এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  কূটকচালি

  • ক্রুসেডে সামিল হোন

    সৃজন সমাদ্দার লেখকের গ্রাহক হোন
    কূটকচালি | ২৯ আগস্ট ২০১১ | ৯০৩ বার পঠিত
  • মননশীল মানুষ নৈস্তব্ধের চাষ করেন নেশার তাগিদে / যন্ত্রণার বিষয়, কলকাতা মহানগরী তার "সাউন্ড' ও "ফিউরি' নিয়েই আচ্ছন্ন / দু দণ্ড শান্তির সুযোগ তার সুযোগ্য সন্তানদের করে দেয়নি / এক অবিরত ও সর্বব্যাপী হল্লার ঘুর্ণাবর্তে পাক খেতে খেতে তাদের চুল পেকেছে / তবু কবিতা তো লিখতে হবে / মাইক, মাছওয়ালা, কচুরি হাতে প্রতিবেশী, পেটোবাজ দাদা সমেত / হারিয়ে যাবার ইচ্ছেই সার / "হেথা নয়' থেকে "অন্য কোনখানের ' উল্লম্ফন সামান্য নয়, এ বিপ্লবী জিন মাত্র জানে / শান্তিনিকেতন-- ছুটি-ছাটার জন্য ঠিক আছে / আমেরিকান শহরতলি, ইংলিশ গ্রাম? সেখানে তো আবার সাম্রাজ্যবাদ / অবশেষে হাতের কাছে একটা ছিমছাম সমাধান মাথা তুলে দাঁড়ালো - সল্ট লেক / মনোরম শান্ত পরিবেশ / চ্যাম্পিয়ন সাম্রাজ্যবাদ বিরোধীরা ওখানে থাকেন, ছিলেন, সেদিক থেকে কোন সমস্যা নেই / তাছাড়া কিছু নামজাদা কবি সাহিতিকও খুঁজলে পাওয়া যাবে, তাই ফুটো বড়লোকি বললে মানব না / সল্ট লেকে শিশিরের থেকেও কম ভলিউমে সন্ধ্যে আসে, মুখোমুখি বসিবার কেউ থাকে না, এরকম হাজার আজগুবি মিথ শুরু থেকেই উড়তে থাকে / তাতেও কিছু এসে যায় না / ক্রমশ সল্ট লেক, বঙ্গীয় উচ্চাশা এক্সপ্রেসের একটা বড়সড় জাংশন হয়ে যায় / নেমন্তন্ন খেয়ে ফেরার পথে ঈর্ষাকাতর জননীরা ওখানে বাড়ি তলার প্রস্তাব রাখেন / তার উত্তরে আউকাত-হীন বাপেরা, প্রেমিকার বাসরে জনৈক হাফ-সলের দেয়া করুন ও কৃত্রিম অট্টহাস্যটি সেরে নেন / সেরে বলেন, "ধুস ওসব জায়াগায় মানুষে থাকে নাকি! এই দারুণ আছি, নিচে নেমেই কত্ত লোক ...' ইত্যাদি / সে যাই হোক সেই সল্ট লেকে একটা ধুন্ধুমার কান্ড ঘটছে কয়েকদিন ধরে।

    http://www.thestatesman.net/index.php?id=380825&option=com_content&catid=35

    মোদ্দা কথা, ভরদুপুরে মাতাল দেখা গেছে। শক্তি-সুনীল গোত্রীয় নয়, শক্তি কাপুর টাইপ। এই অভূতপূর্ব ঘটনার সাক্ষী রয়েছেন কিছু সল্ট লেক নিবাসী। প্রাথমিক অনুসন্ধান আমাদের গভীর রাজনৈতিক প্রজ্ঞা-লব্ধ অনুমানকেই সমর্থন করে - যে, এরা বহিরাগত এলিমেন্ট, বা এলিয়েন। আরও পরে জানা যায়, এদের স্পিসির সঠিক বৈজ্ঞানিক নাম -'চ্যাপ্টা'। এই নামটাই সর্বাধিক জনপ্রিয় হলেও কিছু বিশিষ্ট সার্কেলে এর ভেরিয়ান্ট ব্যবহার আশ্চর্য নয়, যেমন "চিঙ্কি,' "চাংচুং' প্রভৃতি।

    স্বাভাবিক ভাবেই গর্জে উঠেছেন রুচিবান মানুষ ও তাদের প্রতিনিধি। সল্ট লেকে মাতাল? স্বর্গে চামচিকে? এরা নিজেদের কী ভাবে? বাইচুং ভুটিয়া? আবার কিছু বললেই বলবে "প্রাদেশিক'। বিদেশী প্রতিভাকে কদর দিতে আমাদের মতো জানে কে? নামটাই বদলে স্নেহবশে ভাই-চুং করে নিলাম,এই উদারতা দেখা তো দুনিয়া ঘুরে। তবে, হাঁ, দু একজন বিখ্যাত মানুষের জন্য একটা পুরো জাতকে ব্র্যান্ড করার বিরোধী আমরা।

    কেউ যদি এখান বলে চিমা আর মার্টিন লুথার কিং ভালো, তাই কালো জগতের আলো- যুক্তিটা ধোপে টিকবে না।

    ....আর ওসব মণিপুরে চলে। যদ্দেশে যদাচার। মঞ্জুশ্রী চাকি সরকার যেমন এখানে এসে চিত্রাঙ্গদা হয়ে গেলেন, ঠিকঠাক মানিয়েও গেল। তবে ওই নাটকটা থেকে এটাও শিক্ষণীয় যে এইসব ইস্টের মেয়েরা স্লাইট ডাকাবুকো হয়। শিকার-জাতীয় বাওয়ালেই ধ্যান বেশি। তাই বলে সিগারেট? এর একটাই প্রতিক্রিয়া হয় - 'অহ'! অর্জুন হলে এতক্ষণে "নারী, সে যে নারী' বলে চিল-চিৎকার জুড়ে দিতেন। অবিশ্যি বিচক্ষণ সুত্রে এর একটা কারণ বাতলাচ্ছে -

    সমস্যা হল পোস্ট-ইন্ডাস্ট্রিয়াল যুগে তির-ফির আর বিশেষ পাত্তা পাচ্ছে না। সভ্যতার কেরিয়ারে এখন হাই স্কুল পর্ব। গেটস স্যার চোখ রাঙিয়ে রীতিমত শাসাচ্ছেন "সাবধান! এখন থেকে কিন্তু সব বুদ্ধির খেলা'। আমরা বাঙালিরা আবার সেখানে ডবল প্রমোশন পেয়ে বসে আছি, মুশকিল! মগজাস্ত্রে ধোঁয়া দেবার তালে নিজের বুকের পাঁজর জ্বালিয়ে অসীম দু:সাহসে বিড়ি ফুঁকে চলেছি। তো এই সিগারেট কান্ড, এই আমাদের, মানে এই বীর, বেপরোয়া বাঙালি যুবকদের ইমপ্রেস করার কৌশল হতে পারে কি? হতেই পারে। আমরাই যখন "আজ কা অর্জুন'। উফ:! অতই সোজা! আরে বোকারা, আমাদের আজ পুরো রাত জেগে সন্ধের ঝিলিমিলি লিখে লিখে কাল নোবেল পেতে হবে, তাই একটু মাল সিগ্গী স্টকে চাই। তোরা মীন হোয়াইল মাঠে কিছু দৌড়ঝাঁপ করে সোনা নিয়ে আয় দেখি। তা না, এই সব ফালতু অশৈল করে ভাবছিস কু থেকে সু হয়ে জাবি। আগে রুপা (গাঙ্গুলী) তো হ, একটা ক্লাস বানা, তারপর কাউন্টার পাবি। বেলেল্লাপনার টিকিট, প্রতিভার ট্যঁ¡ক খসিয়ে কাট!

    তবে সব থেকে গুরুতর অভিযোগ -- এরা মদ খায় তো খায়, খায় জলের মত। প্রত্যক্ষদর্শীর বিবরণ। বাইরে গিয়ে নির্ঘাত ওয়াইন টেস্টিংএ ভারতের নাম ডোবাবে। শাস্তি হিসেবে এদের মদ আর জল দুটো খাবারই লাইসেন্স কেড়ে নেয়া উচিত। তবে সুখের বিষয়, একটা অভিনব প্রতিবাদী পন্থার উদয় হয়েছে, সুশীল ও সভ্য।

    পাড়ায় পাড়ায় ঝাঁকে ঝাঁকে আদর্শবাদী তরুণ একজোট হয়ে এই নয়া সমাজবিরোধীদের সামনে আসছেন। তারপর বীরদর্পে বোতল ছিনিয়ে ভেঙ্গে ফেলছেন। আইন অমান্যের যুগে পিকেটিং এর গল্প মানে করিয়ে দেয়। এতে বেশ খানিকটা সাড়া পাওয়া গেছে। আসুন আমরাও এই ক্রুসেডে সামিল হই। এলিয়েন বিবেকে কষিয়ে থাপ্পড় মারি।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • কূটকচালি | ২৯ আগস্ট ২০১১ | ৯০৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন