এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা   সমাজ

  • আপনার মুঠোফোন, কোলটান, আর কঙ্গো

    অরিন লেখকের গ্রাহক হোন
    আলোচনা | সমাজ | ৩১ অক্টোবর ২০২০ | ১৯৭৩ বার পঠিত
  • http://globalextractionnetworks.com/coltan-mining-in-congo-what-we-should-know/


    আপনার মোবাইল ফোন কতজন কঙ্গোলি মানুষের প্রাণের বিনিময়ে জানেন? এ এক মর্মান্তিক কাহিনি। 

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অরিন | 161.65.237.26 | ০১ নভেম্বর ২০২০ ০৩:৩১733103
  • আপনার সেলফোন যে ঠিকমতন কাজ করে, গরম গিয়ে যায় না, আপনি ফোন করতে পারেন , ফোন ধরতে পারেন, অ্যাপ ব্যবহার করতে পারেন , একবার চার্জ দিলে অনেকক্ষণ ধরে চলে, এক কথায় আপনার আশ্চর্য ডিভাইসের কেন্দ্রে একটি খনিজ পদার্থ আছে -- কোলটান । কোলটান দুটি অন্য মিনেরালের সমষ্টি - একটির নাম নিওবিয়াম, আর একটি ট্যানটালাম। কোলটান এর সবচেয়ে বড় সম্ভার আফ্রিকার পূর্ব কঙ্গোয় । সেই খনিজ পদার্থটি ঘন জঙ্গল অধ্যুষিত পাহাড়ের বম নদীর জলে পাওয়া যায়। সবচেয়ে মর্মান্তিক, এই খনিজ পদার্থটি সরবরাহ করতে গিয়ে একদিকে যেমন কঙ্গোর জঙ্গল নষ্ট করে দেওয়া হচ্ছে, ৮০% গোরিলা জনসংখ্যা ধ্বংস হয়ে গেছে।  পরিতাপের বিষয় যে গোরিলাদের কথা বলছি, তাদের কেবলমাত্র কঙ্গোর ঐ জঙ্গলেই বসবাস, সেখানেই একমাত্র তাদের দেখা মেলে। 


    সে তো একটা দিক। আরেকটা মর্মান্তিক ও অমানবিক দিক এই খনিজ পদার্থটিকে কেন্দ্র করে কঙ্গোয় মারাত্মক রকমের অশান্তি এবং মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। বহু মানুষ, বহু শিশু ক্রীতদাসের জীবন যাপন করতে বাধ্য হচ্ছে। চোরাপথ ধরে কোলটান পৌঁছে যাচ্ছে এশিয়ান সেল ফোন ইলেকট্রনিকস নির্মাতাদের কাছে, সেখান থেকে দুনিয়ার বাজারে সস্তা দামী নানারকমের গ্যাজেট, মায় খেলনা, ইলেকট্রিক গাড়ি, ইত্যাদির সূত্রে আমার আপনার কাছে। 


    এর নেপথ্যে রয়েছে ক্রমাগত পরিবেশ ধ্বংস, মানুষকে ক্রীতদাস করে রাখা, শিশুদের exploitaton, গোরিলাদের ক্রমান্বয়ে বিলুপ্তি, যুদ্ধ, মানুষের হত্যা, হাহাকার এক মর্মান্তিক দুনিয়া। 


    হাতের মুঠোয় সেলফোন ধরলে আপনার মনে হয় ব্যাপারগুলো? নিজেকে মনে হয়, এই চক্রে আপনিও একজন অংশীদার? 

  • অরিন | 161.65.237.26 | ০১ নভেম্বর ২০২০ ০৩:৪২733104
  • Corrections: 


    ১) বম নদী নয়, বহমান নদী


    ২) এশিয়ান নয়, এশিয়া ইউরোপ, পৃথিবীর সর্বত্র গ্যাজেট নির্মাতাদের কাছে।

  • aranya | 162.115.44.104 | ০১ নভেম্বর ২০২০ ০৬:৩৪733106
  • কোলটান এবং তদ্বজনিত ধ্বংস, হত্যার  কথা জানতাম না। ধন্যবাদ অরিন। লিখুন। 

  • অরিন | ০১ নভেম্বর ২০২০ ০৮:৪৬733107
  • ধন্যবাদ অরণ্য। পর্বে পর্বে লিখব। এটা দেখুন,


    https://www.dailymail.co.uk/news/article-3280872/iPhone-mineral-miners-Africa-use-bare-hands-coltan.html


    আপেল, স্যামসাং, গুগল, সবাই জড়িত। এবং তাদের সূত্রে আমার আপনার হাত কঙ্গোলিদের রক্তে রঞ্জিত। 


    লজ্জা লাগে মশাই। 

  • Ranjan Roy | ০১ নভেম্বর ২০২০ ১১:২৫733113
  • কী বলব? কিছুই জানতাম  না। অজান্তে এমন কত বঞ্চনার অংশীদার আমরাও। 

  • শিবাংশু | ০১ নভেম্বর ২০২০ ১১:২৮733114
  • বিপুলা এ পৃথিবীর কতটুকু জানি? 


    অজান্তে কতো পাপ করে চলেছি আমরা ....

  • সুকি | 165.225.125.65 | ০১ নভেম্বর ২০২০ ১২:০৮733115
  • এগুলো নিয়ে এক সময় প্রচুর ভেবেছি এবং পড়াশুনা করেছি। কিন্তু তাতে করে কিছুই হয় নি - এ সমস্যাগুলি এতই গভীরে যে রাষ্ট্রের এবং আইনের শৃঙ্খল ছাড়া বিচ্ছিন্ন উদ্দ্যোগে তেমন কিছু করা সম্ভব নয়।


    নিজে কতটা পরিত্যাগ করবেন আপনি? তাহলে তেল চালিত গাড়ি চড়া বন্ধ করতে হয়, যে কোন মাইনিং ইন্ডাষ্ট্রি জাত দ্রব্য ত্যাগ করতে হয়। কারন তেল এবং খনিজ এই দুয়ের মত কলঙ্কিত ব্যবসা আর কিছু নেই। বিশেষ করে তেল। এছাড়াও আছে সব ব্যান্ডেড পোষাক আশাক, জুতো এদের অনৈতিক কাজ কর্ম। এসবই বহুল আলোচিত।


    আজকাল অনুভূতি ভোঁতে হয়ে গেছে কেমন - সামনা সামনি দেখলে হয়ত এফেক্ট হয়। ভেবে ভেবে তেমন কিছু ইমপ্যাক্ট আসে না মননে। 

  • অরিন | 161.65.237.26 | ০১ নভেম্বর ২০২০ ১২:১৭733116
  • রঞ্জনবাবু , শিবাংশুবাবু, সুকি, কমেন্টের জন্য অজস্র ধন্যবাদ। 


    সুকি, করার অনেক কিছু আছে, এবং হচ্ছেও। পুরনো ফোন গুলো রিসাইকল করলেও অনেকটা হয় (অনেকে পুরনো ফোন বাড়িতে জমিতে বা ফেলে রাখেন)। আমেরিকায় ওবামা ফ্র্যান্ক-ডড আইন act পাস করিয়েছিলেন, ইউরোপীয়ান ইউনিয়ন সামনের বছর ঐরকমের আইন পাস করাবেন। কাজ হচ্ছে। কিন্তু এগুলো নিয়ে আমাদের কনজিউমারদের আরেকটু সচেতন হবার জায়গা আছে। আপনি Fairphone টাইপের মডিউলার ফোন ব্যবহার করতে পারেন, ইত্যাদি। তাতেও কাজ হয়।  

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন