এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • কুমিল্লা, জামাত, গুজরাট, আরএসএস -- মিলগুলো কোথায়? 

    Partha Banerjee লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ১৮ অক্টোবর ২০২১ | ১৬১২ বার পঠিত | রেটিং ৩.৫ (৪ জন)
  • সবাইকে শুভ বিজয়া জানিয়ে লেখাটা শুরু করলাম। এই লেখা চলতে থাকবে। 
     
    হিন্দুবাদীরা বলবে, আমি মুসলমানপ্রেমিক। বাংলাদেশ সম্পর্কে আমার নাকি আসলে কোনো ধারণা নেই। 
     
    আর ইসলামীরা বলবে, আমি বড্ড বেশি হিন্দু হিন্দু করি। দুর্গাপুজোতে গিয়ে ছবি তুলি। কৃষ্ণচন্দ্র দে আর তাঁর ভাইপোর গাওয়া "জয় সীতাপতি সুন্দর তনু প্রজারঞ্জনকারী" গান শুনলে আমার চোখে জল আসে। পান্নালাল ভট্টাচার্য্যের শ্যামাসংগীত শুনলেও আমি কাজকর্ম ভুলে দাঁড়িয়ে থাকি। 
     
    তার ওপর আমি আবার দীর্ঘদিনের ছাপ মারা আরএসএস। যদিও বেরিয়ে এসে "দানবের পেটে দু দশক" নামে বই লিখেছি, তাছাড়া ইংরিজি আসল বইটা তো আছেই, কিন্তু যারা বলবার তারা বলবেই। বিশেষ করে সিপিএম-এর সম্পর্কে আমি অনেক কঠোর সমালোচনা করেছি বলে, এবং সিপিএমের তুলনায় মমতা ব্যানার্জীর সরকারকে বেশি নম্বর দিয়েছি বলে আক্রমণটা তাদের দিক থেকেই বেশি আসে। আর হনুমানদের থেকে অশ্লীল মেসেজ আসে অনেক। খুনের হুমকিও এসেছে দু চার বার। 
     
    আরএসএস বিজেপি এবিভিপিতে আমার কৈশোর আর যৌবনের এক দীর্ঘ সময় কাটানো আমার জীবনের এক দুঃসহ লজ্জা। না, মানুষগুলো সবাই খারাপ ছিলোনা। স্নেহশীল দাদা ছিল অনেক, আর বন্ধু ছিল তারও অনেক বেশি। তারা সবাই রক্ত চাই জাতের ছিলোনা। আজকের আরএসএস বিজেপির সঙ্গে সেকালের লোকদের তফাৎ ছিল অনেক। তাদের মধ্যে লোভ, দুর্নীতি, মিথ্যাচার ও অশ্লীলতা আজকের মতো মাথা চাড়া দেয়নি। আমার বাবা ছিলেন তাদেরই একজন। 
     
    আমার লজ্জা বাংলায় থেকে রবীন্দ্রনাথ সত্যজিৎ নজরুল বিজ্ঞান শিল্প ভালোবেসে ওদের সঙ্গে এতগুলো বছর নষ্ট করার লজ্জা। একটাই তো জীবন!
     
    জামাত বিএনপি বা উগ্র ধর্মান্ধ মুসলমানদের সঙ্গে আরএসএস বিজেপি বিশ্ব হিন্দুদের আমি প্রচুর মিল খুঁজে পাই। যা তেমন কেউ জানেনা, কারণ তেমন কেউ আরএসএসকে আমার মতো এতো কাছ থেকে দেখেনি। এই মিলগুলো সংক্ষেপে বলা খুব দরকার। 
     
    জামাত ইসলামী বা তাদের ছাত্র শিবির বাংলাদেশে আজ যে তাণ্ডব সৃষ্টি করেছে, তা নিয়ে আরএসএস বিজেপি রাজনৈতিক মাইলেজ তুলছে। সামনেই উত্তরপ্রদেশের মেক অর ব্রেক নির্বাচন। এই নির্বাচনে পরাজিত হলে বিজেপির পায়ের তলা থেকে মাটি সরে যাবে। কংগ্রেস, তৃণমূল এবং দলিত ও অব্রাহ্মণ পার্টিগুলো জোট বাঁধছে। পশ্চিমবঙ্গের নির্বাচনে বিজেপি লক্ষ কোটি টাকা খরচ করেও পর্যুদস্ত হয়েছে। সিপিএম'এর বিশাল ভোট পেয়েও বাংলার মাটিতে মার খেয়েছে বিশালভাবেই। এখন এই অর্থনৈতিক ও স্বাস্থসঙ্কটের ব্যর্থতা ঢাকবার জন্যে দরকার ধর্ম ও দাঙ্গার লাইন। হিংসা ও রক্তপাতের লাইন। বাবরি মসজিদ ও গুজরাটের দিনগুলো আবার মনে পড়ে যাচ্ছে। 
     
    ওদিকে বাংলাদেশে শেখ হাসিনার নেহেরু বা ইন্দিরা গান্ধী স্টাইলে শক্ত হাতে উগ্র সাম্প্রদায়িক শক্তিকে দমন করে রাখার জন্যে জামাত ও হেফাজত জাতীয় অন্ধকারের জীবেরা খাঁচার মধ্যে ছটফট করছে। ঠিক যেমন আগেকার দিনে জনসঙ্ঘ ও হিন্দু মহাসভা ছটফট করতো। এই খাঁচা থেকে বের হয়ে না আসতে পারলে তাদের মৃত্যু নিশ্চিৎ। ওখানেও আবার একাত্তরের রাজাকার আলবদর আল শামস গণহত্যাকারীদের কথা, আর হাজার হাজার বাঙালি মেয়েদের অবিশ্বাস্য অত্যাচার করার কাহিনী আবার মনে পড়ে যাচ্ছে। 
     
    দুই দেশের এসব কথা কল্পকাহিনী নয়। নিদারুণ বাস্তব। মিডিয়া তা আমাদের যতই ভুলে থাকার রেসিপি দিয়ে যাক না কেন। ক্রিকেট, বলিউড, ড্রাগ, ডিভোর্স আর ফ্যাশন দিয়ে যতই তাদের খবরের পাতা ভরিয়ে দিক না কেন। 
     
    জামাত এবং আরএসএস একই মধ্যযুগীয় বর্বর কালচারের দুই পিঠ। ধর্মান্ধতা, ঘৃণা, নারীবিদ্বেষ, বিজ্ঞানবিদ্বেষ, প্রাচীনপন্থী জীবনদর্শন। 
     
    এদিকে হিন্দি। ওদিকে উর্দু। এদিকে অংবংচং। ওদিকে বোরখা পাঁচ বছর বয়েস থেকে। মাদ্রাসার অতি বাড়বাড়ন্ত। সৌদি প্রভাব। 
     
    এদিকে তীব্র মুসলমানবিদ্বেষ। ওদিকে তীব্র হিন্দুবিদ্বেষ। 
     
    এদিকে মসজিদ ভাঙা। ওদিকে মন্দির। 
    __________
     
    ব্রুকলিন, নিউ ইয়র্ক 
    ১৮ই অক্টোবর, ২০২১

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ১৮ অক্টোবর ২০২১ | ১৬১২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • santosh banerjee | ১৮ অক্টোবর ২০২১ ২২:৫৩499771
  •  
    একদম ঠিক! মিলটা দারুন। এদেশের উগ্রবাদী হিন্দু গোষ্ঠীর আর ওই দেশটার মৌলবাদী সংগঠন এর মধ্যে পার্থক্য কি ? দুটোই এক। ঘটনা যা হলো তা নিঃসন্দেহে বর্বরতা র নিদর্শন। কিন্তু, এদিকে যারা হিন্দু দের সব গেল বলে কেঁদে আকুল, তারা ২০০২ থেকে যে নরমেধ চলেছে ধর্মের নামে, এবং এখনো চলছে... সেটা নিয়ে একটু ভাবুন। এই দুই দেশের অশুভ শক্তির বিরুদ্ধে আওয়াজ তোলা মানুষ চাই।
  • aranya | 2601:84:4600:5410:405a:8dce:198f:e63a | ১৮ অক্টোবর ২০২১ ২৩:১৫499775
  • কিছু অমিল- ও থাকুক-
    ১।  'এদিকে মসজিদ ভাঙা। ওদিকে মন্দির' 
    - ভারতে মসজিদ ভাঙার সংখ্যা অনেক কম, বাংলাদেশে মন্দির ভাঙার তুলনায়। পঃ বংগে মসজিদ ভাঙার ঘটনা খুঁজে পাওয়া কঠিন হবে 
    ২। 'এদিকে অংবংচং। ওদিকে বোরখা পাঁচ বছর বয়েস থেকে। মাদ্রাসার অতি বাড়বাড়ন্ত। সৌদি প্রভাব'
    - বোরখা-র মতন ​​​​​​​পোশাক ​​​​​​​ভারতে ​​​​​​​হিন্দু মেয়েদের ​​​​​​​পড়তে হয় ​​​​​​​না। মাদ্রাসার ​​​​​​​মত ​​​​​​​স্কুল ​​​​​​​যেখানে হিন্দু ​​​​​​​ধর্ম ​​​​​​​শিক্ষা ​​​​​​​দেওয়া ​​​​​​​হয় - ধরুন টোল ব্যাপারটা প্রায় উঠে গেছে,  আরএসএস ​​​​​​​বহু ​​​​​​​স্কুল ​​​​​​​খুলেছে, সেটা অবশ্যই ​​​​​​​বিপদের , কিন্তু ​​​​​​​দিনের ​​​​​​​শেষে ​​​​​​​একটা ​​​​​​​প্রতিষ্ঠান ​​​​​​​এটা ​​​​​​​করছে, ​​​​​​​সামগ্রিক ​​​​​​​ভাবে ​​​​​​​হিন্দু ​​​​​​​সমাজে ​​​​​​​ধর্মীয় ​​​​​​​শিক্ষা -র ​​​​​​​জন্য ​​​​​​​বিদ্যালয়, ​​​​​​​এই ​​​​​​​ব্যাপারটা তেমন ​​​​​​​নেই, যেটা ​​​​​​​মুসলিম ​​​​​​​সমাজে ​​​​​​​আছে। 
     
    আরএসএস খুবই বিপজ্জনক, কিন্তু সবই এক, এ  কথা বলা যাবে কি? 
    অংবংচং = বোরখা + মাদ্রাসা + সৌদি প্রভাব - এরকম যুক্তি তো দাঁড়ায়  না 
     
  • dc | 122.164.74.150 | ১৮ অক্টোবর ২০২১ ২৩:২৩499776
  • অরণ্যদা, উইথ অল ডিউ রেসপেক্ট, ভাঙ্গার হিসেব শুধু সংখ্যা দিয়ে করলে ভুল হবার সম্ভাবনা বেশী। ভারতে এক বাবরি মসজিদ ভাঙ্গার কি ভয়ংকর সুদূরপ্রসারী প্রভাব পড়েছে ভেবে দেখুন। একটা দেশের গন্তব্য পাল্টে গেছে, ধর্মীয় উন্মাদনা ছড়িয়ে পড়েছে, খোলাখুলিভাবে দাঙ্গা লাগানো হচ্ছে, একটা ধর্মীয় সম্প্রদায়কে অ্যাস আ ম্যাটার অফ পলিসি রিপ্রেস করা হচ্ছে। এর থেকে বেশী বিপজ্জনক পরিস্থিতি আর কি হতে পারে ভাবতে পারছি না। আশা করি ভুল বুঝবেন না। 
  • aranya | 2601:84:4600:5410:405a:8dce:198f:e63a | ১৮ অক্টোবর ২০২১ ২৩:২৯499777
  • ডিসি, আরএসএস এবং বিজেপি খুবই ভয়াবহ, তারা যে ক্ষতি করছে, সেটাকে ছোট করে দেখার কোন প্রশ্ন নেই। 
  • aranya | 2601:84:4600:5410:405a:8dce:198f:e63a | ১৮ অক্টোবর ২০২১ ২৩:৪৮499778
  • আমি কিছু অমিল দেখাতে চেয়েছি, দ্যাটস অল 
    আর একটা ব্যাপার-ও খেয়াল করার। ধর গত ৫০ বছরের স্ট্যাট যদি দেখ, বাংলাভাষী মাইনরিটি, মুসলিমদের সংখ্যা বাড়ছে, পঃ বঙ্গ, আসামে, তারা কিন্তু অত্যাচারের শিকার হয়ে বাংলাদেশে চলে যাচ্ছে না। অন্যদিকে বাংলাদেশে হিন্দু পপুলেশন ক্রমেই কমছে। এ কি শুধু ইকনমি, জব অপর্চুনিটি দিয়ে ব্যাখা করা যাবে? 
    বিজেপি ক্ষমতায় এসেছে ৭  বছর আগে।  এনারসি, সিএএ ইঃ আইন আনছে, এগুলো রিসেন্ট ফেনোমেনন, কিন্তু সংখ্যালঘু নির্যাতনের দিক থেকে বাংলাদেশের সাথে পশ্চিমবঙ্গ বা ভারতের কোন তুলনা এখনও টানা যায় বলে আমি মনে করি না। 
    একটা দেশ যার রাষ্ট্রধর্ম ইসলাম, তার সাথে ভারতের কিছু পার্থক্য আছে।  আরএসএস-এর মত হিন্দুত্ববাদী দল বা বিজেপি-র মত দল সেই পার্থক্য ঘোচানোর চেষ্টা করছে, সেটা ঠিক 
  • | 2406:7400:63:42db::102 | ১৮ অক্টোবর ২০২১ ২৩:৫৯499780
  • প্রিয় মাসিমা এবং মেসো গণ , এখন তো কোনো মুসলমান দের উপর আক্রমণ এর ঘটনা সামনে আসে নি | এখন সংখ্যালঘু হিন্দুরা আক্রমণ এর শিকার | খোলা খুলি এর নিন্দা করতে কি অসুবিধে হচ্ছে ? ঠিক যেমন কদিন আগে আসাম এ নরকীয় তান্ডব এর নিন্দা করা হয়েছিল | তখন কি একই নিশ্বাস এ ইসলামী সন্ত্রাসবাদী দের গালি দিয়েছিলেন ??  আপনাদের এই           অদ্ভুত  আচরণ  বিজেপির  ন্যারেটিভ কে হাওয়া দেয় |. আপনারা বোধহয় বোঝেন না কিংবা  বুঝতে চান না | যাইহোক        ভাগ্গির কথা এটাই যে পটকা আঁতেল  জগতে বেশি নেই |            
  • ধুর বাবা | 202.142.119.223 | ১৯ অক্টোবর ২০২১ ১৮:৫৮499827
  • মাসিমা ও মেসো গণের উদ্দেশে মেসেজটা একদম ঠিকঠাক।
    বাংলাদেশ পাকিস্তানে মাইনরিটিদের যে ট্রিটমেন্ট  দেওয়া হচ্ছে ১৯৪৭ থেকে, তার সামগ্রিক চিত্রটার কথা গত ৫০ বছরে কাউকে বলতে দেখিনি। বিজেপি তো এলো  ২০১৪ তে। তার আগে, মানে '৪৭ থেকে পরের ৬৭ বছর দুই পাশের দুই দেশে মাইনরিটিদের কেমন ট্রিটমেন্ট  দেওয়া হয়েছে, সে কখনো কোত্থাও কাউকে বলতে দেখি না। কাবুলে তালিবান 1.0 ভার্সন থাকার সময় অমুসলিমদের কি করা হয়েছিল ভুলে গেছেন সবাই। হলুদ টিকা, আলাদা চিহ্নিত করার জন্য, ভুলে গেলেন নাকি ? গুজরাট  দাঙ্গা অতি জঘন্য, অতি লজ্জার বিষয়, মানতেই হবে। শুধু এক বাংলাদেশ বা আগের পুব পাকিস্তানে এরম কতগুলো দাঙ্গা হয়েছে, কেউ কিছুতেই বলবে না।
    ওটা হয়েছে বলে গুজরাট ঠিক, এরকম তো নয়। কিন্তু ৯৯৯ বার আপনি চুপ থাকলেন আর এই একবার চিল্লিয়ে গলা ভাঙলেন, বড্ড চোখে লাগে। চাকমাদের বেলায় আপনি সাইলেন্ট, রোহিঙ্গাদের জন্য মুখর, চোখে লাগে। দুটোই সমান খারাপ। আগের ঘটনাতেও আওয়াজ দিন, পরেরটার বেলাতেও বলুন। ঘটনা ঘটার সময় আওয়াজ দিন, ঘটনা ঘটার সময় বলুন।
    persecution জিনিসটা ভারতে গণ হারে ছিলো না, নেই। বিজেপি চাইলেও পারবে না। এখানে সাধারণ মানুষ থামিয়ে দেবে বিজেপিকে। পুব পশ্চিমে দুই প্রতিবেশীই persecution বিষয়টা institutionalise  করে ফেলেছে। 
  • guru | 103.135.229.229 | ১৯ অক্টোবর ২০২১ ২১:০৯499833
  • @ধুর বাবা "persecution জিনিসটা ভারতে গণ হারে ছিলো না, নেই।" 
    ভারতের ইতিহাস এর বিরুদ্ধ ও  ​​​​​​​বিপরীত সাক্ষ্য ​​​​​​​দেয় |
     
    ১। ১৯৬২ সালের পর থেকে সেক্যুলার ভারতীয়রা কলকাতা তথা সমগ্র পূর্ব ভারত থেকে চীনা ভারতীয়দের সম্পূর্ণ ভাবে উচ্ছেদ করে রাজস্থানের দেওলি কন্সেনট্রেশন ক্যাম্পে পাঠিয়ে দেওয়া হয় এবং তার ফলে প্রায় সম্পূর্ণভাবেই ভারত থেকে চীনাদের উচ্ছেদ হয়ে যায় | 
    ২ | ১৯৮৪ সালের শিখ জেনোসাইড এর কথা ভুলে যাওয়া উচিত নয় |
     
    শুধু এই দুটি উদাহরণ প্রমান করে ভারত তার পূর্ব ও পশ্চিমের প্রতিবেশীদের থেকে কোনোভাবেই আলাদা নয় persecution এর দিক থেকে |
  • Amit | 14.202.4.50 | ২০ অক্টোবর ২০২১ ০২:৪৪499854
  • যথারীতি গুরু নামক ব্যক্তি টি এসে গ্যাছেন ওনার প্রো-তালিবান এজেন্ডা নিয়ে বাংলাদেশ এর সদ্য ঘটা ইসলামিক বারবারিসম কে জাস্টিফাই করতে । অবশ্য এটা ​​​​​​​প্রথমবার ​​​​​​​নয়, শেষবার ​​​​​​​ও ​​​​​​​নয় ​​​​​​​হয়তো। 
     
    বেশি ভাট না বকে নিচের খুব সিম্পল দুটো প্রশ্নের উত্তর দিয়ে দিন না ? তারপর নাহয় ১৯৬২ তে চাইনিস দের পারসিকউশন নিয়ে লড়া যাবে ? আর হ্যা ওটা নিশ্চয় বাজে ঘটনা , কিন্তু  ব্যতিক্রম নয়। সেকেন্ড ওয়ার্ল্ড ওয়ার এ আমেরিকায় জাপানি পপুলেশন কে ঘেটোয় পাঠানো হয়েছিল। ফার্স্ট ওয়ার্ল্ড ওয়ার এ ইউরোপের বহু দেশে জার্মান মিগ্রান্ট দের ঘেটোয় পাঠানো হয়েছিল। 
     
    ১। ১৯৪৭ এ পশ্চিম এবং পূর্ব পাকিস্তান এ টোটাল পপুলেশন এর সংখ্যালঘু % কত ছিল ? আর আজকে কত ?
     
    ২। ১৯৪৭ এ ভারত এ টোটাল পপুলেশন এর সংখ্যালঘু % কত ছিল ? আর আজকে কত ?
     
    এটার কোনো জাস্টিফিকেশন আছে কি ?
  • | 2406:7400:63:dd6e::101 | ২০ অক্টোবর ২০২১ ১২:০০499868
  • আর একটা কথা | পটকা মেসো , আফনে ব্রুকলিন এ থাকেন , না কি হ্যানয় এ থাকেন , না গোবরডাঙায় থাকেন সেটা জেনে কি হবে ??
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন