এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • The hidden lioness

    প্রত্যয় ভুক্ত লেখকের গ্রাহক হোন
    ১৪ মার্চ ২০২২ | ৬৮০ বার পঠিত | রেটিং ৫ (২ জন)
  • I am not a sassy bitch as you think.
    I am neither a princess, all cute and pink,
    Lovey-dovey, softie, cringe and clingy;
    And nor smart, cold, juicy and stingy.
     
    I am a plain human, confiding within myself,
    Nor a rag, neither a jade showpiece in your shelf-
    My smiles don't shed pearls, I don't smell chanel 
    Nor shines the moonlight on my dull pale nails.
     
    I am a woman, you can't slur me, flatter me
    As my worth is not yours to judge; you can't see
    What fire and burns, what cold and seizures ,
    I've concealed within, beneath my bloody scars.
     
    Come fight me, try tying me up, cagin' me 
    In ivory towers and emerald shackles 
    And set me ablaze with your glaring gaze ,
    Poisonous breaths, detest, wrath ,fury and rage.
     
    Then, behold at me, in part wonder and part fear,
    Your filthy chains of greed- how I tear 
    Those mucky touches and I rise high;
    A brave calm phoenix, mighty-no more lies.
     
    I'll become atlas to bear all the pains u give,
    And sweep off all ur malices ,agony & mischief.
    Free from your toxic loops, venomous claws,
    I'll flaunt proudly all my falls and flaws.
     
    I have chapped pink lips, not-so-curly bangs,
    Pale golden hair, greys and hidden fangs,
    I am not a doll for all your magic and desire,
    I am grace,I am delight, I am death, I am power .
     
    In no time,I will step out of my hide,
    And with my sharp paws,I definitely will
    Shatter all your mockery and false pride
    And claim my respect, my place and fill.

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সে | 2001:1711:fa42:f421:123:eea1:b19:3a32 | ১৪ মার্চ ২০২২ ২৩:২১504885
  • পুরো চাবুক!
  • Sobuj Chatterjee | ১৫ মার্চ ২০২২ ০৮:১১504890
  • Poignant! Poignant! 
    Be it a bee or ant! 
  • প্রত্যয় ভুক্ত | ১৫ মার্চ ২০২২ ১১:২৩504894
  • @সে দি,থ্যাঙ্কি .....আপনি যে সময় বের করে লেখাগুলো পড়েন ,প্রতিক্রিয়া দেন,এজন্য খুব ভালো লাগে।<33. 
    @sobuj chatrerjee,আপনার টমেন্টে ঠিক কি বলতে চেয়েছেন ,আমি ঠিক বুঝতে পারলাম না,কিন্ত লেখাটা পড়ার জন্য,মন্তব্যের জন্য ধন্যবাদ,ভাল থাকবেন।
    P.s:- আপনি কি বোঝাতে চেয়েছেন যে এই লেখাটায় একটা খুব তীব্র অবচেতন মনোকষ্টের ভাব ফুটে উঠেছে আপনার দৃষ্টিভঙ্গীতে?আমি একটু কনফিউসড। ????
  • Sobuj Chatterjee | ১৫ মার্চ ২০২২ ১২:২৮504896
  • দু'রকমের কথা বললে খেলবো না। আপনি একবার বলবেন যে পাঠকের বিভিন্ন প্রতিক্রিয়া বা দৃষ্টিকোন স্বাগতম। তারপর আবার কনফিউজড হবেন; এতে তো আমি ফিউজড! যাইহোক আমার যেটা এককথায় মনে হয়েছে সেটা লেখায তীব্রতা এবং দংশন আছে। কষ্ট করে কষ্টের কথা বলতে যাইনি। laugh
  • প্রত্যয় ভুক্ত | ১৫ মার্চ ২০২২ ১৪:৪০504901
  • না না,সে কি কথা! আমি আপনার দৃষ্টিভঙ্গীটা বুঝতে চেয়েছি মাত্র, আমারো তো একটু জানবার ইচ্ছা হতে পারে যে আপনার,আপনাদের কাছে আমার লেখা কী অর্থ বয়ে নিয়ে যাচ্ছে সেটা, অর্থাৎ পাঠকের চোখ দিয়ে নিজের লেখাকে দেখার ইচ্ছা তো হতেই পারে না! হয়তো আপনাদের চোখে লেখার কোন সম্পূর্ণ নতুন অনাবিষ্কৃত একটা অর্থ উঠে এল-যে কোন লেখাই তো তন্নিষ্ঠ পাঠকের কাছে নতুন দেশের মতো,কতো জিনিস‌ই চোখে পড়ে যায় ,আবার চোখ এড়িয়েও যায়......ভালো থাকবেন।:)
  • Sobuj Chatterjee | ১৫ মার্চ ২০২২ ১৯:৫১504905
  • ধন্যবাদ আপনাকে ও। সত্যি বলতে আমি অল্প কথায় প্রতিক্রিয়া জানাতে অভ্যস্ত। এতক্ষনে নিশ্চয়ই বুঝতে পেরেছেন আপনার লেখা ভালো লেগেছে। ভালো থাকুন। আরও ভালো লিখুন। 
  • kk | 2600:6c40:7b00:1231:2840:8961:5953:ee3e | ১৫ মার্চ ২০২২ ২০:৫১504908
  • আচ্ছা, লেখার সময়ে বাংলার থেকে ইংরেজিতে কি আপনি বেশি স্বচ্ছন্দ? নিছক কৌতুহল থেকে জানতে চাইছি। অন্তমিল ছাড়া ইংরেজি কবিতা আপনার কেমন লাগে?
  • প্রত্যয় ভুক্ত | ১৫ মার্চ ২০২২ ২২:১০504912
  • @kk, প্রথম প্রশ্নটার উত্তরটা আমি পরে আমার অন্য লেখায় দেবার চেষ্টা করব,দ্বিতীয় প্রশ্নটায় আসি।অন্ত্যমিল ও অন্তমিল ছাড়া ইংরাজি কবিতা ,free verse আমার খুব‌ই পছন্দের কবিতা মাধ্যম,আমি বেশি ফ্রি ভার্স ভালোবাসি টেড হিউজেস ,টেনেস উইলিয়ামস,থমাস ডিলান এনাদের,তাছাড়া বাকিরা তো আছেন‌ই।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন