এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • লাইনেথাকিস (2012)

    লিলি লেখকের গ্রাহক হোন
    ২১ অক্টোবর ২০২০ | ৮৩৭ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • অনেক কবিতার ব্লগের পাশে একগাদা লিংক থাকে, তারমধ্যে কবিতাগল্পম্যাগাজিন হ্যানত্যান শেষ হবার পর থাকে অর্থনীতি হ্যানত্যান, ওরকম হ্যানত্যানও শেষ হবার পর এক লিংকে ক্লিকায়ে পেলাম এই। উইটগেনস্টাইন জুনিয়র। গুগুল করে বুঝলাম আসলটার নামের শেষে জুনিয়র ছিলো না। মানে আমি যার নাম জানি কিন্তু কাজ জানি না। এই জুনিয়র লোকটাও একই পেশার লোক। জুনিয়র আছে কেবল এই এক সাইটেই। তাকে নিয়ে লিখছে তার ছাত্ররা। কেমন যেন নিজেকে না ফুটিয়েও, এলোমেলো না হয়েও এলোমেলো বয়সের সে কথা লেখক লিখছে; কখনো কখনো কিছু কথা এত টাইমলি আসছে! লেখা পড়ে যাচ্ছি পড়তেপড়তে নিজের ছোটবেলা মানে পিচ্চি ইউনিকালের কথা মনে পড়েপড়ে। এমন প্যাশনেট লেখা। দুর্বল কলবের জন্য আর নফসের জ্বালায় এত পরিপূর্ণ ভাবে কখনো ডুবে মরা যে অসম্ভব তাও জানাচ্ছে লেখক তেমন ফাঁক বুঝে। সেসব এসব সব কিছুকে কেমন ভাবে এলোমেলো ছুঁয়ে লেখক লিখে গেছে। পড়তেপড়তে কৈশোরের আবেগ আসেআসে। সমস্যা ঘটায় একটু হ্যারিপটার। প্রফেসরদের ডানা ঝাপটানি মার্কা বিষয়আশয় পড়লে হ্যারিপটার মনে পড়ে - ওটা যে আমার বুড়োকালের জিনিস প্রায়। উইটগেনস্টাইন জানলা দিয়ে বাইরে তাকায়, লেখকেরা তার ছাত্ররাও তাই করে। আমিও তাই করলাম ।


    হুম


    আসল উইটগেনস্টাইন কি বলেছিলো জানি না। পড়েছি কিনা তাও মনে নাই। নকল পড়ে ভাবি কি প্রশ্ন আমার। জানি না। তার ছাত্রদের চাইতেও আকাট। প্রশ্ন নাই খালি ধ্বংসের চিন্তা তার ছাত্রদের মতই। কোনো গোছালো ভাবনাচিন্তা নাই। কেন যে তবু পায়পায় ঘুরি কে জানে। আর কোনো কাজকামও নাই -কিছুই করি না পড়ি না ভাবি না। তার ক্লাস করতে আসি, ক্লাসে আসি যাই মাথায় তো ঢোকে ঘোড়ার ডিম। তবু আসি যাই। বেকার ঘুরে বেড়াই আর ভাবি কেবল কবে ফুরাবো কবে সব ফুরাবে। নিজের কথাও ভাবি স্যারদের গালিগালাজও ভাবি, কত গালি তারা দিতে পারে কত উন্নাসিক অবহেলা স্টাইলে - তাদের সমান চিন্তা না করতে না পারার জন্য।


    আর মনে মনে ভাবি সেই আজাবের দিন পার হয়ে আসছি যখন নিজেরই ভিতরে তালগোল পাকানো প্রশ্ন আর তাতে আরো চিন্তা করতে না পারার অক্ষমতা আর তার প্রমান স্বরূপ প্রতিবারের মার্কশীট। কতবার মনে হয়েছে সব ছেড়েছুড়ে পালাই পালিয়ে আবার শুরু করি - কিন্তু কখনো অতটা সাহসও হয়নি। ফলে ধুকে ধুকে গালি খাওয়া। সেসব দিন পার হয়ে আসা হয়েছে দশকেরও বেশি আগে আহ।


    উইটি সাবলাইম আবার কৈশোরসুলভও। কষ্টেকষ্টে আত্মা জ্বলে যায়। লজিক লজিক লজিক উইটগেনস্টাইন ওদের বলছে আর ওরা তখন বইখাতা কেনা শুরু করছে Doyle bought Smith's Introduction to Logic, Chakrabarti, Goodchild's Logical Puzzles. I bought, Logic: An Idiot's Guide, and Whitmarsh, Logic in Sixty Minutes. Scroggins found an old edition of Copi's book on logic - much more difficult than anything published today, and Guthrie ordered a book on Fitch style proofs. But none of these books has anything to do with what Wittgenstein Jr calls logic.


    There’s no doubt about it, says Wittgenstein Jr, almost as soon as he arrived among us. Academic philosophers hate philosophy, just as academic literary critics hate literature and academic music scholars hate music; just as academic geographers hate the world they map and explain, and academic historians the times they research and interpret. Academic biologists hate all living things, and academic physicists hate all dead things. Academic chemists hate the substances at the bottom of their test tubes, and academic mathematics hate the proofs they chalk up on their blackboards. Academic sociologists despise society, just as academic political scientists will have nothing to do with real politics. Academic historians of art would desecrate all fine art, if they had the chance. They would run amuck through the galleries, smashing everything they saw. And academic cultural theorists would be the first to instigate a new Cultural Revolution. এই অসহায়তাই মনে হয় খুঁজে বেড়াই বিশ্বাস করি বা নাই করি।


    উইটগেনস্টাইন মারা যাচ্ছে। সমস্ত কিছুর মধ্যেও ছাত্রদের মধ্যেকার নির্বিকারত্ব দেখলে বোঝা যায় শিখুক না শিখুক তারা ছাত্র হয়ে গেছে।


    এবার কি খেলা জমবে! জুলজুল চোখে তাকাই আছি It is finished: that is the first thing the thinker says. I am at the end: that's when real thought begins. - ধুর ছাই :)


    লেখাটা কি উল্টো দিক থেকে পড়ে আসছিলাম নাকি সোজা দিক থেকে :(


    শেষের তারিখ আগে পড়ে এসেছি :(


    অদ্ভুত


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • i | 203.219.27.59 | ২৫ অক্টোবর ২০২০ ০৮:৪১98913
  • ভারি আশ্চর্য লেখা।
    আপনার খেরোর খাতার সব লেখাই।
    পড়ছি।

  • হিলিবিলি | ০৫ ফেব্রুয়ারি ২০২১ ০২:৫৯102305
  • অনেক ধন্যবাদ আপনাকে :) 


    এমন দারুণ  করে কিছু একটা বলার  চেষ্টা করছি অনেক দিন , কিন্তু ... 


    ভালো থাকবেন 

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন