এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • গুরু নোম চমস্কি -- আজকের বিদ্যাসাগর, অ্যারিস্টটল, প্লেটো 

    Partha Banerjee লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ০৭ ডিসেম্বর ২০২৩ | ৮২৮ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • নোম চমস্কি ৯৫ 
     
    আজ ৭ই ডিসেম্বর আমার গুরু নোম চমস্কির জন্মদিন। তিনি ৯৫ পূর্ণ করলেন। আমার মহা ভাগ্য, গত প্রায় চব্বিশ বছর আগে আমার প্রাক্তন স্কুল কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে তাঁর সঙ্গে প্রথম পরিচয় হয়েছিল। এতগুলো বছর ধরে তাঁর মতো মহাপণ্ডিত আমার মতো এক অনুরাগী শিষ্যকে প্রশ্রয় দিয়ে গেছেন। তাঁকে আমি ছয়টি সাক্ষাৎকার করেছি এবং আরো একটি হলভর্তি সমাবেশ। সবকিছু নিয়ে একটি বাংলা বই প্রকাশের পরিকল্পনা চলছে। আপনাদের কাছে অনুরোধ, আমার ইউটিউব চ্যানেলে গিয়ে ইন্টারভিউগুলো দেখুন। এছাড়া অতি উঁচু মানের ম্যাগাজিন বঙ্গদর্শন ডট কমের মুদ্রিত শারদীয় সংখ্যায় আমার একটি দীর্ঘ প্রবন্ধ প্রকাশিত হয়েছে সাক্ষাৎ এই বিদ্যাসাগরকে নিয়ে।
     
    বলা হয়ে থাকে, আজ পর্যন্ত পৃথিবীর ইতিহাসে যে শ্রেষ্ঠ ইন্টেলেকচুয়ালরা জন্মেছেন, এবং যাঁদের কথা অন্য লেখক, বুদ্ধিজীবী, শিক্ষাবিদ ও অ্যাক্টিভিস্টরা তাঁদের আলোচনা, বক্তৃতা, লিখিত পেপার অথবা নানা গ্রন্থে রেফারেন্স হিসেবে ব্যবহার করে থাকেন, নোম চমস্কি তাঁদের তালিকায় প্রথম দশ জনের মধ্যে একজন।
     
    গুরু চমস্কি এখন পঁচানব্বই। এখনো সদাব্যস্ত এবং আশ্চর্য ক্ষুরধার এখনো তাঁর বুদ্ধি, বিশ্লেষণ, ব্যাখ্যা, অনুশীলন, পরিশীলন। শারীরিকভাবে ক্লান্ত এবং শ্লথ। বিদেশযাত্রা এখন বন্ধ। প্রথমা স্ত্রীর মৃত্যুর পরে বেশ কিছু বছর একা কাটিয়ে সিদ্ধান্ত নিয়েছিলেন ব্রাজিলীয় রমণী ভ্যালেরিয়ার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হতে। ষাটোর্ধ্ব ভ্যালেরিয়ার নিরন্তর সেবা ও পরিচর্যায় নোম এখনো কর্মতৎপর। সারাটা জীবন ভীষণ শীত ও তুষারাবৃত বস্টনের মায়া ত্যাগ করে গত কয়েক বছর বসবাস করছেন ঊষর মরুবিস্তৃত অ্যারিজোনার টুসন শহরে -- ইউনিভার্সিটি অফ অ্যারিজোনার সম্মানিত এমেরিটাস প্রফেসর হিসেবে। সেখানেই তাঁর সঙ্গে সামনাসামনি শেষবার দেখা করে আসতে পেরেছিলাম দুহাজার ঊনিশ সালের মার্চ মাসে।
     
    তারপর কোভিড অতিমারীর প্রাদুর্ভাব। দেখা করার রাস্তাটা বন্ধ হয়ে গেলো।

    কিন্তু যোগাযোগটা সেই দুহাজার সাল থেকে আজ পর্যন্ত থেকেই গেছে।
     
    প্রথম নোম চমস্কির কথা শুনি নিউ ইয়র্কের অলব্যানিতে থাকার সময়ে এক বান্ধবীর কাছে। সংযুক্তা ঘোষ ভারমন্ট রাজ্যের এক কলেজে মিডিয়া স্টাডিজের অধ্যাপিকা। তার কাছেই শুনলাম নোম চমস্কির কথা, এবং তাঁর জগদ্বিখ্যাত তত্ত্ব ম্যানুফ্যাকচারিং কনসেন্ট অর্থাৎ গণসম্মতি উৎপাদন তত্ত্বের কথা। 

    এত বড় বিশ্ববিখ্যাত বুদ্ধিজীবীকে মার্কিন মিডিয়া কেন সম্পূর্ণভাবে বর্জন করেছে, তার অনুসন্ধান করতে গিয়ে অবাক, আশ্চর্য, বিস্মিত হলাম। এবং অন্য আমেরিকার ছবি ক্রমশই ধরা দিতে লাগলো নিজের চোখে। চোখের ওপর যুগ যুগ ধরে পরে থাকা রঙীন চশমা খুলে একটু একটু করে ঈশ্বরের দেওয়া স্বাভাবিক বুদ্ধি ও বিশ্লেষণক্ষমতা তৈরী হতে থাকলো। তখনও ইন্টারনেট, গুগল, ইউটিউব, ফেসবুক, টুইটার মহাকালের গর্ভে। লাইব্রেরি থেকে নিয়ে এলাম ছ খণ্ডে তৈরী করা ভিডিও ক্যাসেট ম্যানুফ্যাকচারিং কনসেন্ট। পুরোনো টিভির পুরোনো ভিডিও ক্যাসেট প্লেয়ার চালিয়ে দিনের পর দিন দেখতে লাগলাম মন দিয়ে।

    এই ঘটনা আমাকে শেষ পর্যন্ত কলাম্বিয়া ইউনিভার্সিটিতে মিডিয়া পড়তে যেতে একরকম বাধ্য করেছে।
     
    বিনামূল্যে টিকিট সংগ্রহ করে কলাম্বিয়াতে প্রথম ঢুকেছিলাম চমস্কির বক্তৃতা শোনার জন্যে। নোম চমস্কি, সঙ্গে এডওয়ার্ড সায়ীদ। বিষয় -- প্যালেস্টাইনে ইজরায়েলি জবরদখল এবং নির্মম অত্যাচার। কোনো ধারণাই ছিলোনা মধ্যপ্রাচ্যের এই ঘৃণার রাজনীতি সম্পর্কে। আজ ভারতের অবস্থা সেই ইজরায়েলের মতোই। ঠিক যেন খাপে খাপে বসানো মডেল। যে ইজরায়েল এবং ইহুদীরা হিটলার, গোয়েবলস, হিমলার ও নাৎজি অত্যাচারের শিকার হয়েছে কতকাল ধরে, তারা আজকে স্বাধীন ইজরায়েল এবং ইঙ্গ-মার্কিন জাতিসংঘের সৌজন্যে পড়ে  পাওয়া চোদ্দ আনা দেশভূমি হোমল্যান্ড দখল করে ভূমিপুত্র ফিলিস্তিনিদের তাড়িয়ে দিয়ে তাদের শেষ সম্বল জমিটাও কেড়ে নিয়েছে। জেরুজালেম এখন পৃথিবীর সবচেয়ে স্পর্শকাতর এলাকা। অন্যতম। কাশ্মীরের মতো।
     
    চমস্কি তখন থেকেই যেন চুম্বক। আশ্চর্য কোমল, স্নেহশীল, হাজার প্রশ্ন ও ইমেলের প্রশ্রয়দাতা। কিন্তু এক আশ্চর্য আকর্ষণীয় চুম্বক আমার জীবনে।

    ওরা চমস্কিকে সেন্সর করেছে। ওই নিউ ইয়র্ক টাইমস সিএনএন ফক্স ওয়াল স্ট্রীট জার্নাল। তাই আমার মার্কিনি ছাত্রছাত্রীরা চমস্কির নাম শোনেনি কখনো।
     
    আজকের এই বিশ্বখ্যাত জীবিত কিংবদন্তী মার্কিনি মিড়িয়ার "জার্নালিজম অফ এক্সক্লুশন"এর সবচেয়ে এক জীবন্ত উদাহরণ। 

    ###
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ০৭ ডিসেম্বর ২০২৩ | ৮২৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • hmm | 195.176.3.19 | ০৮ ডিসেম্বর ২০২৩ ০১:৪৩526772
  • বিদ্যাসাগর সমাজ সংস্কারক ছিলেন। কিছু দর্শনের থিওরি কপচিয়ে আর বুদ্ধিজীবী মিচিল করে বিদ্যাসাগর হোয়া যায় না।  
  • Bratin Das | ০৮ ডিসেম্বর ২০২৩ ০৩:১৮526774
  • এই বইমেলায়  কি বাংলা বই টা পাবো পার্থ দা?
  • Partha Banerjee | ০৮ ডিসেম্বর ২০২৩ ০৮:০০526782
  • @Bratin দাস ওই বইটা বোধহয় এবারের বইমেলায় আসবেনা। আরো কয়েক মাস লাগবে। তবে আমার অন্য একটা নতুন বই "ধ্বংসের মুখোমুখি ভারত" এবারের বইমেলায় বেরোনোর কথা। আমার সব বই কিন্তু haritbooks.com এই লিংকে গেলেই অনলাইনে সংগ্রহ করা যায়। 
  • :-\ | 77.111.245.12 | ০৮ ডিসেম্বর ২০২৩ ১০:৪৫526786
  • ব্রতীন শুধু পার্থদার বই কিনে ফেসবুকের দেওয়ালে ছবি সাঁটালেই হবেনা, ছোট করে একটা সংক্ষিপ্তসারও লিখতে হবে কিন্তু। বেশ কঠিন কাজ, কি পারবেতো ?
  • Bratin Das | ০৮ ডিসেম্বর ২০২৩ ১৬:০৯526793
  • আমি বুভুক্ষু পাঠক। পার্থদার বিভিন্ন ধরনের লেখা পড়েছি। তাই বই হিসাবে পড়ার ইচ্ছে আছে।
     
    তারপরে চেষ্টা করবো। সব কিছুই তো নলেজ শেয়ারিং। আমরা কেউই সব জানি না। আর নিজে সব জানি এই মনোভাব খুব খারাপ। 
     
    যতোটা পারি শিখি
  • :-\ | 77.111.245.12 | ০৮ ডিসেম্বর ২০২৩ ২৩:০৬526795
  • "আমরা কেউই সব জানি না। আর নিজে সব জানি এই মনোভাব  খুব খারাপ"  ............. একদমই ঠিক কিন্ত পার্থদার ক্ষেত্রে এই কথাটা চলেনা, লেভেলে ই আলাদা  laugh
  • :-\ | 77.111.245.11 | ১১ ডিসেম্বর ২০২৩ ২২:১৩526851
  • লেখা মুছে আর কত নিজেক ফ্যাসিষ্ট প্রমাণ করবেন ? বইয়ের ব্যাপারে প্রশ্ন গুলো কিন্তু লেজিট ছিলো!!! 
  • ফ্যাসিষ্ট  | 2001:67c:2660:425:26::290 | ১৪ ডিসেম্বর ২০২৩ ২২:০৪526939
  • পার্থ বাবু শরীর ভালো তো ? এখানে বহুদিন কোন পোস্ট নেই, বাজার একেবারে ঠান্ডা, চারদিকে কত কিছু ঘটছে, কোন কিছুই তো আপনি ছাড়েননা এক মুসলিম উগ্রপন্থা ছাড়া, কিছু ফেলুন মানে লিখে 
     
    আর এইটা আপনার বিনোদনের জন্য CNN র একজন কি সব বলেছেন তার নাম আবার "ফরিদ" (দেখুন খোঁজ নিয়ে আগে হয়ত ইনিও আরএসএসর "বিরাট" মাপের ছাত্র নেতা ছিলেন)  
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু প্রতিক্রিয়া দিন