এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • d | 24.97.230.145 (*) | ০৯ ডিসেম্বর ২০১৪ ০৮:২৩88825
  • .................

    আজকেই সিবিল (cibil) এর সাইট ঘাঁটছিলাম। তাতে দেখলাম জেন্ডার দুটোই অপশান রয়েছে। মেল আর ফিমেল। তার মানে দাঁড়াল তৃতীয় লিঙ্গের কোন০ মানুষ নিজের লিঙ্গ পরিচয়ে বাড়ী গাড়ী কিনতে বা তজ্জনিত ঋণ নিতে পারবে না।
  • dd | 132.171.68.136 (*) | ১০ ডিসেম্বর ২০১৪ ০১:৫৮88828
  • নাঃ, লিখেই দি।

    এযাবৎ কালে এই সিরীজটা খুবি উপাদেয় লাগতো। কেনো না লেখক একবারো ঘ্যান ঘ্যান করে লিখতেন না। প্রচন্ডো ঠাট্টা মশকরা করে ,খুব হ্যা হ্যা করে হেসে লিখতেন। সেটা খুবি ভালো লাগতো। নিজের অভিজ্ঞতা। একটা ফুত্তির ভাব।

    কোনো নালিশ ছিলো না, কোনো গ্লানি নেই। নো উপদেশ নট কিচ্ছু।

    কিন্তু এদানী ক্যামন একটা প্যাম্ফলেট এর মতোন লেখা হচ্ছে। আগের পর্বটাও, আর এটাতো একেবারেই ইস্তাহার। ভাল্লাগছে না।
  • Born Free | 24.96.164.45 (*) | ১০ ডিসেম্বর ২০১৪ ০২:৩৫88829
  • DD ,

    নো টেনসন, হ্যা হ্যা হি হি ও ফিরে আসবে। তবে একসঙ্গে থাকলে কখনো হাসি ঠাট্টা হবে, কখনো রাগারাগি, কখনো মান অভিমান, কখনো বা কান্নাকাটি। সব কিছুই তো ভাগ করে নিতে হবে, তাই না?
    শুধু আনন্দের কথাই শেয়ার করব আর ক্ষোভ, দুক্ষ অভিমান করব না, তাহলে আর একসাথে চলার মানে কি রইলো?

    কথা দিচ্ছি, নেক্সট পর্বে নির্ভেজাল দমদার আড্ডা। বিলকুল মসালেদার।

    -বর্ণ ফ্রি।
  • সে | 188.83.87.102 (*) | ১০ ডিসেম্বর ২০১৪ ০৪:১৮88830
  • সমস্ত সময় যে ভালো লাগাতে হবে এমন কোনো দাবী কিন্তু আমার তরফ থেকে নেই। আপনি বেশি করে সত্যটা লিখুন। খারাপ লাগুক আমাদের, তবু লিখুন। এটা দরকার। প্লীজ।
  • kaushik | 125.113.187.3 (*) | ১০ ডিসেম্বর ২০১৪ ১০:৩৪88826
  • "....তারা কখনো বোঝেনি, যে দেশকে ভালবাসার শিক্ষা ছোটবেলা থেকে সারাক্ষন দেওয়া হয়, সেই দেশকে ছেড়ে চলে যেতে বললে কতটা আঘাত লাগতে পারে। দেশ মানে তো আর শুধু এক ভূখন্ড নয়, দেশ মানে কখনো ছেড়ে আসা গ্রাম, কখনো স্কুলবাড়ী, কখনো গলির মোড়ে তেলেভাজার গন্ধ, কখনো বা একলা ঘরে আমার অভ্যেসহীন একলা থাকা। ........... তাকে অস্বীকার করে কি দূরে সরে থাকা যায়?....
    .....কে জানে, যখন আমরা কাউকে পাকিস্তানে চলে যেতে বলি, তারও হয়ত একইরকম মনে হয়। মনে হয় সত্যিই একদিন চলে যাব যেদিকে দুচোখ যায়..."

    কুদোস!

    ভালো থাকবেন।
  • সে | 188.83.87.102 (*) | ১০ ডিসেম্বর ২০১৪ ১০:৩৭88827
  • সঙ্গে আছি।
  • de | 69.185.236.52 (*) | ১১ ডিসেম্বর ২০১৪ ০৬:৩৯88831
  • পড়লাম - সাথে আছি, এছাড়া আর কিই বা বলতে পারি!
  • সিকি | 135.19.34.86 (*) | ১৩ জানুয়ারি ২০১৫ ০৬:৩০88833
  • বাংলাটাও থাক।

  • আলতাফ হোসেন | 113.19.252.82 (*) | ১৭ জানুয়ারি ২০১৫ ১০:২৪88834
  • বর্ন ফ্রী-র প্রথম দিককার কয়েকটি পর্ব পড়ে অনবধানবশতই নিশ্চয় মনে হয়েছিল কোনও নারীর লেখা পড়ছি। ভালো লাগছিল খুব পড়তে, মেয়ের লেখা ভেবে আরও। কোনও মেয়ে এমন সাহস করে কনফেশন্যাল কিছু বাংলায় লিখেছেন, এমন দৃষ্টান্ত আগে পাইনি। পরে যখন কোনও একটি পর্বে অতিরিক্ত মনোযোগ দেবার ফলে বর্ন ফ্রী যে মেয়ে নন, ছেলে---সে ভ্রম ঘুচে গেল তখন ভয় পেয়ে গেলাম, থুড়ি, ভয় কেন পাব, চিন্তিত হলাম আমাকেই তো আমি যা নই তা ভেবে মজা পেয়ে যেতেও পারেন কেউ অনুমান করে। (ফেসবুকে বর্ন ফ্রী-র লেখা নিয়ে মুগ্ধতা প্রকাশ করেছিলাম এবং তা নিয়ে কবি যশোধরা রায়চৌধুরী কৌতুক---জাস্ট কৌতুকই--- বোধ করেছিল বলে মনে হয়েছিল। সে কারণেই আজ এখানে এ ক'টা লাইন। তবে পড়ে দেখতে হবে মনে হচ্ছে এখন। মাসের পর মাস ধরে চলছে লেখাটি---হোক না ব্যাটাচ্ছেলের লেখা, পড়ার চেষ্টা হবে।
  • ভুলে যাওয়া এক মজলিশী | 74.233.173.181 (*) | ১২ মার্চ ২০১৬ ০৩:২২88836
  • অসাধারণ লেখা। পড়তে পড়তে হাতের মুঠো শক্ত হয়ে আসছিল।

    পরিশেষে, বেশ লাগছে গুরুচণ্ডা৯-র সমৃদ্ধি দেখে। চোখের সামনে জন্মানো বাচ্চাটা যখন সত্যিকারের বড়ো হয়ে ওঠে, তখন যেমন লাগে... কিছুটা অবাক, অনেকটা খুশি।
    সৈকত, শমিকরা কেমন আছ? দীপ্তেন্দা? রঙ্গন/বৈজয়ন্ত? আয়ারল্যান্ডীয় ভিকি? পুরানো মজলিশীরা আসো এখনো?
  • চিনি কি? | 132.177.242.59 (*) | ১২ মার্চ ২০১৬ ০৪:৫৬88837
  • শুচিস্মিতাদি? লাউটোকা ফিজি? নাকি অন্য কেউ?
  • Ke tumi Nondini | 74.233.173.185 (*) | ১২ মার্চ ২০১৬ ০৫:৫৫88838
  • না শুচি মাসি না
  • বেশ | 132.177.242.59 (*) | ১২ মার্চ ২০১৬ ০৬:০৭88839
  • তার মানে নন্দিনী সেটা কনফার্মড। আট্টু ভাবি।
  • ranjan roy | 24.97.85.102 (*) | ১২ মার্চ ২০১৬ ০৬:১০88841
  • তীর্থং?
  • ranjan roy | 24.97.85.102 (*) | ১২ মার্চ ২০১৬ ০৬:১০88840
  • অপনদা?
    আইভি?
  • Abhyu | 85.137.4.219 (*) | ১২ মার্চ ২০১৬ ০৬:২১88842
  • শুচিস্মিতাদি মানে অপনদা? আইভি?? তীর্থং???
  • Non-entity | 74.233.173.177 (*) | ১২ মার্চ ২০১৬ ০৬:৫২88843
  • সবাইকে মনে আছে, আমায় ছাড়া? সত্যি মাইরি, কি নন-এন্টিটি ছিলুম। আজ বুঝলুম।
  • কুলু-মানা৯-শিমলা | 74.233.173.185 (*) | ১২ মার্চ ২০১৬ ০৮:১১88844
  • এট্টা কুলু দিলুম, "অলিন্দ"-এ আমারও লেখা ছিল
  • Abhyu | 85.137.4.219 (*) | ১২ মার্চ ২০১৬ ০৯:৫৫88845
  • অলিন্দ আর গবাক্ষ - দুই ভাই।
  • Abhyu | 85.137.4.219 (*) | ১৩ মার্চ ২০১৬ ০৬:৫৭88850
  • আমার নামটাও নেই, দেখেছো?

    আর ট্যান ছিল না মজলিশে?
  • নস্ট্যালজিক মজলিসী | 74.233.173.185 (*) | ১৩ মার্চ ২০১৬ ০৭:১১88846
  • Gender is fluid, honey. নন্দন-কে নন্দিনী ভাবলে কি আর এসে গ্যালো! আমি যখন লিখতাম তখন মজলিশে ছিল - শ্রেয়াদি, উদয়দা, দীপ্তেন্দা, ভূতো, কৌস্তুভ, শর্বাণীদি, কান্নাদি, আইভিদি, অপনদা, শুচিস্মিতাদি, সুমেরু, সামরান, কনফুসিয়াস, রঙ্গন/বৈজয়ন্ত, বিক্রম, বাপ্পাদিত্যদা, দময়ন্তী, সৈকত/ঈশান, শমীক, দুই ইন্দ্রাণী, অনসূয়া, মীনাক্ষী, অরুণাভ, সোমনাথ, বুনান, তীর্থ, অসীম কাকু, যোষিতাদি, সঙ্গীতাদি, ডালিয়া দি, মণিকুন্তলাদি আর আমাদের মাসিমা (অ্যাডমিন), যাকে দীপ্তেন্দা একবার লিখেছিল, "(মা)সীমার মাঝে অসীম তুমি বাজাও আপন শুঁড়"।
  • বাপ রে! | 233.189.187.140 (*) | ১৩ মার্চ ২০১৬ ০৮:২৫88847
  • সে সব তো গতজন্মের কথা। এত নাম নেওয়া হলে আর বাকি কে রইল?
  • *sob sob* *boohoo* | 74.233.173.177 (*) | ১৩ মার্চ ২০১৬ ০৮:৩৪88848
  • বাকি রইল এই অধম, যার নাম নেই লিস্টি-তে..
    যাকে তোমরা ডাকো নাই তোমাদের ফিস্টি-তে
  • ? | 222.21.66.6 (*) | ১৩ মার্চ ২০১৬ ০৮:৪০88849
  • ব্লু রেইনড্রপস?
  • সে | 198.155.168.109 (*) | ১৪ মার্চ ২০১৬ ১০:১০88852
  • তারকরঞ্জন ভাইরাস
  • :) | 69.160.210.3 (*) | ১৪ মার্চ ২০১৬ ১১:১০88853
  • আগ্নে?
  • virus | 80.51.161.72 (*) | ১৪ মার্চ ২০১৬ ১২:০৪88851
  • cryogénique
  • | 11.39.137.56 (*) | ১৫ মার্চ ২০১৬ ০৫:১০88854
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন