এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • Vision

    Mousumi Banerjee লেখকের গ্রাহক হোন
    ১৮ আগস্ট ২০২১ | ৯৯৬ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • বিশ্বজুড়ে আজকাল যখন তখন কেউ না কেউ বক্তব্য রাখছেন। কাজের হোক, অকাজের হোক। কি আসে যায়! বড়, মেজ, সেজ, ন, ফুল, ছোট, আরোও ছোট, এমনকি কুট্টি সাইজের  নেতারা তো বক্তব্য রাখেনই । চিরকাল তাই হয়ে আসছে। আজকাল মিডিয়া, সোশ্যাল মিডিয়ার দৌলতে সকলেই মানে রাম, শ্যাম, যদু, মধু , আমার আপনার মতো সকলেই যারপরনাই  সামাজিক হয়ে উঠেছেন। সকালে বড়দা বললেন তো তাঁর কথাকে সমর্থন বা প্রতিবাদ করে মধুবাবু বা বিবি একটা আধটা ফ্যাঁস বা ফোঁস করলেন। ব্যস্ হয়ে গেল। ফুলদিদি লাফালাফি করে মিডিয়ার পালে জোরালো হাওয়া ঠেলে দিলেন। ব্যস, মিডিয়াকে দেখে কে তখন? রমরমিয়ে বাড়ছে TRP। সোশ্যাল মিডিয়া সরগরম ওদিকে। ফুলদির কথায় ভালোবেসে কেউ লাভ সাইন দিয়ে দিল তো অন্যদিকে কিল, চড়, ঘুষি নানাপ্রকার । আজ এটা তো কাল আরেকটা। গরমাগরম পরিস্থিতি। এমনভাবেই চলছে গোটা বিশ্ব আজকাল।


    দুনিয়ার রীতি হয়ে গিয়েছে এসব যেন। বড় বড় কথা বল, স্বপ্ন দেখাও। হ্যান দেংগে, ত্যান দেংগে ..... এমনভাবে  বল যাতে স্বপ্নে বিভোর আমার আপনার মতো  গোবেচারাদের হাঁ হয়ে যাওয়া মুখ আর বন্ধই না হয়।  বল, শুধু বল, ভিশন (Vision) চাই। তবে তো কিছু করতে পারবে।  ঈশ্বরপ্রদত্ত চোখের ভিশন (vision) যদি বা চলেও যায় তাও চলবে। মনে মনে দেখ কত সুন্দর দিন আসছে। তুমি কত ধনী তুমি টের পাও না ঐ ভীষনভাবে ভিশনের (vision) অভাবেই। ভাব, শুধু ভাব হ্যান, ত্যান পেয়ে গিয়েছি নিশ্চয়ই। তবেই দেশ আগে এগোবে। বিশ্বের দরবারে এমনি এমনি দেশের গুণগান হচ্ছে? 


    যাই হোক, এ তো সব দু হাত, দু পা ওয়ালা মানুষের গপ্পো। এবার আসি আসল কথায়।


    বর্ষার মাঝামাঝি পেরিয়েও এদিকে তেমন বৃষ্টি নেই। জলো বাতাস সহযোগে প্রচণ্ড গরমে অবস্থা কাহিল।  আকাশ মেঘলা হলেই মনের মধ্যে ভিশন(vision) ভীষণভাবে দাপাদাপি করে। অনেকদিনই মেঘ গুড়গুড়  পর্যন্ত  চলেই। কিন্তু রোজ একভাবেই গল্প শেষ হয়। এক একদিন অবশ্য মনকে এমন দোটানায় রাখতে হয় না খর রোদ্দুরের তেজে। গতকাল সন্ধ্যের পর শুনলাম গুড়ুম গুড়ুম, কখনও গুম গুম, বা গদাম গদাম। আওয়াজ বাড়ছেই। ফটো সেশনও হয়েছিল। চোখ ধাঁধানো ফ্ল্যাশ লাইটের ঝলকে বোঝা গেল। খুব উচ্চ পর্যায়ের সাংবাদিক বৈঠক চলছে বলে বোঝা গেল‌ সে রাজ্যে। হ্যান ত্যানের প্রতি আসক্তি তো কম নয়। ব্যস, মনে মনে বাঁধ ভাঙা  ভিশনের খেলা শুরু হয়ে গেল। আজ পাবই, পাচ্ছি, পেয়েই গিয়েছি ভেবে ঘুমিয়ে পড়লাম আশ্বস্ত হয়ে, সুন্দর স্বপ্ন বুকে নিয়ে। 


    সকালে উঠে অবধি সন্ধে হতে চলল এখনও আমার ভিশন বুঝতেই দিল না, যে কি পেলাম!


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কস্তুরী দাশ | 103.27.142.61 | ১৮ আগস্ট ২০২১ ২২:৫৫496865
  • বেশ অন্যরকম। দারুন লেখা। 

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন