এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • মেলা

    Swati Chakraborty লেখকের গ্রাহক হোন
    ১৩ জুলাই ২০২১ | ১৩৩৪ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • মেলা, মানে মিলন। সকলে একসাথে হয়ে আনন্দ করা। সত্যিই মেলার সমার্থক শব্দ হতেই পারে আনন্দের ভীড়। ছোটোবেলায় স্কুলে রচনা লিখতাম মেলা নিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের কোটেশন ব্যবহার করে ভালো নম্বরের আশায়। কিন্তু আজ লিখছি "অমেলা" হৃদয় থেকে। নম্বর দেবে না কেউ।

    গতকাল ছিল রথযাত্রা। রথ দেখার সাথে সাথে কলা বেচাতেও আমার কম আগ্ৰহ ছিল না। আগে যখন দুর্গাপুরে থাকতাম একমাস যাবৎ চলত রথের মেলা। বাড়ির পাশেই, স্বাভাবিক জীবন যাপনের মাঝে একটুকরো উৎসব বসানো থাকতো শহরের বুকে। সকাল বিকেল ইচ্ছে মত সাইকেল নিয়ে চক্কর কাটা চলত। তারপর চাকরী নিয়ে চলে এলাম কোন্নগরে। এখানে তো বিখ্যাত মাহেশের রথ। তাকে কেন্দ্র করেও প্রায় পনেরো দিনের মেলা। আবার আমার শ্বশুরবাড়ি কালনায় আছে মহিষমর্দ্দিনীর মেলা। কতশত মেলাই না সারা বছর শহরের বিভিন্ন প্রান্তে হয়ে চলেছে। দিন আনা দিন খাওয়া কিছু মানুষ আনন্দের পসরা সাজিয়ে বসে থাকে মনখারাপের মুখে হাসি ফোটাতে।

    কিন্তু গত দু'বছর কোভিড কালে শহরে গ্ৰামে খেলা হয় মেলা হয় না। গতকাল রথ থাকাতে মেলা প্রাঙ্গণ থেকে শুকনো মুখে ফেরা ইস্তক মনটা আমার মেলা মেলা করছে।

    আহা! মেলার প্রথম দিন যে না গেছে সে কি বুঝবে এর স্বাদ। শুধু মাত্র মানিব্যাগটা বুকের কাছে সেঁটে ধরে সদর দরজায় দাঁড়িয়ে পড়তে হবে। ব্যস আপনা আপনি কখন যে একেবারে পাঁশকুড়ার চপের দোকানের সামনে চলে আসবেন বুঝতেও পারবেন না। পাশ থেকে ভেসে আসবে ও দাদা.....ও বৌদি।.... হরেক মাল কুড়ি টাকা। দেখতে পয়সা লাগে না, জিনিস ফেরত দেওয়া আপনার ভদ্রতা। সত্যি মেলা অদ্ভূত জায়গা। একেবারে মজার ফুলঝুরি। আমার মনে আছে একেবারে ছোটোবেলায় মেলায় গিয়ে আমার প্রথম টার্গেট থাকত খেলনাবাটি, আর সেকেন্ড যদি বাজেটে সংকুলান হত তো একটা মেয়ে পুতুল। লক্ষ্য করে দেখেছি একটা মেলায় যত ধরনের আইটেম আসে তা আর একসাথে কোথাও পাওয়া যায় না। রান্না ঘরের নুনের কৌটো থেকে শুরু করে গৃহসজ্জা, অঙ্গসজ্জা ,খাবার দাবার এমন কি ব‌উ পর্যন্ত। তারপর মেলার দুটো বিশেষ বৈশিষ্ট্য। একেবারে পানের সাথে চুন আর তরকারিতে নুনের মত। একটা যায় ভুড়িতে অন্যটা থাকে ঘুরিতে। জিলিপি আর নাগরদোলা। হাতে করে জিলিপি এনে যদি বল আমি তো মেলা যাই নি,ও কথা ধোপে টিকবে না।

    তবে মেলার সবথেকে আকর্ষনীয় বস্তুটি হল "মেলায় হারিয়ে যাওয়া"। কুম্ভ মেলা থেকে চড়কের মেলা যে কোনো মেলায় অবলীলায় আপনার যেকোনো জিনিস এমনকি আমি আপনিও হারিয়ে যেতে পারি। হারিয়ে আর যাব কোথায়, কোথাও না। এ দোকান ও দোকানে লোফালুফি চলবে। তারপর কোনোমতে যদি নিখোঁজ কেন্দ্র অবধি আসতে পারেন আপনার নাম মাইকে শুনবেন।অমুক দাদা আপনি যেখানেই থাকুন আমাদের নিখোঁজ কেন্দ্রে আসুন আপনার বাড়ির লোক আপনার জন্য অপেক্ষা করছে। ছোটোবেলায় অনেকবার চেষ্টা করেছিলাম হারিয়ে গিয়ে নিজের নাম মাইকে শুনতে কিন্তু বড়দের স্যাটেলাইট এত স্ট্রং যে চৌহদ্দির বাইরে যাওয়া হত না। আমার মা আবার এ বিষয়টিকে একটি অন্য মাত্রা দিয়েছেন। মেলায় মা যায় আমাদের সাথে কিন্তু মেলায় পৌঁছে আমরা ঘুরি মায়ের সাথে। কারন মা মনে করে না সাথে কেউ আছে। তাই সামান্য বেখেয়ালে মা উধাও হওয়ার পরে যাস্ট মাইকে নামটা ঘোষনা হবার আগেই যখন মা উদয় হয়, এসেই খুব বিরক্ত হয়ে বলে তোরা কোথায় হারিয়ে যাস বলত? বোঝো।

    এহেন মেলাভ্রমন গত দু'বছর ধরে বন্ধ। যত‌ই সিরিজ দেখি আর নভেল পড়ি মধ্যবিত্ত বাঙালির কি মেলা থেকে দুটো প্লাস্টিকের ঝুড়ি না কিনলে চলে। বলুন?
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন