এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ডাইনি জবাই

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ০৩ জুন ২০২২ | ১০৩০ বার পঠিত | রেটিং ৪.৭ (৯ জন)
  • বিরক্তির সীমা ছাড়িয়ে যাচ্ছে, কারণ, শিল্পী রূপঙ্করকে নিয়ে যেটা চলছে সেটা বস্তুত ডাইনি জবাই। দক্ষিণে কোনো কোনো জায়গায়, শুনেছি, কোনো মহাতারকা মারা গেলে ভয়ের চোটে দোকান বাজার বন্ধ হয়ে যায়। কারণ, "শোক"এর চোটে জনতা ধড়াদ্ধম ভাঙচুর করতে পারে। হাতের কাছে পেলে গদাম গদাম বাঁশপেটাও করতে পারে। কারণ "শোক" পালন চলছে। বঙ্গে অবশ্য সেটা হচ্ছে না। যেটা হচ্ছে, সেটা হল, "আমার খুব শোক হয়েছে, চল রূপঙ্করকে দুরমুশ করি"। জনতা খাচ্ছে দাচ্ছে, আপিস যাচ্ছে, আর নেটে এসে একটু "শোক" পালন করে যাচ্ছে। 

    বলাবাহুল্য এর কোনো মাথা ও মুন্ডু খুঁজে পাওয়া সম্ভব না। রূপঙ্কর যা বলেছিলেন, তার সঙ্গে দ্বিমত যে কেউই হতে পারেন, সে নিয়ে সমালোচনাও করতেই পারেন, কিন্তু বিন্দুমাত্র কান্ডজ্ঞান থাকলে এইটুকু না বোঝার কিছু নেই, যে, কৃষ্ণকুমারের আকস্মিক এবং দুঃখজনক মৃত্যুর আগের দিন কথাগুলো বলা হয়েছে বলে কথাগুলোর নতুন কোনো মাত্রা যোগ হয়নি। কারণ, রূপঙ্কর হাত গুণতে, বা "কালা জাদু" কোনোটাই জানতেননা, ফলে পরের দিন ভদ্রলোক মারা যাবেন এটা জানা ওঁর পক্ষে সম্ভব ছিলনা। আমরা সকলেই নানা সময় ন্যায্য বা অন্যায্য কোনো কারণে বিভিন্ন লোককে গালমন্দ করেই থাকি, তার জন্য দুকথা শুনেও থাকি। কিন্তু আজ যদি আমি জনৈক রামচন্দ্রকে সঠিক বা খুব বেঠিক কারণেই, দশটি গাল দিই, এবং রামবাবু পরের দিন হার্ট অ্যাটাকে মারা যান, তার জন্য আমাকে সত্যিসত্যিই বা ভার্চুয়ালি ফাঁসিতে চড়ানোর দাবী করা যায়না, এটা বোঝার জন্য ন্যূনতম যুক্তি বা বুদ্ধির বেশি কিছু প্রয়োজন নেই। 

    এইটুকু যুক্তিবুদ্ধি আমাদের সকলেরই আছে। কিন্তু এখন সেসব শিকেয় তোলা। কারণ "শোক" চলছে। কী আর করা যাবে।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Amit | 220.235.221.85 | ০৩ জুন ২০২২ ২২:৪৪508447
  • কাউকে সোশ্যাল মিডিয়ায় ভার্চুয়ালি ফাঁসির দাবি তুললে কি তার ফাঁসি হয়ে যায় ?
  • sm | 116.193.141.220 | ০৩ জুন ২০২২ ২২:৫০508449
  • দাদা,কিসের দুধ ট্রাই করলেন? ছাগলের না গাধার? চিনি মিশিয়ে?
  • Amit | 220.235.221.85 | ০৩ জুন ২০২২ ২২:৫৫508451
  • এখনো টাকে উঠে আছে ? বিবুদা কেস না হয়ে যায়। 
  • sm | 116.193.141.220 | ০৩ জুন ২০২২ ২২:৫৯508452
  • দাদা,প্রগ্রেসিভ না রিগ্রেসিভ ?
  • Amit | 220.235.221.85 | ০৩ জুন ২০২২ ২৩:০১508453
  • বেচারা দাদুর এই বয়েসে সোজা হচ্ছেনা বলে পুরো হতাশা গুরুর পাতায় উপচে পড়ছে। 
  • sm | 116.193.141.220 | ০৩ জুন ২০২২ ২৩:০৩508455
  • দাদা, দুধে কি জল মেশান?
  • Amit | 220.235.221.85 | ০৩ জুন ২০২২ ২৩:০৪508456
  • চিন্তা করবেন না। একদিন ঠিক সোজা হবে। 
  • sm | 116.193.141.220 | ০৩ জুন ২০২২ ২৩:০৬508457
  • খুব তারা তাড়ি পোস্ট পড়ছে দেখছি।দাদা,কি চিন্তিত? দুধ কি ফুটিয়ে খাবেন?
  • Amit | 220.235.221.85 | ০৩ জুন ২০২২ ২৩:০৮508458
  • একটু যোগাসন করে দেখতে পারেন।পার্মানেন্টলি না সোজা হলে তো হতাশার বানে গুরুর পাতা ভেসে যাবে। 
  • sm | 116.193.141.220 | ০৩ জুন ২০২২ ২৩:১০508459
  • দাদা,কি দুধ খাবার আগে যোগাসন করেন না কি পরে?
  • Amit | 220.235.221.85 | ০৩ জুন ২০২২ ২৩:১২508460
  • আচ্ছা শেষ কবে সোজা হয়েছে মনে পড়ছে কি ? কয়েক যুগ হবে না ?
  • sm | 116.193.141.220 | ০৩ জুন ২০২২ ২৩:১৪508461
  • দাদা, কোন আসন টা বেশি করেন? শিরসাসন??
  • Amit | 220.235.221.85 | ০৩ জুন ২০২২ ২৩:১৬508463
  • আহা রে। এতো বছর ধরে মাথায়  উঠে থাকলে তো শেকড় বাকর গজিয়ে গেছে ওখানে।
  • sm | 116.193.141.220 | ০৩ জুন ২০২২ ২৩:১৬508464
  • দাদা,যোগাসন চালিয়ে যান। আমি এখন কাটছি। বা আ আ ই!
  • Amit | 220.235.221.85 | ০৩ জুন ২০২২ ২৩:১৮508465
  • আচ্ছা। ডাক্তার র এপয়েন্টমেন্ট টা ভুলবেন না যেন। এতো বছর ধরে সমস্যা ফেলে রাখা খুব ভুল। গেট ওয়েল সুন। 
  • sm | 116.193.141.220 | ০৩ জুন ২০২২ ২৩:২০508466
  • আপনার টাইম শেষ।আর পাত্তা দিতে পারছি না। গুড নাইট!
  • Amit | 220.235.221.85 | ০৩ জুন ২০২২ ২৩:২১508467
  • কে চেয়েছে ?
  • sm | 116.193.141.220 | ০৩ জুন ২০২২ ২৩:২৬508468
  • যা ব্বাবা! দেখলে তো তাই মনে হয়। সকাল বেলা থেকে চেয়ে চলেছেন।
    কিন্ত এবার কাটতে হবেই।
    কিছু মাইন্ড কইরেন না কিন্তু।
    সময় মতোন পাবেন।
     
     
  • Amit | 220.235.221.85 | ০৩ জুন ২০২২ ২৩:২৭508469
  • কেউ চায়নি। সোজা না হলে হতাশা থেকে ওরকম মনে হয়। 
  • Subhadeep Ghosh | ১০ জুন ২০২২ ১২:১৬508720
  • সম্পূর্ণ সহমত সৈকতবাবুর সঙ্গে।
    একটা চলতি কথা আছে না, ভাট বকা, আজকের সামাজিক মাধ্যম এই ব্যাপারটাকে তুঙ্গে নিয়ে গেছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন