এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আমাদের কলেজ হস্টেলের খোরাকসমূহ :

    Sayantan
    অন্যান্য | ২০ সেপ্টেম্বর ২০০৬ | ৮১৩২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • জিতু | 84.78.226.70 | ১৬ ফেব্রুয়ারি ২০১৩ ১৮:৫৬671395
  • স্কুলে আমাদের এক বন্ধু ছিল যার নাম ছিল "ডায়াবেটিস"। একটু বাদে-বাদেই সে ছোট বাইরে করতে যেত। একবার ক্রিকেট খেলা চলছে। বন্ধুটি আম্পায়ার। ব্যাটসম্যান চার মেরেছে। ফিল্ডার-এর সাথে সাথে আম্পায়ার-ও ছুটেছে মাঠের বাইরে।

    কি রে কোথায় যাচ্ছিস?
    এই একটু আসছি রে।
    আরে চারটা দিয়ে যা !
    এসে দিচ্ছি।
  • b | 122.79.41.49 | ১৬ ফেব্রুয়ারি ২০১৩ ১৯:৪৮671396
  • ঃ))
  • dukhe | 127.194.240.31 | ১৬ ফেব্রুয়ারি ২০১৩ ২০:০৩671397
  • হ্যাঁ, সত্যদার জায়গায় দীপঙ্কর মহারাজ। তাই তো শুনলাম। সত্যদার কাছে গেসলাম - সে বোধহয় ডিসেম্বরের শেষে।
    পুরুলিয়ার সেক্রেটারি ভুবনেশ্বর চললেন। বরানগরের মহারাজ পুরুলিয়ায়। পরিবর্তনের বাজার।
    মুশকিল হল - চেনা মানুষেরা চলে গেলে ইস্কুলে কার কাছে যাই?
  • Abhyu | 85.137.2.141 | ১৬ ফেব্রুয়ারি ২০১৩ ২১:৪১671398
  • এস্ক্যাক্টলি!
  • rivu | 85.102.68.77 | ১৬ ফেব্রুয়ারি ২০১৩ ২৩:৩৫671399
  • আমাদের ইস্কুলের এক হোমরাচোমরা মহারাজ হোস্টেল ওয়ার্ডেন ও ছিলেন । তাঁর উপর মানুষ জন যেমন রেগে থাকত, এরকম সার্বজনীন বিদ্বেষ খুব একটা দেখা যায়না। এনার নামে অনেক গল্প চালু ছিল, একটা বলি। মহারাজ ও একটি ছাত্রর কনভার্সেসন।

    মহারাজ: হেই, তুমি জানো, ফ্যান চালালে গায়ের ঘাম কেন শুকিয়ে যায়?
    ছাত্র (কাঁচুমাঁচু মুখে) : একটু ভাবতে হবে মহারাজ।
    মহারাজ: ফ্যান চালালে বাতাস গিয়ে ঘামের বিন্দুর ওপরে প্রেসার দেয়, সেই চাপে ঘাম স্কিনের মধ্যে দিয়ে ঢুকে যায়। কিছুইতো পড়াশুনো করোনা।

    ছাত্র হতবাক।
  • Abhyu | 85.137.2.141 | ১৬ ফেব্রুয়ারি ২০১৩ ২৩:৪২671400
  • সার্বজনীন বিদ্বেষ বলতে মনে পড়ল। আমাদের ব্যাচে ইমন কল্যাণ লাহিড়ী বলে একটা ছেলে পড়ত। নরেন্দ্রপুরে। তার উপর ক্লাস ইলেভেন থেকে থার্ড ইয়ার সবাই রেগে থাকত। তার একমাত্র পৃষ্ঠপোষক ছিলেন সত্যদা।
  • চান্দু মিঁঞা | 127.202.89.131 | ১৭ ফেব্রুয়ারি ২০১৩ ০৯:৪৪671401
  • সেই জন্যই বোধহয় সবাই রেগে থাকত।
  • bb | 127.216.210.67 | ১৭ ফেব্রুয়ারি ২০১৩ ১০:৩১671402
  • রাগের নামে যার নাম, তার ঊপর রেগে থাকাইতো স্বাভাবিক।
  • Abhyu | 85.137.0.209 | ১৭ ফেব্রুয়ারি ২০১৩ ২২:২৭671403
  • সে যে কি জিনিস ছিল একটু নমুনা দিই। কেমিক্যাল ডিবি নামে এক প্রফেসর (ফিজিক্সের ফিজিক্যাল ডিবির সাথে গুলিয়ে ফেললে চলবে না) আমাদের আই আই টি কেমিস্ট্রির টিউটোরিয়াল দিতেন। বেসিক্যালি সমাজসেবা। সন্ধ্যে সাড়ে পাঁচটার সময় বা উইকেণ্ডে ষাটটা ছেলেকে বিনা পয়সায় পড়ানো। তা আমাদের সঙ্গে ওনার প্রাইভেট টিউশানির দুটো ছেলেও আসত। কেমনে ইমন ব্যাটা পারল সেটা জানতে। সঙ্গে সঙ্গে সত্যদার কান ভাঙিয়ে পুরো টিউটোরিয়ালটাই বন্ধ করল।
  • Abhyu | 107.81.103.243 | ১৮ জুন ২০১৪ ২১:৩৪671301
  • নরেন্দ্রপুরের গবার গল্প।
    গেট কীপার - মহারাজ, থার্ড ইয়ারের ছেলেদের বাড়ি যেতে গেলে সেট পাস লাগে না?
    গবা - কে বলেছে? কে বলেছে?
    নেপালী দারোয়ান - মহারাজ তিনজন ছেলে বাড়ি চলে গেল। আমাকে বলল গেট পাস লাগবে না, তবু আমি বিশ্বাস করি নি, ওদের নাম লিখে রেখেছি।
    গবা - দে দে নামগুলো দে, আর কোনো দিন ঢুকতেই দেব না।
    (উত্তেজনায় আমাদের নিঃশ্বাস বন্ধ, কাকে কাকে তাড়ানো হবে?)
    একটা কাগজে নাম লেখা -
    সত্যজিৎ রায়
    ঋত্বিক ঘটক
    মৃণাল সেন

    name: সে mail: country:

    IP Address : 188.83.87.102 (*) Date:18 Jun 2014 -- 09:23 PM

    এমনি ঘটনা ঘটেছিলো আমাদের হোস্টেল লাইফে। "দাদু" বলে একটা ছেলেকে পুলিশ ধরেছে মাতলামির দায়ে।
    সারারাত ধরে রেখে পরদিন ছেড়ে দিয়েছে, নাম ক্লাস হোস্টেল নম্বর সমস্ত পুলিশ নোট করে রেখেছে।
    দাদু হাসি মুখে ঘুরছে। বললাম এখন তো তোকে হয় ওয়ার্নিং নয় তাড়িয়ে দেবে, কী করবি?
    দাদু হাসি মুখে বলল, আমারে নয়, কিরণ রে তাড়াবো।
    কেমন করে?
    আরে আমি পুলিশকে কৈসি নাম আবু তালেব সরকার। ওটাই কিরণের আসল নাম। পুলিশ ওটাই টুক্‌সে।

    কিরণ দাদুর চিরশত্রু।
  • সে | 188.83.87.102 | ১৯ জুন ২০১৪ ০০:২২671302
  • কেমিক্যাল ডিবি -র পদবী কি বিশ্বাস?
  • Abhyu | 138.192.7.51 | ১৯ জুন ২০১৪ ০০:২৬671303
  • এই রে, একেবারে ভুলে গেছি, ফর্সা ভদ্রলোক, মুখে দাড়ি ছিল। হ্যাণ্ডসাম ডিবি নামেও পরিচিত ছিলেন।
  • bip | 78.33.140.55 | ২১ জুন ২০১৪ ০৬:৪৩671304
  • গবার আরেক উপাখ্যানঃ
    সকাল পাঁচটার পার্থনায় আসত মোটে দু চার জন। দুর্ভাগ্যজনক ভাবে আমিও সেই দু চারজনের মধ্যে ছিলাম-মনে প্রচুর ভক্তিভাব জন্মেছিল সেই যুগে। গবাও আসত সকালে। এসে একদম শেষ রোতে বসে ধ্যান করার নাম করে ঘুমাত। একদিন ধ্যানের নামে ধেই ধেই করে নাক ডাকছে, আর আমি পদ্মাসনে বসে বেশ বিরক্ত হচ্ছি। গবা হঠাৎ ঘুম ভেঙে দেখে ওর এই ধ্যানের নামে শ্রেফ ঘুমানো আমি ধরে ফেলেছি।

    সেইদিনই সকালে ব্রেকফাস্টের পরেই আমাকে ডাক-

    ধ্যানের কটা স্তর?
    - জানি না
    -ঘুম আসলে সমাধির অন্য ফর্ম। সাধকদের জন্য গভীর ধ্যান এবং ঘুম একজিনিস।

    আমি বল্লাম -তরুনদা তাহলে বিছানা ছেরে প্রেয়ার রুমে কষ্ট করার দরকার নেই বলুন। আপনি বরং সমাধির টেকনিকটা শিখিয়ে দিন। তাহলে বিছানাতে ঘুমের মধ্যেই ধ্যানটা করে নিতে পারি।

    -ওসব শিখতে গেলে বছরের পর বছর সাধনা করতে হবে।
  • Abhyu | 78.117.214.27 | ৩০ আগস্ট ২০১৪ ১১:৪২671305
  • হুম
  • 12 | 109.172.117.250 | ২৬ এপ্রিল ২০১৫ ০৭:১৩671306
  • তুলে দিলাম।
  • Abhyu | 47.39.151.164 | ১৫ জুলাই ২০২১ ১৭:৪৭734773
    • b | 14.139.196.16 | ১৫ জুলাই ২০২১ ১০:৩৯483904
    • দেখুন আমার এক বন্ধু প্রেসিতে পড়ত। অধ্যাপক ক্লাস এসাইনমেন্টএর শেষে   একটা দুর্বোধ্য ও দুষ্পাঠ্য কমেন্ট লিখে ফেরত দিয়েছেন। মাথার অনেক চুল ছিঁড়েও  মর্মোদ্ধার  না করতে পেরে স্যারের কাছে গিয়ে জিজ্ঞেস  করেছে। স্যার ঐ কমেন্টটা অনেকবার  এদিক ওদিক এপাশ  ওপাশ করে পড়ে বললেন, "তোমার হাতের লেখা খুব খারাপ, সেটাই লিখেছি "

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন