এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা   সমাজ

  • ১৫ই অগস্ট, ২০২২

    ফরিদা লেখকের গ্রাহক হোন
    আলোচনা | সমাজ | ১৫ আগস্ট ২০২২ | ৫৮৫ বার পঠিত
  • আমাদের ইস্কুলে বার্ষিক ফল বেরোত ২৪শে ডিসেম্বর। পাশ করতাম প্রতি বছর, কিন্তু সে ছিল ভারী ভয়ের দিন। কোন বিষয়ে  নম্বর কমল, কোন বিষয়ে একটু বাড়ল — সে নিয়ে বিশ্লেষণের সময়টা সুখের হ'ত না প্রায়শই। তদুপরি থাকত আগের বছরের তুলনায় ক্লাসে র‍্যাঙ্ক (মানে ফার্স্ট সেকেন্ড নয়, আটত্রিশ না সাতচল্লিশ সেইসব সংখ্যা) আগের তুলনায় কোথায় তাও দেখা হ'ত বৈকি। এইভাবে নম্বর কমতে থাকলে পরের উঁচু ক্লাসে যে বিপাকে পড়ব তা পই পই করে বোঝান হ'ত। সে সময়টা লজ্জাই লাগত অল্প। সেই সামান্য হলেও লজ্জাবোধ এবং বয়সোচিত চাঞ্চল্য একটা সাম্যাবস্থা রাখত পরের বছরটাকে। ফলে পাশটাশ করে গেছিলাম। 

    এইবারের স্বাধীনতা দিবসের মোচ্ছবে অংশ নেওয়ার সরকারী ফরমান আমায় সেই রেজাল্ট বেরোনর দিনে ফিরিয়ে দিচ্ছে। গত এক বছরে রাষ্ট্র আগের তুলনায় এগোল না পিছোল সেই হিসেব দেওয়ার দায় যারা এই দেশ চালাচ্ছেন তাদের। আরও পরিষ্কার করে বললে সে হিসেব নেওয়ার দায় দেশের প্রতিটি নাগরিকের। 

    বিশ্বের নিরিখে ক্ষুধা-সূচকে এই দেশ এগোল না পিছোল, দারিদ্রসীমার নিচে থাকা মানুষের সংখ্যা বাড়ল না কমল, স্বাস্থ্য-সূচকে দেশ কোথায় এখন, মত প্রকাশের স্বাধীনতার অবকাশ কমছে না বাড়ছে, নিত্য-প্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছে না কমছে — এই সবই ঘুরে ফিরে অঙ্ক, ইতিহাস, ভূগোল ও জীবনবিজ্ঞান। 

    এর অন্যথা যেন অনেকটা সেই বিগড়ে যাওয়া ছাত্র বা ছাত্রীটি — যে কী না তার স্নেহান্ধ বা অতিব্যস্ত বা অশিক্ষিত অভিভাবককে বছর বছর ফল প্রকাশের দিনে ভুল বুঝিয়ে আসছে, সে তাই লজ্জা পাচ্ছে না আর তার ফল আরও খারাপ হয়ে চলেছে বছরের পর বছর। 

    উৎসবের দিনে তাই এই তেতো বড়ি থাক। যারা দেশ চালান, তারা যেন একটু লজ্জা পান। এই চাইব।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Swati Ray | 117.194.32.58 | ১৫ আগস্ট ২০২২ ১৯:৫৫738195
  • এই ছবিটা  থাক এখানে। 
     
    আর এই আমদের আসল রিপোর্ট ​​​​​​​কার্ড।  .
  • Swati Ray | 117.194.32.58 | ১৫ আগস্ট ২০২২ ২০:০০738196
  • অবশ্য নির্মোহ ভাবে দেখলে 2010 র তুলনায় উন্নতি কিছু হয়েছে। তবে  ওই ৫০ জনের  ক্লাসে  rank ৪৮ থেকে  ৪৭ হওয়ার মত আরকি .
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন