এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • আদরের ছোট ভাই

    জান্নাতুল ফেরদৌস লাবণ্য লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ৩১ মে ২০১৯ | ৯৯১ বার পঠিত
  • মামাতো ভাই ইমুর নামে প্রায়‌ই উল্টাপাল্টা কথা শুনি। পাশের বাসার আন্টি প্রায় রোজ‌ই আমাকে দেখলেই বলেন, তোমার ভাই এত বেসন কেনে কেন? পাড়ার দোকান থেকে যখন‌ই দেখি বেসন কিনছে। আর বারবার বলে বেসনের দাম এত বাড়াইছেন,আব্বার কাছ থেকে টাকা নেয়াই ঝামেলা। এত বেসন সে কি করে? তোমরা কি ভাজাভুজির ব্যবসা শুরু করেছো?

    ব্যাপারটা বুঝে নিয়ে আমিও হালকা হেসে উড়িয়ে দেয়ার চেষ্টা করতে করতে বলি,রোজার মাসতো আন্টি! বেসন একটু বেশী লাগে। তাছাড়া আমাদের বাসার সবার চপ,পেঁয়াজু এসব একটু বেশী পছন্দ।

    কিন্তু ভেতরে ভেতরে আমার বুঝতে বাকি নাই বদটা কোন বেসন কেনে। আমি শুধু তক্কে তক্কে আছি ওর সবগুলো শয়তানি একত্র করে মামাকে এমন কড়া নালিশ দেবো যে যাবজ্জীবন কারাদণ্ড হয়ে যাবে। জামিনের আর সুযোগ থাকবে না।

    বছরের মাঝখানে সেদিন ইংলিশ স্পিকিং কোর্স, কম্পিউটার কোর্স এইসব হাবিজাবি ভর্তির জন্য বারো হাজার টাকা নিছে। বছরের মাঝখানে কিসের ভর্তি? সাজেশনস ফটোকপি করতে হবে বলে পাঁচশ করে টাকা নেয় একেকবার। মামা মনে মনে খুশি হন। ও চলে যেতেই আমাকে বলেন, ছেলেটা খুব মন দিয়ে পড়ছে কি বলিস? এস‌এসসিতে ফেইল করছিলো বলে হয়তো লজ্জা হয়েছে, ইন্টারে প্লাস পাবে দেখিস!

    কিন্তু আমি ভেতরে ভেতরে সব‌ই বুঝতে পারি।

    এরমধ্যে একদিন সে অনেক রাত করে বাড়ি ফিরলো। আমি আর মামী ওরজন্য জেগে বসে ছিলাম। ও হালকা টলকাতে টলকাতে বাসায় ঢুকলো। আমি আঁতকে উঠে বললাম, তোর কি হয়েছে?

    ও আমার কথার উত্তর না দিয়ে মামীর দিকে তাকিয়ে বললো, ফ্রেন্ডরা ট্রিট চাইলো,না করতে পারলাম না। খেয়ে এসেছি আম্মু। কাচ্চি খেয়ে এসেছি।

    আমি রাগী গলায় বললাম,আমার কথার উত্তর আগে দে। তুই টলকাচ্ছিস কেন?

    ও নিচু গলায় বললো, ফ্রেন্ডরা জোরাজুরি করলো,না করতে পারলাম না। সেন্টার ফ্রুট খেয়েছি কয়েকটা।

    -সেন্টার ফ্রুট খেলে মানুষ এভাবে টলকায়?

    :আরে তুই কি বুঝিস? সেন্টার ফ্রুট সাদাটা খেলে হালকা গা গুলায়!

    মামী আফসোসের সুর তুলে আমাকে বললেন, আহা! ছেলেটা একটু বেশী সেন্টার ফ্রুট খেয়ে ফেলেছে বলে শরীরটা খারাপ করেছে। আর তুই কি জেরা শুরু করলি? তুই যা তো!

    আমি মেজাজ গরম করে ঘরে এসে বসে র‌ইলাম।

    পরদিন সকালে সুন্দরমতো একটা মেয়ে এলো আমাদের বাসায়। আমি তখন কেবলমাত্র ঘুম থেকে উঠে ‌বসার ঘরে এসেছি। মামী পরিচয় করিয়ে দিয়ে বললেন, ইমুর ফ্রেন্ড!

    আমি চোখ কপালে তুলে বললাম, ফ্রেন্ড মানে?

    মামী সহজ গলায় বললেন, মানুষের বন্ধুবান্ধব থাকে না? সবাই কি তোর মতো সারাদিন ঘরের মধ্যে মুখ গুঁজে পড়ে থাকে নাকি! যা তো এখান থেকে। মানুষের সাথে ভালো করে কথাও বলতে শিখিসনাই।

    আমি চলে এলাম। আমি জানি এটা ইমু্র ফ্রেন্ড না। আমি এদেরকে ভিডিও কলে কথা বলতে দেখেছি। এই সেই বদ মেয়ে যার পেছনে ইমু হাজার হাজার টাকা খরচ করে আর মামা-মামীকে বলে কলেজ ফিস।

    কিন্তু এ বাড়িতে আমার কথা শুনছেটা কে? কেউ শোনে না।

    কয়মাস বাদেই ওর ইন্টার পরীক্ষার রেজাল্ট। রেজাল্ট পর্যন্ত অপেক্ষা করলে আমাকে আর কিছু করতে হবে না। মামা নিজেই বুঝে যাবে, মনে মনে এটা ভেবে আমি চুপ করে র‌ইলাম।

    এরমধ্যে পাশের বাসার আন্টি আরো কয়েকবার আমাকে এসে বলেছে, ইমু কি রোজা রাখে না? রাতে দিনে যখন দেখি বেসন কিনছে? এত বেসন রাখো ক‌ই তোমরা?

    আমি জবাব দেইনি।‌

    পরীক্ষার রেজাল্ট দিয়ে দিলো। ইমু তিনটা সাবজেক্টে ফেল করেছে।

    মামা রেগে গিয়ে বললেন, কি সমস্যা? ফেল করলি কেন?

    ইমু সরল গলায় বললো, আব্বু! এই বাজারে এ প্লাস,গোল্ডেন এসবের কোন দাম আছে? অহরহ পাচ্ছে! ফেল কয়জন করতে পারে বলো?

    মামা লাল চোখে বললেন, তার মানে?

    -তুমি সম্ভবত রবীন্দ্রনাথ ঠাকুর,কাজী নজরুল ইসলাম এদের ইতিহাস জানো না। আসলে যারা অভ্যন্তরীণ প্রতিভা নিয়ে জন্মায় তারা পড়ালেখার লাইনে খুব বেশী উন্নতি করতে পারে না। কিন্তু দেখো, আমাদের যে ইউটিউব চ্যানেল,সেটার যে পেজ। সেখানকার মেইন এডমিন রাসেল ভাইকেই দেখো! রাসেল ভাই তিনবার ইন্টার ফেল করলো! তারপর রেগেমেগে ইউটিউব চ্যানেল খোলার পর তার চ্যানেলে এখন এক মিলিয়ন সাবস্ক্রাইবার! ভাবতে পারো! ওয়ান মিলিয়ন!

    মামা সন্দেহের সুরে বললেন, সেটা আবার কি?

    উৎসাহ পেয়ে ইমু আবার বললো, তুমি আয়মান সাদিককেই দেখো! অনলাইন টেন মিনিট স্কুল ক্রিয়েট করে কয়দিনের ভেতরেই নোবেল পাবে! এখন ভাবো আমি ইন্টার পাশ করে সর্বোচ্চ একটা কোম্পানিতে ৮টা টু ৫টা চাকরিই তো করতাম! কিন্তু জীবনে বড় কিছু হতে গেলে সবার আগে যেটা প্রয়োজন তার নাম হচ্ছে সেক্রিফাইস...যেটা আমি আমার পড়াশোনার দিকে করছি। অন্যদিকে তুমি গায়ক নোবেলকে দেখো! একসময় ওর আব্বু ওকে অনেক বকাঝকা করতো.. তারপর কি হলো...এখন সারা দেশে সবাই ওকে একনামে চেনে... ভাবো এখন আমি পাশ করলে সর্বোচ্চ একটা ৮টা টু ৫টা.....

    মামা ওকে থামিয়ে দিয়ে ক্লান্ত গলায় আমাকে বললেন, এককাপ আদা চা দিয়ে যাস,মাথাটা ধরেছে।

    আমি চা দিতে গিয়ে মামাকে বললাম, তোমার ছেলেটা উচ্ছন্নে যাচ্ছো বুঝতে পারছো?

    মামা সরল গলায় বললেন, উচ্ছন্নে ক‌ই যাচ্ছে?? অনলাইন স্কুল খুলবে বলছে.... একটু দেখি হলেও তো হতে পারে হয়তো সত্যিই বড় কিছু হয়ে যাবে!

    -মামা! ও তোমাকে বোকা বানাচ্ছে। ও আয়মান সাদিক না। আর আয়মান সাদিক অনেক শিক্ষিত। তুমি বুঝতে পারছো না ও....

    বলতে বলতে ইমুর ঘর থেকে ধড়াম করে একটা শব্দ শুনে আমরা সবাই দৌড়ে গেলাম।

    ইমু গলায় দড়ি দিতে গিয়েছিলো। চেয়ার উল্টে পড়ে গেছে।

    সবাই মিলে ওকে ধরাধরি করে বিছানায় শুইয়ে দিলাম। মামী কাঁদো কাঁদো গলায় বলছেন, আমরা তো তোকে কিছুই বলি নাই।‌ তুই অনলাইন স্কুল করবি কর। এসব কেন করছিস?

    ইমু ফিসফিসে গলায় বললো, আমার যে বান্ধবী আছে তন্নী। ও বলছে আমি ফেইল করেছি বলে আমার সাথে আর বন্ধুত্ব রাখবে না।

    আমি এবার জোর গলায় বললাম, বন্ধুত্ব না অন্যকিছু? বন্ধুত্ব হলে গলায় দড়ি দিতে যেতি?

    মামী আমাকে ধমক দিয়ে থামিয়ে দিয়ে বললেন, এই তুই সারাক্ষন আমার ছেলেটাকে সন্দেহ করবি না। মানুষের ভালো বন্ধু থাকে না? তোর মামার বন্ধু যে ইরফান ভাই। সে যদি এখন বলে বন্ধুত্ব রাখবেনা তোর মামার কত কষ্ট লাগবে বলতো?

    ইমু! বাবা তুই ফোনটা ধরিয়ে দে... আমি তন্নীকে বুঝিয়ে বলছি, সামনের বার তুই নিশ্চয়ই পাশ করবি। তোর সাথে যেন বন্ধুত্ব নষ্ট না করে। ও নিশ্চয়ই তোর সাথে বন্ধুত্ব রাখবে বাপ,তুই কাঁদিস না।

    মামা পকেট থেকে একহাজার টাকা বের করে ওর হাতে গুঁজে দিয়ে বললেন, বাবা সেন্টার ফ্রুট কিনে খাস। বেসন‌ও কিনে আনিস তোর আপু আলুর চপ করে দেবে।

    লেখা- জান্নাতুল ফেরদৌস লাবণ্য
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ৩১ মে ২০১৯ | ৯৯১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • r2h | 232312.167.011223.225 (*) | ০১ জুন ২০১৯ ১০:৪৭48117
  • কিন্তু বেসন দিয়ে কী করে তো বুঝলাম না।
  • ন্যাড়া | 1278.202.5634.85 (*) | ০৪ জুন ২০১৯ ০২:০৩48119
  • তন্নী মেয়েটা বেসন মেখে ফর্সা হয়। আমার কী বুদ্ধি!

    এনার গল্পগুলো আমার ভাল লাগছে।
  • dc | 232312.164.673423.14 (*) | ০৪ জুন ২০১৯ ০৩:২০48120
  • ওবাবা এই হলো বেসন রহস্য! আমি এদ্দিন ভাবছিলাম প্রেমিকাকে বড়া ভেজে খাওয়ায় বুঝি।
  • রঞ্জন | 232312.176.454523.84 (*) | ০৪ জুন ২০১৯ ০৩:৩৫48121
  • আমিও ডিসির লাইনে ভাবছিলাম।ঃ))
    আমি হয়তো তাই করতাম।
    অন সেকন্ড থট, ন্যাড়াবাবুর প্রেস্ক্রিপশন মেনে প্রেমিকার বদলে নিজেই বেসন মাখতাম,
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন