এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • স্মৃতির ঝুলি

    Bimochan Bhattacharya লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২১ মার্চ ২০১৫ | ১৭৪২ বার পঠিত
  • কাল অনেক রাত পর্যন্ত ঘুম আসছিল না। ফেসবুকে ছিলাম অনেকক্ষন।তারপর মোবাইলে এফ এম এ পুরনো দিনের বাঙলা গান শুনছিলাম। একটি গান অনেক অনেকদিন পর শুনলাম। আমার মায়ের খুব প্রিয় গান সেটি। দ্বীপের নাম টিয়ারঙ ছবির গান। " সাত সাগরে পাড়ি দিয়া তরে নিয়া যাই / আমি চাঁন্দেরই সাম্পান যদি পাই। শ্যামল মিত্র গেয়েছিলেন। আহা কি সুন্দর গান! কি কন্ঠস্বর ছিল শ্যামল মিত্রের! শুনেছি সবকটি অক্টেভে অনায়াসে বিচরন করতো তার গলা। এক আশ্চর্য মাদকতা ছিল তার কন্ঠে। পাঠক, এই গানটির " যদি পাই" অংশটি বার বার শুনুন।আমি হলফ করে বলতে পারি, মুগ্ধ হবেন। অনেক কথা মনে পড়ছিল। কিছু দেখা, কিছু শোনা।আজ একটা শোনা ঘটনা বলি আপনাদের।

    শ্যামল মিত্রের ভাই সলিল মিত্র আমাদের মেন ব্রাঞ্চের কাস্টমার ছিলেন।সলিলদা নিজেও খুব ভাল গান করতেন। আমার সংগে আলাপ হবার পর আমার টেবিলেই সোজা আসতেন। অনেক ঘটনা শুনেছি আমি সলিলদার কাছ থেকে। যদিও আমি শ্যামল মিত্রকে দেখেছি কাছ থেকে আমাদের বাড়িতে। আমার বাবার কাহিনী/ চিত্রনাট্য/ সংলাপ ছিল বাংলা সিনেমার সেরা হিট ছবির একটি ছবি "দেয়া নেয়া " য়। এই ছবির প্রযোজক ছিলেন শ্যামল মিত্র। তবে সলিলদা আমাকে যে সমস্ত ঘটনা বলতেন সেগুলি আমার জানারই কথা নয়। সেই রকম একটি ঘটনা সলিলদার জবানীতে -

    "আমি ছিলাম দাদার সেক্রেটারি। সব জায়গায় সংগে যেতাম।টেলিফোন ধরতাম। একদিন, তখন দাদা প্রথম গাড়িটা কিনেছেন। নিজেই চালান। আমি পাশে বসি। আমায় বললেন - আরে ধনঞ্জয় বাবুর অনেকদিন কোন খবর নেই, ফোন করতো একটা। ফোন করলাম, ফোন বেজে গেল। তিন চারবার ফোন করলাম, ফোন বেজে গেল।ধনঞ্জয়দা নিজেই ফোন ধরতেন। দাদা বললো - ছেড়ে দে, পরে ফোন করে নেব। দাদা একটু গম্ভীর হয়ে গেলেন। দু দিন পর আবার আমায় বললেন ফোন করতে। করলাম ফোন। দুবার বাজার পর একজন ধরলেন, কে বলছেন জানতে চাইলে বললাম শ্যামল মিত্র কথা বলবেন। একটু পরে তিনি বললেন ধনঞ্জয় বাবু ব্যস্ত আছেন। পরে নিজে ফোন করে নেবেন।দাদাকে বললাম সে কথা। দাদা বললেন চল তো, ধনঞ্জয় বাবুর বাড়ী যাব। তখন সন্ধে হয়ে গেছে। নিজেই ড্রাইভ করে, পাশে আমায় নিয়ে, গিয়ে পৌঁছলাম সিসিল হোটেল। ধনঞ্জয় দার সামনে গিয়ে দাদা প্রথমেই বললেন- কি হয়েছে বলুন তো? আপনি আমায় ফোন করেন না, আমার ফোন ধরেন না। ধনঞ্জয় দা কিছুক্ষন দাদার দিকে তাকিয়ে বললেন - আমি আপনার ব্যবহারে ক্ষুব্ধ হয়েছি শ্যামল বাবু। দাদা তো অবাক, বললেন - কি বলছেন? আমার সংগে কতদিন দেখা হয় নি আমার? ধনঞ্জয়দা বললেন - আপনি গাড়ি কিনেছেন, সে কথা আমায় অন্য লোকের কাছ থেকে শুনতে হবে? আপনি নিজে আমায় বলতে পারতেন না? দাদা চুপ। কিছুক্ষন পর বললেন- আমার অন্যায় হয়ে গেছে। আমার উচিত ছিল আপনাকে নিজে বলা। মিটমাট হয়ে গেল। দাদা ধনঞ্জয় দা কে বললেন - আমার সংগে চলুন। গাড়ি কেনার পর কাউকে এখনো পর্যন্ত সংগে নিয়ে বেরোই নি, এমন কি যে আপনাকে আমার গাড়ী কেনার খবরটা দিয়েছে তাকেও না। ধনঞ্জয় দা তৈরী হয়ে নিলেন। এবার আমি পেছনে।দাদা ড্রাইভ করছেন, ধনঞ্জয় দা পাশে। আমি জানি না কোথায় যাচ্ছি। দাদা সোজা গাড়ি নিয়ে পৌঁছে গেলেন দক্ষিনেশ্বর।

    মন্দির বন্ধ হয়ে গিয়েছিল। কিন্তু ওদের কে আটকাবে? চাতালে বসে দাদা আর ধনঞ্জয়দা একটার পর একটা গান করছেন। ধনঞ্জয়দা তো ভক্তিগীতিতে তখন এক নম্বর কিন্তু দাদাও গাইলেন " তুমি নির্মল কর মঙ্গল করে।" সেই নির্জন দক্ষিনেশ্বর এর মন্দির, তোমায় কি বলবো বাসু, মনে হচ্ছিল এক অন্য জগৎ।আসতে আসতে কিছু মানুষ জন জড় হয়েছেন। দুজনে একমনে গেয়ে চলেছেন।প্রায় ঘন্টা দেড়েক পর দুজন উঠে দুজনকে জড়িয়ে ধরলেন।ধনঞ্জয় দা বললেন- আজকের দিনটা অনেক দিন মনে থাকবে আমার। দাদা জিগ্যেশ করলেন- আর রাগ নেই তো? ধনঞ্জয়দা উত্তর দিয়েছিলেন - ভাগ্যিস রাগ করেছিলাম তাই না আজকের দিনটা এল।"
    শুনতে শুনতে আমারও গায়ে কাঁটা দিচ্ছিল সেদিন। তবে,
    পাঠক একবার ভাবুন, কি রকম দিন ছিল তখন। কি রকম বন্ধুতা ছিল এঁদের! শ্যামল মিত্র গাড়ি কিনে সে কথা নিজে জানান নি বলে ধনঞ্জয় ভট্টাচার্য অভিমান করেছেন। আমার সৌভাগ্য আমি এঁদের সামনে থেকে দেখেছি। কি নিয়ে গান করতেন এঁরা? হারমোনিয়াম, তবলা সংগে একটা
    গীটার। কালরাত্রে চোখের সামনে যেন দেখতে পাচ্ছিলাম ধনঞ্জয় ভট্টাচার্য গাইছেন "অন্তবিহীন এই অন্ধ রাতের শেষ বা ঝির ঝির ঝিরঝিরি বরষা/ হায় কি গো ভরষা / আমার ভাঙা ঘরে তুমি বিনে।শ্যামল মিত্র গাইছেন সাত সাগরে পাড়ি দিয়া তরে নিয়া যাই/ আমি চান্দেরি সাম্পান যদি পাই।

    কানে বাজছে - সেদিনের সোনা ঝরা সন্ধা আর এমনি মায়াবী রাত মিলে/ দুজনে শুধাই যদি তোমারে কি দিয়েছি/ আমারেই তুমি কি বা দিলে। অনেক,অনেক দিয়েছেন আমাদের আপনি শ্যামল বাবু। এত দিয়েছেন এক জন্মে শেষ করা যাবে না। চাঁদের সাম্পান পেয়ে আপনি এখন সত্যি সত্যি চাঁদের দেশে। আমরা আছি। কালকের মত কোন কোনদিন গভীর রাত্রে বেতার তরংগে এমনি করে ভেসে আসেন আপনারা। আমাদের ভাসিয়ে দেন স্মৃতির সাম্পানে।

    "রাজার পংখী উইড়া গেলে রাজা নতুন পংখী বান্ধে/ দুখীর পংখী উইড়া গেলে দুখী শুন্য খাঁচায় কান্দে রে। শুন্য খাঁচায়ই তো আমরা পড়ে আছি স্যার। দুখী তো আমরা। তবু ভাগ্যিস আপনারা ছিলেন। না হলে এই গভীর রাতে কে আর আছেন আজ যিনি আজও আমাদের বলবেন " ওগো ঘুম ভাঙানীয়া তোমায় গান শোনাবো "। কে আর আছে এখন?
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ২১ মার্চ ২০১৫ | ১৭৪২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 125.242.166.78 (*) | ২১ মার্চ ২০১৫ ০২:৪২68332
  • বড় মন কেমন করা লেখা।
  • ranjan roy | 24.96.77.249 (*) | ২১ মার্চ ২০১৫ ০৫:৫০68333
  • ক্লাস থ্রি তেই পাগল হয়েছিলাম---
    ভোমরা! ফুলের বনে মধু নিতে অনেক কাঁটার জ্বালা,
    তুই যাস নে সেখানে,
    রূপের জালে জড়ালে তোর আসবে দুঃখের পালা।
    যে জানে সেই জানে,
    ভোমরা যাস নে সেখানে।

    আর অন্তরাটা?
    কালো কেশের বাহারে তার ঘন রাতের ছায়া,
    অধরে হাসির ছোঁয়া নয়নেতে মায়া।

    উত্তর কৈশোরেঃ
    'হংসপাখা দিয়ে ক্লান্ত রাতের বুকে নামটি তোমার লিখে যাই,
    তুমি তো আমার কাছে নাই, তুমি নাই।

    অথবা,
    তরীখানি ভাসিয়ে দিলেম এই কূলে,
    ওগো তখন তুমি এলে আবার পথ ভুলে।
  • ন্যাড়া | 172.233.205.42 (*) | ২১ মার্চ ২০১৫ ০৬:২৮68334
  • সলিল মিত্র কলকাতা দূরদর্শনের স্টাফ আর্টিস্টও ছিলেন না, বেহালায়?
  • ranjan roy | 24.96.77.249 (*) | ২১ মার্চ ২০১৫ ০৭:০২68335
  • একজন সলিল মিত্র অবশ্যই ছিলেন। কিন্তু উনিই কি শ্যামলের ভাই?
  • Abhyu | 85.137.13.237 (*) | ২১ মার্চ ২০১৫ ১০:৪২68336
  • ভালো লাগল।
  • বিমোচন ভট্টাচার্য | 59.249.220.164 (*) | ২২ মার্চ ২০১৫ ০৫:৫৭68337
  • বেহালা বাদক সলিল মিত্র আর গায়ক সলিল মিত্র একই মানুষ নন। শ্যামল মিত্রর ভাই সলিল মিত্র ইউনাইটেড ইন্ডিয়া ইন্সুরান্স এ চাকরী করতেন। সেই সুত্রেই আমার সংগে পরিচয়।
  • AS | 160.107.215.95 (*) | ২৩ মার্চ ২০১৫ ০৯:৩৫68338
  • খুব ভালো লাগলো
  • Biplob Rahman | 212.164.212.20 (*) | ২৩ মার্চ ২০১৫ ১১:২৩68339
  • আহ! নানা রঙের দিনগুলি!
  • de | 69.185.236.53 (*) | ২৩ মার্চ ২০১৫ ১১:৪৭68340
  • ভালো লাগলো - ভারী মায়াময়!
  • Jay | 212.44.239.218 (*) | ০৭ এপ্রিল ২০১৫ ০৬:১৩68341
  • বাড়িতে যেদিন প্রথম tape রেকর্ডার এলো, তার পরে পরেপরেই মা melody থেকে শ্যামল মিত্র আর গীতা দত্ত র cassttee কিনে এনেছিল। কথা গুলো মনে পরে গুলো। সাল টা ৮০ র দশক র শেষদিকে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন