এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বাকিসব

  • ভাটিয়ালি (বি টিম)

    (বি টিম)
    বাকিসব | | ০৩ জুন ২০২২ | ৪০৫০ বার পঠিত
  • ভাটিয়ালি
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দানব কৃষ্ণ দেওয়ান | 106.197.7.140 | ০৫ জুন ২০২২ ১৪:২৪737322
  • খালি নেগেটিভ চিন্তা। এত এত লেখা বেরোচ্ছে, বই বেরোচ্ছে, কে লেখদের হুড়ো দিচ্ছে, কে এডিট করছে, কে তুলছে কে ছাপাচ্চ্ছে, কে ছবি আঁকছে, তাদের একটু হুঁকো তামুকের দরকার আছে কিনা, তাদের দাঁত কনকন করছে কিনা সেসব নিয়ে কোন চিন্তা নেই।
    কে উড়ে আসা গোবর ডিলিট করলো কে লগিনের বেড়া তুলবে ঐ নিয়ে যত মাথাব্যথা।
  • sm | 2402:3a80:1cd3:cd23:478:5634:1232:5476 | ০৫ জুন ২০২২ ১৪:৩৯737323
  • পজিটিভ চিন্তা হলো এ ওকে অশ্রাব্য খিস্তি করো? পজিটিভ চিন্তা মানে দল বাজি আর ঘাঁটু বাজি? 
    পজিটিভ চিন্তা মানে অস্বচ্ছতা?কে কে পোস্ট ডিলিট করার অধিকারী, সেটা জানতে চাওয়া হলো নেগেটিভ চিন্তা!! তাজ্জব!
  • dkdr2hjsl | 106.197.7.140 | ০৫ জুন ২০২২ ১৫:২৯737324
  • ঘাট হয়েছে। মাফ করবেন।
  • kk | 174.53.251.123 | ০৫ জুন ২০২২ ২১:১৭737331
  • হুম, dc'র সাথে আমার গানের পছন্দের মিল আছে দেখছি। 'রিটার্ন টু ইনোসেন্স' গানটার প্রেক্ষিতে বললাম।
  • lcm | ০৫ জুন ২০২২ ২১:২৯737333
  • আহা এসএম,

    এত নেতিবাচক, হতাশামূলক হচ্ছেন কেন, আরে পজিটিভ চিন্তাভাবনা করুন।

    ৫ই জুন ছিল বিশ্ব পরিবেশ দিবস। গুরুতে যে লেখাগুলো বেরোলো সেগুলো দেখুন।

    এই যেমন, মাধব গ্যাডগিল - কে ইনি? পড়ুন, জানুন। দেখবেন ইন্টারেস্টিং কাজকর্ম করছেন এনারা।

    তিন লাখ কোটি টাকার প্লাসটিক ইন্ডাস্ট্রি, ম্যাক্রো-প্লাসটিক - প্লাস্টিক বর্জ্য ও পৃথিবী - এসব নিয়ে - পড়ুন জানুন।

    ইনফ্লেশন নিয়ে যোগেন্দ্র যাদব এর লেখা পড়ুন, পলিটিক্যালি ওনার সঙ্গে একমত পোষন করুন বা না করুন, লেখাটা পড়তে তো অসুবিধে নেই। পড়ুন জানুন।

    কৌশিক সেন এর নাটকের দল স্বপ্নসন্ধানী-র নতুন নাটক হ্যামলেট এর রিভিউ পড়ুন।

    রাশিয়ান আগ্রাসন আর মারি বিস্কুট নিয়ে লেখা পড়ুন।

    এছাড়া নানা বিষয় নিয়ে বেশ কিছু ধারাবাহিক চলছে - সেগুলোতে চোখ বুলিয়ে নিন।

    পড়ুন, জানুন, ভাবুন - ভালো লাগলে শেয়ার করুন, অন্যদের জানান। এই তো। সিম্পল ব্যাপার।
  • dc | 2401:4900:1cd1:6a1b:3c45:2ede:61dd:92b4 | ০৫ জুন ২০২২ ২১:৪২737334
  • kk :-)
  • sm | 2402:3a80:1cd3:cd23:478:5634:1232:5476 | ০৫ জুন ২০২২ ২৩:১৪737336
  • দাদা, এই ছোট খোপরি তে এতো কিছু আঁটবেনা ।তবে গুড সাজেশন! 
    আমার বক্তব্য ছিলো মূল্যবোধের বিপক্ষে।
    আমি বুলি নিয়ে প্রবন্ধ লিখবো কিন্তু বুলি করা চালু থাকবে। খিস্তি চালু থাকবে। 
    যাঁরা খিস্তি দেয়,তাদের মৃদু প্রশ্রয় দেওয়া হবে।
    এমন কি রোদ্দুর রায় কে নিয়েও উলুৎ পূলুত চলবে।
    এসবের বিপক্ষে একটু বলার চেষ্টা,এটুকুই । আর কিছু নয়।
    একটু গঠন মূলক সমালোচনা করি। কোন মতেই নেগেটিভ নয়।
  • Khikkhik | 220.235.221.85 | ০৬ জুন ২০২২ ০৩:০৯737337
  • উফফফফ। চোখে জল এসে গেলো মাইরি ন্যাকাপনার ঢল দেখে। 
  • রোদ্দুর রায় কে নিয়েও উলুৎ পূলুত | 23.106.56.43 | ০৬ জুন ২০২২ ০৭:০২737338
  • এরোকম লাচ দেখে এসেমের বিচি টাকে উঠে যায়।
     
  • Ranjan Roy | ০৬ জুন ২০২২ ২৩:১৩737355
  • ব্রতীন
      ছিঃ মিশন কেন, কোন স্কুলই খিস্তি করা শেখায় না। সে শান্তিনিকেতনই হোক বা লরেটো , সেন্ট লরেন্স বা জেবিয়ার্স। কিন্তু কিছু দুষ্টু ছেলে থাকে তারা সিগ্রেট খাওয়া খিস্তি দেয়া  সবকিছু শিখিয়ে দেয়, মিশনেই হোক কী নিকেতনে। 
      তবে কথামৃতে ঠাকুর বেশ কিছু খিস্তি মেরেছেন, শালা তার মিনিমাম।  এবং বিবেকানন্দ প্রিয় বয়স্য গিরিশ ঘোষের সঙ্গে রহস্যালাপে। তুমি অন্ততঃ কাউকে শ্যালক সম্বোধনে আপ্যায়িত করিতে পারিতে।
  • Bratin Das | ০৭ জুন ২০২২ ০১:০৫737357
  • না কোন এক মেঘনাদ( খুব সম্ভবত তাকে চিনি) "মিশনচোদা" বললো তো তাই একটু মজা করলাম রঞ্জনদা।laugh
  • Bratin Das | ০৭ জুন ২০২২ ০১:১০737359
  • এই টা দেখো.... 
     
  • Abhyu | 116.193.143.216 | ০৭ জুন ২০২২ ০৬:১৫737375
  • কল্যাণী এক্সপ্রেসওয়ের ধারে একটা ধাবার নাম দেখলাম - বড় বড় করে লেখা প্রথম অক্ষরগুলো - What The Food!
  • Ranjan Roy | ০৭ জুন ২০২২ ২২:৫৪737399
  • এস এম,
      একটা কথা বলি। যাদের সঙ্গে চাক্ষুষ পরিচয় ঘটনাচক্রে হয়েছে তাদের সঙ্গে আড্ডা দিতে গেলে একটু ব্যক্তিগত টান , একটু প্রশ্রয়ের সুর এসে যাওয়া মানবিক দুর্বলতা।  ইসকো দিল পে মত লীজিয়ে। ভাটিয়ালি হল আড্ডা মারার এবং আলতু ফালতু ভাট বকার প্ল্যাটফর্ম।  এখানে একটু খিল্লি একটু বাঁকা কথা ঠ্যাং টানাটানি চলতেই পারে।
    এবং গুরু তার লিবারতারিয়ান ফিলজফির কারণ সহজে কোন পোস্ট ডিলিট করার পক্ষে নয়।
     এ নিয়ে বহুবার খোলাখুলি এই পাতাতেই কথা হয়েছে। তবে একেবারে নোংরা কুৎসিত কথাবার্তা হলে আমাদের মত নিয়মিত পাঠকরাই বলে উঠি-- কী হচ্ছে এসব! কর্তৃপক্ষ একটু দেখুন। তাতে কখনও কাজ হয়ও  কখনও বা বেশির ভাগ সময় হয় না। এইভাবেই চলুক। 
     ইগ্নোর করতে থাকলে ওইসব তত্ত্ব আপনিই বোর হয়ে চুপ করে যাবে। নইলে ক্রমাগত নতুন নতুন নিক নিয়ে খিস্তি করবে।
    ভুল বুঝবেন না। আমি কোন অদৃশ্য অ্যাডমিন নই। আমি আপনার মতই পুরনো অনিয়মিত পাঠক এবং আড্ডাবাজ। নিজের অবজার্ভেশন বললাম মাত্র।
  • sm | 2402:3a80:1960:3410:178:5634:1232:5476 | ০৭ জুন ২০২২ ২৩:১৭737400
  • রঞ্জন বাবু,দুটো প্রশ্ন।
    বোধি একটি রাজনৈতিক দলের কর্মসূচি  ও পরিকল্পনা নিয়ে পোস্ট করছিলেন।তাঁকে ক্রমাগত খিস্তি ও ব্যক্তি আক্রমন করা হয়।কে কিরকম প্রতিবাদ করেছিলেন? প্রতিবাদ করে কি হয়েছিল? বোধি চুপ না করা অবধি খিস্তি থামে নি।
    বোধি কিন্তু ইগনোর নামক ব্রহ্মাস্ত্র প্রয়োগ করেছিল। কি লাভ হল? 
    দুই, কোন মহিলাকে এরকম গালা গালি দেওয়া হলেও কি আপনি, পোস্ট ডিলিট করতে বলবেন  না? 
     
    পোস্ট ডিলিট কোন বড় ব্যাপার নয়। পোস্ট ডিলিট হয় না, তাও নয়। আমার সাজেশন ছিল, ডিলিট করা পোষ্ট একত্রিত করে আর্কাইভ করে রাখা।পরিচিত নিক,বেনামে গালি দিলে, পরিচয় উল্লেখ করে দেওয়া।
  • Ranjan Roy | ০৭ জুন ২০২২ ২৩:২১737401
  • ভাবাচ্ছেন।
    তবে আমি পোস্ট ডিলিট করার বদলে তিরস্কার মূলক পালটা পোস্টের পক্ষে। মহিলা বা পুরুষ আমার কাছে একই কথা। 
  • kk | 2601:448:c400:9fe0:4c2a:bc45:b4a5:ff9c | ০৭ জুন ২০২২ ২৩:২৮737402
  • এই প্রশ্নটা আমারও। গালি দেওয়া, খিস্তি করা খারাপ জিনিষ তো খারাপই জিনিষ। সেটা মহিলাদের ক্ষেত্রে পুরুষদের থেকে আলাদা হবে কেন?
  • sm | 2402:3a80:1960:3410:178:5634:1232:5476 | ০৭ জুন ২০২২ ২৩:২৮737403
  • তিরষ্কার মূলক মানে? সেটা কি জিনিষ? আপনি নিত্য নতুন নিক ( যাঁদের কিছু চিন্হ মাত্র) তাদের কিভাবে তিরস্কার সম্ভব? ইগ্নোরর করা অবধি ঠিক আছে।
    এখানে পোস্ট ডিলিট করতে বলা হয় নি।খালি আর্কাইভ করে ট্রান্সফার করার কথা বলা হয়েছে।
  • | ০৭ জুন ২০২২ ২৩:৪১737404
  • এসেম মিথ্যে কথা বলছে। পাঁড় মিথ্যেবাদী।
    ১) বোধির নামে গালিগালাজ থেমেছে একদিন ধারাবাহিকভাবে ভাটের গালিপোস্টগুলো ডিলিট করার পর। এর পরেও এদিক ওদিক গালিপোস্ট দুই একটা পড়তেই মোছা হয়েছে তারপর বন্ধ হয়। একই জিনিষ নেপচুন প্লুটো নামের গালিবাজটার  উপর প্রয়োগ হতে দেখেছি।
    ২) বোধি লিখছে না গুরু থেকে জয় গোস্বামীর বই বেরোনর পর থেকে। ফেসবুকে প্রচন্ড সান্ধ্যভাষায় গালি দিয়ে পোস্ট করেছিল বিভিন্ন লোকে শেয়ারও করেছে। 
     
    এস এম মূলত বোধিকে ব্যবহার করার চেষ্টা করছে।
     
    আবার বোধির জন্য প্রতিবাদের ঢল নামছে এখন। আমি আর ফোজ্জি বোধির সেই গালিবাজের নামে প্রতিবাদ করে কুৎসিৎ যৌন ঈঙ্গিতপূর্ণ গালি খেয়েছি। এসেমের যেহেতু স্বাধীন চিন্তাধারার মহিলাদের নিয়ে খুব সমস্যা আছে তাই সেই সময় শিবনেত্র হয়ে লুদুর লুদুর করছিল।
    এখন আবার এসেনবোধির নামে বিল কাটছে।
  • dc | 2401:4900:1cd0:b1ca:7447:bae8:79db:7854 | ০৮ জুন ২০২২ ০৮:২৪737407
  • "সেটা মহিলাদের ক্ষেত্রে পুরুষদের থেকে আলাদা হবে কেন?"
     
    কারন সেই প্রাচীন অরণ্য প্রবাদঃ মনের ভেতরের ডিসক্রিমিনেশান চেপে রাখা যায় না, কয়েকটা পোস্ট করলেই সেটা বেরিয়ে পড়ে। 
  • অন্যভাট | 2607:fb90:ac91:3756:b531:f4d7:4569:d877 | ২৮ সেপ্টেম্বর ২০২২ ০০:২৮738496
  • তা কেন। এই তো জায়গা আছে।
    খালি ঢাকাঢুকিতে নজর।
  • মহীন | 185.14.97.176 | ২৯ সেপ্টেম্বর ২০২২ ০৩:২৪738506
  •  
  • যদুবাবু | ২৩ নভেম্বর ২০২২ ১৯:৩৫738969
  • আশা করি প্রচণ্ড বৈদ্যুতিক রোডরোলার এখানে এসে হানা দেবেন না। দিলেও অবিশ্যি রুধিবে কেডা? 

    যাহোক, তুলে দিলাম। 

     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন