এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • S | 57.15.8.195 (*) | ০১ আগস্ট ২০১৭ ০৬:৫১61245
  • একটু রিয়েলিস্টিক ভাবে দেখলে এই মুহুর্তে প্যালেস্তাইনের থেকে ভারতের পাওয়ার কিছুই নেই, ইজরায়েলের থেকে অনেক কিছু আছে। বিশেষত সামরিক প্রযুক্তি। তাই বহুদিন থেকেই ভারত সরকার ইজরায়েলের দিকে ঝুঁকে আছে। কঙ্গরেস সরকার একটু রেখে ঢেকে করে কারণ ভারতের মুসলিম ভোট ব্যান্ক। ভারত হলো সেই দেশ যেখানে ইজরায়েলের সবথেকে বেশি সমর্থক রয়েছে (http://dailycaller.com/2014/08/18/no-country-has-more-friends-of-israel-than-india/)। তাছাড়া ইরান এবং আরো কিছু ইস্যুতে এখন ইজরায়েল আর সৌদি বেশ এক ছাতার তলায় এসেছে।

    হ্যাঁ একটা অদ্ভুত ব্যাপার হলো যে ইহুদি নিধনকারী নাজিদের পুজারীরা হয়েছে ইজরায়েলের সবথেকে বড় সমর্থক।

    কিন্তু আরেকটা বড় ব্যাপার রয়েছেঃ সেটা হলো ডোমেস্টিক পলিটিক্স। ভারতে, ইজরায়েলে, আম্রিগায়। নেতানয়াহু (বিবি) হলো দক্ষিন পন্থী এবং ভোটে জিতে প্রধান মন্ত্রী থাকতে হলে তাকে সবসময়ই ওয়ান-স্টেট সলিউশনের পক্ষে কথা ও কাজ করে যেতে হবে। বিবির পছন্দ হলো আম্রিগার রিপাব্লিকানরা। ডেমোক্র্যাট কেরী তাঁর শেষ স্টেট অ্যাড্রেসে ইজরায়েলের সম্প্রতি কাজকর্মের যথেচ্ছ পরিমাণে সমালোচোনা করে গেছিলেন। লাস্ট অ্যাডমিনিস্ট্রেশন ইজরায়েলের বিরুদ্ধে ইউএনে ভোটটাও দিয়ে গেছিলো। যদিও নতুন সরকারকে খুবেকটা বেশি প্রো-জিউ বলা যায়না (কুশনার থাকা সত্ত্বেও), তবুও বিবি বোধয় একটু বেশিই আশা করেছিলো এই সরকারের থেকে। কিন্তু সেখানে তো অন্য খেলা চলছে। ইরাণ ডীল এখনো ক্যানসেল হয়নি। ভারতে আবার অন্য পরিস্থিতি। এখানে আরেসেস ইজরায়েলকে সবসময় মনে করেছে আইডিয়াল ব্রাদার হিসাবে। মনে করে ভারতের উচিত পাকিস্তানকে একই ভাবে শিক্ষা দেওয়া (যেমনটি লেখক লিখেছেন)। কিন্তু ঐযে বোম রয়েছে পকিস্তানের কাছে। তাছাড়া ইজরায়েলের সাথে বন্ধুত্ব আর প্যালেস্তাইনের থেকে দুড়ে সড়ে যাওয়া এইদেশে মাইনরিটিদের আরো একঘরে করে দেওয়ার একটি চাল। ডুয়াল স্টেট পলিসি থেকে সড়ে আসাটা ভারতের পক্ষে লঙ্গ টার্মে ভুল হয়ে যাবে, কারণ আন্তর্জাতিক মহলে ওয়ান-স্টেট সলিউশনের তেমন কোনো সমর্থক নেই।
  • | 144.159.168.72 (*) | ০১ আগস্ট ২০১৭ ০৮:১৫61243
  • পড়লাম।
    এই শেষ লাইনটা মনে হয় উইশফুল থিঙ্কিঙ্গ। ভারতের জনগনের কতজন সত্যিই প্যালেস্টাইনের পাশে থাকবে এবং কেন থাকবে সেই নিয়ে নিয়ে সন্দেহ রইল।
  • সইত্যের খাতিরে | 113.246.37.23 (*) | ০১ আগস্ট ২০১৭ ০৮:৩০61244
  • "২০০৫ থেকেই ইজরায়েলের দখলদারী ও মানবাধিকার হরণের ঘটনাগুলির বিরুদ্ধে ইজরায়েলী সংস্থাগুলিকে বয়কট এবং তাদের আর্থিক অবরোধ ক্রমশই বেশি বেশি শক্তি অর্জন করছে।" -
    লেখক আদৌ বিশ্বের বর্তমান টেকনোলজি স্টার্টআপ ইনোভেশন নিয়ে খবর রাখেন ? বয়কট কোথায় ভারত তো কোন ছাড় , বিশ্বের তাবড় তাবড় দেশ গুলো ইজরায়েলের সাথে গাঁটছাড়া বাঁধতে লালায়িত - তার মধ্যে লালচীন ও আছে।
  • Du | 182.58.110.196 (*) | ০১ আগস্ট ২০১৭ ০৯:৫৭61246
  • প্যালেস্টাইন ঠিক মুসলিমের ব্যাপার কি? হঠাত ধর্মের নামে নতুন দেশ গজাতে গিয়ে সাফার কি আমরা করিনি? মানে কঙ্গ্রেস ভোট ব্যাংকের জন্য করেছে একথাটা ঠিক লাগে না আমার। গন্ডগোল তারাঅ অনেক করলেও আন্তর্জাতিক লেভেলে ভারতের কিছু অবস্থান অনেকটাই পুরোনো আদর্শবাদ থেকে শুরু হয় 'ঠিক কাজ" করার।
  • রোবু | 213.132.214.86 (*) | ০২ আগস্ট ২০১৭ ০৬:০৬61247
  • ওপরের চারটে কমেন্টের সাথেই অল্পবিস্তর একমত।
  • bip | 81.121.240.40 (*) | ০২ আগস্ট ২০১৭ ০৭:১৭61248
  • ইস্রায়েল এই মুহুর্তে টেকনোলজি মক্কা। তার থেকে ভারতের পাওয়ার আছে অনেক কিছু।

    অন্যদিকে প্যালেন্সটাইনের আন্দোলন এখন একটি জিহাদি মৌলবাদি আন্দোলন-সেটি ভারতের কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদিদের সাথে একাত্ম। প্যালেস্টাইনকে সমর্থন করা এই মুহুর্তে আত্মঘাতি পদক্ষেপ। কারন তাতে জঙ্গীবাদকেই উস্কানো হবে।

    সুতরাং মোদির ইস্রায়েল প্যালেস্টাইন নীতি একদম সঠিক। এই ব্যাপারে বাম এবং কংগ্রেসের যে মুসলিম প্রীতি নীতি ছিল , তা ভারতের সংখ্যালঘু সম্প্রদায়কে সন্তুষ্ট করে ভোট আদায়ের জন্য। তা বন্ধ হৌক। কারন তা ভারতের কাজে আসবে না।

    বামেরা কেন ভারতের মানচিত্রে ভ্যানিশ হচ্ছে০এই ধরনের আর্টিকল তার অন্যতম কারন। এই ধরনের বাম প্রবন্ধ দেখলেই বোঝা যায়, বামেরা ভারতের ভালর থেকে আদর্শের ছেঁড়া জাঙিয়া সেলাই করতে বেশী ইচ্ছুক।
  • cm | 127.247.201.125 (*) | ০২ আগস্ট ২০১৭ ০৭:৪৯61249
  • বলছি কি ইজরায়েলের থেকে অনেক না হয় অল্প কিছু পেয়েই নাপালে হতনা?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন