এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • মিথ্যামেব জয়তে 

    Sudeep Chatterjee লেখকের গ্রাহক হোন
    ১০ জুন ২০২১ | ১৩৪৬ বার পঠিত

  • 'মিথ্যামেব জয়তে' প্রকাশিত হয়েছে তিন মাস হয়ে গেল। পঞ্চম বই, আলাদা করে তেমন কোনও অনুভূতি হয়নি। তাও বই প্রকাশের সময়ের এই পোস্টটা আরো একবার দিয়ে রাখলাম। ফেসবুক কখন উড়িয়ে দেয় ঠিক নেই। সুতরাং ব্যাকআপটুকু থাক... 


    দীর্ঘ সময় ধরে বহন করে চলা একটা লেখা যখন অবশেষে দু মলাটে বাঁধাই হয়ে বই হিসেবে আত্মপ্রকাশ করে, তখন মনে নানা রকমের ভাবের উদয় হয়। আনন্দ, গর্ব, স্বস্তি, কৃতজ্ঞতা...কিন্তু আমি নিশ্চিত ভাবে বলতে পারি, আমার ক্ষেত্রে এই সমস্ত ইমোশনকে ছাড়িয়ে গেছে বিষাদ। বন্ধু বিচ্ছেদ আর হতাশার হাত ধরেই যে লেখার সুত্রপাত, অসহায় যাপন আর নীরব দীর্ঘশ্বাস অবলম্বন করেই যে আখ্যান গড়ে উঠেছে, সেখানে আর আনন্দের অবকাশ কোনটুকু থাকতে পারে? যতবার ভাবি, মনে হয় এই লেখার প্রয়োজন না পড়লেই সবচেয়ে ভাল হত। 


    'ফেক নিউজ' -- যে শব্দটা গত কয়েক বছরের অন্তরালে আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। আপাতদৃষ্টিতে সরল আর যুক্তিহীন মনে হয় যে খবরগুলোকে, সেগুলোই যে একটু একটু করে আমাদের সমাজের ভিত নড়বড়ে করে দিচ্ছে সে সম্পর্কে আমাদের অনেকেই অবগত নন। প্রযুক্তি ও মানুষের জন্মগত সংস্কারকে হাতিয়ার করে বেশ কয়েক বছর আগে থেকেই যে গরল-বীজ রোপণ শুরু হয়েছিল, তা আজ বিষবৃক্ষে পরিণত হয়ে মনুষ্যসমাজের প্রতিটি স্নায়ুকে আচ্ছন্ন করতে শুরু করেছে। কর্পোরেটদের সঙ্গে চুক্তি করে চালানো সার্ভেলেন্স ক্যাপিটালিজম-এর এই বিশ্বব্যাপী নেটওয়ার্ক যে কীভাবে আমাদের মগজধোলাই করছে, তা বিশদে জানতে পারলে আতঙ্কে গায়ের রক্ত হিম হয়ে যায়।


    রাজনৈতিক প্রোপাগান্ডার উদ্দেশ্য বিকল্প সত্যের প্রতিষ্ঠান গড়ে তোলা। এই কাজ একদিনে কিন্তু সম্পন্ন হয়নি। কেমব্রিজ অ্যানালিটিকা হোক অথবা স্নোডেন লিক, পানামা পেপার্স হোক অথবা তুরস্কের মিলিটারি ক্যুপ-এর ব্যর্থতা, এমনকি গত ৬ জানুয়ারি ২০২১-এ ট্রাম্পের মিথ্যাচারে ভরসা করে এক দঙ্গল লোক ওয়াশিংটনে কংগ্রেসের বিল্ডিংয়ে চড়াও হওয়া --- আপাত দৃষ্টিতে বিচ্ছিন্ন ঘটনা মনে হলেও, এই প্রত্যেকটি ঘটনা একে অপরের সঙ্গে যুক্ত। 'আইটি সেল' আর 'পেইড মিডিয়া'-এর যোগসাজশে চালিয়ে যাওয়া ধর্মীয় মেরুকরণ আর 'ডিভাইড অ্যান্ড রুল'-এর এই পদ্ধতি নির্বাচন হ্যাক করে আর মানুষকে 'ডিসইনফর্মেশন' দিয়েই থামেনি, এই আগুনের আঁচ এসে লাগছে প্রতিনিয়ত আমাদের ব্যক্তিগত জীবনেও।


    নিতান্ত সাধারণ কিছু মতবিরোধের ফলে পুরোনো স্কুলের ঘনিষ্ঠ বন্ধুদের সঙ্গে সম্পর্ক ভেঙে যায় চিরকালের মতো, কিংবা আত্মীয়দের মধ্যে মুখ দেখাদেখি বন্ধ হয়ে যায়, ফেসবুকেও ব্লক হয়ে যেতে পারে পছন্দের আপন ব্যক্তিজনরা, সেই অভিজ্ঞতা হয়নি এমন মানুষ খুব কমই আছেন।


    গত পনেরো বছরের রাজনৈতিক ঘটনাক্রম আর ফেক নিউজের ধারাবাহিক বিবর্তনের কথা তুলে ধরার এই কাহিনি ততটাই বাস্তব, যতটা আমাদের জীবন। আমি ক্ষমাপ্রার্থী, এ কাহিনী ফিকশন বা নন ফিকশন, উপন্যাস বা গল্প সংকলনের প্রথাগত নিয়ম মেনে এগোয়নি। ফাস্ট পেস থ্রিলারের উপাদান থাকলেও বইটাকে সে চেহারা দেওয়া আমার পক্ষে সম্ভব হয়নি। এই গল্প আদ্যপান্ত হিউমান স্টোরি, যেখানে সম্পর্ক ভেঙে যায় পরিস্থিতি বদল হওয়ায়, সততার পক্ষ নিলে শাস্তি পেতে হয় বাস্তবের মতোই, মিড লাইফ ক্রাইসিস এসে আত্মবিশ্বাস ভোঁতা করে দেয় উদ্যমী মানুষের। 


    এই গল্প সেই রুঢ় বাস্তবের, যেখানে সত্যি ও মিথ্যের যুদ্ধে 'সত্যি' হেরে যায় প্রতিনিয়ত। জয়ী হয় 'মিথ্যে'। যেমন সে বরাবর জিতে এসেছে, জিতছে এবং ভবিষ্যতেও হয়তো জিতবে। 'সত্যমেব জয়তে'-এর স্তোকবাক্য বইয়ের পাতায় ধুলো খাবে ঠিকই, কিন্তু আমাদের অলক্ষেই হয়তো বা দুনিয়ার নতুন স্লোগান বাস্তবায়িত হবে ক্ষমতা দখলের যুদ্ধে---- মিথ্যের জয়!


    "মিথ্যামেব জয়তে"


    দ্য ক্যাফে টেবিল এর অভিষেকদা ও অরিজিৎদাকে কৃতজ্ঞতা জানানোর ভাষা আমার নেই। একটুও বিনয় না করে বলি -- ৯০ শতাংশ চরিত্র যে লেখায় বাস্তব, তাদের উপস্থিতিও আছে স্বনামে, কিন্তু লেখাটা নন ফিকশন বলেও দাগানো যাবে না, তার ওপর বইয়ের দৈর্ঘ্য এক লক্ষ শব্দেরও বেশি, প্রয়োজনে ছবির ব্যবহারও করা হয়েছে -- বর্তমান পরিস্থিতিতে এতটা ঝুঁকি নিয়ে এরকম বই করা অত সহজ নয়। অভিষেকদার পাশাপাশি ক্যাফে টেবিলের অন্যান্য সদস্যরাও আন্তরিক আগ্রহ নিয়ে খেটেছেন। এত বড় লেখা নিখুঁতভাবে দাঁড় করানো একা লেখকের কাজ নয়, ফাঁকফোকর থেকেই যায়, বিশেষ করে আমার মতো আনাড়ির কলমের পক্ষে। ঋষাকে অফুরন্ত ধন্যবাদ। ধন্যবাদ রইল প্রচ্ছদশিল্পী স্বর্নাভদার উদ্দেশেও যিনি অসাধারণ দক্ষতায় বইয়ের প্রচ্ছদ এঁকেছেন। সবশেষে ধন্যবাদ সেই সমস্ত পাঠককে যারা গত বছর অচেনা এক লেখকের বই তুলে নিয়েছিলেন অনেক বইয়ের ভিড়ে, আশা করি সময় দিলে এই বইটাও পাঠককে খুব একটা হতাশ করবে না। এইটুকুই।


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন