এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 785612.40.128912.39 (*) | ০৫ আগস্ট ২০১৮ ০১:১৮84610
  • দেওয়াল ও এদিক ওদিক থেকে যা পাচ্ছি, রাখছি এখানেঃ

    প্রঃAccha sunchi je hasina Sarkar naki chatro der biruddhe tank namiyeche... Eta sotti?

    উঃ না। সত্য না।
    তবে, ছাত্রলীগ নামক সন্ত্রাসী সংগঠন নামিয়েছে।
  • বিপ্লব রহমান | 340112.231.126712.74 (*) | ০৫ আগস্ট ২০১৮ ০২:৩১84611
  • “শনিবার দুপুরে উত্তরায় ছাত্রদের ওপর 'ছাত্রলীগ' হামলাচেষ্টা করলে ছাত্ররা তা অত্যন্ত সাহসিকতার সাথে তা প্রতিরোধ করে এবং ছাত্রদের ধাওয়ায় একপর্যায়ে 'ছাত্রলীগ' পালিয়ে যায়।”

    আন্দোলনের শেষদিনে (সম্ভবত) আজকেও “হাতুড়িলীগ”, শ্রমিকলীগ ও “পুলিশলীগ” ঢাকার উত্তরা, রামপুরা ও ধানমন্ডিতে দফায় দফায় হামলা করেছে। এরই মধ্যে স্কুল পোশাকের রক্তাক্ত এক জোড়া সাদা কেডস জুতো ফেসবুকে ভাইরাল হয়েছে, তাতের এমনই কীর্তি।

    ভাবতে অবাক লাগে, প্রধানমন্ত্রী, সড়ক মন্ত্রী, শিক্ষামন্ত্রী, পুলিশ কমিশনারসহ সরকারি কর্তারা শিশু-কিশোরদের নিরাপদ সড়কের দাবিগুলো মেনে নিয়েছেন বলছেন, আবার তাদেরই লাঠিয়াল পেটোয়া বাহিনী কিশোর বিদ্রোহীদের গায়ে হাত তুলছে, রক্তাক্ত করছে।

    এই মারাত্মক দ্বিচারিতা শেষ পর্যন্ত না বুমেরাং হয়ে যায়! কারণ এই কিশোর বিদ্রোহীরা আসলে শহীদ মতিউরের উত্তরসূরি, যিনি ১৯৬৯ সালের ছাত্র গণঅভ্যুত্থানে নিহত হয়েছিলেন, তিনি ছিলেন নবকুমার ইন্সটিটিউটের নবম শ্রেণীর ছাত্র।
  • রৌহিন | 342323.191.0167.132 (*) | ০৫ আগস্ট ২০১৮ ০৩:৩৭84605
  • একবার যখন আন্দোলনের স্বাদ পেয়েছো ভাই, তোমার, তোমাদের মধ্যে ঢুকে গেছে স্বাধীন চেতনার একটা ছোট্ট বীজ। আজীবনের যন্ত্রণা বা সঞ্চয়, যেটাই বলো না কেন।

    শেষ অংশ এবং ছবিগুলো তোমাদের সততা ও দায়বদ্ধতার পরিচয়বাহী। এ লড়াই তোমরা জিতেই আছো। জয়তু
  • সিকি | 342312.63.567812.148 (*) | ০৫ আগস্ট ২০১৮ ০৩:৪৩84606
  • থ্যাংকিউ। অনেকটা পরিষ্কার হল কনফিউশনগুলো। ফেক নিউজের কারবারে তা হলে বাংলাদেশও খুব পিছিয়ে থাকছে না। অবশ্য ফ্যাসিজম সব দেশে সব কালে একই রকমের হয়।
  • পথনিরাপত্তা | 232312.172.9001223.223 (*) | ০৫ আগস্ট ২০১৮ ০৫:০৩84612
  • একটি দেশের পথনিরাপত্তা বিষয়ক ছাত্র আন্দোলনের একস্টেনশন হিসেবে অন্য একটি দেশে (অস্ট্রেলিয়া) এরকম ভাবে সোজা সরকার ফেলে দেওয়ার ডাক - এটা আমার কাছে খুব অস্বস্তিকর লাগছে। বাংলাদেশের নাগরিক না হয়েও, এবং আন্দোলনের উদ্দেশ্যের প্রতি একাত্ম হয়েও।

    দলীয় রাজনীতির রং লাগিয়ে আন্দোলন বানচাল করার পথে নিয়ে যাওয়ার আশংকা এই ধরনের প্রচারে।
  • পারমিতা | 7845.15.345623.185 (*) | ০৫ আগস্ট ২০১৮ ০৬:৩১84607
  • অনেকটা স্বচ্ছ হলাম লেখাটা পড়ে।
  • aranya | 3478.160.342312.238 (*) | ০৫ আগস্ট ২০১৮ ০৭:০৭84608
  • একেবারে বাচ্চা দুটো ছেলে, '৪ মাস পর নির্বাচন, ভুলে গেছেন প্রধানমন্ত্রী ' ছবিটায়।
    শামসুর রহমান-এর 'স্বাধীনতা তুমি' কবিতা ব্যবহার করে স্লোগান -স্যালুট, বাচ্চাদের। এরাই আশা
  • | 670112.193.231223.229 (*) | ০৫ আগস্ট ২০১৮ ১২:০৫84609
  • একটা ছবি তিয়েনানমেন মনে করালো। গায়ে কাঁটা দিয়ে উঠল।
    অনেক দূর থেকে সাব্বাশ জানাই।
  • pi | 785612.40.128912.39 (*) | ০৬ আগস্ট ২০১৮ ০৫:০৪84613
  • অন্য সুতোয় বিপ্লব রহমানের দেওয়া আপডেটঃ

    #আপডেট:
    ০১. শিক্ষার্থীরা জিতে গেছে! একমাসের আল্টিমেটাম দিয়ে এরই মধ্যে ক্লাসে ফিরেছে তারা। তাদের আল্টিমেটাম শেষ হবে ৫ সেপ্টেম্বর। তাদের দাবি, এরমধ্যে সরকারকে নিরাপদ সড়ক সৃষ্টির কাজগুলো করতে হবে; নয় দফা বাস্তবায়ন করতে হবে।

    ০২. আজ (০৬ আগস্ট সোমবার) সকাল থেকে শুরু হয়েছে ঢাকাসহ সারাদেশে দূর পাল্লার বাস চলাচল। আশাকরা যায়, ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

    ০৩. আজই মন্ত্রীসভার নিয়মিত সভায় নতুন সড়ক পরিবহন আইন, ২০১৮ এর খসড়া অনুমোদন হওয়ার কথা। প্রস্তাবিত আইনে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর জন্য দায়ী চালকের সর্বোচ্চ শাস্তি কি হবে- মন্ত্রিসভার বৈঠকে সেটাই চূড়ান্ত করতে হবে সরকারকে।

    এই আইনের খসড়ায় সড়ক দুর্ঘটনায় মৃত্যুর জন্য দায়ী চালকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের কথা বলা হয়েছে। শিক্ষার্থীদের নয় দফার প্রথম দফাটিও তাই।

    নিরাপত্তার কারণ দেখিয়ে এবং প্রস্তাবিত আইনের খসড়ায় মৃত্যুদণ্ডের বিধানের প্রতিবাদের অন্তত টানা পাঁচদিন ধরে পরিবহন মালিক-শ্রমিক সমিতি সারাদেশে অঘোষিত ধর্মঘট পালন করে আসছিল।

    উল্লেখ্য, মন্ত্রীবর্গের ঘোষণা অনুযায়ী, প্রস্তাবিত সড়ক পরিবহন আইনটি পাস হওয়ার জন্য সংসদের আগামী অধিবেশনে উত্থাপনের কথা।
  • pi | 785612.40.128912.39 (*) | ০৬ আগস্ট ২০১৮ ০৫:২৯84614
  • ওদিকে আবার এখুনি পড়লাম, কোনটা ঠিক ?

    Tajbin Shawon
    20 মিনিট ·
    আমরা বাংলাদেশের সকল কলেজ শিক্ষার্থী কলেজ,ক্লাস,এক্সাম বউকট করেছি। যতক্ষণ না পর্যন্ত আমাদের ভাইদের হত্যা,বোনদের ধর্ষণ এর বিচার এবং নিরাপদ সড়কের দাবিগূলো বাস্তবায়িত হয়...

    https://www.facebook.com/events/1025759497599271/1027384697436751/?notif_t=plan_mall_activity¬if_id=1533482039502962
  • বিপ্লব রহমান | 340112.231.126712.74 (*) | ০৬ আগস্ট ২০১৮ ০৫:৪৫84616
  • রুখসানা আপা,

    যথাযথ সন্মানসহ; ফেসবুকের দু/একটি ভুঁইফোড় ভিডিও ক্লিপিং কী প্রমাণ করতে চাইছেন? স্কুল-কলেজের শিক্ষার্থীর গতকালই একমাসের আলটিমেটাম দিয়ে আন্দোলন প্রত্যাহার করেছে। কিন্তু তাদের সমর্থনে মাঠে নামা বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আজ চড়াও হয়েছে পুলিশলীগ, হতুড়িলীগ ও হেলমেট লীগ।

    দেখুন, বাংলাদেশের টপমোস্ট নিউজ পোর্টালের ভিডিও ক্লিপিং ( ৫ ঘণ্টা আগের) ; আংশিক নয়, পুরো সত্য বলুন, অনুরোধ রইল!

  • বিপ্লব রহমান | 340112.231.126712.74 (*) | ০৬ আগস্ট ২০১৮ ০৫:৫৮84617
  • পাই,

    বিনীতভাবে জানাই, স্বতঃস্ফূর্ত শান্তিপূর্ণ আন্দোলনটি মিটে যাওয়ার পর, যেন কখনোই তা আবার মাথাচাড়া দিতে না পারে, সেজন্য বামাতি বা আমাতি নানান গুজব/ ফন্দিফিকির করতে পারে।

    শাহবাগ গণবিস্ফোরণকে এই কায়দায় খড় পোরা ডামি বাছুর বানিয়ে সরকার জামাতের বদলে হেফাজতের সাথে মিতালি করেছে।

    কাজেই হুটহাট করে বিভ্রান্তিকর লিংক গুঁজে না দেওয়াই ভাল। // খুন বা ধর্ষণের খবর নিতান্তই ভূয়া// তবে বাংলাদেশের শিক্ষার্থীদের পক্ষে নেমেছে কলকাতা, এও এক গর্বের বিষয়।

    শুভ
  • Pi | 2345.110.015612.180 (*) | ০৬ আগস্ট ২০১৮ ০৬:০২84618
  • হত্যা ধর্ষণ হয়নি জানি, সেজন্য দিয়নি, কিন্তু অনেক জায়গাতেই পড়েছি আজ ক্লাস স্থগিত। আজ তো হামলার ভিডিও ও ছড়িয়েছে।
  • Pi | 2345.110.015612.180 (*) | ০৬ আগস্ট ২০১৮ ০৬:০৩84619
  • কোলকাতায় যারা নেমেছে, তাদের কাছে এসব খবরই যাচ্ছে কিন্তু। খুন, ধর্ষণ হয়নি বলতে বলতেও মুখ ব্যথা।
  • বিপ্লব রহমান | 340112.231.126712.74 (*) | ০৬ আগস্ট ২০১৮ ০৬:১০84620
  • পাই,

    কিন্তু আপনার শেয়ার করা ইভেন্ট //হত্যা ধর্ষনের// ফেক নিউজ প্রচার করছে, রুখসানা আপার ফেসবুক লিংক আবার //পুলিশ লীগ, হাতুড়িলীগ ও হেলমেট লীগের বর্বরতা// আড়াল করতে চাইছে! কি কাণ্ড!

    দেখুন, লাইভ ব্রডকাস্ট//
  • বিপ্লব রহমান | 340112.231.126712.74 (*) | ০৬ আগস্ট ২০১৮ ০৬:১৭84621
  • ",কোলকাতায় যারা নেমেছে, তাদের কাছে এসব খবরই যাচ্ছে কিন্তু। খুন, ধর্ষণ হয়নি বলতে বলতেও মুখ ব্যথা।"

    তাই? খুবই বাজে ব্যাপার।

    কলকাতার মেডিকেল আন্দোলনের সময়ও ঢাকার কতিপয় "সুশীল" একে //মাওবাদী// ট্যাগ দিতে চেয়েছে, কিন্তু আমরা এতে মোটেই বিভ্রান্ত হইনি।

    ঢাকার পাশেই কলকাতা; আর যুগটি প্রযুক্তির। কাজেই...
  • বিপ্লব রহমান | 340112.231.126712.74 (*) | ০৬ আগস্ট ২০১৮ ০৭:০৬84622
  • আপডেট:

    বিবিসি বাংলার আজ রাতের খবর ( সরেজমিনে কাদির কল্লোলের প্রতিবেদন; আগে দেওয়া সব কটি আপডেটের সাক্ষ্য রয়েছে এতে; অতএব, সাধু সাবাধান!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন