এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বুদ্ধিমত্তা কি বংশানুক্রমিক?

    tan
    অন্যান্য | ০৯ নভেম্বর ২০০৬ | ২৩১৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • tan | 131.95.121.127 | ১৩ নভেম্বর ২০০৬ ২৩:০১694328
  • হ্যাঁ,আমরা খুব ন্যারো মাইন্ডেড।

  • dam | 61.246.46.129 | ১৩ নভেম্বর ২০০৬ ২৩:১১694329
  • কথা হল, চাইনিজ বা কোরিয়ানরা, মানে আমাদের প্রতিবেশীরা কাদের দত্তক নেয়। কেউ জানেন? আমি গুগলি করার চেষ্টা করলাম, ঠিক সুবিধা হল না।
  • Paramita | 143.127.3.10 | ১৩ নভেম্বর ২০০৬ ২৩:১৬694330
  • এখন কলকাতার সেন্টারগুলো থেকে বাচ্চা পাওয়া খুবই কঠিন এবং হ্যাপার, সেই তুলনায় অন্য রাজ্যে অনেক সহজ। কাজেই ভিনরাজ্য থেকে তাড়াতাড়ি বাচ্চা দত্তক নেওয়ার সুবিধার জন্য সেটা আকছার ঘটছে। লিগ্যালি বাচ্চা দত্তক নেওয়া এতো হাঙ্গামার এবং সন্তানের কাস্টডি পেতে পেতে দু বছর লেগে যাওয়াও আশ্চর্য নয়, সেক্ষেত্রে যে সেন্টার তাড়াতাড়ি দেবে, বাবা-মা-রা সেখানেই যাচ্ছেন। সবাই চান শিশু অবস্থা থেকে সন্তান বড়ো করতে, বাচ্চাটি বড়ো হয়ে যাবার পর নয়। বাচ্চা চাইবার সময় ভারতীয় বংশোদ্ভূত হোক, এই ইচ্ছাটি দেখেছি বাবা-মা-দের ভেতর(আমেরিকায় তার কারণগুলো আমার কাছে বেশ ভ্যালিড লাগে), কিন্তু স্টেট নিয়ে খুব চাহিদা দেখিনি, অন্তত: বাঙালি বাবা-মা-দের ভেতর।

    দত্তক নেবার বর্তমান সিনারিও গল্পের বই থেকে কিছু আলাদা। পরে সময় পেলে কিছু তথ্য দেবো।
  • a x | 192.35.79.70 | ১৩ নভেম্বর ২০০৬ ২৩:৫২694331
  • য যে পেরেন্টাল ইন্সটিনক্টের কথা বললেন, সেটা কতটা সত্যিই বায়োলজিকাল, আর কতটা সামাজিক চাপে, তা বলা কঠিন। ভাবতে গেলে, ইভোল্যুশন দিয়ে দেখতে গেলে preservation of selfএ এটাই হওয়া উচিত। অর্থাৎ নিজের জিনের প্রপাগেশন, অন্যের জিনের প্রপাগেশন কে বা নি:সন্তান হবার দরুন দত্তক নেওয়া কে অনেকেই pathological hijacking of parental instinct বলে থাকেন। কিন্তু ঠিক এই একই যুক্তি দেওয়া হয় গে ম্যারিজে। বা চাইল্ডলেস বাই চয়েস কাপলের ক্ষেত্রেও।
  • S | 141.218.68.105 | ১৪ নভেম্বর ২০০৬ ০০:১৮694332
  • আমিও J-র মতো ভাবছি। দত্তক এবং বায়োলজিকাল সন্তান আছে এমন কারোর অকপট বিশ্লেষন পড়তে পারলে ভালো হত।
  • ritam | 198.241.217.15 | ১৪ নভেম্বর ২০০৬ ০৫:৩১694333
  • এই সুত্রে মনে পরলো, আমার মা-র কাছে শোনা, মা-র এক পরিচিত couple যারা America প্রবাসী, chinese বাচ্ছা দত্তক নেন। আমরা বোধ-হয় খুব খারাপ নই।
  • tan | 131.95.121.127 | ১৪ নভেম্বর ২০০৬ ০৭:১১694334
  • রঙ রিতম,রঙ।তাই তো বলছিলুম।চীনেছানা নেবে বাঙালি কালে কালে কিন্তু আফ্রিকার কাইল্যা ভুতুম!!!!!
    মরে গেলেও না।
  • tan | 131.95.121.127 | ১৪ নভেম্বর ২০০৬ ০৭:২২694335
  • দত্তক ও বায়োলজিকাল সন্তান দুইই আছে,এমন দম্পতি কি পাওয়া যাবে?
    খুব রেয়ার।
  • Samik | 61.95.167.91 | ১৪ নভেম্বর ২০০৬ ১২:৫৯694336
  • শুনিচি,

    উপেন্দ্রকিশোর রায়চৌধুরি পালিত সন্তান। তাঁর বাবার (নাম জানি না) সন্তান না হওয়ায় উপেনবাবুকে দত্তক নেন।

    কী দত্তকই নিয়েছিলেন, প্রায় চারপুরুষ ধরে সেলিব্রিটি।
  • dd | 59.144.39.9 | ১৪ নভেম্বর ২০০৬ ১৩:২৭694338
  • আমার চেনা তিনটি পরিবার আছে,এবং সম্ভত: পরিচিত চতুর্থজন ঐ পথেই যাচ্ছে। তাদের একটি সন্তানের পর দ্বিতীয়জনকে adopt করেছে।
  • Blank | 203.99.212.56 | ১৪ নভেম্বর ২০০৬ ১৮:৫১694339
  • জিন টিন, বুদ্ধি শুদ্ধি, সেসব গেলো কোথায়? এত দত্তক নেয়ার ওপর থ্রেড হয়ে গেলো।
  • J | 160.62.4.10 | ১৪ নভেম্বর ২০০৬ ২০:৪৩694340
  • সত্যিই তো। বিজ্ঞানসম্মত আলোচনা হোক। বিজ্ঞানীরা সব গেলো কোথায়?
  • tan | 131.95.121.127 | ২৮ নভেম্বর ২০০৬ ২১:১৭694341
  • আরে! জিন ডিএন এ বুদ্ধিশুদ্ধি সফিস্টিকেশান পেরেন্ট চাইল্ড কোরিলেশান এইসব নিয়ে মনোজ্ঞ আলোচনা গেল কোথা?
  • tan | 131.95.121.127 | ২৮ নভেম্বর ২০০৬ ২১:২৪694342
  • উপেন্দ্রকিশোরকে দত্তক নিয়েছিলেন তার কাকা হরিকিশোর! তারপরেই পূর্বনাম কামদারঞ্জন পাল্টে উপেন্দ্রকিশোর করে দেওয়া হয়। অন্য পরিবার থেকে না, নিজেদের পরিবারের মধ্যে দত্তক।
    পুরানো বাঙালি অভিজাতদের মধ্যে এরকম চল ছিলো বলে শুনেছি।
  • J | 160.62.4.10 | ২৮ নভেম্বর ২০০৬ ২২:০৬694343
  • ওরম পুষ্যি নেওয়া তো এখনো আকছার চলে। স্ট্রাগল ফর বেটার লিভিং এর জন্যেও তো কত বিবাহিত নি:সন্তান দম্পতিকে দেখেছি মাইগ্রেট করবার সময়ে দেশ থেকে ভায়ের ছেলেকে নিজের ছেলে বানিয়ে নিয়ে আসেন। কাগজে কলমে সেই ছেলে আর ভায়ের ছেলে থাকে না। বাপ মায়ের নাম পাল্টে নেয়। তারা কেউ দুগ্‌ধপোষ্যও নয়, আইনত: পুষ্যি নেওয়াও নয়, ঝুটমুট বার্থ সার্টিফিকেট বানিয়ে চলে আসে তারা।
    এর মধ্যে জিনগত বিচারের ব্যাপার নেই।
    আর আগেকার দিনে তো পরিবারের মধ্যে পুষ্যি নেয়া আকছার চলত।
  • tan | 131.95.121.127 | ২৮ নভেম্বর ২০০৬ ২২:১০694344
  • পরিবারের মধ্যে পুষ্যি নেওয়া অনেক সেফসাইডের ব্যাপার,চেনাজানা বোঝা ব্যাপার। ঝামেলাও অনেক কম।
    হোম থেকে আনলে তো তা নয়!!!
  • ultoloke | 202.78.233.148 | ০২ ডিসেম্বর ২০০৬ ২১:৩১694345
  • এতো নদি রচনা লিখে্‌ত বসে গরু রচনা লেখা হছে

    পুষ্যি দত্তক এ আলোচনা কেন?

    আসল আলোচনার কি হোলো ?

    আমর মতে বুধি্‌হ বিকাশ জিন , সমজিক পরিবেশ এবং
    অর্থনৈতিক ছলতার জোগঅল
  • MM | 195.229.242.85 | ০৩ ডিসেম্বর ২০০৬ ১৯:০৫694346
  • বুদ্ধিমত্তা কি বংশানুক্রমিক? হয়ত বা; নইলে 'genius sperm bank' আছে কেনো?
  • subhashis | 141.211.197.149 | ০৫ ডিসেম্বর ২০০৬ ০৪:৩৪694347
  • প্রসঙ্গ থেকে সরে আসা হচ্ছে।বুদ্ধিমত্তা genetic কিনা এটা তর্ক সাপেক্ষ।কিন্তু এ বিষয়ে আলোচনা করতে গেলে প্রথমেই যে টা বলবো সেটা হল পারিপর্শ্বিক অবোহওয়া আমাদের জীবনে খুব এ গুরুঙ্কÄপূর্ণ।

    survival of the fittest এবং evolution দুটো ওতোপ্রোতো ভাবে জড়িয়ে।theory of gene expressionrandom চলে। বাবা মা এর gene জেমোন সন্তানের মধ্যে প্রকাশ পেতে পারে , তেমনি সুপ্ত থাকার ও খুব এ সম্ভাবনা।সেইgeneexpressed হতে পারে ৩-৪ generation বাদে।আর বুদ্ধিমত্তার পেছোনে আলমা-ম্যটার , মানুষের মস্তিষ্কের এক্ত hemisphereএর ভেতোরের জিনিস দায়ী।জন্মএর সময় সেই composition মানুষ বড় হওয়ার সময় change ও করে যেতে পারে।কারণ সেই environment। সেজন্যেই আমাদের সবার মা একটি আফ্রিকান মহিলা হওয়া সঙ্কেÄও environment and evolution মানবজাতি কে কোথায় নিয়ে গেছে। শুধু genetics এর হিসেব মেনে চল্লে সবার এ আফ্রিকান রক্ত থাকা উচিত ছিলো।

    আমার মতে বংশানুক্রমিক হতেই পারে, কিন্তু হবেই তার কোনো মানে নেই, বরংচ না হওয়ার সম্ভাবনা টাই বেশি।
  • kd | 59.93.246.96 | ০৫ ডিসেম্বর ২০০৬ ০৮:৩৯694349
  • এই বিষয়ে Trading Places বলে একটি পুরোনো হাসির বই(সিনেমা) আছে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন