এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • জানতেন এইসব কথা?

    :-।
    বইপত্তর | ১৬ সেপ্টেম্বর ২০২১ | ১৮৭৬ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • সগরাদেশে হিন্দুযবনগণ মুন্ডিতশিরষ্ক ও মুক্তকচ্ছ হইয়া লাঞ্ছিত হইলে তাঁহারা প্রথমতঃ মিশরে যাই মৈশর যবনজাতির দেহ প্রতিষ্ঠা করেন। যেই যবনগণই কালে ইথিওপিয়াননামের বিষয়ভূত হয়েন। সেই মৈশর যবনগণের যে শাখা আশিয়িক তুরুষ্কে যাইয়া যে একটি পল্লীস্থানের প্রতিষ্ঠা করেন, তাহাই Palestine বলিয়া প্রখ্যাত হয় ও উক্ত যবনগণ, যবনশব্দের বিকারে (যবন জোন, জু) ক্রমে জু নামে প্রখ্যাতি লাভ করেন। মিশরগত উক্ত যবনজাতিত একশাখা আরব ও অন্যশাখা গ্রীশে প্রবেশ করিয়াছিলেন, সেই ভারতীয় মৈশর যবনগণ হইতে আরব ও গ্রীকযবনগণের ভিত্তিপ্রতিষ্ঠা হয়। তাই এখণও গ্রীকেরা নিজের নামের অন্তে ভারতীয় রাজা নহুষের নাম সংযোজিত করিয়া আসিতেছেন। আরবগত যবনগণ তাঁহাকেই 'নু' এবং হিব্রুযবনগণ তাঁহাকে বাইবেলে "নোওয়া" বলিয়া নির্দেশ করিয়াছেন। সুতরাং পুরাতন পৃথিবীর প্রায় সমগ্র জাতি সাক্ষাতসম্বন্ধে ভূতপূর্ব ভারতসন্তান।

    মহামতি পোকক তাঁহার India in Greece নামক গ্রন্থের ২০৫ পৃষ্ঠায় বলিয়াছেন আফ্রিকার সকল সভ্যজাতিই আপনাদিগকে ভূতপূর্ব্ব ভারতসন্তান বলিয়া নির্দেশ করিয়া থাকেন। আমরা তাহাই সত্য বলিয়া মনে করি এবং আমরা ইহাও মনে করি যে ভারতের 'পুরীমঠ' শব্দই বিকারগ্রস্ত হইয়া মিশরের 'পীরামিড' শব্দ গড়িয়া দিয়াছে। আর আফ্রিকার মুরগণও ঋগবেদের 'মুরদেব' বা ভারতীয় অসুরগণের শাখান্তরবিশেষ। ..এনছাইক্লোপেডিয়া Moor  শব্দের যে নিদান নির্দ্দেশ করিয়াছেন তাহা অমূলক কল্পনামাত্র। ইউরোপের ড্রুইডগণের ধর্ম্মকর্ম্মও ভারতীয় পৌরানিক ধর্ম্মের সংস্করণবিশেষমাত্র। উঁহাদের Rod (রড) আমাদের রুদ্র ভিন্ন আর কিছুই নহেন। ইউরোপের কেলট বা কেলটিকগণ ভারতীয় কিরাত বা কৈরাতিকগণের অনন্তবংশ্য। ইউরোপের Teuton শব্দও বেদের 'ত্রিতন' শব্দ হইতে ব্যুৎপাদিত।

    ...দক্ষিন আমেরিকার অধিবাসীরাও ভূতপূর্ব ভারতসন্তান। এখনও তথায় ভারতবিতারিত বলির স্দ্ম (বলি-সদ্ম রসাতলং) রসাতল বা বলিভুমি (বলিভীয়া) বিরাজমান। এখনও দক্ষিন আমেরিকায় 'রামসীতোয়া' উৎসব অনুষ্ঠিত হইয়া থাকে। বর্মার মগেরা ব্রাত্য ক্ষত্রিয় ও জাতিতে কিরাত। সমগ্র পূর্ব্বপদ্বীপ ভারত সন্তানে পরিপুর্ণ; উহা ত্রিভুমি ভারতেরই অংশ ও অঙ্গ বিশেষ। নেপালের প্রাচীন নাম চীন। এখান হইতে চীন নামক ব্রাত্য ক্ষত্রিয়গণ ব্রতমান চীনে যাইয়া উপনিবিষ্ট হয়েন। চীনের পূর্বনাম জনলোক।

      উদঙ জাতো হিমবতঃ স প্রাচ্যাং নীয়সে জনম্। অর্থর্ব্ববেদ।

    এখনও চীনের বহুলোক প্রকৃত হিন্দু এবং তথায় বহু গৃহে দশ মহাবিদ্যার পূজা ও আরতি হইয়া থাকে। এই চীনগণ দ্বারাই জাপানজাতি গঠিত জাপানদিগের দেবালয়ের সাইনবোর্ড সকল ত্রিহুতি বাংলা অক্ষরে লিখিত। তবে কেবল উত্তর আমেরিকাই স্বর্গ ও নরকের ভূতপুর্ব্ব অধিবাসী দৈত্যদানবগণ দ্বারা অধ্যুষিত। উহারা এইক্ষণে তথায় 'রেড ইন্ডিয়ান' নামে পরিচিত।

    উমেশচন্দ্র বিদ্যারত্ন "মানবের আদি জন্মভুমি" (১৩২৬) পৃষ্ঠা ৩-৫
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • r2h | 49.37.33.16 | ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৫:৪২734931
  • ভারতের নানান জায়গায় নানান লোককে নানান ভাবে লাঞ্ছনা করা হয়েছে দেখছি। কদিন আগে পড়লাম জৈনদের ছো ছো না কী যেন বলে কুকুর লেলিয়ে দিত, এখন আবার দেখছি হিন্দুযবনদের মুক্তকচ্ছ করে লাঞ্ছনা করেছে।

    কিন্তু বইটা নিয়ে আরেকটু লিখুন না। গুগল করে দেখলাম ১৯১২ সালের বই। আর কী কী আছে এতে? হিন্দুযবনদের ব্যাপার তো বুঝলাম, অহিন্দু যবন বলে কিছু হয়? তারা কোথায় থাকে টাকে? আমেরিকায় এত দৈত্য দানব এলো কোত্থেকে, আর ওরা আমেরিকার বাইরে গেলই না বা কেন?

    লিংক পেয়েছি কিন্তু পড়ার ধৈর্য নেইঃ https://granthagara.com/boi/314567-manaber-adi-janmabhumi/।
  • Kausik Ghosh | ১৯ সেপ্টেম্বর ২০২১ ২৩:২১734970
  • বইটা পাই কোথায় ? 
    এর পাতা পাঁচেক পড়লে অপুত্রার পুত্র হবে, নির্ধনের ধন, বেকারের জোড়া চাকরি, নিশ্চুলের টাকে চুল, আর পাষন্ড নাস্তিকও জয় সন্তোষী মা বলে জোড়হাত কপালে ঠেকিয়ে নৈবেদ‍্য পাবার জন‍্য পদ্মাসনে বসবে।
    হয়তো করোনাও সেরে যাবে।
    হোএ্যাপ নাম্বার দিই ? পিডিএফটা সেন্ড করবেন, প্লিজ ?
  • Kausik Ghosh | ১৯ সেপ্টেম্বর ২০২১ ২৩:২৬734971
  • r2h-এর দেওয়া লিঙ্কটা কাজ করলো না।
  • | ২০ সেপ্টেম্বর ২০২১ ০০:০০734973
  • পিডিএফের চাহিদা দেখে এটা দেবার লোভ সামলাতে পারলাম না৷   :-p 
     
     
     
  • Abhyu | 47.39.151.164 | ২০ সেপ্টেম্বর ২০২১ ০০:২৪734974
  • হ্যাঁ হ্যাঁ কি একটা পড়েছিলাম বটে -পাড়ার নেড়িরা ভ্যাজ গুলোকে তাড়িয়ে বাংলাকে রক্ষা করেছিল।
  • মুক্তকচ্ছ | 2a0b:f4c0:16c:16::1 | ২০ সেপ্টেম্বর ২০২১ ০৭:৪১734976
  • দুটো সংস্করণ আছে, ১৯১২ (১৩১৯) ও ১৯১৯(১৩২৬) এ ছাপা
     
    ১ম সংস্করণ ১৯১২ (১৩১৯) 'মানবের আদি জন্মভূমি বা প্রত্নতত্ববারিধি"
     
     
    সূচী
     
     
    ---
     
     
    ২য় সংস্করণ ১৯১৯(১৩২৬)'মানবের আদি জন্মভূমি'
     
     
    সূচী
     
     
    বেশ মজার ব্যাপার হলো প্রথম সংস্করণে (১৯১২) শুরুতেই্ উমেশবাবুর একটা ছবি আছে এবং নীচে লেখা আছে Age 66, কিন্তু দ্বিতীয় সংস্করণে শুধু ছবি আছে বইয়ের মধ্যে একজায়গায় 'এই বাহান্ন বছর বয়সে' লেখা আছে। সাত বছরে ওনার বয়স ঊনিশ বছর কমে গেছে :)
  • &/ | 151.141.85.8 | ২০ সেপ্টেম্বর ২০২১ ০৭:৪৭734977
  • প্যারালাল মহাবিশ্ব থেকে ঘুরে এসেছিলেন, বয়সটা বেড়ে কমে বেড়ে কমে শেষমেশ ঊনিশ বছর মাত্র কমেছে। :-)
  • :( | 2a0b:f4c0:16c:16::1 | ২০ সেপ্টেম্বর ২০২১ ০৭:৫২734978
  • সরি *একুশ বছর
  • &/ | 151.141.85.8 | ২০ সেপ্টেম্বর ২০২১ ০৭:৫৩734979
  • এত ঘুরে ঘুরে মাত্র ঊনিশই কমুক বিশই কমুক একুশই কমুক, পড়তায় পোষায় না মশাই। কমাতে হয় এল লপ্তে গোটা পঞ্চাশ কি ষাট বছর কমিয়ে নিলে তবে কিছু লাভ হয়। :-)
  • &/ | 151.141.85.8 | ২২ সেপ্টেম্বর ২০২১ ০২:৩৬734987
  • বইটা কেউ পড়লেন নাকি? কী সাংঘাতিক! :-)
  • স্বর্গ হইতে দুইলক্ষ বৎসর | 2405:8100:8000:5ca1::13c:c18b | ২৪ সেপ্টেম্বর ২০২১ ০৮:২২734992
  • আর্য্যেরা (হিন্দুরা)পন্টাস প্রভৃতি হইতে ভারতে আসিয়াছেন এমন প্রমাণ বেদাদিতে নাই। আছে তাঁআরা স্বর্গ হইতে ভারতে আসিয়াছেন। ইংলন্ডের লোকসকল আমেরিকা ও অস্ট্রেলিয়াতে যাইয়া তথায় যেমন ইংলন্ডের গ্রাম ও নগরের নামে নাম রাখিয়াছেন, তদ্রুপ আর্য্যেরাও ভারত হইতে পারস্য, তুরুষ্ক ও ইউরোপে যাইয়া ভারতীয় আর্য্য নাম দ্বারা আপনাদিগের নতুন স্থান সকলকে সমলংকৃত করিয়াছেন। ভারতীয় গুপ্ত শব্দ হইতে 'ঈজিপ্ট' ও 'কপ্ট' মিশ্র হইতে 'মিশর' ও নীল হইতে 'নাইল' এবং ঈশা (ভগবতী) হইতে আইশিস প্রভৃতি নাম ব্যুৎপাদিত। কিন্তু পন্টাস, বেবিলোনিয়া ও মেষপটেমিয়া প্রভৃতি নাম হইতে ভারতের কোন জনপদের নামই রক্ষিত হয় নাই। ...
     
    অবশ্য বেদাদিতে আমাদের পূর্ব বাসস্থান স্বর্গ ও ভারতের যে যে নাম আছে তাহাদের সকল নাম এখন মিলে না বটে, কিন্তু যখন আমরা এই দুইলক্ষ বৎসর যাবৎ স্বর্গ হইতে ভারতে আসিয়াছি, তখন কেন আর পূর্ব্বের নাম সর্ব্বত্রই পাওয়া যাইবে?  
     
    পৃ. ২০৪ ২য় সংস্করণ
  • r2h | 2405:201:8005:9947:cc9d:1886:2845:7c5d | ২৪ সেপ্টেম্বর ২০২১ ১০:১৬734993
  • মেষপটেমিয়াতে স্পষ্ট মেষ আছে। খুঁজলে পটেমিয়া দিয়েও  কিছু  পাওয়া যাবে। 
    ভারতীয় গুপ্ত শব্দ কোনগুলি? 
  • :|: | 174.255.130.248 | ২৪ সেপ্টেম্বর ২০২১ ১০:২৮734994
  • হতে পারে মেষ পটে মিয়া মানে পটে আঁকা মেষ। 
  • r2h | 2405:201:8005:9947:cc9d:1886:2845:7c5d | ২৪ সেপ্টেম্বর ২০২১ ১০:৩০734995
  • ঠিক, ঠিক। পটে আঁকা শান্ত মেষ। 
  • &/ | 151.141.85.8 | ২৫ সেপ্টেম্বর ২০২১ ০৪:০৮735003
  • নীল নদের কিনারে
    পটে আঁকা মিশরে-
    আহা রে বাহা রে
    রাম গেল কাঁহা রে?
  • &/ | 151.141.85.8 | ২৫ সেপ্টেম্বর ২০২১ ০৪:১৫735004
  • হ্যাঁ হ্যাঁ, সেই তো। শেষ স উহ্য থাকে। কে যেন বলেছিল না? 'ভোল্গা থেকে গঙ্গা'য় এক খুব খুব বৃদ্ধ চরিত্র, বলেছিল তোমরা উচ্চারণ জানো না, সুদাস নয়, হবে সুদা।
    কিন্তু এরা শেষের স বলে টলে একাকার করে। সেই হিসেবে ঐশী থেকে আইসিস, সুকৃতী থেকে সক্রেতিস---এইরকম খুঁজলে আরও কত বের হবে। ঃ-)
    দুই লক্ষ বছর তো সোজা কথা নয়!!!!! ঃ-)
  • রামায়ণে অরোরাবরিয়ালিস | 2620:18c:0:192::162 | ০৭ অক্টোবর ২০২১ ০৮:০২735021
  • রামায়ণেও বর্ণিত রহিয়াছে যে —

    ত মতিক্রম্য শৈলেন্দ্রম্‌ উত্তর পয়সাংনিধিঃ
    তত্র সোম গিরির্নাম মধ্যে হেমময়ো মহান্‌।। ৫৩

    উত্তরা কুরবস্তুত্র কৃতপূণ্য প্রতিশ্রয়াঃ। ৩৮

    সতু দেশো বিসুর্য্যহপি তস্য ভাসা প্রকাশতে।
    সূ্র্য্যলক্ষাভিবিজ্ঞেয়স্তপতেব বিবস্বসতা।। ৫৪

    ভগবান ত্ত্রবিশ্বাত্মা শম্ভুরেকাদশাত্বকঃ।।
    ব্রহ্মা বসতি দেবেশো ব্রহ্মর্ষিপরিবারিতঃ।। ৫৫

    ন কথষ্ণন গন্তব্যাং কুরুণামুত্তরেণ বঃ। ৫৬

    অভাস্কর মমর্যাদং ন জানি মস্ততঃ পরম।। ৫৮

                কিষ্কিন্ধ্যাকান্ড — ৪৩ সর্গ

    সুগ্রীব বলিলেন হে বানরগণ! তোমরা এই পর্বত অতিক্রম করিলেই উত্তর মহাসমুদ্র দেখিতে পাইবে। তথায় মধ্যস্থলে সোমগিরি বর্তমান। উহাই উত্তরকুরু, এখানে পুণ্যবান লোকেরাই বাস করিয়া থাকেন। সে দেশে সূর্য ছয়মাস উদিত হয় না। তথাপি সে দেশে অরোরাবরিয়ালিস নামে একটি আলোক আছে. তদ্বারাই সেস্থান আলোকিত থাকে। বোধহয় যেন সূর্য্যই তাপ দিতেছে। একাদশ রুদ্রাত্বক শিবের ন্যায় দেবদেব মহাত্বা ব্রহ্মা সেই উত্তরকুরুতে ব্রাহ্মণঋষিগণদ্বারা পরিবেষ্টিত হইয়া বাস করেন। সাবধান তোমরা উত্তরকুরুর উত্তরে যাইও না, তথায় সূর্য একেবারেই উদিত হয় না।

    ২য় সংস্করণ পৃ ৭৬-৭৭ 
  • আলটাই পর্ব্বতই আদি গৃহ | 2001:620:20d0::20 | ০৪ ডিসেম্বর ২০২১ ০৮:৫৬735148
  • আমরাও অতঃপর যথাস্থানে দেখাইব, যে ই মেরুপর্ব্বত (আলটাই পর্ব্বতই) মানবের আদি জন্মভুমি এবং আমদের পুর্ব্ব পিতামহ ব্রহ্মা, বিষ্ণু, শিব ও ইন্দ্রাদি দেবগণ তথায়ই বাস করিতেন।

    পৃ ১১১
  • &/ | 151.141.85.8 | ০৯ ডিসেম্বর ২০২১ ০৪:৪৫735172
  • আরে দেখান! আলটাই পর্বতের ব্যাপারটা দিন! এটা কি সেই বইটার থেকেই?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি প্রতিক্রিয়া দিন