এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ব্রাজিলে বলসোনারো হেরে গেছেন

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ৩১ অক্টোবর ২০২২ | ৭২৪ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • ফুর্তি। এইমাত্র খবর পেলাম, ব্রাজিলে বলসোনারো হেরে গেছেন। বামদিকের লুলা আসছেন, যদিনা অবশ্য এর মধ্যে কু-টু হয়ে যায়। সাও পাওলোর রাস্তায় উৎসব চলছে। মানে, টিভি আর ইন্টারনেটে যা দেখলাম।
    বলসোনারোর নাম জানেননা, এমন এই বাজারে কেউ নেই। দক্ষিণপন্থী ছাপ্পান্ন-ইঞ্চিদের মধ্যে মোদিবাবুর সবচেয়ে কাছাকাছি আসবেন এই ভদ্রলোক। ভালোদিন এর খোয়াব দেখিয়ে জিতেছিলেন। তারপর ' কালাধন' আর 'দুর্নীতি'র বিরুদ্ধে যুদ্ধ করছি বলে খপাখপ বিরোধীদের জেলে ভরছিলেন। নবনিযুক্ত রাষ্ট্রপতি লুলাকেও দুর্নীতির অভিযোগে কারাবন্দী করেছিলেন। এ ছাড়াও, কোভিড মোকাবিলায় প্রচন্ড দক্ষতা দেখান, এবং দেশের নির্বাচনের পদ্ধতিই বদলে দেবেন বলে দাবী করেছিলেন।
    যা হোক, এসব সবাই জানেন। প্রবন্ধ লেখার মানে নেই। ফুর্তির ব্যাপার হল এই, যে, একে একে নিভিছে দেউটি। ট্রাম্প, বোজো, বলসোনারো। এরপর কংসরাজের সাক্ষাৎ বংশধরদের মধ্যে একজনই টিকে রইলেন। আশা করছি যথাসময়ে তিনিও বিদেয় হবেন। এতেও অনেকে অবশ্য খুঁত ধরবেন, যে, কটা লোক গেলেই দক্ষিণপন্থা শেষ হয়ে যায়না। ঠিকই। ট্রাম্পের চেয়ে বস্তুত বুশ পৃথিবীর অনেক বেশি ক্ষতি করেছেন এবং বহাল তবিয়তে আছেন। ওরকম নীরব ঘাতকরা থাকবেন, এমনকি ভবিষ্যতেও আসবেন। তদুপরি বামপন্থীরা জিতলেও দারুণ কিছু হয়ে যাবে, ভাবার কোনো কারণ নেই। চিলেতে বামপন্থীরা জিতলেও নতুন সংবিধান পাশ হয়নি। সেই পিনোচেত আমলের ব্যবস্থাই, মোটের উপর চালু। ভারতে যেমন দন্ডবিধি স্বাধীনতার এত বছর পরেও, মোটের উপর ঔপনিবেশিক। ইত্যাদি প্রভৃতি। কিন্তু তারপরেও একটু আধটু ফুর্তি করতে দোষ নেই। বিশেষ করে, আমেরিকার উঠোনে গোটা লাতিন-আমেরিকাই, মেক্সিকো থেকে আর্জেন্তিনা অবধি যখন লালচে হয়ে গেছে, তখন হুঁকোমুখো হয়ে বসে থাকা শুধু অপরাধই নয়, যাকে বলে, মানবতার প্রতি পাপ। জয় জনার্দন, জয় জগন্নাথ (ঘাবড়াবেন না, এগুলো মানুষ সম্পর্কে বলা হল)।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dc | 2401:4900:1cd1:df3e:25aa:2cfd:20e0:a05d | ৩১ অক্টোবর ২০২২ ০৭:৪২513344
  • ব্রাজিলের খবর শুনে লুলা লু লু গাইতে ইচ্ছে করছে, সে তো ভালো কথা। কিন্তু দক্ষিণপন্থীদের দেউটি নিভছে কোথায়? পরের ইলেকশানে ট্রাম্পের জেতার বেশ ভালো চান্স আছে, ট্রাম্পকে আইনি ব্যবস্থা দিয়ে আটকালেও ট্রাম্পের প্রচুর চ্যালা জিততে চলেছে। ইউকেতে রিশি প্রাইম মিনিস্টার হলো, সে একজন হার্ডকোর কনসারভেটিভ, তার নাকি কোন ওয়ার্কিং ক্লাস বন্ধু নেই। তাকে নিয়ে চাড্ডিরা বেজায় খুশী। আর ২০২৪ এ প্রধানসেবক ও গৌমাতাকুল বেশ সহজেই জিতে যাবেন মনে হয়। 
  • সম্বিৎ | ৩১ অক্টোবর ২০২২ ০৮:২৩513345
  • এটা ঠিকই যে অ্যমেরিকার হালচাল দেখে মনে হচ্ছে আল্ট্রা-রাইটের রমরমা। এমনকি মিডটার্মে মাগা রিপাব্লিকানরা বড় জয় পেতে চলেছে বলে প্রোজেক্টেড (এই প্রোজেকশনটা আমি ব্যক্তিগতভাবে পুরো বিশ্বাস করছি না এখনও)। অথচ আমার দৃঢ় বিশ্বাস এটা আল্ট্রা রাইট, হোয়াইট সুপ্রিমিজমের যাবার আগে শেষ ফুঁসে ওঠা। এ যুদ্ধ এক-দু বছরে শেষ হবে না। দশক ধরে চলবে। এবং কাছের আগামীতে মাগারা জিতবে। কিন্তু সেটাই তাদের শেষ হুররা। অবশ্যই এই বিশ্বাসের পেছনে কিছু ব্যক্তিগত অ্যানালিসিস আছে। তবে আগামী বেশ কিছু বছর অ্যামেরিকা ইন্টার্নালি খুব রাজনৈতিক টালমাটালের মধ্যে চলবে বলেই আমার বিশ্বাস।
  • dc | 2401:4900:1cd1:df3e:25aa:2cfd:20e0:a05d | ৩১ অক্টোবর ২০২২ ০৮:৩৩513346
  • হুম। দুয়েকদিন আগেই একজনের সাথে এ নিয়ে কথা হলো, সে থাকে শিকাগোতে। সেও বলছে নাকি রাইট উইংগারদের মিডিয়া যেভাবে প্রোজেক্ট করছে আসলে তারা অতোটা না। তেমন হলে তো ভালোই! দেখা যাক। 
  • dc | 2401:4900:1cd1:df3e:25aa:2cfd:20e0:a05d | ৩১ অক্টোবর ২০২২ ০৮:৩৫513347
  • তবে ইন্ডিয়াতে তো চাড্ডি আর গৌমাতাদের হারার কোন সম্ভাবনাই দেখছি না। 
  • S | 2405:8100:8000:5ca1::a0:da79 | ৩১ অক্টোবর ২০২২ ০৯:১৪513348
  • টাচূড, কিন্তু এইটা আমারও কিছুটা মনে হয়েছে। ট্রাম্পের সমর্থনও কিছুটা কমেছে মনে হচ্ছে। বহু রিপাব্লিকানই হয়তো এইবারে স্প্লিট টিকেট ব্যালট জমা দিচ্ছে। ভোটের রেজাল্টে অনেককিছুই বোঝা যাবে। কাউকেই বিশ্বাস নেই। অন্যদিকে ভোটার সাপ্রেশান প্রায় অসহ্যরকম বেড়ে গেছে। হাউসে ডেমদের জেতা প্রায় অসম্ভব হয়ে উঠেছে রিডিস্ট্রিক্টিং আর একস্ট্রীম জেরিম্যান্ডারিংএর জন্য। কিন্তু এটা ঠিক কথা যে ট্রাম্পের এন্ডর্সমেন্ট ছাড়া রিপাব্লিকান প্রাইমারি জেতা প্রায় অসম্ভব হয়ে উঠেছে। আমেরিকার গণতন্ত্র সত্যিই ধুঁকছে।
  • দীপ | 42.110.147.114 | ৩১ অক্টোবর ২০২২ ১১:৫৩513354
  • দক্ষিণ আমেরিকায় বামপন্থীরা জিতেছেন, খুবই আনন্দের খবর। এই ঘটনা প্রমাণ করে সেখানকার বামপন্থীদের সঙ্গে সাধারণ মানুষের যোগ আছে, সেজন্য‌ই তাঁরা মানুষের সমর্থন পেয়েছেন। নিজেদের দেশের সভ্যতা-সংস্কৃতিকে তাঁরা অবহেলা করেন নি। সেজন্য‌ই তাঁরা সাফল্য অর্জন করেছেন।
    আর আমাদের দেশের মহাবিপ্লবীরা সর্বত্র হিন্দুত্ববাদ দেখতে থাকেন।‌ রামমোহন, বিদ্যাসাগর, বঙ্কিম, বিবেকানন্দ- সবার পিণ্ডি চটকাতে থাকেন! (রবীন্দ্রনাথকে অতটা আক্রমণ করার সাহস নেই) রবীন্দ্রনাথ-বিবেকানন্দের উদার চিন্তাধারার কথা বললে তাঁরা মনুসংহিতা নিয়ে নৃত্য করতে থাকেন! (যদিও  বর্তমান মনুসংহিতা কোনো একক ব্যক্তির রচিত নয়, আর ভারতীয় সমাজ কোনোদিনই মনুসংহিতাকে ধ্রুবসত্যরূপে গ্রহণ করেনি)! 
    তাই দক্ষিণ আমেরিকায় বামপন্থীরা সাফল্য পেয়েছেন, আর এখানে ছাগলের তৃতীয় বাচ্চারা নেচে বেড়ায়!
  • হজবরল | 171.25.193.78 | ৩১ অক্টোবর ২০২২ ১২:১৪513356
  • "কিন্তু দক্ষিণপন্থীদের দেউটি নিভছে কোথায়?" - ইতালি আর ফ্রান্সে ফার রাইটদের উত্থান নিয়েও কথা হোক
  • dc | 2401:4900:1cd1:df3e:25aa:2cfd:20e0:a05d | ৩১ অক্টোবর ২০২২ ১২:২২513357
  • ঠিক ঠিক! ইটালির কথা লিখতে গিয়েও ভুলে গেলাম। 
  • lcm | ৩১ অক্টোবর ২০২২ ১৩:৪৯513359
  • আগে লুলা ২০০৩ থেকে ২০১০ - সাত বছর ব্রেজিলের প্রেসিডেন্ট ছিলেন। 
    অনেকের মতে লুলা, শ্যাভেজ রা - নতুন শতাব্দীতে লাতিন আমেরিকায় বামপন্থী চিন্তাধারায় এক নব্য ধারার সূচনা করছিলেন। 
  • চক্রবৎ পরিবর্তন্তে | 2601:5c0:c280:d900:4593:5e8b:a306:581d | ৩১ অক্টোবর ২০২২ ১৭:০৮513369
  • ঐ লিবেরাল আসবে, লিবেরাল গিয়ে কনজার্ভেটিভ আসবে, আবার তারা গিয়ে লিবেরাল আসবে এ তো চলবেই। প্রত্যেক ইটারেশনে আমরা আরেকটু গাঁগায় যাবো এই আর কী। 

    The Cyclical theory (United States history)[19][20][21][22] is a theory of US history developed by Arthur M. Schlesinger Sr. and Arthur M. Schlesinger Jr. It states that US history alternates between two kinds of phases:
    • Liberal, increasing democracy, public purpose, human rights, concern with the wrongs of the many
    • Conservative, containing democracy, private interest, property rights, concern with the rights of the few
    Each kind of phase generates the other. Liberal phases generate conservative phases from activism burnout, and conservative phases generate liberal phases from accumulation of unsolved problems.

    এটা নির্ঘাত অন্যান্য দেশের জন্যেও খাটে। এনাফ টাইম দিলেই দেখা যাবে। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন