এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • এই জ‌ঙ্গলে

    প্রত্যয় ভুক্ত লেখকের গ্রাহক হোন
    ১৯ মার্চ ২০২২ | ৭৫৮ বার পঠিত | রেটিং ৫ (২ জন)
  • দুনিয়াটা দিন দিন নয়নতারার জঙ্গল হয়ে যাচ্ছে।
    এমন জঙ্গলে তোমার জন্য গোলাপ কোথায় পাই বলো!
    কোত্থাও কোনো জঞ্জাল পড়ে নেই, সব ঢাকা আগাছায়,
    সবুজ চিকন কচি পাতা, নুলোর মতো সরু সব ডাল।
     
    কোথাও বড়ো বনস্পতির ছায়া নেই, নেই তোমার মত
    লাল সব, রানির মত মহিমাময়ী, সুন্দর মহার্ঘ গোলাপ।
    কাঁটাগাছ নেই, শুকনো ঘাসের গন্ধ নেই, জুঁইফুলের বাস-
    সব আজ শুকনো-তাজা, রোগা নয়নতারার ডালে ঢাকা।
     
    কোথাও গোল হয়ে এসে রোদ্দুর পড়ে না,
    কতদিন দেখি না সূক্ষ সব ধুলো উড়ছে রোদে,
    আবর্জনার স্তূপ সব নীরবে ঢেকে যায় এখন
    গোলাপি যত সার সার এলোমেলো ফুলে ফুলে।
     
    গন্ধহীন যত নয়নতারা অগোচরে গজিয়ে ওঠে,
    গোলাপ, ডালিয়া-সব্বার জায়গা কেড়ে নিয়ে;
    বোকা বোকা সস্তা সৌন্দর্যের পসরা সাজায়,
    প্রজাপতিরাও আর আসে না কাছে।
     
    এমন ভ্রমরহীন, নিষ্পন্দ নরকে কী করি বলো?
    কোথাও একটা গোলাপ যেখানে পাইনা, নয়নতারার ভিড়ে বাগান যেখানে মৃত, সবুজ-গোলাপি মরুভূমি...
    এমন ভিড়ে আমি হারিয়ে যাচ্ছি, হেরে যাচ্ছিইইই-
    গোলাপের বদলে তুমি আমার হৃৎপিন্ডখানা নিয়ে যাও-
    এক‌ই লালিমা, একই সুগন্ধ সেখানেও।

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Neptune_Pluto | 37.111.198.87 | ২০ মার্চ ২০২২ ১৮:১৮505082
  • গোলাপ হলেই রানী আর নয়নতারা হলেই বুঝি সস্তা? নায়ানতারাকে সরি বলুন ।...এই নিন ।..এখন সবাই বলবে আমি আপনাকে ক্রিটিক করছি ....
  • Neptune_Pluto | 37.111.198.87 | ২০ মার্চ ২০২২ ১৮:১৮505083
  • গোলাপ হলেই রানী আর নয়নতারা হলেই বুঝি সস্তা? নায়ানতারাকে সরি বলুন ।...এই নিন ।..এখন সবাই বলবে আমি আপনাকে ক্রিটিক করছি ....
  • প্রত্যয় ভুক্ত | ২০ মার্চ ২০২২ ১৯:০৩505085
  • @neptune_pluto,আপনিও এই নিন.....সরি,নয়নতারা,থুক্কু নায়ানতারা laugh......কিন্ত আমার কাছে আপনার কিছু পাওনা আছে,ইন্দ্রাণীদির তরফে ও আমার নিজের তরফ থেকেও,যথাসময়ে মিটিয়ে দেব,নিশ্চিন্ত থাকুন।
  • Observer | 2a0a:4cc0:0:f97::7 | ২০ মার্চ ২০২২ ১৯:৪০505086
  • ও এই নেপচু মালটা চট্টগ্রামের।
    That makes sense.. 
    এইজন্যই এরকম নোংরামি করছে।
  • অপু | 2401:4900:104e:8e43:0:52:7c3e:3001 | ২০ মার্চ ২০২২ ১৯:৫৭505087
  • প্রত‍্যয়, ভালো লাগলো।
  • Neptune_Pluto | 37.111.198.87 | ২০ মার্চ ২০২২ ১৯:৫৯505088
  • ভাই ।..আমি কিন্তু আসলেই সরল মনে প্রশ্নটা করেছিলাম ।...কারণ আপনাদের লিবারেল বলেই জান্তাম ।...তবু ভুলে কাউকে আঘাতে করলে লজ্জিত ।...শুভ সন্ধ্যা ....
  • প্রত্যয় ভুক্ত | ২০ মার্চ ২০২২ ২১:২৮505092
  • @অপু ,ধন্যবাদ,ভালো থাকবেন।
     
    @neptune_pluto, আমি যথাসময়ে আপনার সব প্রশ্নের উত্তর দেব,একটু অপেক্ষা করুন,আমি যতটা সম্ভব গুছিয়ে লেখার চেষ্টা করব যাতে আপনার মতো মানুষেরা কোন কথা পাবলিক প্লেসে বলা  উচিত আর উচিত নয়,তার সীমারেখাটা একটু হলেও বোঝেন।আমি নিজেও যে এ ব্যাপারে সবসময় খুব ত্রুটিহীন ,তা নয়,তবে ঐ যে,কখনো কখনো এক অন্ধ‌ও এক "চক্ষুষ্মান"কে পথ দেখাতে পারে। আপাতত বলি,পাঁক পুকুরের তলায় থাকলেই ভালো দেখায় আর ন‌ইলে কোমর বেঁধে পরিষ্কার নিজ উদ্যোগেই করতে হয়।আপনি একটাই কাজ করতে পারেন এখন,ভাটিয়া৯ পাতায় ইন্দ্রাণীদি ও বাকি সবার কাছে নিঃশর্ত ক্ষমাপ্রার্থনা, এটা আমার ব্যাক্তিগত পরামর্শ।
  • Neptune_Pluto | 37.111.198.87 | ২০ মার্চ ২০২২ ২১:৪৫505096
  • না ।.তা কেন চাব? আপনাদের ভাটিয়ালিতে এ ওকে কি অকথ্য ভাষাই অহৰহ গালি দিচ্চ্ছে তাতো দেখি ।...কে আর কার কাছে সে জন্যে ক্ষমা চাইলো? সব মিলিয়ে গোষ্ঠীবাজি, অকারণ ইগো এর এলিটিজম চর্চাই মূল লক্ষ্য হলে আর বলার কিছু থাকেনা ।...উদারতার মেষচর্মের নিচে আসলে তো সেই নেকড়ের মুখ ।...আপনিও তাই ।...ধন্যবাদ 
  • Neptune_Pluto | 37.111.198.87 | ২০ মার্চ ২০২২ ২১:৪৭505097
  • অকথ্য ভাষায় এ ওকে অহরহ গালি দিচ্ছে ...
  • Neptune_Pluto | 37.111.198.87 | ২০ মার্চ ২০২২ ২১:৪৯505098
  • আর এলিটিজম চার্চ 
  • kk | 2600:6c40:7b00:1231:c8a:58d8:612a:ba9f | ২১ মার্চ ২০২২ ০১:১৩505106
  • বেশ লাগলো কবিতাটা, প্রত্যয়।
  • সে | 2001:1711:fa42:f421:643c:9c79:b9e1:a9cc | ২১ মার্চ ২০২২ ০১:৩৩505107
  • সুন্দর হয়েছে।
  • Neptune_Pluto | 37.111.195.248 | ২১ মার্চ ২০২২ ০৭:০৫505115
  • ওনার কবিতাকে খারাপ তো আমিও বলিনি ।...শুধু গোলাপ হলে রানী আর নয়নতারা হলে সস্তা - এর বিরোধিতা করেছি ।...তাতে উনি হুট্ করে আমাকে শর্তহীন ক্ষমা চাইতে হবে এসব বলতে লাগলেন ।...যেন উনি গুরুর সম্পাদক ।...সম্পাদক বললেও বা শুনবো কেন ? সারাদিন গালি চলে ।..কে কার কাছে ক্ষমা চায় ?তবে কবিতাটা ভালো ....
  • Neptune_Pluto | 37.111.195.248 | ২১ মার্চ ২০২২ ১৬:৫৬505143
  • # অবজার্ভার।..চিটাগাং এর মানুষ খারাপ? সূর্য সেন বা প্রিতিলতাও আরার চাটগাইয়া মায়া ফোয়া আছিলো ।...আই চাটগাইয়া ফোয়া, বদ্দা ! আরার কাছ তু্ই আরার চিটাগংএর বদনাম না করবি ....
  • Neptune_Pluto | 37.111.195.248 | ২১ মার্চ ২০২২ ১৬:৫৬505144
  • # অবজার্ভার।..চিটাগাং এর মানুষ খারাপ? সূর্য সেন বা প্রিতিলতাও আরার চাটগাইয়া মায়া ফোয়া আছিলো ।...আই চাটগাইয়া ফোয়া, বদ্দা ! আরার কাছ তু্ই আরার চিটাগংএর বদনাম না করবি ....
  • Sobuj Chatterjee | ২১ মার্চ ২০২২ ২০:৫৮505148
  • আজ  একুশে মার্চ, আন্তর্জাতিক কবিতা দিবস। এমন দিনে আপনার কবিতা পাঠ করে সত্যিই খুব ভালো লাগলো। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত প্রতিক্রিয়া দিন