঁড়ের পোকা দুই মরার যোগার।" ---------- যৌনতাড়ণার মতো শক্তিশালী বেসিক ইন্সটিঙ্কটকে জয় করা এতই সহজ? ইনসেলরাও মেয়েদের 'নারকীয়' ভেবে সেলিবেট থাকে বা থাকার চেষ্টা করে।..কিন্তু তাদের 'চোদনবাই' জাগে না কে বললো? 'যে নারীর প্রতি প্রবল যৌন আকর্ষন অনুভব করি তাকে 'গোল্ড ডিগার' 'স্বৈরিণী' ভেবে ঘৃণা করলেই তাকে দেখে/ভেবে আমার শিশ্ন খাড়া হবে না'------এমন কন্ডিশনিং সম্ভব ? কোনো স্টাডি আছে? রাকৃর সন্ন্যাসীর স্বেচ্ছা সেলিবেসি পালনে 'নারী নরকের দ্বার' এর ভূমিকা নিয়েও ডাউট আছে! স্বামী তুরীয়ানন্দ রামকৃষ্ণর কাছে গিয়ে বলছেন 'সেই নার্সারি থেকে শুরু, আর পারছি না যে গুরু' শুনে ঠাকুর বললেন 'এ তো যাওয়ার নয় রে, তুই বরং এর মোড় ঘুরিয়ে দে'... 
  • Ranjan Roy | ০৭ ডিসেম্বর ২০২২ ২৩:২৬739095
  • ইন্সোম্নিয়াক
      গিরিশ ঘোষ মশাইয়ের "বিল্বমঙ্গল" নাটকে আপনি যা বললেন তেমন ডায়লগ আছে।
     
    --তুমি কী সুন্দর! 
    না তুমি রাক্ষসী! কিন্তু তুমি কী সুন্দর!  না তুমি পিশাচী! কিন্তু তুমি কি সুন্দর! 
     
    রামকৃষ্ণদেব মিনার্ভা থিয়েটারে চৈতন্যলীলা (বিনোদিনী চৈতন্যের ভূমিকায়) এবং বিল্বমঙ্গল দুটোই দেখেহিলেন--এরকম কিছু মনে পড়ছে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন