এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সর্ষেবাটা মোচাকাটাঃ সহজ ও দুষ্পাচ্য রান্নার রেসিপিসমূহ

    Abhyuday
    অন্যান্য | ২৪ জুন ২০১৪ | ২৮০৩৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dc | 2401:4900:1cd1:31fb:1e4:8674:9ff4:c4bb | ২৯ অক্টোবর ২০২৩ ১২:১১741082
  • আজ রোববার, তাই সকালবেলা সবাই মিলে ব্রেকফাস্ট বানানোর দিন। আজ বানালাম কনফি বাটার অ্যান্ড ক্রিস্পি হ্যাম অন ব্রুশেটা টোস্ট। 
     
    উপকরনঃ 
     
    ৩-৪ টে বড়ো রসুন 
    অলিভ অয়েল 
    রোজমেরি বা থাইমের একটা বান্ডিল (sprig)
    বাটার 
    ডিল 
    চিলি ফ্লেকস 
    সুইট চিলি সস 
    স্লাইসড হ্যাম 
    ব্রুশেটা (এটা বেকারিতে পাবেন, নাহলে ব্যাগেটও কিনতে পারেন) 
     
    কিভাবে বানাবেন 
     
    প্রথমে কনফি বাটার বানাতে হবে। রসুনগুলো ছাড়িয়ে নিন, একটা ছোট পাত্রে সমস্ত রসুনের কোয়া রেখে অলিভ অয়েল ঢালুন, যাতে কোয়াগুলো পুরোটা ডুবে যায়। রোজমেরি বা থাইমের বান্ডিলটাও ডুবিয়ে দিন। পাত্রটা ঠাকা দিয়ে এক থেকে দেড় ঘন্টা মিডিয়াম আঁচে গরম করুন। বা ওভেনে ঘন্টা দুয়েক রোস্ট করুন। কিছুটা ঠান্ডা হতে দিন। 
    ফ্রিজ থেকে একটা বাটারের প্যাকেট বার করে একটা মিক্সিতে বাটার দিয়ে দিন। চপড ডিল বা ফাইনলি চপড ধনেপাতা দিন। এবার রসুনগুলো পাত্র থেকে তুলে একটা চামচ দিয়ে পেস্ট বানিয়ে নিন, যাকে বলে কনফি। পেস্টটা মিক্সিতে দিয়ে দিন, তারপর দু তিনবার ঘুরিয়ে নিন, যাতে বাটারটা যেন একদম গলে না যায়। সাবধানে ঘোরালে বাটার, ডিল, আর কনফির একটা পেস্ট তৈরি হবে। 
    একটা সেলোফেনে পেস্টটা দিয়ে সেলোফেনটা রোল করে নিন, তারপর ফ্রিজে ঢুকিয়ে দিন। 
     
    হ্যামের স্ট্রিপগুলো ক্রিস্পি করে ভেজে নিন। ঐ পাত্রেই অল্প বাটার দিয়ে ব্রুশেটা বা ব্যাগেটের স্লাইসগুলো হাল্কা করে ভেজে বা সেঁকে নিন, যাতে ক্রিস্পি হয়ে যায়। 
     
    এবার প্লেটে দুটো করে ব্রুশেটা রাখুন, ফ্রিজ থেকে সেলোফেন মোড়া কনফি বাটার বার করে ছুরি দিয়ে কেটে ভালো করে ব্রুশেটার ওপর লাগিয়ে নিন। দুটো করে বেকন স্ট্রিপ দিন। অল্প সুইট চিলি সস দিন, অল্প চিলি ফ্লেকস আর চপড ডিল ছড়িয়ে দিন। পাশে রাখুন রোস্টেড আলু আর আধা করে কাটা ডিমসেদ্ধ। আর অবশ্যই কফি আর জুস। রোব্বারের ব্রেকফাস্ট রেডি, সবাই মিলে গল্প করতে করতে খান।  
     
     
  • kk | 2607:fb90:ea0c:cd31:7a6a:9d53:7567:cde4 | ২৯ অক্টোবর ২০২৩ ২০:৫৬741085
  • ডিসির এই রেসিপি গুলো আমার খুব ভালো লাগে। আমি এই ধরণের রান্নাবান্না খুব ভালোবাসি। একটু হেরফের করতে হয় অবশ্য আমাকে, কিন্তু সে হোক। কাল কিং অয়েস্টার মাশরুম রিং রিং করে কেটে, কিছু তরিবত করে ফ্রায়েড কালামারির মত বানিয়েছিলাম। দিব্যি খেতে লাগলো।
  • dc | 2401:4900:1cd1:31fb:1e4:8674:9ff4:c4bb | ২৯ অক্টোবর ২০২৩ ২১:৪৯741086
  • হ্যাঁ এগুলো এদিক ওদিক করে অনেক কিছু বানানো যায়। যেমন, বেকনের বদলে স্লাইসড অ্যাভোকাডো আর চিজ দিতে পারেন। পাউরুটিটা ভাজার সময়ে কয়েক ফোঁটা বালসামিক ভিনিগার দিতে পারেন। 
     
    কালামারি কিছুদিন ধরে বানাবো ভাবছি, আরও এইজন্য যে আমার মেয়ে স্কুইড খেতে ভালোবাসে। দেখি সামনের রোববার বানানো যায় কিনা। 
  • dc | 2401:4900:7b9e:963c:d9c7:b2de:80c6:fd02 | ২৬ জানুয়ারি ২০২৪ ১২:৪৭742112
  • আজ ছুটির দিনে বানালাম ওয়ান পট বিফ কারি উইথ রাইস অ্যান্ড কিডনি বিনস। ওয়ান পট মানে একটু ভারি আর উঁচু পাত্র নিতে হবে, যাতে সব কিছু একসাথে দেওয়ার পরেও ওপরে খানিকটা জায়গা থাকে, লাস্টে ঢাকা দিয়ে খানিকক্ষন অল্প আঁচে রান্না করা যায়। 
     
    উপকরণঃ 
     
    গ্রাউন্ড বিফ (এটা মাংসের দোকানিকে বলেও বানাতে পারেন, সেক্ষেত্রে লিন আর ফ্যাটের রেশিও ঠিকঠাক রাখতে হবে। নাতো মাংসের রিটেল দোকান থেকেও কিনতে পারেন। আমাদের বাড়ির কাছে এগমোরে দ্য মিট কোম্পানি নামে একটা দোকান আছে, আমি সেখান থেকে আড়াইশো গ্রামের দুটো প্যাকেট কিনে এনেছিলাম, মানে মোট হাফ কিলো)
     
    যেকোন লং গ্রেন রাইস, যেমন ধরুন ইন্ডিয়া গেট এর বাসমতী চাল)
    সর্ষের তেল 
    রাজমা বিনস
    পেয়াঁজ আর ক্যাপসিকাম
    টমেটো পিউরি 
    ক্রিম 
    চিজ (যেকোন চিজই চলবে, আমি চেডার আর ক্রিম চিজ দিয়েছি) 
    নানারকম মশলা, যেমন প্যাপ্রিকা বা রেড চিলি পাউডার, জিরে পাউডার, অরেগানো পাউডার ইত্যাদি। 
    ডিল বা ধনেপাতা 
     
    কিভাবে বানাবেনঃ 
     
    প্রথমে চাল ধুয়ে ভিজিয়ে রাখুন, রাজমা অল্প সেদ্ধ করে নিন।  সব চিজ গ্রেট করে একসাথে মিশিয়ে নিন। ক্রিম চিজ গ্রেট করা যায়না, ছোট টুকরো করে নিন। 
     
    এবার পাত্রটা নিন, অল্প তেল দিয়ে গরম করুন। গ্রাউন্ড বিফ দিয়ে নাড়তে থাকুন, একটু পরে অল্প নুন, গোলমরিচের গুঁড়ো, অরেগানো আর পেয়াঁজ দিয়ে দিন। নুন বেশী দেবেন না, কারন পরে চিজ দেওয়া হবে। খানিকক্ষন নাড়তে থাকুন, যতোক্ষন না বিফটা ভালোমতো রান্না হয়, পেঁয়াজটা মিশে যায়, কিছুটা জল বেরিয়ে আসে। বিফ স্টক থাকলে অল্প অল্প করে অ্যাড করতে পারেন। শেষের দিকে ক্যাপসিকাম ডাইস করে দিয়ে দিন। মাংস ভালোমতো রান্না হয়ে গেলে পাত্রের তলায় ব্রাউন লেয়ার মতো পড়বে, তখন আরও দুকাপ মতো স্টক অ্যাড করুন, বা এমনি জলও দিতে পারেন। 
     
    এবার রাজমার একটা লেয়ার দিয়ে দিন, তার ওপর চালের একটা লেয়ার দিয়ে দিন। মিডিয়াম আঁচে রান্না করতে থাকুন, দরকার হলে অল্প একটু স্টক বা জল দিন যাতে তলাটা ধরে না যায়। খানিক পর হাতা দিয়ে আস্তে করে পুরোটা মিক্স করে নিন। টমেটো পিউরি আর ক্রিম দিন, এরপর আর জল দিতে হবে না। চিলি পাউডার আর জিরে পাউডার দিন। আঁচ কমিয়ে দিন, ঢাকা দিয়ে আধ ঘন্টা মতো রান্না করুন। এবার ঢাকা খুলে গ্রেটেড চিজ ছড়িয়ে দিন, হার্ট অ্যাটাক এর ভয় না থাকলে বেশ পুরু করে লেয়ার বানিয়ে দিন। আবার ঢাকা দিয়ে পাঁচ বা দশ মিনিট কম আঁচের ওপর রাখুন, যাতে চিজটা পুরোটা গলে যায়।   
     
    এবার প্লেটিংঃ 
     
    হাতা দিয়ে মাংস, ভাত, আর রাজমার মিশ্রণ স্লাইস করে প্লেটের ওপর রাখুন, ওপরে যাতে মেল্টেড চিজের লেয়ারটা থাকে। ওপরে হাল্কা করে কুচনো ডিল ছড়িয়ে দিন, বা ধনেপাতা কয়েকটা। একটা লেবু স্লাইস করে রাখুন, পাশে অনিয়ন রিং। ওয়ান পট বিফ কারি রেডি।  
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন