• খেরোর খাতা

  • পাহাড়ে বিপন্ন জনপদ, দ্বিতীয় সংস্করণ~

    বিপ্লব রহমান লেখকের গ্রাহক হোন
    অন্য যৌনতা | ২৮ মার্চ ২০২১ | ২১০ বার পঠিত
  • পছন্দ
    জমিয়ে রাখুন পুনঃপ্রচার

  • বিপ্লব রহমানের বই ‘পাহাড়ে বিপন্ন জনপদ’ [সাংবাদিকের জবানবন্দিতে পার্বত্য চট্টগ্রামের অকথিত অধ্যায়] চার বছর পর আবারও অমর একুশে গ্রন্থমেলায় বেরিয়েছে বর্ধিত কলেবরে,  দ্বিতীয় সংস্করণ আকারে।


    পাহাড়ের অজানা, অব্যক্ত নানা ঐতিহাসিক ঘটনার প্রত্যক্ষ দেখা থেকে লেখা এই বই। এটি নিছক সাংবাদিকের লেখনিতে পরিস্থিতির বিবরণ নয়, বরং অনেক ঘটনার নেপথ্য ঘটনা তথ্য-প্রমাণসহ সরাসরি উপস্থাপন করা হয়েছে এই বইতে। অসংখ্য সাক্ষাৎকার, টিকা-টিপ্পনী, তথ্যসূত্রে এটি হয়ে উঠেছে একই সংগে জীবন্ত দলীল।


    এর প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী হাজরা, একুশের  বইমেলায় এটি পাওয়া যাচ্ছে "সংহতি প্রকাশন" এর স্টল-২০৫-৬ এ, এর দাম পড়বে ৩২০ টাকা মাত্র (২৫% ছাড়)।


    বাংলাদেশের যে কোনো প্রান্ত থেকে রকমারি ডটকম-এ এই বইটি অনলাইনে কিনতে পাওয়া যাবে। এছাড়া "উজান প্রকাশন" এর অফিসিয়াল ফেসবুক পেজে যোগাযোগ করেও এটি বাংলাদেশ ও ভারতে ডাক মাশুলসহ কিনতে পাওয়া যাবে। 


    উজানের অফিসিয়াল ফেসবুক পেজ : https://www.facebook.com/UjanBooks/


    অফ লাইনে বইমেলার বাইরে ঢাকার পাঠকরা কাঁটাবনে কনকর্ড টাওয়ারে ‘সংহতি প্রকাশন’ এর শো-রুম থেকেও বইটি সংগ্রহ করতে পারেন।


    এছাড়া আগ্রহীরা যোগাযোগ করতে পারেন ‘সংহতি প্রকাশন’ এর কার্যালয়ে: ৩০৫, রোজ ভিউ প্লাজা, ৩য় তলা, ১৮৫, বীরউত্তম সি আর দত্ত রোড, হাতিরপুল, ধানমণ্ডি, ১২০৫ ঢাকা। ফোন: ০১৭১৮ ২৯২ ৬৮০


    শুভেচ্ছা সকলকে। উজো


    _______________________


    বইটি সর্ম্পকে ‘সংহতি প্রকাশন’ তাদের ফেজবুক পেজে বলেছে,


    “কাপ্তাই জলবিদ্যুৎ প্রকল্প'' তথা উন্নয়নের নামে পাহাড়ের আদিবাসীদের জমি দখলের সূচনা হয় ১৯৫৭ সালে পাকিস্তানি শাসকগোষ্ঠী দ্বারা। যার ফলে পার্বত্য চট্টগ্রামের প্রায় ৫৪ হাজার একর চাষযোগ্য জমি জলমগ্ন হয়, উদ্বাস্তু হন লক্ষাধিক মানুষ। তখন থেকেই শোনা যায় সবুজ পাহাড়ের বুকজুড়ে আদিবাসীদের দীর্ঘশ্বাস।


    এরপর সময়ের সাথে সাথে জলবিদ্যুৎ প্রকল্পে যত জল গড়িয়েছে, তার সঙ্গে ব্যাস্তানুপাতিক হারে বেড়ে চলেছে পাহাড়ি আদিবাসীদের কান্নার ইতিহাস।”


    ‘‘১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে শাসক বদলেছে কিন্তু অপরিবর্তিত রয়ে গেছে পাহাড়িদের প্রতি রাষ্ট্রীয় নীতি, যদিও মুক্তিযুদ্ধে আদিবাসীদের বড় অংশই সমতলের বাঙালিদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে দেশ স্বাধীন করায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশ নিয়েছিলেন।


    মানবেন্দ্র নারায়ণ লারমার নেতৃত্বে একটি পার্বত্য প্রতিনিধি দল দেশের প্রতিষ্ঠাতা নেতা শেখ মুজিবুর রহমানের সাথে আলোচনা করতে যান এবং শেখ মুজিব পার্বত্য জাতিগোষ্ঠীর বাঙালি পরিচয় গ্রহণের উপর জোর দেন।”


    “এছাড়াও জানা যায়, শেখ মুজিব স্থানীয়দের দ্বারা বিদ্রোহ হওয়ার আশংঙ্কায় পার্বত্য চট্টগ্রামে বাঙালি বসতি স্থাপন করে স্থানীয়দের সংখ্যা হ্রাস করতে চেয়েছিলেন।


    চট্টগ্রামের পার্বত্য অঞ্চলের আদিবাসীরা অধিকার আদায়ের জন্য দীর্ঘদিন শান্তিপূর্ণ আলোচনা চালিয়ে সফল না হয়ে এক পর্যায়ে বাধ্য হয়েই ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত ''পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি-(পিসিজেএসএস)''-এর নেতৃত্বে ১৯৭৫ সাল থেকে সশস্ত্র সংগ্রাম শুরু করেন।”


    “সশস্ত্র সংগ্রাম শুরু করলেও মানবেন্দ্র নারায়ণ লারমা (এম এন লারমা) শান্তিপূর্ণ পথে সমাধানের জন্য সবসময়ই সরকারগুলোর সাথে আলোচনার পথ খোলা রাখেন। যার ফলে পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের প্রতিনিধি জনসংহতি সমিতির সঙ্গে বাংলাদেশ সরকার ১৯৯৭ খ্রিস্টাব্দের ২ ডিসেম্বর শান্তি চুক্তি স্বাক্ষর করে।”


    “এরপর শর্ত মোতাবেক শান্তি বাহিনী অস্ত্র সমর্পণ করলেও গত দেড় যুগেও বাংলাদেশ সরকারের তরফ থেকে চুক্তির কোন ধারাই আদতে বাস্তবায়িত হয়নি।


    সরকার-সেনাবাহিনী-সেটেলারদের ক্রমাগত আগ্রাসনে দিন দিন বিপন্ন থেকে বিপন্নতর হচ্ছে আদিবাসীদের অস্তিত্ব।”


    ১৯৫৭ থেকে বর্তমান সময় পর্যন্ত পাহাড়ি আদিবাসীদের উপর বয়ে যাওয়া শোষণ ও তাঁদের সংগ্রামের ইতিহাস নিয়েই প্রায় দুই দশক ধরে পার্বত্য চট্টগ্রাম বিষয়ে প্রতিবেদন করার অভিজ্ঞতালব্ধ সাংবাদিক বিপ্লব রহমানের বই ''পাহাড়ে বিপন্ন জনপদ''।


    Author: বিপ্লব রহমান Biplob Rahman
    Publisher: সংহতি Samhati publications
    Cover designer: সব্যসাচী হাজরা, Sabyasachi Hazra
    Subject: জাতিসত্তা
    Second edition, update version : ফেব্রুয়ারি, অমর একুশে গ্রন্থমেলা; ২০২১, সংহতি, স্টল-২০৫-৬,
    Price : ৩২০ টাকা মাত্র (২৫% ছাড়)
    First edition: ফেব্রুয়ারি, ২০১৫; সংহতি।
    (c) : Ali copy rights reserved by the writer.

  • বিভাগ : অন্য যৌনতা | ২৮ মার্চ ২০২১ | ২১০ বার পঠিত
  • পছন্দ
    জমিয়ে রাখুন গ্রাহক পুনঃপ্রচার
  • কোনোরকম কর্পোরেট ফান্ডিং ছাড়া সম্পূর্ণরূপে জনতার শ্রম ও অর্থে পরিচালিত এই নন-প্রফিট এবং স্বাধীন উদ্যোগটিকে বাঁচিয়ে রাখতে
    গুরুচণ্ডা৯-র গ্রাহক হোন
    গুরুচণ্ডা৯তে প্রকাশিত লেখাগুলি হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন। টেলিগ্রাম অ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করে আমাদের টেলিগ্রাম চ্যানেলটির গ্রাহক হোন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার খেরোর খাতা, লিখতে থাকুন, বানান নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]
মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত


পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন