এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অভিষেক | 52.110.180.60 (*) | ৩০ জুন ২০১৭ ০৭:৩৫82528
  • এই কিছুদিন আগে কলকাতায় গায়ত্রী চক্রবর্তী এক সভায়, সবার জীবনে সাহিত্যমর্ম ডেকে আনার কথা বলেছিলেন। গণতন্ত্রের এ এক অনিবার্য প্রয়োজন।
    সাহিত্য মানে কিন্তু লিটারেচার নয়।একদম ব্যুৎপত্তি মানা অর্থ। ঠিক যেখান থেকে সহিত/সাথে শব্দ এসেছে।
    জীবনের অন্দরে সবাই এই মর্মকে ডেকে আনলে তবেই যাওয়া যায় আর এক জনের একদম ঠিক পাশে। সেই আর এক জনের ভিন্নতা,উচ্চতা কিম্বা নিম্নতা ছাপিয়েও তার পাশে চলে যাওয়ার ক্ষমতা না থাকলে গণতন্ত্রের রূপরেখার প্রসব এবং ডাগর উপস্থিতির চিন্তাও কল্পনা মাত্র।এমন কথা বলেই গায়ত্রী কিন্তু এও জানান যে পুঁথিগত বিদ্যে ছাপিয়ে এই সাহিত্যমর্ম অনুধাবন করা সহজ নয়। দীর্ঘ দীর্ঘ পথ পারি দিয়ে তবে এ লক্ষ পরিস্ফুট হয়।ধারণ তো তারপরে।
    প্রতিভাদিরা সেই পথের দিশারী। মহাজনদের সব কথা সব সময় সাধারণ মানুষ বুঝিনা। উদাহরণ লাগে। ওপরে যা পড়লাম তার চেয়ে সরল উদাহরণ এই মুহূর্তে আশপাশে খুব বেশী দেখিনা। নিছক ধন্যবাদ জানিয়ে প্রতিভাদিকে ছোটো করা হয়। তাই সেটা আলাদা করে জানালাম না।
  • kihobejene | 83.189.88.246 (*) | ৩০ জুন ২০১৭ ০৯:৪৯82529
  • ghotona gulo janano ebong jana dorkar. dhonyobad apnaake. ebong apanar shahosikotai - onner plate theke tuk kore tule taste korlen? ami to bodhoi bondhu -r plate theke tultei 10 bar bhabbo :-) katha ta moja kore bollam bote, kintu apnar instant action -er prosonghsha korte hoi ... prothom-e bhebechilam apni darun ekta boktita toktita diye unmatto jonota ke thamiyechen .. pore dekhlam a very smalle gesture went far .. bhalo thakun r erokom aron ghotona janan
  • aranya | 172.118.16.5 (*) | ৩০ জুন ২০১৭ ০৯:৫২82530
  • নট ইন মাই নেম, নট ইন আওয়ার নেম - হক কথা। প্রতিভা-কে প্রশংসা করে ছোট করব না। ওর মত মানুষ এখনও দেশে আছেন বলেই, আজও আশা করতে ভাল লাগে
  • Du | 57.184.8.117 (*) | ০১ জুলাই ২০১৭ ০২:২৭82535
  • ভগবান ! Kই করে দিলো দেশটাকে। #notinmyname.never>
  • b | 24.139.196.6 (*) | ০১ জুলাই ২০১৭ ০২:৪৬82533
  • অমিতবাবু, আসলে তো সবটাই পলিসি। পলিসি হলে সেটা পলিটিক্যাল হতে বাধ্য।

    আর ধন্যবাদ। ঐ ছ ফুটের না দেখা মানুষটাকেও। ওনাকে চোখের সামনে দেখতে পাচ্ছি। আর ঐ দুটো রবীন্দ্রনাথ মারানো বাঙালীকেও।
  • তির্যক | 121.93.217.187 (*) | ০১ জুলাই ২০১৭ ০৫:১১82534
  • আক্ষরিক অর্থে গায়ে কাঁটা দিল। ভয়ে না বিস্ময়ে না আনন্দে জানি না। চিরসাথী আলসেমিকে বাদ দিয়ে সঙ্গে সঙ্গে প্রতিক্রিয়া না জানিয়ে পারলাম না। প্রতিভাদির মুখ আমার চেনা। উনি আমাকে চেনেন না তাই এই আবেগটা প্রকাশ করা আরও সহজ হল।

    মনে পড়ে গেল কয়েক বছর আগের কথা। স্থান যাদবপুর এইট বি মোড়। সময় সন্ধে ছ'টা। একটি ছেলেকে অটো ওআলারা ধরে মারছিলেন। ব্যস্ত পথচারীরা নির্বিকার মুখে চলে যাচ্ছিলেন, যেমন যান। একেবারে ক্ষীণ চেহারার একজন ভদ্রমহিলা, ৬৫ র কাছাকাছি বয়স, কি হচ্ছে কি হচ্ছে বলে সেই ভীড় ভেদ করে গিয়ে ছেলেটির ওপর জাস্ট শুয়ে পড়েছিলন। দু-চার ঘা মার ওঁর ওপরেও পড়েছিল কিন্তু ভীড়টা হালকা হয়ে যায়। রাস্তার ওপার থেকে ততক্ষণে কেউ পুলিশ ভ্যানও ডেকে আনে। উনি ধুলো ঝেড়ে শাড়ি গুছিয়ে নিজের কাজে চলে যান। ঘটনার সময় আমি ছিলাম না, পরে শুনেছি। ভদ্রমহিলা একজন বিজ্ঞানী, নাম ড্ক্টর মঞ্জু রায়।
    সেদিনও এইরকম গায়ে কাঁটা দিয়েছিল।
  • amit | 149.130.200.184 (*) | ০১ জুলাই ২০১৭ ১২:১৭82531
  • দিনকাল এমন হয়ে যাচ্ছে, প্রতিবাদ করতেও ভয় হয়। নিজের একটা তিক্ত অভিজ্ঞতা বলি ছ মাস আগে। আগেই বলে রাখি আমি নিজে একেবারে ভীতু মানুষ ।
    বেশ কয়েক বছর পর দেশে বেড়াতে গেছি এই December এ। দঙ্গল মুভি গমগম করে চলছে তখন সিনেমা হল এ। বাড়ির সবাইকে নিয়ে দেখতে গেলাম। বিশেষ করে মেয়েদের জন্য, যে ওদের ভালো লাগবে। ওখানে হলে হিন্দি ছবি দেখার সুযোগ জোটে না একদম। যাই হোক , শুরুতে জনগমন শুরু হলো , সবাই উঠে দাঁড়ালাম, জানি না এতো দেশ ভক্তির প্রমান কেন প্রত্যেক কে দিতে হয়। যে দেশের নাগরিক আমরা এখন, দিব্যি তো ক্রিকেট মাঠে ইন্ডিয়া কে সাপোর্ট করি , কেও তো কিছু বলে না । রেসিজম কি নেই , খুব আছে , কিন্তু সেসব অন্য কথা , দেশ ভক্তির প্রমান দিতে হয়না অন্তত।
    যাই হোক , শুরুর জনগমন এর পালা চুকলে দেখা শুরু হলো । গোল বাঁধলো শেষের দিকে , যখন (যারা দেখেছেন তারা বুঝবেন) মেয়েটি মেডেল জেতার পরে মুভিতে জনগমন বাজানো হলো । আশে পাশে দু একজন উঠেছিল , বাকি বেশির ভাগই বসে ছিলুম , হটাৎ করে একটা বিস্রী চিৎকার চেঁচামেচি শুরু হলো যে কেন সবাই উঠে দাঁড়াচ্ছে না । গোলমাল শুরু হতে সব তাড়াতাড়ি উঠে দাঁড়ালাম , কিন্তু একটা বিরক্তিকর অনুভূতি এলো । ছবি শেষ এর পরে আর ঝামেলায় জড়ানোর ইচ্ছে ছিল না , বিশেষ করে টিন এইজ মেয়েদের নিয়ে । তাই সোজা বাড়ি ।
  • amit | 149.130.200.184 (*) | ০১ জুলাই ২০১৭ ১২:৪১82532
  • একটা অদ্ভুত কনফুসিওন লাগে আজকাল । এমন নয় যে আমি পুরোপুরি মোদী বিরোধী রাজনৈতিক, যা বলবে সেটাকেই বিরোধিতা করতে হবে মমতার মতো। আমার মনে হয় ডিমনি হোক বা GST , এগুলোর বেশ কিছু ভালো দিক আছে এবং যথারীতি কিছু সমস্যাও আছে। ইমপ্লিমেন্ট করার সমস্যা বিশাল, কিন্তু হয়তো ধীরে ধীরে সেগুলো উন্নতি করবে। বহু দেশেই GST দেখেছি আর মনে হয়েছে মাল্টিপল ট্যাক্স রেজিম এর থেকে সেটা হয়তো ভালো। এসব নিয়ে টেকনিকাল আলোচনা করতে ভালো লাগে , হয়তো কিছু জানার সুযোগ হবে এই আশায় ।

    কিন্তু এখন যেটা চিন্তা হয়, কোনো কিছু নিয়ে টেকনিক্যালি আলোচনা করতে গেলেই সেটা আর টেকনিকাল থাকে না, রাজনৈতিক হয়ে দাঁড়ায়। সোজাসুজি হয় মোদী ভক্ত বা মোদী বিরোধী বলে দাগিয়ে দেওয়া হয় , এই করতে গিয়ে বেশ কিছু বন্ধু বিচ্ছেদ হয়ে গেছে । অন্তত যাদের সাথে আমার যোগাযোগ বেশি ঘটে , তারা নিজের বিষয়ে ভালো পারদর্শী আর অভিজ্ঞ (আমার মতো দু একটা অযোগ্যকে বাদ দিলে ) । কিন্তু তারা যখন বিষয় ছেড়ে রাজনৈতিক ভাট এর আশ্রয় নেন , কেমন যেন ইতিহাসের পাতায় পড়া 30-s Germany এর দিনগুলো মনে পড়ে ।

    আর এই গরু খাওয়া নিয়ে আলোচনা একটা অদ্ভুত রকমের প্যানিক রিঅ্যাকশন হয়ে যাচ্ছে বিদেশে বাসিন্দাদের মধ্যে , বিষয়টা বলতেই ভয় লাগে আজকাল ।
  • PT | 213.110.242.8 (*) | ০২ জুলাই ২০১৭ ০২:১১82536
  • রবীন্দ্রনাথ সঠিক বলে গিয়েছিলেন রামের জন্মস্থান কোথায়
    যারা তা মানতে চায় না
    তদের কবিতা ও গানে, শিল্পে ও মনোসুষমায় কোনো অধিকার নেই
    যারা পুতুল দেবতা মানে না, তারা ভুলে যায়
    মসজিদ গীর্জা গুরুদোয়ারাগুলিও আসলে পুতুল
    তারা আত্মছলনাময় পুতুল খেলা খেলতে চায় তো খেলুক
    তারা বিশ্ব নিখিলের মধুরে মধুর চিনবে না কোনদিন!
    এতগুলো শতাব্দী গড়িয়ে গেল, মানুষ তবু ছেলেমানুষ থেকে গেল
    কিছুতেই বড় হতে চায় না
    এখনো বুঝল না যে “আকাশ” শব্দটার মানে
    চট্টগ্রাম বা বাঁকুড়া জেলার আকাশ নয়
    মানুষ শব্দটাতে কোন কাঁটাতারের বেড়া নেই
    ঈশ্বর নামে কোন বড়বাবু এই বিশ্বসংসার চালাচ্ছেন না
    ধর্মগুলো সব রূপকথা
    যারা সেই রূপকথায় বিভোর হয়ে থাকে
    তারা প্রতিবেশীর উঠোনের ধুলোমাখা শিশুটির কান্না শুনতে পয় না
    তারা গর্জনবিলাসী, অনুভব করতে পরে না ঐকতান
    কিছু কিছু মানুষ আমাদের সাবালক করার জন্যে মাথা খুঁড়ে গেলেন
    তাদের বড় বড় ছবি ঝোলানো হয়, তাদের গ্রাহ্য করেনা কেউ
    আয় কানাই, আয় কামাল, তোরা আয়
    পৃথিবী ভর্তি বুড়ো খোকাদের পাগলামি দেখে
    আমরা একটা গাছতলায় দাঁড়িয়ে হাসাহাসি করি!!

    একটা গাছতলায় দাঁড়িয়েঃ সুনীল গঙ্গোপাধ্যায়
  • Titir | 138.210.106.129 (*) | ০২ আগস্ট ২০১৭ ০৬:৫২82538
  • অসংখ্য শুভকামনা রইল আপনার জন্য। লোকে গলা ফাঠিয়ে বলতে পারে, লেখালেখি ও করতে পারে কিন্তু কজন পারে এইরকম মুহূর্তে সঠিক কাজটি করতে। এগিয়ে চলুন নিজের জীবনদর্শনে।
  • সঞ্জয় ঘোষ | 212.142.70.199 (*) | ০২ আগস্ট ২০১৭ ১২:২৫82537
  • অপূর্ব লেখনী/চোখে জল এসে যায়/এক শ্রেনীর মানুষের মধ্যে কৃত্তিম ভাবে বিদ্বেষ বিষ ঢোকানো হয়েছে।তাদের মধ্যে এক্তা অনুকুল ক্ষেত্র অনেকদিন ধরে তৈরী করা হয়েছে।আমাদের জেলা চব্বিস পরগনা দক্ষিণ এও এই বিষ নেই তা নয় ত বে এ খানে মোল্লা তাল পাতার বড় পাখা তৈরী করেন হিন্দু ঠাকুরকে হাওয়া করার জন্য বিক্রিহয় তা ।গাজী ময়ূর পালকের চামর তৈরী করেন হিন্দু ঠাকুরের মূর্তি বা ছবিতে হাওয়া করার জন্য ।আম্মাজান বেওয়া বিবি মার পূজায় পৌরোহিত্য করেন আর হিন্দু মহিলারা তাঁকে মা বলে সম্বোধন করেন।৮০ বছরের মুসলিম বৃদ্ধ পীরের গাজির পুজায়পৌরোহিত্য করেন হিন্দুদের ভীড় ভেঙ্গে পরে সেই পূজায়/
  • de | 24.139.119.172 (*) | ০৮ আগস্ট ২০১৭ ০৫:১৭82539
  • ভালো থাকুন প্রতিভাদি - খুব ইচ্ছে রইলো কোনদিন আলাপ করার -
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল প্রতিক্রিয়া দিন