এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ranjan Roy | ২৪ ফেব্রুয়ারি ২০২১ ০৯:২৯103058
  • মূল বক্তব্যের সঙ্গে একমত। 

  • Sonali Chakraborty | ২৪ ফেব্রুয়ারি ২০২১ ১১:০১103061
  • একদম 

  • সায়ন্তন চৌধুরী | ২৪ ফেব্রুয়ারি ২০২১ ১১:৩১103062
  • সম্পূর্ণ রাবিশ একটা লেখা; যা আদ্যন্ত রাজনৈতিক সমস্যা, তাকে মনস্তত্ত্বের স্তরে দেখার কোনো অর্থই হয়না। হতে পারে মূল স্টাডিতে কিছু নুয়ান্স আছে, লাইনের লোক নই, ফলে পেপার পড়ে দেখা সম্ভব নয়, কিন্তু এই লেখায় যেরকম গোদাভাবে উপস্থাপনা করা হয়েছে, সেটা বাজে পপসায়েন্স ট্রেন্ড।

  • Ri | 2405:8100:8000:5ca1::2fb:fea4 | ২৪ ফেব্রুয়ারি ২০২১ ১২:২৫103064
  • sciencedirectএর লগইনটা শেয়ার করুন, নইলে পেপার দেওয়ার কোন মানে নেই। ওটা না পড়েই একমত হবার মত মানসিক অসুখ আমার নেই।:)

  • dc | 2405:201:e010:503d:e512:8f33:af68:d625 | ২৪ ফেব্রুয়ারি ২০২১ ১২:৪৩103066
  • এমনিতে ধর্মান্ধতা জিনিসটা তো খারাপ বটেই, অন্তত আমার তাই মনে হয়। 


    তবে এই পেপারটার বেসিসে "ধর্মান্ধতা মস্তিষ্কের একটি অসুখ", এরকম অ্যাসার্শান করা যাবে কি? সেরকম মনে হলো না। বরং পেপারটা পড়ে মনে হলো অ্যাসোশিয়েশানের ওপর জোর দেওয়া হয়েছে, ক্জালিটির ওপর না :-) লাস্ট লাইনটা পড়ে দেখুনঃ 

    In summary, we found that adherence to fundamentalist religious doctrine is partly mediated by diminished flexible conceptual thinking and reduced openness and that the key cortical region supporting the representation of diverse religious belief as well as flexible conceptual thinking is the dlPFC.

    এর থেকে  বোধায় বলা যায়না যে "ধর্মান্ধতা মস্তিষ্কের একটি অসুখ" (ডিসক্লেমারঃ আমি ​​​​​​​নিউরোসায়েন্স ​​​​​​​বা বায়োলজির ​​​​​​​ধারেকাছেও ​​​​​​​নেই)। ​​​​​​​
  • Dr. Koushik Lahiri | ২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৫:২৯103080
  • আমি ধর্মান্ধতা নিয়ে লিখেছি । 


    ধর্ম নিয়ে নয় ।


    ধর্ম যতক্ষণ একটা নিভৃত, ব্যক্তিগত, অসহায়-অবলম্বন ততক্ষণ সেটা মানবিক। সেটা দোষণীয় নয় !


    কিন্তু ধর্ম যখন অর্গানাইজড রিলিজিয়ন তখন সেটা ভ্রাতৃঘাতী, রাজনৈতিক অস্ত্র মাত্র !

  • Tanima Hazra | ২৬ ফেব্রুয়ারি ২০২১ ০৯:২৭103091
  • একেবারে সহমত। 

  • | 2601:247:4280:d10:e414:fb40:938e:7bdf | ২৬ ফেব্রুয়ারি ২০২১ ১০:০৮103094
  • ধর্মও আর বাকি সব কিছুর মত একটা অবলম্বন চায় তো- নিভৃত ব্যক্তিগত রা মিলেমিশে একটা সমধর্মী দল খুলে বসে, এর অন্যথা হয় না তেমন:-( 

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন