এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Tim | 173.163.204.9 | ২৮ নভেম্বর ২০১১ ০৯:৪৪494338
  • ভালোই তো। কিন্তু নীলিমার আরো একটা গতানুগতিক দিন শুরুর ইঙ্গিত নেই। যা অনেকদিন ধরেই হয়ে আসছে, সেইটা উধাও হয়ে একটা ফ্রেশনেস আসছে। এই তরতাজা ভাবটা নীলিমার (এবং পরবর্তীকালে ঘটনাপ্রবাহের) ইঙ্গিত দিচ্ছে না। মানে, আমি পাঠক এবং লেখক হিসেবে এইখানে আটকাচ্ছি।
  • i | 137.157.8.253 | ২৮ নভেম্বর ২০১১ ০৯:৫১494339
  • আমি ভাবছিলাম ক্যামেরাটা একটু দূরে ছিল, আপনি থেকে তুমিতে এনে জুম করলাম নীলিমায়।নীলিমার পাশে বসা গেল। তুমি বলছ ফ্রেশনেস এল। এটা ভেবে দেখি নি তো। তার মানে কি গতানুগতিক স্টাইল মানে এই ক্ষেত্রে বয়স্কাকে আপনি, কম বয়সকে তুমি ব্যাপারটা এই গল্পে নীলিমার জীবনের সুরটিকে প্রশ্রয় দিচ্ছে... বদল করলে সেইটা থাকছে না।
    হুঁ.. ভেরি ইন্টারেস্টিং।
    থেন্‌কু।
  • Shibanshu | 59.90.221.5 | ২৮ নভেম্বর ২০১১ ১১:৩৪494340
  • 'ন'টি অর্জন করার জন্য নীলিমাকে অনেক বেশি দিন বাঁচতে হয়েছে। দীর্ঘতর বাঁচার প্রক্রিয়ার মধ্য দিয়ে বেরিয়ে আসা চরিত্রগুলির শরীরে অন্যরকম পলি জমে। জুম ইন করলেও ঐ মাটির দাগ ধুয়ে যায়না। 'বয়স' সবার দেহ ও মনকে মিরুজিন নদীর ধারে কিছুটা 'কোঁচকায়ে' ফেলে যায়। 'ন'টি ঐ কোঁচকাবার দাগ। লেখক হিসেবে আমিও 'ন' ব্যবহার করবো হয়তো। স্তরের রং বদলানোর দরকার নেই, শুধু ঘনত্বের পরিমাপ কমবেশি হতে তো পারে।
  • i | 124.168.148.185 | ২৮ নভেম্বর ২০১১ ১৬:২৩494341
  • আমি এইটা ঠিক বুঝতে পারলাম না। এমনিতে, দেখুন কে কি লিখবেন- ন কি ন বর্জিত-সেইসব নিয়ে কোনো তর্ক হতে পারে না-যার যার ব্যক্তিগত পছন্দ/ লেখার স্টাইল ইত্যাদি এইসব এসে যায়। কাজেই তর্ক চলে না।
    আমি বুঝতে চাইছি এই ন গ্রহণ বর্জন লেখার প্রয়োজনেই আসা উচিত কি না । টিমের ব্যাখ্যাটি যেমন পছন্দ হয়েছে । লেখার প্রয়োজনেই এল ন।
    এই ন অর্জন তো আদতে সামাজিক সম্মান -বয়োজ্যেষ্ঠকে সম্মান। কিন্তু লেখকের বয়স কত? সে তো লেখার প্রয়োজনে কমবে বাড়বে। তাই না?
    যে লেখকের কলমে শুধু সামাজিক ধ্যানধারণার ভিত্তিতে এই ন আসে, সেখানেই চরিত্রটি কেমন একটু দূরের হয়ে যায়। আমার ব্যক্তিগত মত। এবং আমি আধুনিক সাহিত্যের কথা বলছি। বাংলা সাহিত্য। ইংরিজি সাহিত্যর কথা এখানে আনছি না। সেটা অন্য ব্যাপার।
    এই যেমন ধরুন- সাম্প্রতিক দয়াময়ীর কথা-একটি শিশুর চোখে দেখা-সবাই বয়সে বড় শিশুটির তুলনায় অথচ অধিকাংশ ক্ষেত্রেই ন অনুপস্থিত-শুধু সেই সব ক্ষেত্রে ন এসেছে যারা শিশুটির কাছের মানুষ নয়-শিশুটি তাকে দূর থেকেই দেখেছে। হাতের কাছে বইটি পাচ্ছি না এখন।
    একটা উদাহরণ দেওয়া যায়-হাতের কাছে আছে-

    "মেসোমশাই, আর একটা প্রশ্ন ছিল আমার।
    রূপলাল, তোমার হাতে অস্ত্র ক্যান?
    আপনাকে হত্যা করব। তার আগে আমার জানা দরকার আমার শরীর অন্য কোনও আত্মা অধিকার করতে পারে কি না।
    রূপলাল, কখন কার শরিলে কুন ছিদ্র দিয়া শয়তান ঢুকে-রূপলাল আমারে ক্যান মারবার চাও?
    দড়াম করে দরজা খুলে গেল। হরিদেব চক্রবতী আমার পায়ের সামনে বসে পড়লে আমি পায়ের একটা ধাক্কা দিতেই সে চিত হয়ে শুয়ে পড়ল। তার বুকের ওপর আমার বন্দুকের কালো নল রাখলে আমার নাকে অ্যামোনিয়ার তীব্র ঝাঁঝালো গন্ধ এল। তার চোখের ওপর দুটো শুঁয়োপোকা তিরতির করে কাঁপছে।
    ঝোপের আড়ালে বসে জোছনায় জোতদার বাড়ির মেয়ের স্নান করা দেখেছেন আপনি। আপনার চোখ দুটো অন্ধ হয়ে যাক।
    লুচ্চা শরিল, লম্পট শরিল, অন্তর্জলীতে গিয়াও বাসনা মিটে না-ভিতর থিক্যা একটা ফোর্স-হা কৃষ্ণ"

    এখানে সম্বোধনে আপনি, বর্ণনায় কিন্তু ন ছাড়া কারণ রূপলাল চরিত্রটি হরিদেব সম্পর্কে কোনো শ্রদ্ধা পোষণ করছে না।

    হাতের কাছে তেমন বই টই নেই। যা মনে হোলো, যা পেলাম দিলাম।
    এইটা আসলে আমার নিজের সঙ্গেই নিজের কথোপকথন। ভাবছি এইটা নিয়ে।
  • Shibanshu | 117.195.145.109 | ২৮ নভেম্বর ২০১১ ২১:৫৯494342
  • একশো বার কে কী ভাবে পরিপ্রেক্ষিত স্থির করবে তা নিয়ে তর্ক চলেনা। সম্পূর্ণভাবে এটা কথাকারের ইচ্ছে। 'ন' অক্ষরটি কোনও চরিত্রকে সম্মান বা শ্রদ্ধা জানানোর জন্য আসবে না। আমি যে ভাবে ভাবছি তা হচ্ছে ঐ অক্ষরটি চরিত্রটিকে একটি তৃতীয় মাত্রা দিচ্ছে। তার সামাজিক অবস্থানটিকে স্পষ্টতর করছে। এই অবস্থানটির নানা আপেক্ষিক মূল্যায়ণ থাকতে পারে। লেখক কী অবস্থান নেবেন সেটা নিজস্ব বোধ বা অভিজ্ঞতা থেকে আসবে, তাই নিয়ে তর্ক নিরর্থক। কারণ লেখকও তো একটা আপেক্ষিক অবস্থান থেকেই চরিত্রগুলিকে সৃষ্টি করবেন। মানুষ হিসেবে তিনি কোনও শেষ নির্ণয় নেবার ক্ষমতা ধরেন না। তিনি যা দেখছেন বা দেখে যা লেখার প্রয়াস নিচ্ছেন সেখানে কী তিনি প্রকৃত অর্থে 'নিরপেক্ষ' থাকতে পারেন। চরিত্রের উচ্চাবচ আনতে গেলে যে প্রকরনগুলি আসে সেখানে হয়তো 'ন' অক্ষরটির কিছু ভূমিকা থাকবে। বয়স মানুষকে নির্বিকল্প সম্মান না দিতেও পারে, তবে এই গ্রহে তার যাত্রাটির একটা দিকনির্দেশ হয়তো এনে দিতে পারে।
  • i | 137.157.8.253 | ২৯ নভেম্বর ২০১১ ০৫:২৭494343
  • হ্যাঁ, শিবাংশুদা।
  • Anirban Roy Choudhury | 50.83.252.23 | ০৩ ডিসেম্বর ২০১১ ১৯:৫৯494346
  • "শিল্পী ভাবে প্রতিভাকে মেরে দেব হাফবয়েল খারে .."
    - এরকম লিখতে একা শুধু চন্দ্রিল'ই পারে ;) ;) ...
  • Prabir Kundu | 223.223.135.168 | ০৩ ডিসেম্বর ২০১১ ১৯:৫৯494344
  • aajporjontoChandril-ersablekhajekhanejapeyechhimugdhhohoyeporechhi , amiorlekharbhisonbhokto..tabeNYARARLAALbostu{kobita(???)}tikbhalobollenijerbodhobudhhiksandeherkathgoraydaarkoratehoydekhchhi..
  • M | 61.247.176.154 | ০৫ ডিসেম্বর ২০১১ ১১:০৭494347
  • ইন্দ্রাণীর এই "ইউদাউট আ প্রিফেস" গল্প নিয়ে কোনো কিছু বলবার নেই। কিছু ভালো লাগার কোনো বর্ণনা হয় না, চুপ করে বসে থাকাই শ্রেয় তবু যদি না জানাই লেখক জানবেন না চুপিসারে মুগ্‌ধতা বসে রইলো কোথাও।
  • indrani | 203.214.158.168 | ০৫ ডিসেম্বর ২০১১ ১৬:৩৯494348
  • এম,
    লেখক কৃতজ্ঞ । আনন্দিতও। ভালো থাকবেন।
  • kiki | 59.93.198.235 | ০৫ ডিসেম্বর ২০১১ ২০:০৬494349
  • যা:! আমার আগের নামটা কেউ নিয়ে নিলো। :(
  • kk | 76.114.73.71 | ১৪ ডিসেম্বর ২০১১ ০১:০১494350
  • পুজো ইস্পেশ্যালের রিভিউ এখনো বাকি আছে। সুযোগ হয় তো সময় হয়না, সময় হয়তো মন হয়না, নানা রকম মিলে বাকি থেকেই যাচ্ছে। আজ একটু লিখে যাই। যা পারি।

    'এক গঞ্জের ইতিবৃত্ত ও কিছুটা স্মৃতিমেদুরতা' -- সম্ভবত পুজো ইস্পেশ্যাল প্রথমভাগে এটাই সবচেয়ে ভালোলাগা লেখা আমার। কোন জায়গারই ইতিবৃত্ত আর কোনই স্মৃতিমেদুরতা নিয়ে যেখানে যত পড়েছি সে সমস্তর থেকে অনেক অনেক অন্যরকম। নস্টালজিয়ার চেনা ছবির থেকে অনেক মাত্রা তফাতে গিয়ে একটা নতুন লেভেলে লাগলো লেখাটাকে। এই লেখা আমি পড়ি, আবার পড়ি, আবারও পড়ি। নাহ'লে পুরোটা ভেতরে সেঁধোতে পারেনা। এত লেয়ার, এত রং, এত ছন্দ, একবার বা দু'বার পড়েই মুঠো করে ধরা যায়না।
    আর ভাষা। সুকান্ত ঘোষ ভাষাকে নদীর নরম গেরুয়া রং মাটির মত করে নিয়েছেন। যেমন খুশি রূপ দিয়েছেন, ভেঙেচুরে আবার নতুন করে গড়েছেন। এত বোল্ড অথচ এত কোমল, কবিতা, স্বপ্ন, ম্যাজিক, ফ্ল্যাটব্রাশের চওড়া টান তার মধ্যে কালচে লাল স্প্রে পেইন্টিং ...... আমার নোনতা লাগে। সত্যি সত্যি।

    সঙ্গের ছবিও খুব ভালো লাগলো। এই লেয়ারিং গুলো খুব ভালো লাগছে। খুব।
  • sumeru | 117.194.100.81 | ১৪ ডিসেম্বর ২০১১ ১০:১৫494351
  • kkরে ধন্যবাদ।
    সুকান্তের লেখাটা বেশ লেগেছিল, সঙ্গের ছবিটাও। :P
  • গুরুচণ্ডা৯ | 127.194.7.172 | ২২ অক্টোবর ২০১২ ০০:৩৮494352
  • আসিতেছে বারোর পুজো ইস্পেশাল।
    সঙ্গে থাকুন।
  • Guruchandali | 60.82.180.165 | ২৩ অক্টোবর ২০১২ ০৭:৪৯494353
  • এসে গেল পুজো ইস্পেশাল এর প্রথম পর্ব -- গুরুপুজোর পাঁচমেশা৯

    ১।কুচোকাঁচাদের দুগ্গাঠাকুর
    আমাদের কুচোরা পুজোর শতেক ব্যস্ততার মাঝেও বানিয়ে দিয়েছে গুরুর পুজো প্যান্ডেল। আসুন, বসুন, পেসাদ খান। দুগগি দেখুন।

    ২। নগরপেঁচার নকশা -- কোলকাতার বারোয়ারি ১৪১৯, সুরজিত সেন।

    ৩। আহা পুজো!! -- দীপ্তেন

    ৪। দুর্গার পুজো নিয়ে নানা বিতর্ক -- চন্দ্রশেখর ভট্টাচার্য
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন