এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • Looking through the rainbow glass: কামিং আউট ও বিবিধ,পর্ব ২

    সিসা the lead লেখকের গ্রাহক হোন
    ২৭ মার্চ ২০২২ | ১১০৩ বার পঠিত | রেটিং ৫ (৪ জন)
  • আগের পর্বে অনেকটাই লিখেছি,কিন্ত নোটপ্যাডে টাইপ করে ফোনেই লিখি বলে একটা নোটে পুরো লেখাটা ধরছিল না,তাই এই পার্টটা আলাদা করে লিখলাম।
     
    তো যাইহোক ,এই শকটা থেকে যখন নিজের ভেতরে নিজে রিকভার করছি,একটা বাচ্চা যে নিজেকে ছোট থেকে জেনে এসেছে সেও একদিন খালি নিজের ইচ্ছাতে মেয়ে হয়ে জীবনযাপন করবে ভবিষ্যতে ,সে যদি জানতে পারে তার ভবিষ্যৎটা কোনদিন‌ই তার স্বপ্নের মতো ,মনের মতো হবার কোন সুযোগ‌ই নেই (তখনো ট্রান্সজেন্ডার,সেক্স চেঞ্জ এসব সম্বন্ধে কিছুই জানি ,ক্লাস ফোর-ফাইভের মফস্বল বাসী একজন পড়ুয়ার পক্ষে অত জানা সম্ভব ও নয়,তাই তখন মনে মনে খুব ভেঙে পড়েছি,তার আগে এতটাই নেইভ ছিলাম যে ভাবতাম পরিণত বয়সে আমাদের দেহ আমাদের নিজেদের ইচ্ছামতোই ছেলে বা মেয়ের রূপ পায়,যারা মেয়ে হয়ে ওঠে তাদের বুকগুলো খালি একটু স্ফীত হয়ে যায় বা ওরা নিজেরাই শাড়ি-টাড়ি,ড্রেস পরার জন্য ফুলিয়ে নেয় (lmao),আর শাড়ি,ফ্রক ওরকম ড্রেস পরে বলেই বেচারিদের বসে বসে টয়লেট করতে হয় ,আমরা যারা প্যান্ট-শার্ট পরি তাদের প্যান্টের সামনে চেন থাকে বলে আর নীচু হয়ে বসতে হয়না,আসলে জানি‌ই না যে মেয়েদের আর ছেলেদের টয়লেট করার জায়গাটাও যে আলাদা,আমি ভাবতাম খালি বুকের গড়নটাই আলাদা হয় ,এখন সেসব কথা মনে পড়লে অপ্রস্তত লাগে ,রাগ‌ও হয় ,কষ্ট হয়,কেউ বোঝেনা,কাউকে বলতেও পারিনা।
     
    ছোটবেলা থেকেই আমি খুব ইন্ট্রোভার্ট,কম-কথা-বলা বা বায়না না করা বাচ্চা ছিলাম বলে ঐ স্বভাবটা আমার অভ্যাস হয়ে গেছলো,সেই 'বুক ফাটে তো মুখ ফাটে না 'টাইপ কেস তো খুব কষ্ট হলেও কাঁদলে ও কাউকে বলতাম না,মা কে আমায় খুঁচিয়ে খুঁচিয়ে সব কথা জানতে হত কোথায় ব্যথা লেগেছে,কেন কষ্ট হচ্ছে এইসব-দুষ্টুমি ,বদমাইশি যে করতাম না তেমন নয়,আড়ালে আড়ালে একা একাই করতাম বজ্জাতি আর ধরা পড়লে রামবকুনি জুটত,সেই ভয়েও আরো বদমাইশি করতে গিয়ে ,যেমন -লঙ্কা র ঝুড়িতে হাত দিয়ে সেই হাত চোখে দিয়ে ফেললে ,বা ছুটতে গিয়ে পড়ে গিয়ে হাঁটুতে লাগলে -এরকম সব হলেও বলতাম না ,নিজে নিজেই ফিক্স করার চেষ্টা করতাম।সেরকম এই কথাটাও বলিনি,এখনো এই ভেতরচাপা স্বভাবটা পুরোমাত্রায় রয়ে গেছে,কত কষ্ট,কত আঘাত‌ই যে নীরবে সই! এমনকী বাবা-মা,আত্মীয়স্বজনের কাছে পরিবারের কাছে কাম আউট করার‌ও খুব যে ইচ্ছে আছে আমার তা নয় ,আমি ঠিক করে রেখেছি মোটামুটি ৩০-৩৫ বছর বয়সের মধ্যে যদি বাড়ি থেকে মুভ আউট করে কোন স্থায়ী সম্পর্কে যেতে পারি ,তাহলেই খালি মা-বাবাকে বলব যদি ওঁরা তখনো থাকেন ,ন‌ইলে শুধু শুধু সুস্থ শরীরকে ব্যস্ত করে লাভ কি! কিছু কিছু জিনিস "ওপেন সিক্রেট" হিসেবে থাকাই ভালো।
     
    যাইহোক ,কান্ডটি বলি এই ফাঁকে,তখন মনের ভেতর প্রবল ঘাত-প্রতিঘাত চলছে,এসময় আমি যে প্রাইভেট শেয়ার গাড়িতে করে অন্যন্য ছাত্রদের সাথেই যাতায়াত করতাম বাড়ি থেকে স্কুলে ,সেখানে গাড়ীর সিনিয়র দাদারা ,যারা হাইস্কুল ও সিনিয়র বেসিকে পড়তো তখন ক্লাস এইট-নাইনে,তারা আমায় স্ট্রিপ করে ,হ্যাঁ ঠিক পড়ছেন,তারা তাদের ভাইয়ের মতো একটি ক্লাস ফাইভের পড়ুয়াকে নিছক বুলি করা ও মজা করার উদ্দেশ্যে ,অন্যন্য ছোট ছোট ক্লাস থ্রি -ফোর এর পড়ুয়াদের সামনে স্ট্রিপ করে,গাড়ি চলাকালীন,করুণাময়ী ঈশ্বরী সরস্বতীর অশেষ কৃপা যে সেই ট্রমাটাইজিং অভিজ্ঞতার অনেকটাই আমার মন থেকে ধুয়েমুছে সাফ হয়ে গেছে,এখন আর এতবছর পরে সঠিক যে কি হয়েছিল স্মৃতিভান্ডারে সে বীভৎস স্মৃতি আবছা হয়ে গেছে ,বরং সেই ঘটনার অভিঘাতে বিষে বিষক্ষয় হয়,আগের ট্রমাটাইজিং যে রেভেলেশন হয়েছিল আমার ,সেটা চাপা পড়ে যায়,তারপর থেকে গাড়ি ছেড়ে দিয়ে মায়ের সাথেই ট্রেনে যাতায়াত করেছি একেবারে ক্লাস টুয়েলভ পর্যন্ত, আবার এই যে সোমবার থেকে অফলাইনে কলেজ খুলবে প্রথমবারের জন্য,তাও মায়ের সাথেই যাব এখন আগামী একমাস অন্তত,লোকের সাথে বেশি অন্তরঙ্গ ভাবে মেলামেশার আর্জটাই আমি আর ভেতর থেকে অনুভব করি না,বরং মানুষের সাথে মিশতে ভয় লাগে এখন ,তাই দূরে দূরে ঠেলে সরিয়ে রাখি সবাইকেই,নিজের মা-বাবা-সিবলিংদের‌ও।এই স্ট্রিপড হ‌ওয়া ,সেক্সুয়ালি অ্যাসল্টেড হ‌ওয়ার ইতিহাস মোটামুটি বোধহয় সব নন-বাইনারি মানুষের জীবনেই থাকে হয়তো,আবার অনেক বাইনারি ছেলে-মেয়েরাও,বিশেষ করে মেয়েরাই অহরহ জীবনে প্রায় সর্বত্র মলেস্টেড হন বা সেরকম পরিস্থিতিতে পড়ে লড়াই করেন ঘরে-বাইরে,কোন মেয়ে নিজের আপন জনক(কিছুদিন আগেই খবরে বেরিয়েছিল,নিজের নাবালিকা কন্যাকে তিন বছর ধরে গোপনে ধর্ষণ করেছেন আপন পিতা,মেল শভিনিস্ট সংবাদমাধ্যম অবশ্য "সৎ মায়ের প্ররোচনা" অ্যাঙ্গেলের কথা তুলেছে নিয়মমাফিক‌ই,নাহলে পুরুষতন্ত্রের অভ্রংলিহ অহংকারকে,নির্দোষ কচি খোকাপনাকে ডিফেন্ড করা সম্ভব হবে কি করে!),সৎ পিতা,আপন ভাই -দাদা-নিকট পুরুষ আত্মীয়-বন্ধু-সহকর্মী,সহযাত্রী,শিক্ষক,আপন স্বামী,প্রেমিক-কারোর কাছ থেকে সুরক্ষিত নন,এদের সবাইকেই তাঁদের "পোটেনশিয়াল রেপিস্ট" বলে সন্দেহ করতে হয় ও অন গার্ড থাকতে হয় কোন পুরুষের সান্নিধ্যে।আবার অনেক জায়গায় নন-বাইনারি মেয়েদেরকেও, femme নন-বাইনারি পুরুষদেরকেও পুরুষরা নিজেদের ধর্ষকাম চরিতার্থ করার জন্য ব্যবহার করেন ও 'সবক' শেখান ,পুরুষের দন্ডের ক্ষমতা স্থাপন করে শ্মশানের শান্তি দিকে দিকে সুপ্রতিষ্ঠিত করেন,হয়তো এই সদ্য ঘটে যাওয়া বাংলাদেশে আঁখি-বিলকিস সমপ্রেমী নারীযুগলের ভাগ্যেও এই পরিণতিই অপেক্ষা করছে ওনাদের বিচ্ছিন্ন করে দেওয়ার পর,ঈশ্বর ওনাদের রক্ষা করুন এই প্রায়-নিষ্ফল প্রার্থনাটুকুই আমি এখানে বসে করতে পারি খালি।আমার মলেস্টেড হবারও ইতিহাস আছে,আমার ক্লোসেটের ভেতর প্রচুর এরকম স্কেলিটন জমে মর্গ হয়ে আছে,তাই সেগুলো এই লেখার মধ্যে দিয়ে আমার মধ্যের আগুনপাখির ডানার আগুনে পুড়িয়ে দিতে উদ্যোগ নিয়েছি,সেই যৌননিগ্রহের কথাটা না হয় পরে বলব'খন অন্য লেখায়....যে নিগ্রহ করেছিল,আমি(নিগৃহীত) আর শ্যামলদা (big sister) ছাড়া কেউ জানেনা, এখনো আর কাউকে বলিনি,এই লেখার মাধ্যমে একটু পাষাণভারমুক্তি ঘটবে যদি লিখতে পারি।কালিদাসের লেখা হ্রদের বর্ণনার মতোই আমার জীবনটাই,আপাত শান্ত,নিস্তরঙ্গ জীবনের তলদেশে চাপ চাপ শ্যাওলা,তরল পিচ্ছিল অন্ধকার জমে আছে।সেসব অন্ধকার যতখানি পারি ,নিজের সুরক্ষার কথা মাথায় রেখে ,যথাযথ সাবধানতা অবলম্বনের চেষ্টা করে,প্রকাশ করার চেষ্টা করব এই ধারাবাহিকের পর্বে পর্বে।
     
    কিন্ত এখন কথা হল,হচ্ছিল জেন্ডার এক্সপ্রেশনের কথা ,সেখানে এরকম ধান ভানতে শিবের গীত গাইলাম কেন এতো?কারণ দুটো ,এক ঐ অভিজ্ঞতাগুলো আমাকে বুঝিয়ে দিয়েছিল যে আমি আর পাঁচটা মেয়ের মতো ন‌ই,আমার নারীমন,সত্তা,হৃদয়টিকে ঈশ্বর একটি পুরুষদেহের ঘেরাটোপ পরিয়ে পৃথিবীতে পাঠিয়েছেন,সেই নারীকে সাবধানে রাখতে হলে এই খোলসটার ভেতরে থেকেই আমাকে ক্রমাগত মিথ্যা অভিনয় করে যেতে হবে ,তাই আমি কোন অ্যাকসেসরি ব্যবহার করি না ,কোন ফেমিনিন ড্রেস পরি না,শখ থাকলেও মেকাপ করি না (যদিও এই একটা জিনিসের ,হালকাপুলকা nude,glass skin ,matte skin ,clear 'no-makeup' 'natural' look makeup করার খুব ইচ্ছে হয় ,আরো ইচ্ছে হয় অ্যাকনের সমস্যা আছে বলে,অ্যাকনের জন্য বাইরে লোকের সামনে সরাসরি যেতে ,কথা বলতে বড়োই অস্বস্তি বোধ করি ,তাই মেকাপ করতে ইচ্ছা করে ,কিন্ত নিজের হাতে পয়সাও নাই,কারোর চোখে পড়তে পারে ,তাই উপায় ‌ও নাই,নাচার-ঐ ঘরের মধ্যে খালি মাঝেমাঝে দরজা বন্ধ করে একটু কাজল,নিজের পয়সা জমিয়ে কেনা ন্যুড লিপগ্লস পরি মাত্র ,আবার সাথে সাথে মুছে ফেলি ,ছবি তুলে এডিট করে হিডেন করে রাখার পর....খুব চড়া,চটকদার মেকাপ আমার নিজের পছন্দ‌ও নয় আর আমায় মানাবেও না আমি জানি,ইনস্টা বা ইউটিউবে অন্যদের মেকাপ ব্লগ আর টিউটোরিয়াল দেখেই দুধের স্বাদ ঘোলে মেটাই আর কি)....যাহোক কোন প্রকার চিহ্ণ দেহে বহন না করেও আমার অন্তর্নিহিতা নারী বেরিয়ে আসে আমার চলার ভঙ্গিতে,my swinging fatass hips,curvy figure and red-carpet-model like gait or rather say 'gay'it এর মধ্যে দিয়ে ,চোখের বিলোল কটাক্ষে,আমার বাচনভঙ্গি ,কন্ঠস্বরের মধ্যে দিয়ে (আমার কন্ঠস্বর,ঈশ্বরের এক আশ্চর্য লীলায় ,এক পূর্ণ নারীর মতোই,আমার স্পিকিং ভয়েসের পিচ ন্যাচারাল C4, অথচ গান গাইবার,শেখার পিচ তার ঠিক এক অক্টেভ নিচে C3,অর্থাৎ আমার গান গাইবার গলা বা সিঙ্গিং ভয়েস এমনি সাধারণ কিশোরদের মতোই,অথচ এমনি কথা বলার সময় গলা কোনপ্রকার কৃত্রিমতা ছাড়াই তারসপ্তকে বিচরণ করে ,সাধারণ মেয়েদের মতোই শোনায় যার ফলে ফোনে ,মিটিংএ ,অনলাইন ক্লাসে গলা শুনে অনেকেই আমাকে মেয়ে ভেবে "ভুল" করে যেটা আমি খুব অপ্রস্তুত ভাবে হলেও উপভোগ করি।)তাছাড়া আমাকে সত্যি বলতে সামনাসামনি দেখেও অনেকেই প্রথম নজরে সাধারণ মেয়ে বলেই ভাবে-বা কনফিউসড হয়ে পড়ে কোন সাজগোজ,তথাকথিত নারীসুলভ আচরণ ছাড়াও আমার মধ্যে থেকে যে woman vibes radiate হয় তা অনুভব করে,অনেক নিকট আত্মীয়ের মুখে এও শুনেছি "তুই মেয়ে হলেই ভাল হত" বা "ভগবান তোকে মেয়ে গড়তে গড়তে ভুল করে ছেলে গড়ে দিয়েছেন", সামনে অস্বস্তির ভান করলেও ভেতরে ভেতরে চোরা একটা খুশির স্রোত ও অনুভব করেছি।তবে সত্যের খাতিরে এও বলতে হয়,মেঘে মেঘে বেলা বাড়ছে,এখন মুখে 4'o clock shadow রাও পরিস্ফুট বা গায়েও বডি হেয়ার আছে যেগুলো ওয়াক্স করতেও পারি না বাড়িতে অন্যদের নজরে পড়বে বলে,ট্রিম করেই সন্তুষ্ট থাকতে হয় ,তবে ভবিষ্যতে নিজের পায়ে দাঁড়িয়ে আর্ন করার পর ইচ্ছা আছে,ফুল বডি লেজার ওয়াক্স বা ইলেক্ট্রোলাইসিস করে নেওয়ার আর মুখে স্কার রিমুভাল লেজার ট্রিটমেন্ট ,কিন্ত সেও এখনো ৪-৫ বছরের গল্প,ততদিন পর্যন্ত দাঁতে দাঁত চেপে সহ্য করে যেতে হবে ,বডি ডিসফোরিয়া আর তজ্জনিত ইনফিরিয়রিটি কমপ্লেক্সের সঙ্গে একাই লড়ে যেতে হবে আর কি।
     
    এবার দ্বিতীয় কারণটা বলি এত কথা বলার - জেন্ডার এক্সপ্রেশন সম্বন্ধে,হোমোফোবিক,ক্যুইরফোবিক ,ট্রান্সফোবিক মানুষেরা প্রায়ই নন-বাইনারি জেন্ডার আইডেন্টিটি ও এক্সপ্রেশন নিয়ে বলেন," It's just a phase/all temporary" ,"It's all about western/modern fashion" ,'It's a gimmick/all fake and drama ',"এই মেয়েলিপনা/ছেলেলিপনাটা ছোটবয়সের খেয়ালের ব্যাপার ,বড়ো হলে ঠিক কেটে যাবে "- এরকম সব কথা....এই কথাগুলো যে কতো ভুল,তা আমি আমার নিজের জীবনদর্শন দিয়ে জানি,বুঝতে পারি; এগুলো সব সত্যি,আমার ,আমাদের মত আরো হাজার হাজার,লক্ষ লক্ষ,মানুষের জীবনের সত্যিকারের অবিচ্ছেদ্য অংশ,কেউ লড়াই করে ,নিজেদের প্রাণের, মানের ঝুঁকি নিয়ে নিজেদের অহরহ বীরের মতো,বীরাঙ্গনার মতো প্রকাশ করে চলেছে নিজেদের সত্যকে-আবার আমার মতো শামুক গোত্রের মানুষরা নিজেদের কমফোর্ট জোন ছাড়তে না পারার ভয়ে প্রতিনিয়ত অভিনয় করে চলেছে ,নিজেদের সত্যগুলোকে সযত্নে মিথ্যার আবরণ দিয়ে ঢেকে রেখে,হাজার চোরা সন্দেহ আর ব্যঙ্গের বিষবাণ বুকে নিয়ে....তাই তাদের সবার পক্ষ থেকে এটা আমার একটা টেস্টিমোনিয়াল ,straight from the horse's mouth,এটাই বলার জন্য যে এই সব "মওগা/মেয়েন্যাকড়া/ছক্কা/লেডিস/হিজড়া(এক্ষেত্রে অবশ্য হিজড়া শব্দটা যে অর্থে প্রযুক্ত হচ্ছে ,সেটা ভুল,কারণ হিজড়া বলতে কোন যৌন আচরণ/ব্যবহারকে বোঝানো যায় না ,একটি নির্দিষ্ট পেশা বোঝানো হয়)" পনা বা "মেয়েমদ্দা/ছেলেলি" পনা কোন নাটক নয়,কোন বিকৃতি নয়,কোন মানসিক অসুস্থতা নয়,সম্পূর্ণই স্বাভাবিক,প্রাকৃতিক ও এগুলোর বিষয়ে বিস্তৃত আকারে তথ্যনিষ্ঠ ভাবে সাইকোলজিকাল,বৈজ্ঞানিক গবেষণার প্রয়োজন আছে,কিন্ত এসব মানুষদের,আমাদের ঘৃণা করা,অবমানবায়ন সম্পূর্ণভাবেই অযৌক্তিক ও অনুচিত।তাহলে আরেকবার স্পষ্টভাবে বলে নিই,আমার জেন্ডার এক্সপ্রেশন হল mostly femme/effeminate ,disguised as non-conforming mixed features of masculinity and feminine due to safety reasons.
     
    যাইহোক,এবার last but not the least point এ আসি,সেক্সুয়ালিটি বা ওরিয়েন্টেশন প্রসঙ্গে বলি,এই সীমিত পরিসরে মোটামুটি ৭২ রকমের সেক্সুয়ালিটি,জেন্ডার স্পেকট্রাম ,কোন ব্যাক্তির ওরিয়েন্টেশন ব্যাপারটা কিরকম ফ্লুইড ও পরিবর্তনশীল বা পরিবর্তনক্ষম-আমি আলোচনা করতে পারছি না,চোখ থাকতে যাঁরা অন্ধ নন ও যথেষ্ট আগ্রহী ও অনুসন্ধানী ,তাঁরা নেট থেকে প্রামাণ্য আর্টিকল,ব‌ই পড়ে নিতে পারেন ,ভূরি ভূরি তথ্যকোষ পেয়ে যাবেন এ বিষয়ে।আমি বরং আমার সেক্সুয়ালিটি বা ওরিয়েন্টেশনের কথা বলি ,আমার ওরিয়েন্টেশন কে আপাতত এই মুহূর্তে দাঁড়িয়ে এককথায় বলা যায় genderqueer। Queer(মূল ইংরাজি শব্দটির অর্থ :-অদ্ভুত,অপ্রচলিত,tennyson এর কবিতায় শব্দটির ব্যবহার লক্ষণীয়) শব্দটি একটি umbrella term ,এই গ্রুপের আন্ডারে নন-বাইনারি,নন-কনফর্মিং জেন্ডার অনেকেই আসেন,আমি যে ওরিয়েন্টেশন এর কথা বলছি সেটি gay (receptive aka bottom; note:-bottom is a very subjective and confusing term,it actually denotes a sexual position and carries no clear meaning at all,তাই আমাকে আপনি বলতে পারেন ,যথোপযুক্ত ঘৃণা ও পার্ভার্শানের মশলা ছড়িয়ে,"মুখে ও পেছনে নেওয়ার /চুষে দেওয়ার দল" এর মানুষ,যদি আমাকে মানুষ বলে ভাবার ,সম্মান দেবার মতো বড়ো ,উদার ,উন্মুক্ত মন থাকে আপনার।)ও transsexual(transwoman) জেন্ডার স্পেক্ট্রামের মধ্যবর্তী একটি অবস্থান।আমার সাথে সম্পর্কে আবদ্ধ হতে পারেন এবং আমি সম্পর্ক তৈরি করতে পারি কোন cis/transgender pan sexual,bisexual,dominant/top ,vers gay পুরুষদেহী মানুষের সাথে । যৌন/লিঙ্গায়ত পরিচিতির আরো একটি গুরুত্বপূর্ণ অংশ হল pronouns,আমার প্রেফারেবল প্রোনাউনগুলি হল he/she/they অর্থাৎ পুং-বাচক,স্ত্রী-বাচক,নন-বাইনারি-বাচক তিন প্রকার সর্বনামের ব্যবহারেই আমি সমান স্বচ্ছন্দ বোধ করব,he-pronouns আমার পক্ষে ও অপরদিকের ব্যাক্তির পক্ষে আমার সম্বন্ধে ব্যবহার করা অনেক সহজ ও সুবিধাজনক ,আর যেহেতু এখনো সব জায়গায় sex বলতে maleই লিখি বিতর্ক, অহেতুক জেরা,ঝামেলা এড়াতে,তাই he -pronoun আমার পক্ষে,সম্পর্কে most secured,easy-to-use,safest pronoun,আমাকে কেউ নারী হিসেবে "ভুল" করলে আমি খুশিই হ‌ই(অবশ্যই ব্যঙ্গার্থে ব্যবহার করলে নয়),তাই she-pronouns আমার most preferable and favourite pronouns,আর যেহেতু আমি নন-বাইনারি কমিউনিটির একজন সদস্য,সে হিসেবে they-pronouns আমার সম্পর্কে most legitimate and appropriate pronouns।
     
    তো,আজ আপাতত এই পর্যন্ত‌ই,এখানেই যবনিকাপাত করি ,আমার আজ উনিশ বছরের জন্মদিনে নিজেকে এই একটুকরো মুক্তি উপহার দিলাম ,যার মূল্য রক্ত দিয়ে চোকানোর আশঙ্কা থেকেই যায়।আরেকবার in gist , আমার পূর্ণাঙ্গ যৌনপরিচয়খানি বলে দিই,
    সেক্সুয়াল আইডেন্টিটি:-AMAB male
    সেক্সুয়াল বিহেভিয়ার/এক্সপ্রেশন:-mostly femme,but undercover
    সেক্সুয়ালিটি :- Cisgender queer /femme gay homosexual
    প্রোনাউন:-he/she/they
    সেক্সুয়ালি/রোমান্টিকালি অ্যাট্রাক্টেড টু:-cis/transgender pansexual,bisexual,dominant aka top or vers homosexual men.
     
    এই ক্যুইর বা রামধনু কমিউনিটির মানুষ হিসাবে আমি কিন্ত শুধু আমার যৌনপরিচয়টুকুর মধ্যেই আমার যাবতীয় চিন্তাভাবনা,কর্মপরিকল্পনা, বহির্বৈশ্বিক পরিচয় আটকে থাকুক আমি চাইনা,একজন মানুষ হিসেবে আমি বিকশিত ও পরিচিত ,সম্মানিত হতে চাই,নারী হিসেবে আমার অন্য কারোর স্বীকৃতি চাই না cause I am capable enough to self-validate myself as a woman,a complete woman without woman body but a woman heart,কিন্ত বহুমাত্রিক মানবিক পরিচিতি গড়ে তোলার পাশাপাশি আমি আরো চাই যে আমি যেন আমার এই যে কমিউনিটির প্রতি যে দায়িত্ব আছে একজন সদস্য হিসেবে তা যেন যথাযথভাবে পালনের প্রয়াস করতে পারি -একজন এসসি/এসটি মানুষের তাঁর সমাজের প্রতি যে কর্তব্যগুলি থাকে,একজন বাঙালির যেমন বাঙালিজাতির প্রতি যে কর্তব্যগুলি থাকে,একজন নাগরিকের তার দেশ ও সমাজের প্রতি যে কর্তব্যগুলি থাকে ,একজন মানুষের যেমন সমগ্র মানবজাতির প্রতি যে কর্তব্যগুলি থাকে,তেমনি একজন ক্যুইর হিউম্যান (পার্সন কথাটার প্রয়োগে লিঙ্গনির্বিশেষে আমার একটু ব্যাক্তিগত আপত্তি আছে,পার্সন শব্দটা দ্বারা ইংরাজি সাহিত্যে সাধারণত যে অর্থটি প্রযুক্ত করা হয়,তার মধ্যে একটা তুচ্ছ-তাচ্ছিল্য হেয় করার ভাব থাকে,একটা সিনেরিও দিই যেমন-কোন জমিদার/আর্লের সাথে কোন তাঁর প্রজা দেখা করতে এসেছে ,তো বাটলার /খাস ভৃত্য সে খবর আর্লকে দিতে পারে এভাবে ," হুজুর পেছনের দরজায় একটা পার্সন এসেছে, বলছে আপনার সাথে দেখা করতে চায়,ভাগিয়ে দেব কি?"[লী ম উবাচ],সুতরাং হিউম্যান বা হিউম্যান বিয়িং কথাটা বেশি apt মনে হয় আমার)হিসেবে আমার এই রেনবো কমিউনিটির প্রতি কর্তব্যগুলি আছে ও আমি এগুলি যথাসম্ভব সক্রিয় সহযোগিতার মাধ্যমে পালন করতে চাই,নিজের সেক্সুয়ালিটি নিয়ে অযথা হাইপ তৈরি না করেই।
     
    এর পরের পর্বগুলো লিখব বিভিন্ন টপিক নিয়ে ,queer issues and agendas,homophobia/non-binary phobia,me as a woman spirit এসব বিষয় নিয়ে ,তারপর একটু আলোচনার বিষয়গুলো অন্যদিকে নিয়ে আসতে পারি-গানবাজনা,আঁকাআঁকি, লেখালেখি,পড়া ব‌ই ,শোনা গান,নিজস্ব রাজনৈতিক, সামাজিক,অর্থনৈতিক দৃষ্টিভঙ্গী,দেখা সিনেমা/সিরিজ,মাঙ্গা/অ্যানিম পড়া (ফুদানশি হিসেবে, iykyk XD) প্রভৃতি....কিন্ত সময় বের করে লেখালেখি করাটাই ধারাবাহিকতা বজায় রেখে,বিশাল একটা চ্যালেঞ্জ,একে আমার গদ্য লিখতে গেলে বড্ড বেশি বকে ফেলার একটা প্রবণতা আছেই ,কোন কথাটা আগে ,কোনটা পরে লিখি ,বুঝে উঠতে পারি না ,মনের কন্ঠগুলো একসাথে সব বড্ড মুখর হয়ে উঠতে চায় ,লেখার ভারসাম্য কমে গতি স্লথ হয়ে পড়ে....তারপর আবার অফলাইন কলেজ শুরু হবে সোমবার থেকে ,১১ বছর টানা একটা হোমোফোবিক পরিবেশে মোটামুটি ১ থেকে ৫ এর মধ্যে rank hold করে ,স্যারেদের কাছে 'শান্ত-চুপচাপ-নম্র-ভদ্র-ছাত্র'হয়ে থেকে তার মধ্যেই homophobic slur এর বিরুদ্ধে ক্রমাগত একা লড়াই করার অভ্যেসটায় করোনা,লকডাউন মিলে দু-আড়াই বছরের দীর্ঘ একটা ব্রেক এর ফলে অনভ্যাস হয়ে গেছে ,আবার নতুন করে নিত্য সব মানুষজনের মুখ দেখতে হবে ,লড়াই করতে হবে কলকাতার অচেনা বৃহত্তর ময়দানে ভেবেই একটা কেমন টেনশন ,প্যানিক হচ্ছে,স্ট্রেসের চোটে জন্মদিনে দুটো পিম্পল বেরিয়ে গেল :((((,সব মিলিয়ে ট্রমাটাইজড আর ঘেঁটে রয়েছি বড্ড-তাও একটা নিশ্চিন্দি যে ,যে কলেজে ভর্তি হয়েছি সেটির দীর্ঘ ঐতিহ্য ও সুনাম রয়েছে এলিট ও পশ কলেজ হিসেবে ,সেখানে খুব একটা বুলিং হয় না ছাত্রছাত্রীদের ,তবু না আঁচালে বিশ্বাস নেই,এই ragging এর ভয়ে নরেন্দ্রপুর, প্রেসিতে চান্স পেয়েও যাইনি....বড়ো দুশ্চিন্তা হচ্ছে,সুতরাং সেসব সামলে এই লেখা কন্টিনিউ করা একটু চাপের ব্যাপার ,তবে চেষ্টা করব,প্রথম পর্বে পাঠকদের রিঅ্যাকশন পেয়ে ভালো লেগেছে <33333।
     
    পুনশ্চ:-আমার একটা কনট্যাক্ট ডিটেল ইমেল দিয়ে রাখলাম :- [email protected],নিম্নলিখিত কারণে ব্যবহার করে আমার সাথে যোগাযোগ করতে পারেন-
    ১.random homophobic slurring করতে চাইলে ,যেটা এখানেও নিকের আড়াল থেকে অনেক বীর বোগাতীর মেঘনাদ lite রা করবেন (ইমেলে পাঠালে সব স্প্যামে যাবে lol)
    ২.উৎসাহী,তন্নিষ্ঠ পাঠক তাঁর রিভিউ ,ব্যাক্তিগত মতামত,তথ্যগত ভুলত্রুটির দিকগুলি সম্বন্ধে মত বিনিময় করতে চাইলে।
    ৩.যারা আমার মতোই ক্লোসেটে থেকে এই লেখাটা পড়ছ,আমার সাথে বন্ধুত্ব করতে চাইলে,অ্যানোনিমাসলি কাম আউট করতে চাইলে ,লড়াইয়ে সঙ্গী হিসেবে এক সিস্টারকে পেতে চাইলে পাশে।
    ৪.lgbtqia+ ally straight human রা personally শুভেচ্ছা,অভিনন্দন প্রভৃতি জানাতে চাইলে (ধন্য আশা কুহকিনী বটে আমার lmao !)
     
    তাহলে আর কিছু নয় আপাতত।সকলে ভালো থাকবেন ,আনন্দে থাকবেন,ভরতবাক্য দিয়ে সমাপ্তিরেখা টানি "সর্বস্তরতু দুর্গাণি চ সর্বে ভদ্রাণি পশ্যতু/সর্ব ক্ষেমমবাপ্নোতু চ সর্বং সর্বত্র নন্দতু"।
     

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kk | 97.91.203.114 | ২৭ মার্চ ২০২২ ০১:৩৯505596
  • আমি সময় নিয়ে পড়ছি। পরে কিছু মনে হলে অবশ্যই বলবো। একটা শুধু অনুরোধ। আরেকটু ছোট ছোট প্যারাগ্রাফে কি লেখাটাকে ভেঙে লেখা যায়? বড় লেখা সেভাবে পড়তে সুবিধা হয়। এটা এমন কিছু সিরিয়াস ব্যাপার নয়। আমার পার্সোনালি চোখে একটু অসুবিধা হয় বলে বললাম।
  • Joshita Ghoshal | ২৭ মার্চ ২০২২ ০২:১৬505598
  • অ্যাকনের সমস্যার জন্য স্কিন স্পেশালিস্টের কাছে যেও। তুমি করেই বলছি। আমার সন্তানের বয়সী তুমি।
    সব পড়ছি। পাশে আছি। লেখো।
  • | ২৭ মার্চ ২০২২ ০৬:৪৫505613
  • কি পরিস্কার চিন্তা ভাবনা। 
    পড়ছি মন দিয়ে।
  • dc | 122.164.36.211 | ২৭ মার্চ ২০২২ ০৮:৩৭505627
  • এই সিরিজটা পড়তে খুব ভালো লাগছে। ফ্লুইড জেন্ডার বা LGBTQIA+ স্পেকট্রাম নিয়ে প্রচুর কাজ হচ্ছে, অ্যাকাডেমিক কাজও হচ্ছে আবার পপ কালচারেও দেখছি অনেক কিছু রিইম্যাজিন করা হচ্ছে। আশা করছি আপনার আত্মজীবনী এই লেখালিখিতে অ্যাড করবে, আর তার থেকেও বড়ো কথা অদূর ভবিষ্যতে আপনি শৃঙ্খলমুক্ত হয়ে নিজের টার্মসে জীবন কাটাতে পারবেন। 
  • I B | ২৯ মার্চ ২০২২ ০৯:১৫505750
  • খুব মন দিয়ে এবং সময় নিয়ে তোমার সবকটা লেখা পড়লাম। 'তুমি' করেই বলছি - কিছু মনে কোরো না - আমি তোমার প্রায় দ্বিগুন বয়সী এবং আমার যাদের ভালো লাগে বা যাদের সাথে একাত্ম বোধ করি, তাদের 'তুমি' বলতেই পছন্দ করি।

    তুমি একদম হৃদয় নিংড়ে লিখেছ। তোমার লেখা পড়ে কি বলব বুঝতে পারছিনা। যে সাফারিংয়ের মধ্যে দিয়ে তুমি গিয়েছ, যে কষ্টগুলো পেয়েছ, বা আজও পেয়ে চলেছ - যেটা বেশিরভাগ  LGBTQ+ মানুষকেই ফেস করতে হয় - সেগুলো এত মর্মস্পর্শী ভাবে তুলে ধরেছ যে আমি ভাষাহীন হয়ে পড়েছি। কত কষ্ট পেয়েছ !! আমিও দুই ছেলের মা (এবং তুমি আমার সন্তানতুল্য) - জাস্ট নিতে পারছিলাম না। আমার শুধু মনে হচ্ছিল তোমাকে বুকে জড়িয়ে ধরি। অনেক অনেক অনেক ভালোবাসা নিও।  
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন