এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • বৃষ্টি  

    Swati Chakraborty লেখকের গ্রাহক হোন
    ২৮ জুলাই ২০২১ | ৮২৫ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • বৃষ্টি বৃষ্টি বৃষ্টি এ কোন অপরূপ সৃষ্টি


    এত মিষ্টি মিষ্টি মিষ্টি আমার হারিয়ে গেছে দৃষ্টি।


    সত্যি প্রকৃতির অপরূপ সৃষ্টি। ৪০০কোটি বছর আগে নবজাত পৃথিবীর জ্বলন্ত আগুনকে নির্বাপিত করে নিষ্প্রান মেদিনীতে প্রাণের আধার তৈরি করেছিল এই বারিধারা। সূচনা হয়েছিল শস্যশ্যামলা সুজলা সুফলা পৃথিবীর। বৃষ্টি নিয়ে আমাদের কত‌ই না স্মৃতি।


    শিশুকালে রবিঠাকুর কে তাঁর শিক্ষক মহাশয় জিজ্ঞেস করেছিলেন _


    রবি করে জ্বালাতন আছিল সবাই, বরষা ভরসা দিল আর ভয় নাই।


    রবি তাই মিলিয়ে দিলেন_ 


    মীনগণ হীন হয়ে ছিল সরোবরে, এখন সকলে মিলে জল কেলি করে।


    রবি ঠাকুরের ছেলেবেলার কথা বলতেই নিজের ছেলেবেলা চুপটি করে পাশে এসে দাঁড়ায়।বৃষ্টির ফোঁটা তো ভারী হয়ে উপর থেকে নীচের দিকেই নামে। খুব ছেলেবেলায় মনে আছে আমাদের পুরোনো বাড়ির পাশে একটা ছোট পুকুর ছিল। ডোবার আকারের, কিন্তু জলে ভরে থাকতো। পরে সেখানে নতুন বাড়ি হয়। তা সেই পুকুরে যখন বৃষ্টির সময় আমড়া গাছের পাতা থেকে টুপটুপ করে জল পড়ত আমার মনে হত এই বুঝি বৃক্ষের, ধরিত্রীকে ফিরিয়ে দেওয়া কনকাঞ্জলি। একটা গোটা পাতার জল কেমন ধীরে ধীরে সঞ্চিত হয়ে আপনভারে বিনম্রচিত্তে ঝরে পড়ত। অপূর্ব।ঝরঝর বারিধারায় অসহায় শিউলি, নিম, পেয়ারা, মাদার কাঁটা, আমড়া, ডুমুর, কামিনী, নারকেল দাঁড়িয়ে র‌ইত, নিশ্চুপ। আমার ইচ্ছে হত বৃষ্টি শেষে ওদের মাথা মুছিয়ে দিই। এসব অনেকদিনের কথা।


    হ্যাঁ  বৃষ্টির সাথে নিবিড় সম্পর্ক পড়াশোনার। তবে তা সু না কু তা বলতে পারিনা। বৃষ্টি মানে রেইনি ডে, বৃষ্টি মানে অঙ্কের স্যার আসবে না। বৃষ্টি মানে কাকভেজা হয়ে স্কুল থেকে ফেরা। একদিন উপুড়ঝান্তে বৃষ্টির মধ্যে দিয়ে বাড়ি ফিরছি।পাশ থেকে এক সহপাঠীকে দেখলাম প্রাণপনে বৃষ্টির ফোঁটার আগে আগে বাড়ির দিকে দৌড়চ্ছে। আমি তার অযথা তৎপরতায় অবাক হয়ে তাকিয়ে থাকলাম। এবং নিজ সিদ্ধান্তে অটল থেকে ধীরগতিতেই চুপচুপে ভিজে বাড়ি ফিরলাম। কি মজার‌ই না দিন ছিল। আর এখন আমার মেয়ে গ্ৰীলের বাইরে হাত বাড়িয়ে একমুঠো বৃষ্টি ধরতে গেলে হাঁ হাঁ করে উঠি। পরিবর্তন।


    সর্বকালের একটা প্রিয় গান আছে 


    কেয়া পাতার নৌকো গড়ে সাজিয়ে দেব ফুলে
    তাল দিঘীতে ভাসিয়ে দেব চলবে দুলে দুলে।


    বাড়ির সামনের রাস্তায় জমা জল‌ই তালদিঘী আর আমার খাতার পাতা ছিঁড়ে বানানো ময়ূরপঙ্খী তাতে দুলে দুলে চলেছে। রেস হচ্ছে। কারটা আগে যায়। এখনকার বৃষ্টি ঝরা দিনের সাথে এসবের মিল পাওয়া যাবে না।এখন অরিজিৎ সিং এর গান সাথে কফি কাপ।


    তা যাই হোক আমি সফিস্টিকেটেড হ‌ই বা না হ‌ই বৃষ্টি কিন্তু সেই একই ঝরঝর, ঝিরিঝিরি,ঝমঝম ছন্দেই হয়ে চলেছে। এক‌ইভাবে গ্ৰীষ্মের দাবদাহে তপ্ত মৃত্তিকার, জ্বলে যাওয়া বিবর্ণ হয়ে যাওয়া বৃক্ষরাশির, চৌচির হ‌ওয়া তৃষ্ণার্ত ধূসর ক্ষেতে প্রাণ সঞ্চার করছে। পৃথিবীকে শস্যশ্যামলায় করে তোলে। পরম প্রশান্তি তে শান্ত, স্নিগ্ধ হয় জগৎ।


    এই স্নিগ্ধতায় চোখে পড়ে কাকভেজা দুই শিশুর স্কুল থেকে বাড়ি ফেরার দৃশ্য। স্কুলের পুলকারের কাকুকে ধমকে টমকে বাড়ির বেশ কিছু দূরে গাড়ি থামিয়েছে।স্কুলের ব্যাগকে ছাতা বানিয়ে মহানন্দে ফিরছে। সেই দেখেই কলম ধরা।তা না হলে তো তিনদিনের বৃষ্টিতে না শুকোনো,স্যাঁতস্যাঁতে জামাকাপড় নিয়ে ঘরেই দড়ি টাঙাচ্ছিলাম মেলবো বলে।


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ্লব রহমান | ২৮ জুলাই ২০২১ ০৭:২৯496154
  • আহ শৈশব! ছোট্ট করে সুন্দর লিখছেন, গ্রাহক হলাম। 


    আরো লিখুন



    কি ভাবে যেন পুরো লেখা বোল্ড হয়ে গেছে, অনুগ্রহ করে সম্পাদনা করে ঠিক করে দেবেন? খুব চোখে লাগছে

  • অদিতি চ্যাটার্জী | 2409:4060:2d91:26da:d456:acd5:65d2:fb1 | ২৮ জুলাই ২০২১ ২১:০০496170
  • লেখাটা চালিয়ে যা স্বাতী। খুব ভালো হচ্ছে।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন