এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • I | 24.99.13.199 (*) | ০৫ অক্টোবর ২০১৩ ০৫:২১46793
  • Far from the madding crowd, Godfather-নিজে পছন্দ করে কিনি নি, অন্য লোক দিয়েছিল।সারামাগোর দু-দুখানা আধাশেষ হওয়া নভেল। ডরিস লেসিং-এর গ্রাস ইজ সিংগিং। ইউলিসিস। কবির নাম ও সর্বনাম-দাঁত ফোটানো যাচ্ছে না।
    আরো কত কত বই, নিত্যদিন জমা হচ্ছে তো হচ্ছেই।কত বই অন্য বইয়ের তলায় চাপা পড়ে নিরুদ্দেশ। কিনে আর খোলাই হয় নি। কবে যে লাইব্রেরির বন্দোবস্ত হবে, বইগুলো সুস্থভাবে রাখার উপায় হবে!
  • শুদ্ধ | 126.193.143.64 (*) | ০৫ অক্টোবর ২০১৩ ০৭:২৪46788
  • বই পড়ে পড়েই একদিন স্থবির হয়ে যাব। কিন্তু সত্যি এখনো ওই সন্ধ্যাগুলো বড় মনে পড়ে। কি যেন ছিল! যা এখন আর নেই।
  • ঊমেশ | 96.179.206.171 (*) | ০৫ অক্টোবর ২০১৩ ০৮:০০46789
  • আমার বই জমানোর অদ্ভুত নেশা। চাকরি, বউ, মেয়ে, ফুটবল এর পর আর সময় থাকে না, বই পড়ার। কিন্তু কিনে আলমারি আর ডাউনলোড করে ল্যাপি ভরিয়ে ফেলেছি। সিকি ভাগ কেন, আমার জমানো অংশের ৫ শতাংশও পড়ে ঊঠতে পারি নি। হয়তো কোনো সময় আসবে, যেদিন আবার সেই কৈশোরের মতো অখন্ড অবসর থাকবে বই পড়ার। সেই আশা নিয়ে বই গুলো দেখে যায়, আরো বই জমিয়ে যায়।
  • potke | 233.239.136.216 (*) | ০৫ অক্টোবর ২০১৩ ০৮:৫৩46790
  • অমিয় স্যান্যালের বইটা আছে?
  • kumu | 192.68.17.1 (*) | ০৫ অক্টোবর ২০১৩ ১১:০৬46791
  • জমিয়ে রাখা পুরনো দেশ, আনন্দবাজার, আনন্দমেলা, সন্দেশ পুজোসংখ্যা । বেশ কিছু পুরনো কৌরব পত্রিকা ।- ফেলার আগে একবার বলতে পারতেন।
  • hu | 12.133.59.201 (*) | ০৫ অক্টোবর ২০১৩ ১১:৪৬46792
  • এই লেখাটা মনে করিয়ে দিল আমার ঘরে পড়ে থাকা বইগুলোর কথা যারা এখনও অপেক্ষায় আছে কবে আমি তাদের পড়ব। সব পড়ে উঠতে পারব দিন দিন সে আশা কমছে। অথচ কেনাটাও একেবারে বন্ধ করে দিতে পারছি না। এখন প্রধান চিন্তা শেষ পর্যন্ত তাদের আমার স্থায়ী বাসস্থানে নিয়ে যেতে পারব কিনা। অবশ্য তার আগে একটা স্থায়ী বাসার বন্দোবস্ত করতে হয় সেটাও ঘটনা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন