এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • আইডিয়াল সেলিব্রেটি 

    আফতাব হোসেন লেখকের গ্রাহক হোন
    ১৭ নভেম্বর ২০২১ | ৪৫৪ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • এবার মনে হয় পার্থক্য করার সময় এসেছে । সময় এসেছে ‘সেলিব্রিটি’ আর ‘আইডল’ এর মধ্যে ফারাক খোঁজার । বলতে বাধ্য হচ্ছি না, বাধ্য করছেন আইডল থুড়ি সেলিব্রিটিরা ।
     
    অন্তর্জাল বলছে খ্যাতি, যশ, ডাক, কীর্তি ও যশস্বী যুক্ত এমন কেউ যিনি কোন বিশেষ কারণ, ঘটনা, রটনা বা গুনবশত খ্যাতির চূড়ান্ত সীমায় পৌঁছেছেন, যাদের ওপর সবসময়ই প্রচার মাধ্যমের নজর থাকে বা তিনি নিজে প্রচারে থাকেন, তিনি সেলিব্রিটি। অন্যদিকে যেখানে কোন মানুষ নিজের জীবন প্রবাহ বা মানসিক স্তরের সঙ্গে কাউকে একাত্ম করে তার জীবনদর্শন কে আদর্শ মেনে জীবনধারণ করতে ইচ্ছুক, তাকে আইডল বলা যেতে পারে । আইডল এবং সেলিব্রিটি এর সম্পর্ক পূর্বে এতটা কাছাকাছি না থাকলেও ইদানিং এই দুই শব্দ প্রায় সমচ্চারিত বা সমার্থক। বিপদটা এখানেই।
     
    কয়েকদিন আগেই ভারত সরকারের একটি গুরুত্বপূর্ণ প্রায় সর্বোচ্চ অসামরিক পুরস্কার প্রাপ্ৰক অভিনেত্রী হঠাৎ করে ঘোষণা করলেন ‘ইয়ে আজাদী ভিখ হে’ । নতুন কিছু নয়। ‘ইয়ে আজাদী ঝুটা হে’ নামক স্লোগান বা ‘হমে চাহিয়ে আজাদি’ স্লোগান আমরা আগেও শুনেছি। তাহলে এবারে পার্থক্য কোথায়। পার্থক্য হল আগের স্লোগানগুলো ছিল রাজনৈতিক। বর্তমান মুনাফাবাদী কিছু রাজনেতাগন রাজনীতির সুবিধার্থে আদর্শনীতির বিন্দুমাত্র সম্মান না করে এই সব রাজনৈতিক স্লোগান ব্যবহার করে থাকেন। সৌভাগ্য এই যে, স্লোগানগুলো আপামর জনগন স্লোগান হিসেবেই দেখেন। ‘কালো হাত ভেঙে দাও গুঁড়িয়ে দাও এর মতনই’।
    এটাই বাঁচোয়া।
     
    কিন্তু এন্টারটেন্টমেন্ট নির্ভর ভারতবর্ষে যেখানে ক্রিকেট ম্যাচ এর রেজাল্ট দেশপ্রেম মাপার পরিমাপক, যেখানে সেলিব্রিটি সন্তানদের মাদক সেবন কৃষক ধর্ণার চেয়েও বড় খবর, যেখানে নায়ক নায়িকাদের সামান্য অভিনয় নাকি ‘চিরাচরিত বিশ্বাসে’ আঘাত হানে, সেখানে সরকারি পুরস্কার প্রাপ্ত বহুল চর্চিত অভিনেত্রী যদি রাষ্ট্রীয় মর্যাদার বা রাষ্ট্রীয় গর্বের বিপক্ষে অবজ্ঞাসূচক কথাবার্তা জনমানসে বলেন তার ফল সুদূরপ্রসারী হবারই কথা। এবং হয়েছেও। পাল্টা বিবৃতিতে সেলিব্রিটি অভিনেত্রী দাবি করেছেন ১৯৪৭ এ তো কোন যুদ্ধই হয় নি, বিনা যুদ্ধে এ কেমন মুক্তি। অকাট্য যুক্তি। ওনার দোষ নেই খুব একটা। কদিন আগেও এক রাজনৈতিক যুবা নেত্রীকেও শুনেছিলাম স্বাধীনতার ৯৯ বছরের লীজের কথা। আসলে বিকৃত ইতিহাস আর অযোগ্য মেধা চাষের দীর্ধদিনের লালনপালন এই বিকৃতির জন্য দায়ী। 
     
    হঠাৎ করে কারও ওপর দোষ চাপিয়ে দেওয়া মনে হয় নিজেকে বাঁচানোর সবচেয়ে সহজ উপায়। আমরা নিরক্ষরকে পার্লামেন্ট-এ পাঠাই এই ভেবে যে উনি শিক্ষার উন্নতি করবেন। আমরা গ্যাংস্টারদের আইনমন্ত্রী করার দাবি করি তাও আবার নির্বাচন করে। উচ্চমাধ্যমিক পাশ ক্রিকেটারদের আইডল করি এই ভেবে যে ওনার অনুপ্রেরণা থেকে আমরা স্নাতক স্তরের সরকারি চাকুরী পাবো। যে সেলিব্রিটিরা আমাদের আইডল তারাই আমাদের সামনে মদ গুটকার বিজ্ঞাপন করে আর আমরা বিজ্ঞাপনের বিরোধ করি, সেলিব্রিটিদের নয়। ঠিক এই কারনেই চাষী না হয়েও, রাজনীতিবিদ বা সমাজবিজ্ঞানী বা অর্থ নীতিবিদ না হয়েও কৃষক  আন্দোলন নিয়ে বিবৃতি দিতে হয় লতা মঙ্গেশকর বা বিরাট কোহলিদের । এবং তা সর্বজনস্বীকৃত হয়। অর্থনীতিতে নোবেল পাওয়া অর্থনীতিবিদকে অনায়াসে বলে দেওয়া যায় যে উনি কিছুই বোঝেন না এবং সেটাও প্রশংসিত হয়। তাই এবার মনে হয় সময় এসেছে সেলিব্রেটি আর আইডলদের মধ্যে পার্থক্য করার। 
     
    কারন সেলিব্রিটি উবাচ যদি ‘আজাদী ভিখ হে’ হয় তাকে ভুলে যাওয়া যায় স্লোগানের মত করেই।
     
    কিন্তু আইডল উবাচ যদি ‘আজাদী ভিখ হে’ হয় তাহলে ইহা ভয়ঙ্কর। দেশ, ভবিষ্যৎ এবং সমাজের ক্ষেত্রে। 
    কারন ভ্রান্ত ইতিহাস আর ভ্রষ্ট বর্তমান বিকলাঙ্গ ভবিষ্যৎ তৈরি করে।

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন