এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এনসিআর, এনপিআর, এ এ এঃ কিছু প্রশ্ন

    রঞ্জন
    অন্যান্য | ২৫ ডিসেম্বর ২০১৯ | ২০৯৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Du | 237812.69.8967.198 | ৩০ ডিসেম্বর ২০১৯ ২২:৫১729041
  • অনেক টইতেই দিচ্ছেন খবর। এইটা যদি আগে হত না এই বিষয়ে নিশ্চিত থাকেন তবে চিন্তা করুন ভারতের আর্থিক অবস্থা যে বাংলাদেশের থেকে তলায় গেছে তার জ্বলজ্বলে প্রমাণ এইটা।
  • | 237812.69.453412.56 | ৩১ ডিসেম্বর ২০১৯ ১৪:৪৫729042
  • একেবারেই আজে বাজে যাকে বলে কনজারভেটিভ, অহমিয়া শভিনিস্ট এবং বিজেপি সমর্থক দের টকিং পয়েন্ট। ৩০০ কেন নাম্বার টা তিন হাজার, তিরিশ হাজার, তিন লক্ষ হলেও , অহমিয়া রাজনীতিবিদ আর বিজেপি র ছাগল দের মতে সেটা যথেষ্ট হবে না। ওরা কি বলতে পারবেন, তিন, তিনশো,তিন হাজার বা তিন লক্ষ বা তিন কোটি লোক বাংলাদেশে চলে গেলে, ওনারা ধর্মের ভিত্তিতে ভাষার ভিত্তিতে দেশে ভাগ করা আর বিভেদকামী আইন প্রনয়ন ওরা বন্ধ করবেন? তখন হিসেব দেখানো হবে, এর মাঝে কত মুসলমান/বাঙালি বেড়ে গেল।

    প্লেন বদমাইশের ঝাড়ের দল। শিক্ষিত বা দেশের জন্য জেনুইনলি দুশ্চিন্তা গ্রস্ত লোকেরা এতে সাব্স্ক্রাইব করলে খুব ই দুঃখের কথা।

    অসংখ্য লোক একটা দেশ থেকে আরেকটা দেশে যায়, প্রতিবেশী দেশের মধ্যে ফ্রি ট্রেড ফ্রি মুভমেন্ট থাকাই উচিত। এই সব যুক্তি দেখলে , একটা ফ্যাক্ট এর বিচিত্র ব্যবহারে বোঝা যায়। অসহ্য গন্ডমুর্খে দেশ টা ভরে গেল।

    আসাম যদি বহু জাতির বহু ভাষী দেশে থাকতে না চায় তারা স্বাধীনতা আন্দোলন করুক না, যত ফালতু কথা।

  • | 237812.68.674512.211 | ৩১ ডিসেম্বর ২০১৯ ১৪:৫৮729043
  • কিন্ন্তু ফর অ্যাভয়্ডান্স অফ ডাউট, আমার কোন বিরক্তি রাগ ই গুরু র অন্য ইউজার দের উপরে না। তাদের কমেন্টের দায়িত্ত্ব তাদের। হতেই পারে বেরোলো একজন বা একশোজন উচ্চ শিক্ষিত লোক অসহ্য ইসলামো ফোবিক তাতে আমার অন্তত কিসু এসে যায় না। কারণ ডিবেটের এই চেহারার জন্য তাঁরা অন্তত ব্যক্তিগত ভাবে দায়ী নন, হ্যাঁ আরেকটু প্রশ্নহীনতা কমলে ভালো হত, কিন্তু ওভার অল তার দায়িত্ত্ব বিজেপি আর এস এস এর। বাংলা কথা।

    একটা সরকার, কতখানি বোকাচোদা হলে ভুল ভাল কন্ট্রাডিকটরি স্টেটমেন্ট (পার্লামেন্টের ভেতরে, বাইরে জনসভায়) আর বাজে লোকা অর্ডার দিতে পারে। কি ভাবে ম্যানেজ দেবে ভেবে আকুল হচ্ছে। এই বাজারে বম্বের মত শহরে ক্রান্তি ময়দান ভরে যাচ্ছে। শীত উপেক্ষা করে লোকে রাস্তায় নামছে, ঝাড় খন্ডে ভোটের বাক্সে গুঁজে দিচ্ছে, কলকাতা এলিট শিক্ষা প্রতিষ্ঠানের ঢের বাইরে র লোকেরা রাস্তায় নামছে, মপস্বলে যে লেভেল এ মিছিল মিটিং হচ্ছে ভাবা যায় না।

    একটা আন্দোলন হয়েছে, দু খান ঢিল ছোঁড়া হয়েছে, তাতে তো এমনিতে প্যান্ট খুলে যাচ্ছে, একবার প্রধান মন্ত্রী একরকম বলে, গৃহ মন্ত্রী আরেক রকম বলে, তার পরে কোত্থেকে এক গুরু ধরে এনেছে, তার উপরে মন কি বাত এর সরাসরি ব্রড কাস্টিং ও করতে হচ্ছে। এত ফেবারেবল মেডিয়া চ্যানেল থাকা সত্ত্বেও পুরো কন্ট্রোল করা যাচ্ছে না মানুষ কে। এন তম চানক্য, ৫৬ ইঞ্চি ইত্যাদি হওয়া সত্ত্বেও হাপ প্যান্ট তো ইন টোটাল ছ্যাড়া ব্যাড়া শেপ।

    দিকে দিকে কমরেড
    ভেঙ্গে ফ্যালো কাউশেড ঃ-)))

  • mercy | 236712.158.676712.146 | ৩১ ডিসেম্বর ২০১৯ ১৬:১১729044
  • Name: খ
    IP Address : 237812.68.674512.211 (*) Date:31 Dec 2019 -- 02:58 PM

    ৩১শে ডিসেম্বর ২০২০ তে এই পোস্টটা ফিরে দেখবেন এবং থুতু চাতার জন্য তৈরী থাকবেন। এই সরকার আর জাই করুকনা কেন,ফলাফল ভালো করে অ্যানালিসিস না করে এক পা-ও ফেলে না।
  • jharhudar | 237812.69.563412.99 | ৩১ ডিসেম্বর ২০১৯ ১৬:১৯729045
  • "অনেক টইতেই দিচ্ছেন খবর। এইটা যদি আগে হত না এই বিষয়ে নিশ্চিত থাকেন তবে চিন্তা করুন ভারতের আর্থিক অবস্থা যে বাংলাদেশের থেকে তলায় গেছে তার জ্বলজ্বলে প্রমাণ এইটা।"

    এরকম হলে এত হাঙ্গামা বাঁধানো হচ্ছে কেন? সবাই নিজের পছন্দের উন্নততর বাংলাদেশে ফেরত গেলেও তো পারে :)

    তারপরে আচ্ছেদিন আসবে কী না সে অন্য কথা, বাড়ী সাজানোর আগে আবর্জনা পরিষ্কার করতে হয়, এখন সেটা করার কাজ চল্ছে।
  • আহাগো | 237812.69.453412.98 | ৩১ ডিসেম্বর ২০১৯ ১৭:৫৪729046
  • আর তো কয়েক ঘন্টা তারপরই ভারত চিনকে টপকে সুপার পাওয়ার হয়ে ট্রাম্পুকে জড়িয়ে ধরবে। এখন আর গোল কিরবেন না আপনারা।
    তা বলি কি ডিমানির থুতু ঝিকি চেটে তুলল?
  • de | 236712.158.9005612.75 | ০১ জানুয়ারি ২০২০ ১৫:৩৩729047
  • আবর্জনা??? সিরিয়াসলি?
  • অর্জুন | 237812.69.563412.237 | ০২ জানুয়ারি ২০২০ ০১:১৮729048
  • Incredible

    ১১৮ বছরের মধ্যে এত ঠাণ্ডা এর আগে আর পড়েনি তবুও শাহীনবাগের দাদিয়ারা বলছেন প্রতিবাদে রাস্তায় সরব হতে এতটুকু অসুবিধে নেই তাঁদের ।

  • AMit | 236712.158.23.211 | ০২ জানুয়ারি ২০২০ ০৪:৩৪729050
  • এই তো , চাড্ডিরা এসে গেছে আবর্জনার গল্প নিয়ে। বড্ডো মিসাচ্ছিলাম এই জঞ্জাল গুলোকে।

    সত্যি, ঠিক ই তো , ঘর বা দেশ, সাফ করতে গেলে এই চাড্ডি গুলোকে সাফাই করা খুব ই জরুরি, সেই কাজ শুরু হয়ে গেছে ২০১৯ এর শেষে। :) :)
  • . | 192.42.116.192 | ১৩ মার্চ ২০২৪ ২৩:১৫742558
  • .
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন